সুখের অধিক তুমি, দু:খের ও জাগানিয়া

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: শুক্র, ২৬/০৯/২০০৮ - ৪:২৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আর আজ এসে বলে গেলো নক্ষত্রেরা সব, এই গোধুলীতে তাকে দেখাতো সুন্দরের ও অধিক । ... হাওয়া এসে দোল দিয়ে ঠিক বলেছিলো, ‘বাহবা’ ! সে ক্ষণ আমাদের অন্তর্গত রক্ত ও বেদনায় খেলা করে বলেছিলো মানুষমাত্রই উড়ে যাবার অপেক্ষা করে, সারস শুধু নিমিত্ত মাত্র ! ৯ বছর কি খুব কম সময়, না কি খুব দীর্ঘই জীবন-মরণের উতকন্ঠার এই জগতে ।

প্রথম আলোয় একটা গল্প পড়ে মূক হয়ে যাই এক বেলা ! দীর্ঘ সে গল্প তবু ফুরোয় না । আগামী সপ্তাহে সমাপ্য বলে ঠায় দাঁড়িয়ে রাখে ছ’ ছ’টা দিন ! এ ও কি সম্ভব ?! গল্প তো গল্প , একটু দীর্ঘ কবিতা হলেই লোকেরা যখন বলে, আপনার কবিতা দেখলাম । সর্ষে দানার উপর দাঁড়িয়ে থাকবার এই নিদানে জিজ্ঞেস করতে আর সাহস হয় না , পড়লেন না, শুধু দেখলেন বুঝি ? সেখানে, এক গল্প , দুই সপ্তাহে পদার্পন !! কেউ কি পড়বে ?

পড়েছিলো । পড়ে, এক গল্পযশোপার্থী তরুণ টের ও পেয়েছিলো কী অসীম ক্ষমতা থাকলে নাকে নথ পড়িয়ে নিজের লেখার কাছে টেনে আনা যায়, এনে বসিয়ে রাখা যায় আরো ছয় দিন, যে কোন কাতর পাঠককে ! দুমড়ে মুচড়ে দেয়া যায় তার চিত্ত । অসহায় আত্মসমর্পন করিয়ে নেয়া যায় অনায়াসে । মৃত্যুরই গল্প ছিলো সেটা । মৃত্যুপথযাত্রী এক মানুষের মানস ভুগোলের ছবি ।

একে ওকে জিজ্ঞেস করি, করে নিজের অজ্ঞতাকে পুরু করি- চিনেন না কি গল্পকার কে ? নিপু ভাই, গল্পকার আকমল হোসেন নিপু জানান , সত্তরের দশকে লেখালেখি শুরু করেছিলেন , এখন প্রবাসী । গল্পকার মশিউল আলম জানান আরো বিস্তারিত । জেনে নিই , কী ভীষণ শক্তি ছিলো কব্জিতে, তবু কোন খেয়ালে অনাবাসী হয়ে, চলে গিয়েছিলেন আড়ালে । আরো এক বিকেলে তাঁর সমইয়েরই আরেক শক্তিমান কথাকার সুশান্ত মজুমদার শোনান তাঁর আপোষহীনতার গল্প । শুনে, উদ্দীপনা পাই । ভাবি , যদি কথা হয় কোন দি্‌ন, ঠিক জানতে চাইবো , কোন সে জাদুর ছোঁয়ায় লেখা যায় যাই র মতো গল্প ?
সেই প্রার্থিত দিনও আসে একদিন । একটা ব্লগে তাঁর লেখা দেখে মেইল করি, ব্লগের অ্যডমিন কে । বলি , মুহম্মদ জুবায়ের খুঁজছি অনেকদিন । পর দিনই দেখি মেইল , আমাকে খুঁজছিলেন ? আমি হাতে আসমান পাই । মেইলে পাওয়া ফোন নাম্বারে ফোন করি । বৃত্তান্ত বলি । ওপাশে হেসে উঠেন প্রিয় গল্পকার । বলেন , বুঝেছি, আপনার মাথায় ছিঁট আছে । তারকা লেখক কে ই লোকে মনে রাখে সোয়া দুই ঘন্টা, আর আপনি কোথাকার কোন এক মুহম্মদ জুবায়েরের গল্প, তা ও ৬ বছর আগে পড়েছেন, সেই সুত্রে আটলান্টিকের ওপাড় থেকে ফোন দিয়েছেন !! আমি বলি , জুবায়ের ভাই , এই গল্পটা আমার পড়া শ্রেষ্ট গল্পগুলোর একটি । কি বলেন এইসব ? ... তারপর নানা কথায় আসল কথায় আসি- এমন গল্প কেমন করে লিখলেন জুবায়ের ভাই ? এবার আগল খুলে যায় ! টেলিফোনের এপাশ থেকে ও আবেগের হাওয়া এসে লাগে গায় । টের পাই । বলেন, গল্পটা আমার বাবা কে নিয়ে লেখা । ঠিক এই ভাবেই চলে গিয়েছিলেন তিনি । তাঁর ছেলে মেয়েরা , আমরা সবাই প্রবাসে । বাবা মারা যান একেবারে একা । ভীষণ রবীন্দ্রভক্ত ছিলেন বাবা আমার... । আমার আর বুঝতে বাকী থাকে না । কী গুনে উদ্ভাসে এমন কর্ম !

