নৈশ বিলাপের চতুর্থদশপদী

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: শুক্র, ০৬/০৬/২০০৮ - ৬:২৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নৈশ বিলাপের চতুর্দশপদী

সুমন সুপান্থ

সরীসৃপ অন্ধকার পেরিয়ে জন্মস্মৃতি উঠে এলে বুক বরাবর
বিগত দিবারাত্রি খোঁজে জ্বেলেছি কূপি অভিবাসী সন্ধ্যায়
দূরে নয়, ওই খানে পুড়ি চিতা; শ্লোকঠাসা সমাধিপ্রস্তর
চঞ্চলা নদী এক পঙ্গু হলো বলে শুনেছি পলি ও কাদায়!

শেষ বার বিয়ারিঙে চড়ে ঘুরে এসেছি গোধূল নগর
বাল্যবন্ধু সেই স্মৃতি সেলাই করে লিখে চিঠি- ‘ফিরে আয়’
আজো সেই বেতবন, নিসর্গ লুটিয়ে আছে মৃতপ্রায়
পালকের চিহ্ন নেই আর কোন নাম নেই খামে ’পর

তবু কারা যেন লিখে ফের স্মৃতিতে জ্বলে পুড়ে
মানুষ নাকি আবার ডাকতে শিখেছে ডাক নামে
যে পাখি ভিনদেশে করে বাস সে ও নাকি স্বদেশী পাখায় উড়ে
নির্বাসিত রাত্রিগুলো বেচতে যায় প্রাত্যহিক দামে

এই সব নৈশবিলাপ; ছাইভস্ম, ফুল হয়ে ফুটে
একজন্মের সৌখিনতা উড়িয়ে দিয়ে হরিয়াল পাখির ঠোঁটে


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

সনেটটিতে অন্ত্যানুপ্রাসের ব্যবহার চমৎকার। ভালো লাগলো।
এর পর একটি সনেট পুরোটাই ছন্দ-মিলে আশা করি। তা কি খুব বেশি আশা হয়ে যাবে?
-জুলিয়ান সিদ্দিকী

সুমন সুপান্থ এর ছবি

কবিতায় অন্ত্যানুপ্রাস কি , যে কোন ও ছন্দের ব্যবহারই তো এখন না কি প্রাচীনতা ( ! )প্রমাণ করে , কবি ও কবিতার । আমদের তরুণ কবিবন্ধুরা তো ছন্দের আশেপাশে ও যেতে চান না !! ( তারা কি আর অনাধুনিক কবিতা লিখতে পারেন )
কতোটা হয় জানি না , তবে ছন্দ জেনে কবিতা লিখতে চেষ্টা করেছিলাম কোনও এক কালে । তারই ফলাফল এইসব ছাইপাশ ।
আপনার মন্ত্যবে প্রেরণা মিললো । ধন্যবাদ জুলিয়ান ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

সেই হিসেবে তো ছোটগল্প বা উপন্যাসেরও চরিত্র বদল হয়ে যাবে। কোনো একটা কাঠামো না থাকলে মানুষ আর হনুমানে প্রভেদ করাটা খুব কঠিন হয়ে পড়বে না? আপনি কি বলেন কবি?
-জুলিয়ান সিদ্দিকী

সুমন সুপান্থ এর ছবি

আমার কথা তো আপনিই বলে দিলেন !
আমার শুধু সহমত
---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতিথি লেখক এর ছবি

এই সব নৈশ্যবিলাপ; ছাইভস্ম, ফুল হয়ে ফুটে
একজন্মের সৌখিনতা উড়িয়ে দিয়ে হরিয়াল পাখির ঠোঁটে

ভালো লিখেছেন!!!
-অপূর্ব সোহাগ

সুমন সুপান্থ এর ছবি

জনাব
আপনার মন্তব্য আরও ভালো ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফকির ইলিয়াস এর ছবি

খুব ভালো লাগলো কবি।
৫ জুনের সংবাদ এ আপনার দুটি কবিতা পড়লাম।
চমৎকার হয়েছে।

সুমন সুপান্থ এর ছবি

আপনি বলার পরই সংবাদের কবিতাগুলো দেখলাম । ধন্যবাদ কবি ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তীরন্দাজ এর ছবি

চতুর্দশপদী!

বাহ্ ! খুব সুন্দর!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুমন সুপান্থ এর ছবি

কৃতজ্ঞতা ,অশেষ ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কবিতার ফাঁকে ফাঁকে গদ্য চাই, সুপান্থ'দা।

সুমন সুপান্থ এর ছবি

বলতে গেলে গল্পকার,গল্পপ্রেমিক আনোয়ার সাদাত শিমুলের অনুপ্রেরণা থেকে ( অত্যাচার ? ) ই একটা গল্প লেখা হয়েছে শেষ মেশ । দ্যাখি কবে ছাপতে দেয়া যায় ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

এই সব নৈশ্যবিলাপ

শব্দটা 'নৈশ্য' না 'নৈশ' হবে?

কবিতা সেই আগের মতোই হাসি

-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

জ্বী , জনাব শব্দটা নৈশ ই ।
(আমার কম্পোজ-ক্ষমতার কথা তো আর আপনার অজানা নয় )
ধন্যবাদ ,মহামান্য মনোযোগী পাঠক ( এবং শক্তিমান লেখক ) ।

---------------------------------------------------------
নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মুজিব মেহদী এর ছবি

কবিতাটিতে অন্ত্যানুপ্রাসের ব্যবহার ও বাক্যের মাত্রাবিন্যাসে বেশ স্বাধীনতা লক্ষণীয়।

একটা কোনো ধারায় এগোয় নি পুরোটা।
প্রথম ও তৃতীয় স্তবকের মিলটা যেখানে কগ খঘ, দ্বিতীয় স্তবকের মিল সেখানে কঘ ও খগ, আর শেষ স্তবকে অমিল। তবে এতে আমার আপত্তি নেই।

খানিক আপত্তি দ্বিতীয় স্তবকের "গোধূল নগর"-এর সাথে "নেই খামে 'পর" মিলটা নিয়ে। এই মিলটা জোর করে দেয়া মনে হচ্ছে। কোনো কোনো বাক্যে মাত্রায়ও স্বাধীনতা নেয়া হলেও এ অংশের মাত্রা ঠিক আছে, কিন্তু 'খামের উপরে নেই' অর্থে "নেই খামে 'পর" তেমন জুত লাগল না।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

তারেক এর ছবি

যে পাখি ভিনদেশে করে বাস সে ও নাকি স্বদেশী পাখায় উড়ে
নির্বাসিত রাত্রিগুলো বেচতে যায় প্রাত্যহিক দামে

আমি পড়ে যাই শুধু এইসব ভাবনাগুলি... ভালো লাগে, বিষণ্ণও...
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

প-র-বা-স
এমনই বিষন্ন, এমনই নিরব বেদনাময় ।
তারেক, আপনি ও কি তাই ,'.... সীমনার ঐপাড়ে আমার ঘর/ এখানে আমি একা,ভীনদেশি.. ' ?
-------------------------------------------------- নীল সার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি !
অথচ সমুদ্রে-ই ছিলাম আমি

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।