এরশাদের সাথে আলাপচারিতা

থার্ড আই এর ছবি
লিখেছেন থার্ড আই (তারিখ: শুক্র, ২৫/০৭/২০০৮ - ৫:২৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দীর্ঘ জীবী হ্ওএত কম বয়সী সাংবাদিক, তোমাকে তো স্কুল বয়ের মতো লাগছে। স্কুল পাশ করেছো ?
-দুঃখিত, আপনার অবগতির জন্য জানাচ্ছি আমি মাস্টার্স পাশ করে ফেলেছি।
-বাহ ! তাই নাকি ?
এতো ইয়াং সাংবাদিক আগে দেখিনি !
আপনার লন্ডন সফরের কারণ কি?
-আসলে লন্ডনে আমি ব্যক্তিগত সফরে এসেছি। যুক্তরাজ্য জাতীয় পার্টির প্রেসিডেন্টের মৃত্যুতে তার পরিবারের সদস্যদের সমবেদনা জানাতেই এখানে আসা।
- সম্প্রতি আপনার পুনরায় রাষ্ট্রপতি হবার বিষটি বিভিন্ন মহলে আলোচিত হচ্ছে এবিষয়ে কিছু বলবেন?

’আমি রাষ্ট্রপতি হলে তোমার কোন আপত্তি আছে?’
-আসলে আপনার রাষ্ট্রপতি হবার পিছনে আমার ইচ্ছা অনিচ্ছার বিষয়টি আলোচনার বিষয় বস্তু নয় , আমি জানতে চাইছি হঠাৎ করে এই বিষয়টি আলোচনায় আসার পেছনে কি কারণ থাকতে পারে বলে আপনি মনে করেন ।

- এই সময়ে বাংলাদেশে রাষ্ট্রপতি হবার জন্য আমার চে' আর কেউ যোগ্য নেই বলে সবাই ভাবছে আমি রাষ্ট্রপতি হতে পারি, আমার অভিজ্ঞাতা আছে , নয় বছর দেশ পরিচালনা করেছি, আমার শাসনামলটাকেই মানুষ এখন খুব সু-নজরে দেখে, আমার শাসনামলকে উন্নয়নের সময় বলা হয়। তাছাড়া রাষ্ট্রপতি হয়ে তো দেশের কোন পরিবর্তন আনা যাবেনা। যতক্ষন না পর্যন্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর মধ্যে ক্ষমতার ভারসাম্য রক্ষা করা হচ্ছেনা ততক্ষন পর্যন্ত রাষ্ট্রপতি হয়ে সরকার পরিবর্তন করে দেশের জন্য কিছু করা যাবেনা।

আপনি তো বিভিন্ন সময়ে কারা ভোগ করেছেন সাম্প্রতিক সময়ে আপনার মামলাগুলো ব্শে দ্রুত নিস্পত্তি হচ্ছে এবিষয়ে আপনার মন্তব্য কি? বা ইতিপূর্বে মামলাগুলো বিলম্বিত হবার পেছনে কোন কারন আছে বলেকি আপনি মনে করেন ।

-এদেশের প্রতিটি প্রতিষ্ঠানকে ধক্ষংস করে দেয়া হয়েছে, তার মধ্যে জুডিশিয়ারী একটা, All the Judges are dictated by the government.
যার প্রতি আক্রোশ ছিলো তার প্রতি শাস্তি দেয়ার ব্যবস্থা তারা করতেন, যেহেতু এখন জুডিশিয়ারী স্বাধীন হয়েছে সেহেতু জার্জরা তাদের স্বাধীন ভাবে জাজমেন্ট দিতে পারছে।এতেই বুঝা যাচ্ছে আমার বিরুদ্ধে যে কেস করা হয়েছিলো সবগুলো ষড়যন্ত্র মূলক ছিলো, প্রতিহিংসা মূলক ছিলো, এবং রাজনৈতিক ভাবে হেয় প্রতিপন্ন করার জন্য ছিলো
-একটা ইন এনজি ক্যামেরা, এককোটি টাকা মাত্র দাম, এখন টিভি চ্যানেল গুলোতে এমন ৭/৮টি করে ইনএনজি ক্যামেরা আছে , সেই সময়ে বিটিভিতে একটা মাত্র ইনএনজিত ক্যামেরা ছিলো , আমরা আরেকটা কিনেছি। সব কিছুই নিয়মতান্ত্রিক ভাবে আন্তজার্তিক টেন্ডারের মাধ্যমেই করা হয়েছিল্, এটা কোন কেস না, এগুলো সব খুজে খুঁজে বের করে আমাকে হ্যারেসমেন্ট করার জন্য করা হয়েছে। এই ইনএনজি ক্যামেরারা জন্য আমি পাঁচ বছর জেলে ছিলাম , জার্জ শুনেতো আশ্চর্য হয়ে গিয়েছে এবং আমার আইনজীবীকে জিজ্ঞেস করেছে,’ওনিকি এই কেসের জন্য পাঁচ বছর জেলে ছিলেন ?’ আমার আইনজীবী বললেন শুধুমাত্র এই কারনেই আমাকে পাঁচ বছর জেলে আটকে রাখা হয়েছে।

নির্বাচনের প্রাক্কালে শীর্ষ দুই নেত্রীর একজন মুক্তি পেয়েছেন অন্য আরেক মুক্তির প্রক্রিয়াধীন রয়েছেন এবিষয়ে আপনার মন্তব্য কি ?
-একজন তো চলে এসেছেন জানি, আরেকজনের মুক্তির ব্যপারে তো কিছূ জানিনা, তুমি জানলে কি করে ? তুমি সরকারে আছো নাকি ?
-বিভিন্ন গন মাধ্যমে খালেদা জিয়ার মুক্তির বিষয়টি এসেছে এবং উপদেষ্টারাও খালেদা জিয়ার খুব শীঘ্রই মুক্তির ব্যপারে সরকারের সদিচ্ছার কথা জানিয়েছেন ।
-খবরের কাগজে অনেক কিছুই লেখা হয় , এগুলো সত্যি নাও হতে পারে। উপদেষ্টারা বললেও এটি সত্যি নাও হতে পারে যতক্ষননা পর্যন্ত তিনি মুক্তি না পাচ্ছেন। তবে তাদের বাইরে পাঠিয়ে দেয়ার ব্যবস্থা করা হচ্ছে বললে ভুল হবে, মনে করতে হক্ষে তারা এই দেশেই থাকবেন।
আপনি বলেছেন আইনকে পূর্ববর্তী সরকারগুলো তাদের ইচ্ছে মতো ব্যবহার করছে, তাহলে একটি বিষয় কি বলবেন শীর্ষ রাজনৈতিক নেতারা এক বছরের মধ্যে তাদের বিরুদ্ধে আনিত মামলা গুলো থেকে দ্রুত নিস্কৃতি পাচ্ছেন অন্যদিকে সাধারণ মানুষ দিনের পর দিন জেল খানায় তাদের কষ্টের দিন অতিবাহিত করছে, এই দেশে এমন প্রয়োগকে আপনি কিভাবে দেখেন ?
-আমি নিজেই এটার বড় ভিকটিম। দ্বৈত নীতির বড় ভিকটিম আমি, আমার জন্য কোন আইন ছিলোনা , তাই আমি বারবার বলেছি , একই দেশে দুই রকমআইন থাকা উচিত নয়।

তার যদি অপরাধ করে থাকেন তাহলে তাদের দেশের আইনানুযায়ী বিচার হবে, যদি নির্দোশ প্রমানিত হন তাহলে তাদের ছেড়ে দেয়া হবে। যদি নির্দোশ প্রমানিত না হন তাদের জেল দেন । কিন্তু সবাই জানেন তারা অপরাধ করেছেন, এত বড় অপরাধ করেছে তাই তাদের বিচার করেন। নির্দোশ প্রমানিত হলে ছেড়ে দেন, কিন্তু বিচার না করে ছেড়ে দিলে ১/১১ যে চেতনা সেটি তো আর থাকলোনা।

আপনিতো রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থায় অভ্যস্থ ছিলেন বর্তমানে সংসদীয় পদ্ধতিটিকে কি আপনি সমর্থন করেন, বা বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে আপনার কাছে কোন শাসন ব্যবস্থাটি বেশী গ্রহনযোগ্য মনে হয়?
-পিছনের দিকে ফিরে যাবে ? আমিতো রাষ্ট্রপতি ছিলাম তখন রাষ্ট্রপতি শাসিত সরকার ছিলো, why it was changed , it was changed because of me and my popularity. এরশাদ সাহেবকে যদি আবার নির্বাচন করতে দেয়া হয়, জেলখানা থেকে ওনি আবার রাষ্ট্রপতি হবেন। তাই তারা সংসদীয় গনতন্ত্র কায়েম করলো। কিন্তু আপনি দেখেন , বর্তমানে সংসদীয় গনতন্ত্রের নামে বাংলাদেশে তারা একনায়কতন্ত্র আর পরিবার তন্ত্রের রাজনীতির প্রচলন করেছে।

শেখ হাসিনা বর্তমানে লন্ডনে অবস্থান করছেন, আপনার সাথে তাঁরকি দেখা হয়েছে বা কথা হয়েছে ?
-আমি শুনেছি তিনি লন্ডনে আছেন তবে তার সাথে আমার কোন দেখা হয়নি এমনকি টেলিফোনেও আলাপ হয়নি।
- আগামী নির্বাচনে রাজনৈতিক সর্মথন দেয়া জন্য আপনি কোন দলকে বেছে নেবেন ?
- দেখুন এটি ঐতিহাসিক সত্য আমরা মহাজোটে ছিলাম, এবং মহাজোটে এখনও আছি আমরা। আজ মহাজোটে আমি যাওয়ার কারনে দেশে ১/১১ হয়েছে। সব কিছুর মূলে আমি। তবে বিএনপির সাথে কোন রাজনৈতিক সখ্যতা নেই॥
প্রবাসে বাংলাদেশী রাজনৈতিক দলগুলোর শাখা সংগঠন থাকার ব্যপারে জাতীয় পার্টির অবস্থান কি ?

