সুমন সুপান্থের শিরোনামহীন কবিতা

সুমন সুপান্থ এর ছবি
লিখেছেন সুমন সুপান্থ (তারিখ: শুক্র, ২৮/১১/২০০৮ - ৬:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[উত্‌সর্গঃ রানা মেহের –অভিধানের বিনিময় মূল্য একশ তিনটা পিদিম]

ডুব সাঁতারের চিহ্নমাখা মানুষ আমি
জলের কাছে, স্রোতের কাছে সমর্পিত মানুষ
সারাদেহে জলের আদর মাখতে থাকা বেভুল কিশোর
আজ যদি সেই শস্য তুলে আনি
ডানার নিচে স্বচ্ছ নদীর শীতল পানি
আজকে যদি আবার বলি
না গাওয়া সেই গানের কলি
ফের যদি সেই জলের সনে, জালের সনে
বিষাদনগর ইস্টিশনে
প্রেমের পাশে স্বপ্নাহত প্রেমিক আমি
গাঁ’য়ে ফেরার ট্রেনের জন্য
হন্যে হয়ে টিকেট খুঁজি
ভা’য়ের জন্য কালো স্যুয়েটার,বোনের জন্য রিবনখানি
প্রত্যাখানের গোপন গ্লানি ...
সঙ্গে বয়ে আনি !

নদীর কাছে, মায়ের কাছে সমর্পিত ভীতু বালক
সূর্য্য ডোবার আগেই তবে গ্রামে ফিরি ।


মন্তব্য

s-s এর ছবি

বাহ॥ চমতকার তো।

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ আপনাকে s-s .

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রাফি এর ছবি

দারুণ!!!!!!!!!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সুমন সুপান্থ এর ছবি

রাফি, ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আরিফ জেবতিক এর ছবি

তালিয়া ।

সুমন সুপান্থ এর ছবি

কৃতজ্ঞতা গো ..., অ-সী-ম ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বরাবরের মতো মুগ্ধতা জানিয়ে গেলাম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

বরাবরের মতো বিনয়ের সঙ্গে ফিরতি কুর্ণিশ প্রদান করা হলো ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

অনিন্দিতা চৌধুরী এর ছবি

চমৎকার

সুমন সুপান্থ এর ছবি

ধন্যবাদ অনিন্দিতা, পাঠ ও মন্তব্যের জন্য ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তারেক এর ছবি

প্রত্যাখানের গোপন গ্লানি নিয়ে বেভুল কিশোর তবে গ্রামে ফিরুক !
কবিতা টা চাইলেই সুন্দর গান হয়। হয় না, সুপান্থ দা? হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

সুমন সুপান্থ এর ছবি

হুম গান হয়তো হয়-ই । কিন্তু সুন্দর গান হয় কেবল তারেক রহিম যদি এই নাবালক কবিতাটা কে সাজিয়ে গুজিয়ে সাবালক গান বানিয়ে তুলে !

( অমলের কাছে তো যেটা গান,সেটাই কবিতা ...)

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

রানা মেহের এর ছবি

কী বলবো সুমন ভাইয়া
মুগ্ধতা.... কৃতগ্গতা....
অপরিমেয় ভালো লাগা....
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সুমন সুপান্থ এর ছবি

সব সময় সব কিছু কি বলতেই হয় রে ?

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তীরন্দাজ এর ছবি

মন ছোঁয়া হাত!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সুমন সুপান্থ এর ছবি

তাই তীরু দা ? আপনার দু'খানি হাত তো অন্তরছোঁয়া ! আজ সকালেই আপনার গল্পটা পড়ে ভাবছিলাম । (সময়াল্পতায় আর মন্তব্য করে জানানো হয় নি) ।
অনেক কৃতজ্ঞতা ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

. . . এখনো খুঁজি এর ছবি

বালক না হয় ট্রেনের টিকেট খোঁজে কিন্তু নাবিক? এখনো কি সে নাবিক হয়ে বন্দর খোঁজে, নাকি শেষ পর্যন্ত বন্দরেই থিতু হয়েছে !!!

তারেক এর কথাই সত্যি। যেমন চমৎকার কবিতা, তাতে দারুণ একটা গান হতে পারে!

সুমন সুপান্থ এর ছবি

কোন কোন বন্দরের খোঁজে একটা জীবন বড় বেশী কম হয়ে যায় , ...এখনো খুঁজি ! ( আপনাকে কি চিনি আমি ? স্বরটা যে চেনা চেনা লাগে !!!!)

