হাঁটতে পাওয়া পদ্য

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: বিষ্যুদ, ১৬/১০/২০০৮ - ৪:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজ এইখানে
প্রথম বর্ষার বানে
ছাড়িয়াছি নৌকা- কাগজের

আজ এইখানে
ঈশান মেঘের পানে
উড়িয়েছি স্মৃতি- মগজের ।

আজ এইখানে
পুরোনো দিনের গানে
তুলিয়াছি সুর - পূঁথিবাংলার

আজ এইখানে
গুপ্ত এক অভিমানে
লিখিতেছি চিঠি-ব্যথা সারাত্‌সার ।

আজ এইখানে
প্রতিবেশীরা জানে
জমিয়েছি কেন মিছে – প্রীতি ও প্রেম

আজ এইখানে
এই কবিতার মানে,
তোমার দরজায় এসে ফের দাঁড়ালেম ।।


মন্তব্য

কীর্তিনাশা এর ছবি

চমৎকার!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ, কীর্তিনাশা ভাই

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

স্নিগ্ধা এর ছবি

আপনার অন্যান্য কবিতা থেকে একটু অন্যরকম এবং খুব, খুব সুন্দর!!

সুমন সুপান্থ এর ছবি

আপনার পাঠ যে নিবিড়, টের পেলাম । খুব সচেতনে হয়তো নয়, কিন্তু এই কবিতাটা একটু আলগাই, আমার অন্য লেখাগুলো থেকে । বলতে কি, এমন করে আর লিখি নি আমি । লিখতে পারিই নি আর কি !

অশেষ কৃতজ্ঞতা স্নিগ্ধা !

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা [অতিথি] এর ছবি

আজ এইখানে
এই কবিতার মানে,
তোমার দরজায় এসে ফের দাঁড়ালেম ।।

কবিতা তো পাঠকের দুয়ারেই দাঁড়িয়ে অনর্গল বলে যাওয়া... বলে যান সুপান্থ দা, একজন মুগ্ধ পাঠক হিসেবেই শুনছি।

সুমন সুপান্থ এর ছবি

পান্থ, বলে তো যেতেই চাই রে ! বলতে পারি কই আর !
মন্তব্যের জন্য ধন্যবাদ, কৃতজ্ঞতা ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শিক্ষানবিস এর ছবি

যেন হারিয়ে গেলেম কোথায়।

সুমন সুপান্থ এর ছবি

যেন হারিয়ে গেলেম কোথায়

আমার পথে পাওয়া কবিতা তবে সার্থক হলো । ধন্যবাদ শিক্ষানবিস ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চমৎকার !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ, শিমুল ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রাফি এর ছবি

আপনার গদ্যের ভক্ত ছিলাম; কবিতারও হতে হবে বুঝতে পারছি।
প্রতিটি লাইন হৃদয় ছুঁয়ে গেল।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুমন সুপান্থ এর ছবি

আপনার মন্তব্যে আমারও হৃদয় ছুঁয়ে গেলো খুব , রাফি !!
---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

শেখ জলিল এর ছবি

সুন্দর..

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুমন সুপান্থ এর ছবি

অশেষ কৃতজ্ঞতা কবি- পড়বার জন্য । মন্তব্যের জন্য ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অনেক দিন পরে এসে ধন্য করে দিয়ে গেলেন... মনটা ভরে গেলো...
আপনার অন্যসব লেখার চেয়ে বেশ আলাদাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

আপনার মনটা ভরিয়ে দিতে পেরে শান্তি পেলাম,বস্‌ !

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অতন্দ্র প্রহরী এর ছবি

চমৎকার। ভাল্লাগলো খুব।
_______________
বোকা মানুষ মন খারাপ

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ , অতন্দ্র প্রহরী ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

মুজিব মেহদী এর ছবি

ছয় ধাপে পূর্ণতাপ্রাপ্ত স্বনির্দেশিত কাঠামোর প্রতি নিষ্ঠ কবিতাটিতে পরিমিতি দ্রষ্টব্য হয়ে উঠেছে।

শেষ লাইনে 'তোমার দরজায়' না বলে 'তোমার দুয়ারে' বললে অন্য একটা দাবিও মিটত।
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুমন সুপান্থ এর ছবি

শেষ লাইনে 'তোমার দরজায়' না বলে 'তোমার দুয়ারে' বললে অন্য একটা দাবিও মিটত।

এইরকম করে ভাবিই নি মুজিব ভাই !
আসলেই ! বদলে ফেলবো ও হয়তো

এই না হলে মমি উপত্যাকা কি, ময়দানের হাওয়া হয় !! অশেষ কৃতজ্ঞতা মন্তব্যের জন্য
---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।