-এখান থেকে গিয়ে যদি কেউ নির্বাচন করতে চায় মানাতো কেউ করবেনা।
আসলে আমি জানতে চাইছিলাম বাংলাদেশের বিভিন্ন ইস্যুতে প্রবাসে রাজনৈতিক কর্মসূচিকে আপনি কিভাবে দেখেন ?
-প্রবাসে বসে দেশের রাজনৈতিক কর্মকান্ড না করাই উচিত , পৃথিবীর অন্যকোন দেশে এই এই বিষয় নাই। এর ভালো দিক আছে মন্দ দিকও আছে, আমার সিলেটের ভায়েরা এখানে আছেন , আমি তাদের ভালোবাসি বলে আমি এর বাইরে কিছূ বলতে চাইনা।
জরুরী অবস্থা কি নির্বাচনের পূর্বে তুলে দেয়া উচিত ?
- জরুরী অবস্থা কোন অবস্থায় তুলে দেয়া যাবেনা।জরুরী অবস্থার মধ্যে নির্বাচন হলে তো কোন সমস্যা নাই ।তবে নির্বাচনের জন্য কিছু কিছূ বিষয় শিথিল করা যেতে পারে। জরুরী অবস্থাতুলে দিলে আবার দেশ ১/১১ ’র পূর্বের অবস্থায় ফিরে যাবে। আমরা সেই অবস্থায় যেতে চাইনা।
-আপনি কবে দেশে ফেরত যাচ্ছেন ?
আমি ২৪ জুলাই ঢাকা ফিরে যাবো । তার আগে লন্ডনে একট কর্মী সভায় যোগ দেবো।
এক সময়তো আমরা আপনার অনেক কবিতা পড়তাম খবরের কাগজে, এখন কবিতা লেখেন না?
-হ্যাঁ লিখি। তবে অনেক কম।

আপনাকে ধন্যবাদ।
-তুমি অনেক স্মার্ট। তোমাকেও অনেক ধন্যবাদ।

পুনশ্চ: সচলদের অনুরোধে এরশাদের ছবি সরানো হলো । তবে একই দিনে আমি অবাক হয়েছি যুক্তরাজ্যের মুক্তিযোদ্ধা সংসদের ইউকে ইউনিট কমান্ডারের এই কান্ড দেখে। আমি সহ্য করতে পারিনি এই দৃশ্য। তাই ক্যমেরায় ধারণ করেছি। সেই ছবি তুলে দিলাম সচলে।

২১ জুলাই, লন্ডন।


মন্তব্য

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

চাচার খবর অনেকদিন পর পাইলাম। কবিতার কথা জিগানোতে চাচার চোখ দুইটা পিটপিট করে নাই?

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

মুহম্মদ জুবায়ের এর ছবি

এই লোকটার ছবি সচলের প্রথম পাতায় দেখতে চাই না। আপত্তি জানিয়ে রাখছি।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

থার্ড আই এর ছবি

আপনার আবেগের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি। আপনি কি মনে করেন এই লেখাটির সাথে ছবিটি যাওয়া অযৌক্তিক ?
সচল যদি এই ছবি মুছে দেয় তাহলে সেক্ষেত্র কি নীতিমালা দেখিয়ে ছবিটি সরানো হবে জানালে খুশি হবো।
----------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

মুহম্মদ জুবায়ের এর ছবি

আমি নীতিমালার কারবারি নই, আমার ব্যক্তিগত মতটাই জানিয়েছিলাম।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

আদিত্য এর ছবি

ছবি দেখতে আপত্তি নাই, তবে এরকম বাহাদুর নায়কের মতো করে নয়; গোলামের মত করে।

আদিত্য এর ছবি

এরশাদ কাকু যে আপনার মনের ভিত্‌রে হান্দাই গেছে তা বেশ বুঝা যায়! ভালো ভালো, বিখ্যাত বুড়া প্রেমিক নিয়া দুই দুইবার পোষ্ট দিয়া আপনারো যে একি লাইনে যাওয়ার খায়েস তা বেশ বুঝতারছি! (খুব এক্সাইটেড লাগছে না ইন্টারভিউটা নিয়া?)

থার্ড আই এর ছবি

আপনার এমন মন্তব্য লিখার যেমন অধীকার আছে তেমনি আমারও পেশাগত কারনে নিরপেক্ষ ভূমিকায় অবস্থান নিয়ে সাক্ষাতকার নেয়ার বাধ্যবাধকতা আছে।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

হিমু এর ছবি

তানভীর ভাই, মিনতি করি, এই বেহায়াটার ছবিটা সরিয়ে দিন। এই লোক নয়টা বছর আমাদের ঘাড়ে চেপে ছিলো। সচলকে ব্লক করেছে কর্তৃপক্ষ, আর এরই হাসিমুখ দেখতে হচ্ছে সচলে এসে!

প্লিজ ভাই।


হাঁটুপানির জলদস্যু

থার্ড আই এর ছবি

আপনার রিকোয়েষ্ট অনেকটাই শোভন মনে হয়েছে। তাই ছবি সরিয়ে দিলাম।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

হিমু এর ছবি

অনেকটাই শোভন হাসি? অশোভন কোন অংশ ছিলো নাকি ভাই?


হাঁটুপানির জলদস্যু

থার্ড আই এর ছবি

আপনি যদি

এই বেহায়াটার ছবিটা সরিয়ে দিন।
না বলতেন তাহলে বলতাম পুরোটাই শোভন।
একটু ব্যাখা দেই।
আমি যদি পুরো সাক্ষাতকারটা আলোচনা পোস্ট হিসাবে দিতাম তাহলে আমি নিজে আমার মতামতও প্রকাশ করতাম সে ক্ষত্রে আপনি এরশাদকে বেহায়া বলেন আর বিশ্ব প্রেমিক বলেন আমি আপত্তি জানাতাম না ,কিন্তু যেখানে আমার মন্তব্যের সুযোগ নেই ,সেখানে আপনার পুরা মন্তব্যটা শোভন বলতে পার্লামনা।

তবে এক্ষেত্রে সন্ন্যসী'র প্রতিবাদটা সবচেয়ে শোভন বলা যায়।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

মুহম্মদ জুবায়ের এর ছবি

বিশ্ববেহায়ার হাস্যমুখ ছবি উপলক্ষে শোভন-অশোভন বিষয়ে কিঞ্চিৎ জ্ঞান লাভ করা গেলো। সৌভাগ্যই বলতে হবে। ধন্যবাদ, থার্ড আই।

একটা কথা স্পষ্ট করে বলি। এই জাতীয় কিছু অধঃপতিত, ঘৃণিত ও নির্লজ্জ চরিত্র আমাদের দেশে আরো আছে। এরপরে যদি নিজামী/গোলাম আজমদের সচিত্র সাক্ষাতকার পোস্ট করেন (আপনি তা করতেই পারেন, যেহেতু আপনি 'নিরপেক্ষ' সাংবাদিক), তখনো আপত্তি জানাবো। আপনার কাছে অশোভন মনে হলেও জানাবো।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

থার্ড আই এর ছবি

জুবায়ের ভাই, আমি বলছি এই পোস্ট আলোচনা পোস্ট না। এটি একটি সরাসরি সাক্ষাতকার এবং এখানে আমার কোন মতামত নেই। সচলদরে প্রতি শ্রদ্ধা দেখিয়ে আমি এরশাদরে ছবি মুছে দিয়েছি । পাশাপাশি আমাদরে মুক্তিযু্দ্ধের সংগঠকদের নতুন ধারার পরিবর্তনেরএকটা দৃষ্টান্ত উপস্থাপন করেছি।
সেক্ষেত্রে আপনি যদি কাউকে বেহায়া বলে মন্তব্য করতে চান সেখানে আমি বাঁধা দেবোনা। আর আলোচনা জাতীয় পোস্টে এইসব ঘৃনিত ও নিলজ্ঝ্ব চরিত্রগুলো সম্পর্কে আমার অবস্থান নিশ্চই আপনার জানা আছে।
আপনাকে ধন্যবাদ।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

হিমু এর ছবি

আপনার তো আক্রান্তবোধ করার কিছু নেই। আপনি সাংবাদিক, আপনাকে ভবিষ্যতে হয়তো আর কুখ্যাত কোন চরিত্রের সাক্ষাৎকার নিতে হতে পারে। আর মন্তব্যের সুযোগের ব্যাপারটা আমি আসলেই বুঝতে পারিনি। আপনাকে কোন অভিযোগও করিনি যে অশোভনতার প্রশ্ন আসবে। অনুরোধ জানিয়েছিলাম, রক্ষা করেছেন, সেজন্যে ধন্যবাদ। তবে অশোভনতার প্রশ্নে সংশয় কাটলো না। ভবিষ্যতেও হয়তো আংশিক শোভন অনুরোধ নিয়ে হাজির হবো। আগাম দুঃখ প্রকাশ করে রাখি :)।


হাঁটুপানির জলদস্যু

থার্ড আই এর ছবি

নেক্সট টাইম গেলে আমার তরফ থেকে একটা প্রশ্ন।

"জনাব হুসেইন মুহম্মদ এরশাদ, আপনি এই রাজনৈতিক বেশ্যাবৃত্তি থেকে অবসর নিচ্ছেন না কেন?"