নাবিকের তো থিতু হওয়া হয় না কখনো, যদি সে সত্যিই নাবিক হয় ! আনন্দ তার ভুমি-বিচ্ছেদে, তার অভিলাষ বন্দরবিরহে !!!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

ভা’য়ের জন্য কালো স্যুয়েটার,বোনের জন্য রিবনখানি
প্রত্যাখানের গোপন গ্লানি ...
সঙ্গে বয়ে আনি !

প্রত্যেকবারের মতো মুগ্ধ, হাতে জাদু আছে আপনার। আমিও বলবো গান হয় না?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুমন সুপান্থ এর ছবি

গান হয় না?
কি জানি তানবীরা, গান নিয়ে ভাবিই নি কোনদিন ! অনেক সাহস লাগবে তাহলে !

আর , আ-র, জাদু যদি কিছু থেকেই থাকে, সে আছে আপনার হাতে-লেখাগুলো তো বটেই, মন্তব্যও মধুতে মাখা !
খুব খুব ভালো লাগে এমন মন্তব্য পেলে । ধন্যবাদ ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

হরিপদ কেরাণী [অতিথি] এর ছবি

ঘরে ফেরার মায়াময় কবিতা। শেকড়ের টানে শেকড়ের কাছে ফেরা। বিদেশে থাকলে এমন কবিতা লেখাটা আমার কেমন যেন মনে হয় একটু সহজ। তবে যে পারে সে সব যায়গাতে বসেই লিখতে পারে। ভালো লাগলো খুব।

দাউদ হায়দারের লেখা এমন একটা কবিতা একবার পড়েছিলাম। পুরোটা মনে নেই, শুধু শেষ লাইনটা মনে আছে- "বাড়ী ফিরছি মনে মনে"। অসাধারণ লেগেছিল।

সুমন সুপান্থ এর ছবি

শেকড়ছিন্ন, দেশান্তরী সব মানুষেরই বেদনা তো একই হরিপদ কেরানী, এমন কি আকবর বাদশা হলেও - নয় কি ?
কিংবা শক্তিমান দাউদ হায়দার কিংবা ছাপোষা কবি সুমন সুপান্থ ...

ধন্যবাদ আপনাকে ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নিঝুম এর ছবি

ফের যদি সেই জলের সনে, জালের সনে
বিষাদনগর ইস্টিশনে
প্রেমের পাশে স্বপ্নাহত প্রেমিক আমি
গাঁ’য়ে ফেরার ট্রেনের জন্য
হন্যে হয়ে টিকেট খুঁজি
ভা’য়ের জন্য কালো স্যুয়েটার,বোনের জন্য রিবনখানি
প্রত্যাখানের গোপন গ্লানি ...
সঙ্গে বয়ে আনি !

সুমন সুপান্থ'দা । এই কবিতা পড়ে কিছু না বলি । কেবল জানা থাকলো, আমাদের আশাহীন দেশের এক কবি ছিলো...

--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সুমন সুপান্থ এর ছবি

কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই

নিঝুম, তোমার সিগ্নেচারে তুলে দেয়া তসলিমা নাসরিন'র এই বাক্যগুলোর বেদনা জমাতে জমাতেই হয়তো আচমকা এক সন্ধ্যায় এমন করে লিখবার চেষ্টা করা ।
অনেক অনেক ধন্যবাদ নিঝুম ।
---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

পান্থ রহমান রেজা এর ছবি

কবিতা পড়তে পড়তে পরমা ব্যানার্জির গাওয়া ঘরে ফেরার গানের কথা মনে পড়ে গেল।

Get this widget | Track details | eSnips Social DNA

সুমন সুপান্থ এর ছবি

এই গানটি আর শুনি নি কোনদিন পান্থ । দারুন লাগলো । অশেষ ধন্যবাদ । পাঠ,মন্তব্য আর গান শোনানোর জন্য ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তিথীডোর এর ছবি

'আমারও নেই ঘর, আছে ঘরের দিকে যাওয়া...'
*অমিয় চক্রবর্তী
অনেকদিন পর এ গানটা শুনলাম...

সুপান্থদা, এমন অদ্ভুত করে লেখেন কী ভাবে?

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নির্বাক এর ছবি

সুমন, খুব ভালো লাগলো!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

সুমন সুপান্থ এর ছবি

আপনাকে অজস্র ধন্যবাদ নির্বাক । ভালো থাকবেন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

aritro andalib এর ছবি

ভালো লাগলো ।

তিথীডোর এর ছবি

কী অদ্ভুত কবিতা, যার কাছে বহুবার ফিরে আসা যায়।

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাক্ষী সত্যানন্দ এর ছবি

ইনি আর লেখেন না কেন? ইয়ে, মানে...

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।