তারপর কতদিন কথা হয় ফোনে । সচলায়তনেই তাঁর একটি লেখায় মন্তব্য করতে গিয়ে আবার যাই র প্রশংগ টেনে আনি । অতি উতসাহে লিখে ফেলি , যাই র মতো ক’টা গল্প লেখা হয়েছে বাংলায় ! জুবায়ের ভাই, চীরকালের আড়ালপ্রিয় মানুষ, লজ্জাই পান বোধকরি । ব্যক্তিগত মেসেজে লিখেন , জানি আপনি আপনার মন্তব্যে সৎ ই ছিলেন । তবু অতি প্রশংসায় বিব্রত বোধ করি ... ।

নিজের গল্পের পান্ডুলিপি তৈরি করবো ভাবছি । নাম ও ঠিক করি । নিহত ঘুঙুরের ধ্বনি । তাঁকে বলি । ৩/৪ টা গল্প পাঠাই তাঁর কাছে । গভীর মনোযোগে পড়েন । ফিরতি মেইলে মাস খানেক পড়ে লিখেন , এই গল্প লিখে আপনি পাঠকপ্রিয়তা পাবেন না । এই রকম গল্পের কদর শেষ হয়েছে সেই কবে ! এখন পাঠক তরতাজা বিষয় চায় ... মজাদার গল্প চায় আমি পাল্টা জানতে চাই , পাঠক কি চায় , সেটা বাদ , আপনার কেমন লেগেছে সেটা বলেন ? আবার তার পাল্টা প্রশ্ন, বইয়ের শিরোনাম গল্পটা কই ? বলি , গত মাসেই শুরু করলাম । শেষ করলেই পাঠাবো । স্রোতচিহ্নের ২ টা সংখ্যা পাঠাই । কিন্তু গল্প আর শেষ হয় না । পাঠানো ও হয় না ।

গল্পটা শেষ হলে কোন ঠিকানায় পাঠাবো জুবায়ের ভাই ?

কাকে ডেকে দেখাবো, এইখানে এসে বসেছিলো কুমার এক, তাঁর বিরহে দরবারে উঠেছে ঝড় । বিষন্ন বদনে বেহালা বাজাবে বলে তাঁর বদলে আজ আকাশে উঠেছেন চাঁদকুমার !! আর নীচে থৈ থৈ আগুনে যারা বসে আছি আমরা তোমাকে জাতিস্মর জেনেছি , জেনো ।


মন্তব্য

অপূর্ব সোহাগ এর ছবি

পড়লাম!