আক্রান্ত বোধটা আসলে এই জায়গায়। আপনি কিংবা আমি সচল হিসাবে ব্লগে যে প্রশ্ন করতে পারি আমার অবস্থানে থাকলে কি আপনি ঠিক এই শব্দ চয়নে এরশাদকে প্রশ্ন করতে পারতেন ? কিংবা কোন প্রতিষ্ঠানকে রিপ্রেজেন্ট করলে সেই প্রতিষ্ঠান এই শব্দে তার গনমাধ্যমে প্রকাশ করতো ?
এ বিষয়ে আর ব্যাখ্যা দিতে চাইনা।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

হিমু এর ছবি

আপনার যুক্তিটা আমার কাছে পরিষ্কার। না, আপনার অবস্থানে থাকলে সম্ভবত এই প্রশ্ন তাকে অন দ্য রেকর্ড করতাম না। অফ দ্য রেকর্ডও হয়তো করতাম না, তবে নিশ্চিত নই।

কিন্তু আমি তো আপনাকে এ প্রশ্ন করতে বাধ্য করছি না। এমন তো নয় যে পরবর্তী সুযোগে আপনাকে এ প্রশ্নটি করতেই হবে, নাহলে আমি আপনাকে জ্বালাতন করবো। তাই না?

তবে বুঝতে পারছি, আপনি আপনার পেশাগত অবস্থান থেকে অস্বস্তি বোধ করছেন। বেশ, যখন এরশাদকে বেহায়া বলেছি, তখন আমার শব্দচয়নের সাথেও আপনাকে একমত হতে বলছি না। এটা আমার নিজস্ব অভিমত, এর দায়ও আমি বহন করছি, বিশ্ব শব্দটি বিশেষণটির আগে জুড়ে দিয়ে।


হাঁটুপানির জলদস্যু

অমিত আহমেদ এর ছবি

হিমু ভাই, আমারও আপনার মন্তব্য খুব আপত্তিকর মনে হলো। "বিশ্ব বেহায়া"-কে আপনি শুধু "বেহায়া" বলেছেন! এটা কি ঠিক হলো?


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

হিমু এর ছবি

সেটাই, সাধারণ বেহায়ারা এতে অপমানিত বোধ করতে পারেন। অনেকটা বেড়ালি আর কাঠবেড়ালির মধ্যে তফাতের মতো হয়ে গেলো ব্যাপারটা। ভুল হয়ে গেছে ভাই। তবে পরে শুদ্ধিপত্র দিয়েছি :)।


হাঁটুপানির জলদস্যু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ছবিটা সরানোর অনুরোধ জানাচ্ছি।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আদিত্য এর ছবি

জনাব তৃতীয় নয়ন, পোষ্টের হেডিং যদি দিতেন বিশ্ব বেহায়ার সাথে আলাপচারিতা তাইলে বেশী খুশি হইতাম। আপনি মনে হয় এই বেহায়ারে স্কুল থেইকাই ভালোবাইসা ফেলেছেন! মাইন্ড খাইয়েন না এরম হইতেই পারে!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কিছু মনে করবেন না- কিন্তু আপনার পূন:মন্তব্যটি খুব প্রাসঙ্গিক মনে হচ্ছে না। থার্ড আই সাংবাদিক হিসেবে একজনের সাক্ষাতকার নিতেই পারেন। এরশাদ নানা কারণে এখন আলোচনায় আসছে। আমরা তাকে ভালোবাসি না খারাপবাসি সেটার চেয়ে এরশাদের একটা সাক্ষাতকার প্রকাশ আমার কাছে এই মুহূর্তে বেশ গুরুত্বপূর্ণ মনে হচ্ছে। থার্ডআইকে ধন্যবাদ।

থার্ড আই এর ছবি

আদত্যি আপনার শব্দ চয়ন দেখে আমি বিস্মিত ! ব্যাক্তিগত আক্রোশ কিংবা নিজস্ব চিন্তা চেতণার প্রকাশ নিয়ে আলোচনা হতে পারে। সমালোচনা হতে পারে। এখানে যেহতু আমি এরশাদের সাক্ষাতকার নিয়েছি, এবং সেটি হুবুহু প্রকাশ করেছি সেক্ষেত্রে আপনার প্রস্তাবিত হেডিংটা আমার কাছে প্রাসঙ্গিক মনে হচ্ছেনা।
আপনাকে ধন্যবাদ।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

ধুসর গোধূলি এর ছবি

- হেহ হেহ হেহ @ স্যুট টাই থার্ডু!
শেষের লাইনটা কি বস ইচ্ছে করেই দিলেন নাকি? চোখ টিপি
আফটার অল সাবেক একজন প্রসিডেন্টের কাছ থেকে এরকম টেস্টিমোনিয়াল!

যুদ্ধাপরাধী নিয়ে একটা প্রশ্ন মনে মনে আশা করে রেখেছিলাম। যদিও কোনো সদুত্তর পাওয়া যেতো না, তবুও!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

থার্ড আই এর ছবি

যুদ্ধাপরাধীদের নিয়ে প্রশ্নটা আমার্ও মাথায় ছিলো তবে শুরুতেই যখন দিখি যুক্তরাজ্য মুক্তেযোদ্ধা কমান্ডার এরশাদরে পা ছুঁয়ে সালাম করছে তখন আর স্ই প্রশ্ন করতে ইচ্ছে হয়নি। ছবিটা দেখেন।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এই ছবি আর আপনার মন্তব্য পড়ে আমার যা মনে হলো:
"থাক থাক হয়েছে বাবা চিরজীবি হও" গড়াগড়ি দিয়া হাসি

একরামুল হক শামীম এর ছবি

ইন্টারভিউটা পড়ে মজা পাইলাম।

-------------------------------------------------
স্বপ্ন দেখতে ভালোবাসি। স্বপ্ন দেখতে এবং দেখাতে চাই আজীবন।
-------------------------------------------------

----------------------------------------------------------
স্বপ্ন দেখতে ভালোবাসি। স্বপ্ন দেখতে এবং দেখাতে চাই আজীবন।
----------------------------------------------------------

থার্ড আই এর ছবি

আপনাকেও ধন্যবাদ শামীম।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

হাসান মোরশেদ এর ছবি

ঐ নতজানু হারামজাদাটার নাম কি?
-------------------------------------
"এমন রীতি ও আছে নিষেধ,নির্দেশ ও আদেশের বেলায়-
যারা ভয় পায়না, তাদের প্রতি প্রযোজ্য নয় "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

খালিদ এহসান করিম এর ছবি

মাঝে মাঝে মনে হয় কারা বেশী খারাপ? রাজনীতিবিদরা, যারা আমাদের ঘাড়ে বসে আছে নাকি আমরা যারা তাদের কে ঘাড়ে তুলে রেখেছি??

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ঠিকাছে...

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

দ্রোহী এর ছবি

ঠিকই আছে, আমি ভুল কিছুই দেখছি না - বাংলাদেশের ভবিষ্যতই দেখতে পাচ্ছি। এভাবেই আর কিছুদিনের ভেতর আমাদের তথাকথিত মুক্তিযুদ্ধের ধারক-বাহকেরা সামরিক শাসক আর রাজাকারদের পায়ে হুমড়ি খেয়ে পড়বে।

[ডিসক্লেইমার: এটা আমার নিজের মন্তব্য। সচলায়তন কতৃপক্ষ ও পোস্টদাতার মতামতের সাথে এর কোনরকম সম্পর্ক নেই।]


কী ব্লগার? ডরাইলা?

থার্ড আই এর ছবি

ভালো বলছেন, আর বিতর্ক এডাতে ডিক্লেইমার পদ্ধতি মন্দনা।
-----------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

জ্বিনের বাদশা এর ছবি

ধন্যবাদ থার্ড আই ...
এরশাদ আমার অতি প্রিয় "রাজনীতিবিদ"দের একজন চোখ টিপি

যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়ে মহান এরশাদের মন্তব্য তো বটেই,

এর বাইরেও,

মহামতি এরশাদ সাহেব বর্তমান "জনগনের বন্ধু" সরকার আসার পরপরই ঘোষনা দিয়েছিলেন যে উনি এই বুড়ো বয়সে আর রাজনীতি করে জনগনকে ত্যক্ত করবেননা ... মহামতি এই বিষয়ে এখন কি ভাবেন

এবং

এবারের "জনগনের বন্ধু" সরকার যে সেনাবাহিনীর লোকজনকে "একটু" (খুবই সামান্য চোখ টিপি) খাতির করছে বলে দুষ্টু লোকে বলে, এবং সেজন্যই যে উনার মামলাগুলো সাকুরার চেয়েও দ্রুতগতিতে ঝরে পড়ছে বলে আজেবাজে লোকে কানকথা ছড়ায় সেটা নিয়ে তাঁর বক্তব্য

এই দুটো বিষয়েও শোনার আগ্রহ ছিলো

ওহ, আরেকটা কথা
আপনে মিয়া বেরসিক চোখ টিপি
আপনাকে বারবার "স্মার্ট" বলে বলে হিন্টস দেয়ার পরেও আপনে মিয়া বুঝতে পারেননাই মহামতি এরশাদ কি নিয়া কথা কইতে উসখুশ করতেছিলন চোখ টিপি
বিদিশার পরের নেক্সট এরশাদীয় সেনসেশন বিষয়ে একটা আলাপচারিতা চাড়া পোষায় নাকি? চোখ টিপি

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

থার্ড আই এর ছবি

এবারের "জনগনের বন্ধু" সরকার যে সেনাবাহিনীর লোকজনকে "একটু" (খুবই সামান্য চোখ টিপি) খাতির করছে বলে দুষ্টু লোকে বলে, এবং সেজন্যই যে উনার মামলাগুলো সাকুরার চেয়েও দ্রুতগতিতে ঝরে পড়ছে বলে আজেবাজে লোকে কানকথা ছড়ায় সেটা নিয়ে তাঁর বক্তব্য-

এই প্রশ্নটা একটু অন্যভাবে করা হয়েছিলো। তবে উত্তরটা একটু খেয়াল করলে পাবেন।
--------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

অমিত আহমেদ এর ছবি

হা হা হা
জ্বিনের বাদশা ভাই ফাটায়ালাইছেন
হো হো হো


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

"একজন মুক্তিযোদ্ধা চিরকাল মুক্তিযোদ্ধা না ও থাকতে পারে!"

সেই সূত্র অনুযায়ী একজন চরিত্রবান লোকও চরিত্রহীন হতে পারে। বি-ভিটামিন সেবনের পরিবর্তে বিষ্ঠা সেবন করতে পারে। সমস্যাটা লোকটির ব্যক্তিগত হলেও আশপাশের মানুষকেও সমস্যায় ফেলে।

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

ধ্রুব হাসান এর ছবি

চলুক ধন্যবাদ সাক্ষাতকারের জন্য। তবে এসব কাগুদের কান্ডকারখানা দেখতে দেখতে ক্লান্ত হয়ে গেলাম।

এই সময়ে বাংলাদেশে রাষ্ট্রপতি হবার জন্য আমার চে' আর কেউ যোগ্য নেই বলে সবাই ভাবছে আমি রাষ্ট্রপতি হতে পারি

ঐ ব্যাটা যখন এই কথা কইলো তখন জিগাইলেন না কেন কি কি ক্ষেত্রে তিনার যোগ্যতা আছে এবং ছিলো? এটলিষ্ট ঘুষ কত প্রকার ও কি কি রকমের হইতে পারে তার একটা তালিম নেয়া যেত! আমি হইলে জিগাইতাম, দেখেন চাচা শুনেছি লোকজন তেল দেয়া আর ঘুষ খাওয়া আইনীভাবে/ অফিসিয়ালী হালাল করেছে আপনার সময়, আপনার এ ব্যাপারে কি মত?...হা হা হা, হালায় পুরাই ফাউল।

থার্ড আই এর ছবি

আগে কইতনে আপ্রেরে লইয়্যা যাইতাম।
তবে রেডি থাইকেন ভবিষ্যতে আপনাকে সাথে নিয়া যাবো।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍অডিও থাকলে আপলোড কইরা দ্যান। শুইনা দেখি।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

থার্ড আই এর ছবি

আপনাকে আর যে খুশি করতে পারছি না। আপনি বরং এরশাদকে নিয়া একটা কামরাঙা ছড়া লিখে ফেলেন।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

হিমু এর ছবি

নেক্সট টাইম গেলে আমার তরফ থেকে একটা প্রশ্ন।

"জনাব হুসেইন মুহম্মদ এরশাদ, আপনি এই রাজনৈতিক বেশ্যাবৃত্তি থেকে অবসর নিচ্ছেন না কেন?"


হাঁটুপানির জলদস্যু

থার্ড আই এর ছবি

এই প্রশ্ন আমি করতে পারি তবে 'বেশ্যাবৃত্তি'র স্থলে হয়তো অন্য শব্দ ব্যবহার করবো।
-----------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

জনৈক সচল (লগামু না) এর ছবি

এরশাদ সাহেব ও ক্লিনটন সাহেব আমার অতি প্রিয় রাষ্ট্রনায়ক। উনারা দুজনই make love, not war তত্ত্বে বিশ্বাসী।
উনাদের নিয়ে ব্যাঙ্গ না করতে অনুরোধ জানাই।

হিমু এর ছবি

এরশাদ সম্ভবত এ বছরই ৮০ বছরে পা রাখছে। তার সেই আগের জোশ বোধহয় আর নেই। এখন তার মন্ত্র হওয়া উচিত, Make tea, not love!


হাঁটুপানির জলদস্যু

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আপনি, ভায়া, ভায়াগ্রার কথা ভুলেই গেলেন? চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

হিমু এর ছবি

চলে যাচ্ছিলাম, আপনার মন্তব্য দেখে ফট করে মাথায় একটা শব্দ খেলে গেলো।

বেহায়াগ্রা! হো হো হো!


হাঁটুপানির জলদস্যু

মুহম্মদ জুবায়ের এর ছবি

আরো কয়েকটা কথা বলতে চাই।

১. এই সাক্ষাতকারটা আপনি পেশাগত কারণে নিয়েছেন এবং তার সঙ্গে সচলায়তনের কোনো সম্পর্ক নেই। অর্থাৎ বলতে চাই যে, সাক্ষাতকারটা সচলায়তনের জন্যে নেওয়া হয়নি। তাহলে সেটা সম্পূর্ণ অক্ষত অবস্থায় নিজের মন্তব্য-টন্তব্য ছাড়া তুলে দেওয়ার যুক্তিটা ঠিক বোঝা গেলো না। আর অডিও দিলে আপনাকে লেখার কষ্টটা করতে হতো না!

২. শুধু বিশ্ববেহায়া সে নয়, আমাদের রাজনৈতিক ক্লাউনদের কারণে আজ তো আমরা ভুলতে বসেছি এই লোকটার স্বৈরাচার-স্বেচ্ছাচার।

৩. এরশাদ নামের একটা রাজনৈতিক লাশ নিয়ে টানাটানি করার আগ্রহ বা প্রয়োজন আমাদের কুলাঙ্গার রাজনীতিকদের থাকতে পারে, আমাদের থাকবে কেন? আমরা আমাদের রাজনীতিকদের বুদ্ধি-বিবেচনায় যেহেতু খুব আস্থা রাখি না, এরশাদকে নিয়ে তারা টানা-হ্যাঁচড়া করলেও আমাদের আস্থা কিছুমাত্র বাড়ে না। তাদের মতো করে এরশাদকে গুরুত্বপূর্ণ ভাবারও কোনো কারণ নেই।

৪. এই বেহায়া নিজের পিঠ বাঁচানোর জন্যেই আজ এর কোলে, কাল ওর কোলে উঠে দোল খায়, লোক হাসায়। সবাই জানে, সবাই বোঝে, দুই চোখ ভরে দেখে। শুধু তৃতীয় নয়নেই কিছু ধরা পড়ে না!!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

সৌরভ এর ছবি

বেহায়াটাকে গালি দিতে ইচ্ছা করছে।
দেবো না।


আবার লিখবো হয়তো কোন দিন

রাফি এর ছবি

শুনেছি এরশাদের সব কবিতা অন্য কোন কবির লেখা। কেউ কি জানেন সেই কবিরত্নটি কে?
সাক্ষাৎকার নিয়ে কিছু বলার নাই। এরশাদ এরশাদের মতোই কথা বলেছেন।
তবে ছবির ঐ নতজানু মানুষটার জন্য করুণা হচ্ছে। কারো কারো বিবেক এমন হয় কেন?

---------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি অবশ্য এরশাদ সাহেবের উপরে বেশ খুশি... আমার জীবনের অনেক গুরুত্বপূর্ণ ঘটনাই প্রথমবারের মতো উনার কারনে ঘটছে... আমার জীবনের প্রথম মিছিল, আন্দোলন, পুলিশের প্যাদানি খাোয়া... এইসবই প্রথমবারের মতো কপালে জুটছে তার বিরুদ্ধে আন্দোলন করতে গিয়া সেই কিশোর বয়সে।

বিদিশার সাথে যখন তার প্রেমের শুরু... তখন বিদিশার সাথে আমার বেশ খাতির ছিলো... বিদিশার বাড়িতে বৃহস্পতি সন্ধ্যার আসরে দাোয়াত জুটতো... সেখানে প্রায়ই তিনি আসতেন... তার সাথে আলাপ হইতো... আমরা অনেক খোচাইতাম তিনি হাইসা এড়ায়া যাইতেন আর বলতেন আমরা নাকি স্মার্ট... এবঙ এক খোচানির জবাবে তিনি আমারে বলছিলেন তিনি আবার ক্ষমতায় গেলে আমারে মন্ত্রী বানাইবেন লইজ্জা লাগে

আমি দেরিতে ঢুকায় তার ছবিটা দেখলাম না... ভালোই হইলো... তবে তার সাক্ষাতকারে কোনো দোষ দেখি না... বরঞ্চ প্রয়োজন মনে করি।

তারে আসলে অসঙখ্য প্রশ্ন করা যায়... স্বল্প পরিসরে যতটুকু হইছে তাই সই... সাবেক সাংবাদিক হিসেবে সাংবাদিকের প্রশ্ন নিয়া প্রশ্ন তোলাটা মন খারাপ করে দিলো। সাংবাদিক তার সংবাদ মাধ্যমের বিবেচনাতেই সাক্ষাতকার নিছে... এইখানে প্রদত্ত উত্তরগুলা নিয়া আলোচনা হইলে সেইটা বরঞ্চ অনেক ভালো একটা আলোচনা হইতো বইলা ধারনা করি।
ছবিকে কেন্দ্র করে পুরো ব্লগটার মোড় ঘুরে গেছে মনে হয়...

এইবার আমার একটা প্রশ্ন... আচ্ছা... ঐ নতজানুজন কি এখনো মুক্তিযোদ্ধা সংসদের যুক্তরাজ্য ইউনিট কমান্ডার? তারে কেউ সরায় নাই? কেউ প্রতিবাদ করে নাই? আজিব... কোন দুনিয়ায় বাস করতেছি? দুনিয়াজুড়া তো দেখি পচুরের চেয়েো বেশি গিয়ানজাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

আইজকা থিকা আপনার নাম মন্ত্রী-সাব হো হো হো


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমারে নিয়া ফাইজলামি? খাড়ান... মন্ত্রী হয়া নেই খালি একবার... আপনের খবরাসে...