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হাসান মোরশেদ এর ছবি

-------------------------------------
সমুহ শোকেরা এলো ঝাঁক বেঁধে;
বিদায় জুবায়ের ভাই...

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সুমন সুপান্থ এর ছবি

শোকেরা এলে, ঝাঁক বেঁধেই যে আসে !

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অমিত আহমেদ এর ছবি
রণদীপম বসু এর ছবি

কোন কথা পাচ্ছি না, নীরবতা...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সুমন সুপান্থ এর ছবি

নীরবতা...!

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

সচল অকালে এমন এক সুজন স্বজনকে হারালো!
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

সুমন সুপান্থ এর ছবি

ঠিক । কেবল শুন্যতা ...!!

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রূপক কর্মকার এর ছবি

"যে যায় সে চলে যায়, যারা আছে তারাই জেনেছে/দুহাতের উল্টোপিঠে কান্না মুছে হাসি আনতে হয়।"

কহেন মুনিরা : ছোটগল্পেরও নয়, উপন্যাসেরও নয়; এখন আখ্যানের যুগ। গল্পের মধ্যে গল্প; উপন্যাসের মধ্যে উপন্যাস; গল্প-উপন্যাসের মধ্যে ইতিহাস-পুরাণ; এমন কি কবিতাও। আপনার গদ্যটিতে সেই আখ্যানধর্মিতা লক্ষ করে ভালো লাগল।

____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

সুমন সুপান্থ এর ছবি

কহেন মুনিরা - মুনিরা পারভীনের কথা বলতে চাইছেন, রূপক ? আমার খুব প্রিয় গল্পকার ! তাঁর ধূলোমাঠির জন্মসুত্র কিংবা জলডাঙার বায়োস্কোপ - স্রেফ অসাধারণ ! আপনি এই গুনী দম্পতির খুব অনুরাগী, বুঝা যাচ্ছে ।
লেখা ভালো লাগেছে জেনে, মন্তব্য পেয়ে ভালো লাগছে আমার ও । ধন্যবাদ ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তখন পড়তে পারিনি... এখন মুগ্ধতা জানিয়ে গেলাম... সাথে মন খারাপের বোধটাও
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রূপক কর্মকার এর ছবি

সুমন দা, 'কহেন মুনিরা' বলতে আমি 'কহেন মুনিগণ' বোঝাতে চেয়েছি। আর আপনি যে গল্পকারের নাম করেছেন, তিনি মুনীরা পারভীন নন, মনিরা কায়েস। তাঁর সর্বশেষ গল্পগ্রন্থের নাম 'কথামনুষ্যপুরাণ'। ঠিকই ধরেছেন, আমি এই গুণী দম্পতির অনুরাগী। তবে আমার আইডল একজনই-- কবি আবু হাসান শাহরিয়ার। একটা ব্যাপার কাকতালীয়ভাবে মিলে গেছে। আমার ব্লগের জন্য যে-নতুন লেখাটি তৈরি করেছি, তার নাম দিয়েছি কহেন 'কবি আবু হাসান শাহরিয়ার'। কী ভাবে মিলল!!! আজ রাতেই পোস্ট করব।

____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

____________________________
বন্ধুত্ব মানেই তুমি বিচ্ছেদের চুক্তি মেনে নিলে
[আবু হাসান শাহরিয়ার]

সুপ্তি এর ছবি

গল্পকারে চোখে গল্পকার। অনুজের চোখে অগ্রজ। চলে যাওয়ার পেছনে পড়ে থাকা। এই তিনটি পাঠ নিতে লেখাটি আবারও পড়ব। *******************************
'ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত'
-সুভাষ মুখোপাধ্যায়

*******************************
'ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত'
-সুভাষ মুখোপাধ্যায়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।