এখনো তো এরশাদ বিষয়ক কথা বলিই নাই... বিদিশার একটা রেস্টুরেন্ট আছিলো মিরপুর রোডে... সাভেরা নাম... সেইটাতে খাইতাম পয়সা রাখতো না... তখনো বিদিশা-এরশাদের প্রেম গোপনে... পরে শুনলাম যে এই রেস্টুরেন্টের আসল মালিক আসলে এরশাদ চাচা।
একবার আমার একটা স্পন্সর দরকার হইলো... বিদিশারে ধরলাম... বুটিক ইজাবেলের নামে দিয়া দিলো বিশ হাজার টাকা... আমি তো বাগবাগুম... মোবাইল কোম্পানীগুলা বাজারে আসার আগে বিশ হাজার টাকা স্পন্সর জোগার করা আর বাঘের চোখ জোগার করা একই কারবার ছিলো।
পরে শুনছি যে এই টাকাো আসলে চাচাই দিছিলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- আপনেরে নিয়া আমার বিশাল টেনশন হৈতাছে নজুভাই। কোন দিন আবার কৈয়া বহেন মাধূরীর দরবারে রেগুলার আনাগোণা আছিলো আপনের।

ভাই তাইলে কৈলাম কিছু একটা হয়ে যাবে, এই আমি কয়ে রাখলাম কিন্তু!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুমন চৌধুরী এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না... টেনশন নাই... মাধুরীর সাথে আমার কোনো কিছু নাই... দেশে বিদিশার প্রথম পরিচয় ছিলো ফ্যাশন ডিজাইনার... আমি একটা পত্রিকার ফ্যাশন বিভাগ দেখতাম... তাই দেশের তাবত ডিজাইনারের সাথেই তখন এবঙ এখন আমার সখ্যতা বিরাজমান। বিদিশার সাথেো...
এরশাদ কাহিনীর পর সেই যে যোগাযোগ বন্ধ হইছে... আর আগায় নাই... অনেক বছর যোগাযোগ নাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

শুরু হচ্ছে ঝটপট প্রশ্নের পটপট উত্তরঃ

কে বেশী শুওরের বাচ্চা মুক্তিযোদ্ধা সংসদের যুক্তরাজ্য ইউনিট কমান্ডার(???) না এরশাদ ?

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মাহবুব লীলেন এর ছবি

তুমি অনেক স্মার্ট।

থাড্ডু ভাইয়ের ভবিষ্যত খুবই উজ্জ্বল
কাকার একটাই দুঃখ বাঙালিদের মধ্যে তার মতো স্মার্ট লোক সে খুব কমই দেখতে পায়

এইবার একজনরে পেলো তাহলে

০২
অচিরেই আমাদের থাড্ডু সাহেব জাতীয পাট্টির মহাসচিব এবং সংরক্ষিত শিশু কোটায় মন্ত্রী হচ্ছেন....

ভাই আমাদের নামগুলা একটু মনে রাইখেন

দেবোত্তম দাশ এর ছবি

খাইছে, তাইলে তো বিপক্ষে আর কিছু বলা যাইবো না, নাইলে ভবিষ্যতে গুয়ামারা যাওয়ার চান্স আছে ।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

থার্ড আই এর ছবি

জি জনাব ভবিষ্যত খু-উ-ব উজ্জ্বল ।
২০০৬ সালে জামায়েত ইসলামীর আমীর নিজামী একবার লন্ডনে এসেছিলেন। তার সাক্ষাতকার প্রচার হবার পর, (ইউটিউবে রাজাকার ডকুমেন্টরীতে সেই সাক্ষাতকারটা দেখেনিতে পারেন) জামাতীরাও আপনার মতো বলেছিলো আওয়ামীলীগ ক্ষমতায় গেলে আমি প্রেস মিনিষ্টার হবো।

যাক এইবার আপনার মন্তব্যে মন্ত্রী পর্যন্ত পদবী পাইলাম।
--------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

দেবোত্তম দাশ এর ছবি

খালিদ এহসান করিম লিখেছেন:
মাঝে মাঝে মনে হয় কারা বেশী খারাপ? রাজনীতিবিদরা, যারা আমাদের ঘাড়ে বসে আছে নাকি আমরা যারা তাদের কে ঘাড়ে তুলে রেখেছি??

আমরা সবাই জেনেও না জানার ভান করি, উত্তরটা আপনার আমার আপামোর জনগন সবারই জানা । কষ্ট হয়, আমিও যখন জেনে শুনে একই প্রশ্ন করে বসি ।

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ছবিটা দেখে খারাপ লাগছে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

দেবোত্তম দাশ এর ছবি

আইছা, মুক্তিযোদ্ধার ছবিটা নিয়া আমার কয়েকখান কথা আছে ।
লোকটা যে আসলেই মুক্তিযোদ্ধা ছিল, তার প্রমাণ কি কারো কাছে আছে ?
নাঃ, প্রশ্নটা এক লাইনেই শেষ করলাম, রাজাকারদের নিয়ে অযথা সময় নষ্ট করার কোনো মানে হয় না । আসল মুক্তিযোদ্ধারা না খাইতে পাইয়া, হয় মইরা গেছে নাইলে হিমালয়ে হিমু হইয়া চইলা গ্যাছে । কি কন আপনারা ?

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

রাকিব হাসনাত সুমন এর ছবি

চাচায় বিদিশার লেখা 'শত্রুর সঙ্গে বসবাস' বইটি পড়েছেন কি-না ...তা কিন্তু জানা হলোনা....................

মাসুদা ভাট্টি এর ছবি

থার্ড আই,

আপনার লেখাটির শেষে যে লাইনগুলি লিখেছেন তা নিয়ে আপত্তি জানাতে এই মন্তব্য। প্রথমতঃ ভদ্রলোকের পেছন দিকটা দেখে মনে হচ্ছে ইনার নাম কাশেম, এবং যুক্তরাজ্য মুক্তিযোদ্ধা সংসদে তাকে নেওয়া হয়নি বলে তিনি আলাদা মুক্তিযোদ্ধা সংসদ গঠন করেছেন। এবং সেখানে তিনিই নেতা, তিনিই সদস্য। একজন সাংবাদিক হিসেবে এগুলো খুঁজে বের করার দায়িত্ব আপনার, এবং সেটা এই ছবি প্রকাশের আগেই।
মি. কাশের নিজেকে মুক্তিযোদ্ধা কমান্ডার দাবি করে থাকেন, কিন্তু সিলেটের অন্য অনেক মুক্তিযোদ্ধারা তাকে চেনেন না বলে দাবি করেন এবং মূল মুক্তিযোদ্ধা সংসদ থেকে তাকে বের করে দেওয়ার পর তিনি তার নিজস্ব মুক্তিযোদ্ধা সঙ-সদ গঠন করেন। বোঝাই যাচ্ছে তার আচরণে, একজন প্রকৃত মুক্তিযোদ্ধা হলে এভাবে স্বৈরশাসকের পায়ের কাছে হত্যা দিয়ে পড়তে পারতেন না। এই মুহূর্তে যদি জামায়াতের মুক্তিযোদ্ধা পরিষদের কেউ নিজামীর পায়ের কাছে এভাবে হত্যা দিয়ে পড়ে তাহলে কি আপনি তার ছবি ছাপিয়ে বলবেন যে, এই যে দেখুন একজন মুক্তিযোদ্ধা, রাজাকারের পায়ে ফুল দিচ্ছে?
একজন রাজাকার চিরকাল রাজাকার, একজন মুক্তিযোদ্ধা আজীবন মুক্তিযোদ্ধা নন, কাশেম যদি সত্যিকার মুক্তিযোদ্ধাও হয়ে থাকেন তাহলে যে মুহূর্তে তিনি এরশাদের পায়ের কাছে ঝুঁকেছেন সেই মুহূর্ত থেকে তিনি মুক্তিযোদ্ধা শব্দটি থেকে খারিজ হয়েছেন, তিনি তার পবিত্রতা হারিয়েছেন।
তাই দয়া করে আপনার লেখার শেষের মুক্তিযোদ্ধা শব্দটি বাদ দিন এবং আশা করি এই দুঃসময়ে যখন মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধাদের পবিত্রতা হননের রাজাকারীয় প্রচেষ্টা চারদিকে চলছে সেই মিছিল থেকে নিজেকে দূরে রাখবেন। সবচেয়ে বড় কথা হলো, আপনার এই মুক্তিযোদ্ধা সার্টিফিকেট এবং ছবি দেখিয়ে জামায়াতীরা চাইলেই যে কতো বড় ফায়দা তুলতে পারে তা আর বলার অপেক্ষা রাখে কি?

সাংবাদিক হিসেবে এরশাদের সাক্ষাতকার গ্রহণ, আপনার নিরপেক্ষতার প্রমাণ হিসেবে যথেষ্ট, আপনাকে এরশাদ স্মার্ট বলেছেন, আপনার অল্প বয়েস নিয়ে প্রশংসা করেছেন এহ বাহ্য, কিন্তু তার সঙ্গে মুক্তিযোদ্ধা বিষয়টি জড়ানোর অর্থটা আসলেই বোধগম্য নয়।
ভালো থাকুন।

দেবোত্তম দাশ এর ছবি

থার্ড আই ভাইএর একটা ছবি দেওয়ার ভীষন ইছা ছিল বোধহয় ।
লীলেন ভাই,
আরো একজনের (কাসেম মিঁয়ার) মন্ত্রী হওয়া কেউ আটকাতে পারবে না
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

আদিত্য এর ছবি

আশাকরি তিন নম্বর নয়ন আপনার মতামতের সদুত্তর দেবেন। আপনাকে ধন্যবাদ এসব তথ্য জানিয়ে মন্তব্যের জন্য। কিন্তু একটা ব্যাপার ঠিক বোধগম্য নয়, আপনার মতো চরম মুক্তিবুদ্ধির দাবীদার (এবং অবশ্য মুক্তিযুদ্ধের পক্ষেরও) একজন মানুষ কি করে এতোদিন ধরে প্রাক্তন পাকি স্বামীর উপাধি নিজের নামের সাথে লাগিয়ে রেখেছেন; হোক তিনি নন মুসলিম পাকি! এই ব্যাপারে দয়া করে কি কোন ব্যাখ্যা দেবেন নাকি ব্যক্তিগত ব্যাপার বলে এড়িয়ে যাবেন?

হাসান মোরশেদ এর ছবি

আদিত্য,
আপনার মন্তব্যের দ্বিতীয় অংশ চরম আপত্তিকর এবং রুচিহীন । আপনি যে প্রশ্ন তোলেছেন সেটা একেবারেই একজন মানুষের ব্যক্তিগত বিষয় ।
কারো একান্ত ব্যক্তিগত বিষয় নিয়ে প্রশ্ন তোলার জন্য আপনার মন্তব্যের নিন্দা জানাচ্ছি ।
একটা পাবলিক ফোরামে কাউকে যে এরকম প্রশ্ন করা যায়না সেটা বুঝার মতো বিচারবিবেচনা বোধ আপনার জাগ্রত হোক- কামনা করি ।

আর '৭১ এর প্রশ্নে তৎকালীন দায়ী যারা এবং এখনো যারা ঐ ঘাতকদের অবস্থানকে জাস্টিফাই করে আমরা সবদিনই তাদেরকে ঘৃনা করবো সে তারা পাকি হোক আর বাংগাল হোক । কিন্তু অন অভারেজ সকল পাকিস্তানীকে যদি এক কাতারে ফেলি তাহলে আবু সয়িদ আয়ূব কিংবা আসমা জাহাংগীরকে ও ঘৃনা করতে হবে যারা চরম প্রতিকুলতায় ও আমাদের মুক্তিযুদ্ধের সমর্থক ছিলেন ।

-------------------------------------
"এমন রীতি ও আছে নিষেধ,নির্দেশ ও আদেশের বেলায়-
যারা ভয় পায়না, তাদের প্রতি প্রযোজ্য নয় "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

থার্ড আই এর ছবি

মাসুদা ভাট্টি ,
আপনার প্রশ্ণের উত্তর আপনার মন্তব্যেই আপনি দিয়ে দিয়েছেন। তাও আবার রিপিট করি।

জুলিয়ান সিদ্দীকী বলেছেন: "একজন মুক্তিযোদ্ধা চিরকাল মুক্তিযোদ্ধা না ও থাকতে পারে!"

সেই সূত্র অনুযায়ী মোহাম্মদ আবুল কাশেম খান যদি মুক্তিযোদ্ধা থেকেও থাকনে এই ধরনের কাজ করবার জন্য তিনি সেই সম্মানটুকু আর দাবী করতে পারেননা এই অংশে আপনার সাথে আমি একমত।

প্রথমতঃ ভদ্রলোকের পেছন দিকটা দেখে মনে হচ্ছে ইনার নাম কাশেম, এবং যুক্তরাজ্য মুক্তিযোদ্ধা সংসদে তাকে নেওয়া হয়নি বলে তিনি আলাদা মুক্তিযোদ্ধা সংসদ গঠন করেছেন। এবং সেখানে তিনিই নেতা, তিনিই সদস্য।

তবে আবুল কাশেম মুক্তিযোদ্ধা কিনা সেটি নিয়ে পরবর্তীতে আলোচনার ইচ্ছে রাখছি, তার আগে মুক্তিযোদ্ধা সংসদের যুক্তরাজ্য কমান্ডের দলাদলি আর গ্রুপিং নিয়ে আপনার বিস্তারিত পোস্ট আশা করছি।

দয়া করে আপনার লেখার শেষের মুক্তিযোদ্ধা শব্দটি বাদ দিন এবং আশা করি এই দুঃসময়ে যখন মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধাদের পবিত্রতা হননের রাজাকারীয় প্রচেষ্টা চারদিকে চলছে সেই মিছিল থেকে নিজেকে দূরে রাখবেন।

আবুল কাশেমের নেম কার্ড
আমি আমার লেখার নিচের পূণশ্চ অংশে উল্লিখিত ব্যক্তির পদবী ও সংগঠনের নাম উল্লেখ করিছি মাত্র। তাকে মুক্তিযোদ্ধার সনদ দেইনি কিংবা মুক্তিযোদ্ধা বলেও পরিচয় দেইনি। অনুগ্রহ করে আবার ও পুনশ্চ অংশটুকু পড়ে নেবেন।

আশা করি এই দুঃসময়ে যখন মুক্তিযুদ্ধ এবং মুক্তিযোদ্ধাদের পবিত্রতা হননের রাজাকারীয় প্রচেষ্টা চারদিকে চলছে সেই মিছিল থেকে নিজেকে দূরে রাখবেন।

রাজাকারীয় প্রচেষ্টার মিছিল থেকে নিজেকে সব সময় দূরে রাখতে হলে, নব্য মুক্তিযোদ্ধাদের যেমন চিহ্নিত করতে হবে, তেমনি মুক্তিযোদ্ধার সনদ নিয়ে কিংবা মুক্তিযোদ্ধাদের সংগঠনের ব্যানার নিয়ে যারা নিজেদের পরিচয় দেয় তাদেরকেও প্রতিহত করতে হবে। যখনই এইসব লোকদের সনাক্ত করে মুক্তিযোদ্ধা কিংবা মুক্তিযোদ্ধাদের প্রতিনিধিত্বকারী সংগঠন থেকে বিতাড়িত করা যাবে তখন আর রাজাকাররা ফায়দা লুটার সুযোগ পাবেনা। কিন্তু এই সব লোকদের যদি আমরা এধরণের সংগঠন চালানোর জন্য প্রতিবাদ না করি , সাধারণ মানুষের সামনে এদের মুখোশ তুলে না ধরি তাহলে প্রতিপক্ষের সুযোগটা আরো বেশী পাবারই কথা।

আপনাকে ধন্যবাদ।

---------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

হিমু এর ছবি

আদিত্য দীর্ঘদিন ধরে সচলের পাঠক, কিন্তু এই বিদ্বিষ্ট সারকাজমকে তিনি সামলে রাখতে পারছেন না। এই পোস্টে থার্ড আই আর মাসুদা ভাট্টি, দু'জনেই দেখলাম তাঁর শ্লেষের স্বীকার হলেন।

আদিত্য, মাসুদা ভাট্টির মন্তব্যের উত্তরে আপনার প্রতিমন্তব্যটি কি প্রাসঙ্গিক? আপনার এই কৌতূহল নিবারণের তো সহজ সুযোগ ছিলো, ভাট্টিকে ই-মেইল করে জানতে চাইতে পারতেন। আর সবচেয়ে বড় কথা হচ্ছে, মাসুদা ভাট্টি কী নাম বহন করবেন কি করবেন না, তার কৈফিয়ত কি আমরা কেউ তার কাছে চাইতে পারি?

আপনাকে অনুরোধ, ভাট্টির মন্তব্যে যদি কোন ভুল থাকে, তাহলে তা ধরিয়ে দিন, বা সম্পূরক যুক্তি দিন, মন্তব্যের সুযোগ নিয়ে অযথা ব্যক্তিগত আক্রমণের দিকে যাবেন না। ধন্যবাদ।


হাঁটুপানির জলদস্যু

তানবীরা এর ছবি

থার্ড আই ভাই, সুন্দর কাজ করেছেন এবং আমাদের সাথে সেটা ভাগ করেছেন, ধন্যবাদ আপনাকে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

থার্ড আই এর ছবি

এই আগুন ঝরা মন্তব্যের মাঝে আপনি সুন্দর কাজ করেছেন বলে মন্তব্য লিখেছেন। আপনার ধন্যবাদে অনুপ্রেরণা পেলাম।
সেই সাথে আপনাকেও ধন্যবাদ জানাচ্ছি লেখাটি পড়বার জন্য।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

দেবোত্তম দাশ এর ছবি

অতি লজ্জাজনক মন্তব্য । আমি আশাকরি আদিত্য ভাই তার মন্তব্য ফিরিয়ে নেবেন । আর যাই হোক ব্যক্তিগত আক্রমণ কোনো ভাবেই কাম্য নয় ।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

ইশতিয়াক রউফ এর ছবি

আদিত্যের মন্তব্য পছন্দ হয়নি। সরিয়ে নিন, নয়তো সরিয়ে দেওয়া হোক। আমার আপত্তি আছে এ-মন্তব্যে। ইচ্ছাকৃত উষ্কানি এবং ব্যাক্তিগত আক্রমণ মনে হচ্ছে দেখে।

থার্ড আই'কে অভিনন্দন এই সাক্ষাৎকারের জন্য। আমার মতে তিনি তাঁর পেশাগত দায়িত্ব যথাযথ ভাবে পালন করেছেন এই সাক্ষাৎকারে। তিনি যে মুক্তিযুদ্ধের সপক্ষের এবং এরশাদের স্বৈরশাসনের বিপক্ষের মানুষ, তা আমরা সবাই তাঁর পূর্বের বিভিন্ন লেখা থেকেই জানি। শুধু তাই নয়, এই পোস্টেরও পরতে পরতে তা প্রকাশ পেয়ে গেছে। অতএব, তাঁকে একটি নিরাবেগ, পেশাদার লেখার জন্য দোষী করাটা মনে হয় না ঠিক হচ্ছে।

রাজাকার নিয়ে অন্য লিংকটির জন্য ধন্যবাদ। অনবদ্য একটি কাজ।


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

থার্ড আই এর ছবি

আপনাকে ধন্যবাদ। তবে কেউ আমাকে দুষলো কি কটুক্তি করলো সেজন্য আমার চেতনা নষ্ট হয়ে যাবে আমি সেটা ভাবিনা। আর নিজেকে মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তি প্রমান করার জন্য কোন ব্লগার কিংবা পাঠকের সমর্থন প্রয়োজন সেটাও আমি মনে করিনা।

নিজের আত্নবিশ্বাস ও চেতণার ভিত্তি মজবুত থাকলে দুই একজনের এমন বাক্যালাপ তেমন কিছু যায় আসেনা।
-----------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সৃজন এর ছবি

সকলের মন্তব্যের প্রতি শ্রদ্ধা রেখে বলছি যে আমি ব্যক্তিগতভাবে এরশাদকে যারপরনাই অপছন্দ করলেও আমার মনে হয় না যে ছবি সরিয়ে নেয়ার কোন যৌক্তিক কারণ থাকতে পারে।

বাঙালি জাতি হিসেবে " ফ্রিডম অব স্পিচ" ধারনাটি আমাদের কাছে পুরোদস্তুর বিদেশি মনে হলেও আমি ইশতিয়াক ভাই এর সাথে সম্পূর্ণ একমত যে এ লেখায় পেশাদারিত্বের কোন কমতি ছিল না। এবং পেশাদারি একটা নিরপেক্ষ লেখায় ব্যক্তিগত আবেগ এর কোন স্থান নেই বলেই আমার বিশ্বাস। সবাই মিলে ঝাঁপিয়ে পড়ে ছবি তুলে নেয়ার এই দাবি বাকস্বাধীনতার একান্ত বিরোধী ।

সেটা এই কারণে যে আজকে কোন একটা মন্তব্য / ছবি আপনার ব্যক্তিগত দৃষ্টিতে আপত্তিকর মনে হওয়ায় আপনি যদি বলপূর্বক (দাবি দাওয়া / কটূক্তি) কাউকে বাধ্য করেন তাঁর বক্তব্যকে পাল্টাতে , কাল হয়ত কোনো উচ্চ পদে আসীন হয়ে আপনি আরো অনেককে বাধ্য করবেন কেবল আপনার মন:পূত কথাই বলতে। যেটা একান্তই অবাঞ্ছিত।

প্রতিবাদ করার অধিকার সকলেরই আছে। কিন্তু দাবি দাওয়ার মাধ্যমে / হরতাল স্ট্রাইক করে, পরিহাস / কটূক্তির মাধ্যমে কারো বাক্ স্বাধীনতা ক্ষুন্ন করার দায়িত্ব নাহয় আমরা আমাদের নেতা/ নেত্রীদের উপরেই ছেড়ে দিলাম ?

থার্ড আই এর ছবি

পেশাদারি একটা নিরপেক্ষ লেখায় ব্যক্তিগত আবেগ এর কোন স্থান নেই বলেই আমার বিশ্বাস

আমারও এই বিশ্বাস ছিলো বলেই ব্যক্তিগত ইচ্ছা অনিচ্ছা গুলোকে আমার লেখায় পশ্রয় দেইনি। আপনার গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

আমি এর ছবি

সচলায়তনের ব্যানের খবর শুনে এসেছিলাম
কিন্তু এসে এসব কি ধরনের মন্তব্য দেখছি ???
কোথায় সবাই তার সাক্ষ্রাতকার নিয়ে আলোচনা করবে; সবাই শুধু ব্যক্তিগত আক্রমন করে !!!

থার্ড আই এর ছবি

হাতাশ হবার কিছু নেই । ব্লগে আলোচনা সমালোচা হবে, আর মন্তব্য দেখে আপনি নিজেই সিদ্ধন্ত নেবেন আপনি কোনটা গ্রহন করবেন কোনটা বর্জন করবেন। তাছাড়া আপনার মতপ্রকাশের অধীকার তো থাকছেই। আপনাকে ধন্যবাদ।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

আহমেদুর রশীদ এর ছবি

সে দিন ছিল জেনারেল ওসমানির শেষকৃত্য।অডিটোরিয়ামের সামনে রাখা লাশ দেখতে ভিড়ে চ্যাপ্টা হয়ে গেছিলাম।আমি তখন সপ্তম শ্রেণী।লাশ দেখে স্টেডিয়ামের গ্যালারির উপর দাড়িয়ে দেখছিলাম বঙ্গবীরের শেষ যাত্রা।সব শেষ করে স্টেডিয়ামে রাখা হেলিকপ্টারে উঠতে যাচ্ছে(দূঃখিত 'যাচ্ছেন ' ব্যবহার করতে পারলাম না) লে জে এরশাদ।বিদায় দেয়ার সময় দেখলাম একজন পা ধরে সালাম করলো।তিনি ছিলেন সিলেট পৌর সভার তৎকালীন চেয়ারম্যান বাবরুল হোসেন বাবুল।তিনি এখন সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী।

কিছুদিন আগে আমাদের সময়ে হোমো এরশাদের একটা লেখা পড়ে নিচে দেয়া ই এড্রেসে কিছু প্রশ্ন দিয়ে একটা মেইল করেছিলাম-আজো তার উত্তর আসেনি।

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

থার্ড আই এর ছবি

শুধু মাত্র চেয়ারম্যান বাবরুল হোসেন বাবুলই নন, এরকম অসংখ্য বাবুল আছেন যারা ঘরেরটাও খেয়েছে তলারটাও কুড়িয়েছে। এরশাদের সময়ে ক্ষমতার স্বাদ গ্রহন করেছে, যেই নতুন সরকার আসে তখন তারা তাদের লেবাস বদল করে সরকার দলীয় হয়ে যায়।
-----------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

মৃদুল আহমেদ এর ছবি

আদিত্য, বুঝলাম না আপনার ঘটনা! এরশাদ আমাদের সবার কাছেই একটি ঘৃণিত একটি চরিত্র সন্দেহ নেই, কিন্তু পুরো কমেন্টের ঘর জুড়ে একেকজনের মন্তব্যের পেছনে আপনার যে ধরনের একটি করে মন্তব্য জুড়ে দিচ্ছেন, তাতে আমি সন্দিহান, আপনার আসল লক্ষ্যটা কী? একটু বিস্তারিত জানাবেন কি?
থার্ড আইকে ধন্যবাদ। লন্ডনে এরশাদকে ঘিরে বিরাজমান পরিস্থিতি এবং তার সাম্প্রতিক চিন্তাভাবনার কথা তুলে ধরার জন্য।
মাসুদা ভাট্টিকে বিপ্লব সময়োপযোগী একটি বিষয়ে আমাদেরকে দৃষ্টি আকর্ষণ করার জন্য। আপনার নাম নিয়ে যে আলাপ তোলা হয়েছে আদিত্য মারফত, আমি লজ্জিত বোধ করছি এবং আদিত্যকে এ বিষয়ে আমার বলার কিছু নেই। যদি সভ্যতাবোধ বলে আমার ভেতরে কিছু না থাকত, তাহলে হয়ত আদিত্যকে আমি এর উপযুক্ত জবাব দিতে পারতাম।
আর অতিথি "আমি"কে জানাচ্ছি, সচলায়তনকে ঘিরে আছে অন্যরকম একটি পরিবেশ। এখানে অবান্তর কিছু মন্তব্যের বহর দেখে বিভ্রান্ত হবেন না। সচল থাকুন, সচল রাখুন... আপনাকে, আপনার চিন্তাচেতনা ও প্রগতিশীল মনকে।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

থার্ড আই এর ছবি

মাসুদা ভাট্টির ব্যক্তিগত বিষয় নিয়ে জনৈক ব্লগার যে উক্তি করেছেন সেটার নিন্দাবাদ ইতিমধ্যে সহব্লগাররা জানিয়েছেন। আশাকরি তিনি সেই মেসেজ পেয়েছেন। আমি চাইলেই পারতাম সেই ব্লগারের মন্তব্য মুছে দিতে । তাহলে অন্য সব ব্লগাররা এই ব্যক্তির রুচির এই নান্দনিক দিকটি সম্পর্কে অজ্ঞ থেকে যেতো ।

আপনাকেও ধন্যবাদ সময় নিয়ে লেখা পড়বার জন্য এবং আপনার মতামত শেয়ার করার জন্য।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

নন্দিনী এর ছবি

একজন সাংবাদিকের কাজ হল ঘৃণিত-পূজিত, বিখ্যাত- কূখ্যাত সবার কথা অবিকৃত ভাবে তুলে ধরা । এখানে ব্যক্তিগত মতামতের কোন সুযোগ নেই। আপনি সেই কাজটিই যথাযথভাবে করেছেন। ধন্যবাদ আপনাকে ।

নন্দিনী

আদিত্য এর ছবি

বাচ্চালোগ তালিয়া বাজাঁও হাততালি সহব্লগী বিপ্লব দীর্ঘজীবি হোক! কাল থেকে অনেকের অনেক ধরনের মন্তব্য দেখলাম আমার কমেন্ট লইয়া (শুধুমাত্র ভাট্টি সাহেবান ছাড়া)। বেশ মজা পাইলাম, মিঃ মৃদুলতো পরোক্ষ হুমকিও দিলেন! দাদাভাই আপনারে সবুজ সালাম (মানে ওয়েলকাম)! যাক এইবার আসল কথায় আসি।

ধরেন হুমায়ুন আজাদ সাহেব সারা জীবন নারীমুক্তির কথা লিখে গেলেনে এবং সাথে সাথে অন্যান্যদের লেখা ও জীবনে এই নিয়া যত কন্ট্রাডিকশন তাও চোখে আঙ্গুল দিয়া দেখাইয়া দিলেন। এখন তার নিজের জীবনে যদি দেখা যায়, তার বেগম সাহেবা নিজের নামের শেষে লিখছেন ......(অমুক) আজাদ। তাইলে আপনি কি জনাব আজাদরে জিগাইবেন না হেলো মিঃ মাননীয়, আপনি গোটা লাইফে এই কর্মটির বিরোধীতা কইরা গেলেন কিন্তু নিজের ঘরেই তারে পশ্রয় দিলেন কেন? এখন কেউ যদি কয় এই প্রশ্ন করন যাইবো না কারন এইটা তার ব্যক্তিগত। তাইলে পর আপনারা মানলেও আমি মানতে পারুমনা।

এমন কি এই কিছুদিন আগেও মিঃ হুমায়ুন আহমেদ সাহেবের বেলায়ও আপনাদের অনেকরে দেখেছি তার ব্যক্তি জীবনের কুতসিত দিকগুলোও তুলে ধরতে। এমন কি এই পোষ্টের মন্তব্যেও এরশাদ-বিদিশা তথা এরশাদ সাহেবের ব্যক্তিগত জীবন টানা হয়েছে। আমি মনে করি এসব টানার রাইট পাঠকের রয়েছে, যদি সে ব্যক্তি বলে একটা আর করে আরেকটা! হুমায়ুন সাহেব তরুন সমাজের একটা বড় অংশকে পুতু পুতু প্রেমের স্বপ্ন রাজ্যে নিয়া যাবেন আর নিজে মজলিশ বসাইয়া ইয়েবাজী করবেন, আর এইটা বলা যাবেনা? তারে জাতির বিবেক বা বিজ্ঞ সুশীল তকমা লাগাইয়া কথা কইতে হইবো এই কামটা আমারে দিয়া হইবোনা। তাই যখন দৈনিক পত্রিকায় তিনি দেশের জনগনের উদ্দেশ্যে বাণী দেন মাঝে মাঝে তা আমার হাসির খোরাক হয়। মোদ্দা কথা হইলো কেউ কোন রকমের প্রশ্নের উর্ধে নয়। অবশ্য এ কথাও ঠিক উনার ইচ্ছে হইলে জবাব দিবেন, না হলে দিবেন না। এইতো ঘটনা?

যাইহোক আজকের পর থেইকা কোন ব্লগার যদি কোন আলোচনায় রেফারেন্স হিসেবেও ব্যক্তিগত উদাহরন টানেন, আমি পাঠক হিসেবে তা সবার সামনে তা তুইলা ধরুমনে। পাঠক হিসেবে আমার কাম হইলো লেখায় ও ব্যক্তি জীবনে যত ভন্ডামি আছে ও ভালো দিক আছে তা তুইলা ধরা জনসম্মুখে। আর একজন মানুষের ব্যক্তিগত ভালো কাজ যেমন তুলে ধরা যায়। তেমনি খারাপ কাজেরও উদাহরন টানা যায়। তাছাড়া ভাট্টি সাহেবানকে তো তিনি খারাপ কাজ করেছেন বা করছেন বলি নাই। পাঠক হিসেবে তার অনেক লেখার সাথে তার এই কর্মটি বিরোধপূর্ণ লাগে বলেই যাষ্ট প্রশ্ন করা হয়েছে। তার ইচ্ছে হলে উত্তর দেবেন, না হলে দেবেন না। এই প্রশ্ন করার জন্য আমার হাসান মোর্শেদীয় রুচির দীক্ষা নিতে হয়না। সেই বিচারে আমি রুচিহীন, অশ্লীল পশু! যদিও তার মতো আমিও ব্যক্তিগতভাবে আমি গনহারে পাকি বিরোধী নই। কিন্তু যখন দেখি সামান্য খেলা বিষয়ক আলোচনাতেও সর্বস্তরের পাকি বিরোধীতা আসে, আবার অন্যদিকে আমাদেরই কারো কারো জীবনে পাকির সাথে বন্ধুতা দেখি, তখন পাঠক হিসেবে আমার মনে বিরোধ তৈরী হয়। নিজেরেই নিজে প্রশ্ন করি ঘটনাটা কি তাহলে? সবি কি রাজনৈতিক স্টান্ডবাজী?

থার্ড আই এর ছবি

আপনার মন্তব্যের উত্তর মৃদুল আহমেদ দিয়েছেন,তাই আর নতুন করে কিছু বলার প্রয়োজনীতা উপলব্দী করছিনা। আমি হলে হয়তো এতটা গুছিয়ে বলতে পারতামনা। এই জন্য মৃদূল আহমেদকে ধন্যবাদ। তবে আপনার এই মন্তব্যের উপস্থাপনা যতটা বিচক্ষনতার সাথে আপনি লিখেছেন এতটা হিসেবী আপনি প্রথমে ছিলেননা, একারনেই আঘাতটা এসেছে ব্যক্তির উপর ।
আপনাকে ধন্যবাদ।
-----------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

মৃদুল আহমেদ এর ছবি

আদিত্য, আপনি যদি এই কথাগুলো শুরুতে বলতেন, তাহলে কিন্তু ল্যাঠা চুকে যেত। আপনার সঙ্গে এই বিষয়গুলোতে আলোচনা করতে কিন্তু কারোই কোনো সমস্যা নেই। কিন্তু আপনি ব্যাপারটাকে শুরু করেছেন অযর্থা তর্ক সৃষ্টির একটা আবহ তৈরি করে। কখনো কখনো সেগুলো ঠিক প্রাসঙ্গিকও ছিল না। আলাপ হচ্ছে এরশাদকে নিয়ে, এর মধ্যে আপনি পড়লেন মাসুদা ভাট্টিকে নিয়ে। নয় বছর ধরে স্বৈরাচারী এক প্রাক্তন সেনানায়ক এবং তার বর্তমান ক্রিয়াকলাপ একটি বিষয়, আর একজন লেখিকার নামের শেষাংশ তিনি কোন ধারণায় বজায় রেখেছেন, সেটি আরেক বিষয়।
সচলায়তনের পরিবেশকে ধূমায়িত করে তোলার কাজে অনেকেই নিয়োজিত আছেন বলেই আমার ধারণা, অযথা তর্ক সৃষ্টির একটি ধুয়া দেখা দিলে সেটা কিন্তু চোখে পড়েই। সেই প্রসঙ্গেই আপনাকে জিজ্ঞেস করেছিলাম, আপনার লক্ষ্যটা কী?
মাসুদা ভাট্টি কিন্তু একজন সাংবাদিক এবং লেখক। তার কাজের কোনো সমস্যা নিয়ে আপনি প্রসঙ্গ তুললে তাতে কোনো অসুবিধে ছিল না, কিন্তু আপনি চট করে ডাইভ দিলেন তাঁর ব্যক্তিগত প্রসঙ্গে, এটি বিধিসম্মত হওয়া উচিত কিনা আপনিই বলুন? এরশাদের কিন্তু আজকে আর ব্যক্তিগত বা পারিবারিক বলে কিছুই অবশিষ্ট নেই, লোকটি তার বেহায়ামির কারণে সবই খুইয়েছে বা হয়ত ধরেও রাখতে চায় নি। কাজেই তার ব্যক্তিগত বিষয় নিয়ে আমরা কথা বলছি দেখে সবারই ব্যক্তিগত বিষয় ধরে টান দেয়া যাবে, তা তো নয়। যার ব্যক্তিগত বিষয়ে আমরা কথা বলতে যাচ্ছি, তিনি কি ততটা এনট্রেন্সের সুযোগ আমাদের দিয়েছেন, যতটা দিয়েছেন এরশাদ বা হুমায়ূন আহমেদ? হুমায়ুন আজাদকে প্রশ্ন করাই যায়, তাঁর নামের শেষাংশ কেন বহন করতে হচ্ছে তাঁর স্ত্রীকে, কিন্তু সেই প্রশ্ন কি আপনি হুমায়ুন আজাদকে করবেন কোনো সাহিত্যসভায়, নাকি আলাদা কোনো সাক্ষাৎকারে? একজন সংবাদকর্মী বা লেখককে আপনি যদি আচমকা তার কাজের প্রসঙ্গ না ধরে ব্যক্তিগত প্রসঙ্গে আক্রমণাত্মক কথা বলে বসেন, তাহলে অন্যরা আপনার ক্ষেত্রে রক্ষণাত্মক কথাবার্তা বলবেন, এটা ভেবে নেয়া হবে ভুল।
সেটাকে প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো রকম হুমকি মনে করা হবে আরো বড় ভুল।
পাকি বিরোধী মানসিকতার দৌড় কতদূর হবে, বা মানুষের কাজের সঙ্গে ব্যক্তিগত জীবনের সাযুজ্য কোথায় কোথায় অবশ্যই থাকা উচিত, সে বিষয়ে আলাপ করতে চান তো আসুন। আলাপ করতে পারি অজস্র, তর্কে গলা ফাটাতেও পারি, আপনি যদি ঢাকার বাসিন্দা হয়ে থাকেন, তাহলে সেটা সচলায়তনে না হয়ে সামনাসামনিও হতে পারে চা খেতে খেতে, কাঁধে হাত রেখে। কিন্তু খামাখাই ধান ভানতে শিবের গীতের মতো অপ্রাসঙ্গিক কিছু তর্কে মেতে ওঠা কিন্তু কারোরই ভালো লাগে না। আরেকটি ব্যাপার, আপনার প্রসঙ্গ উত্থাপনগুলো খুব শোভন ভাষায় বা ভঙ্গিতে ছিল কি? নিজেই ভাবুন। অসুন্দর ভাষা কারোরই ভালো লাগে না, যে লেখে, তারও কিন্তু না। সবাই যে আপনার বিপরীতে লিখছে, সেটা কি আপনার খুব ভালো লাগছে? অথচ চিন্তাচেতনায় এরা কিন্তু আপনারই সমমনা। ব্যাপারটা কি খুব ভালো লাগার কিছু?
আসলে আমাদের স্বভাব কি জানেন, আমরা নিজের মতামতকে জাহির করতে চাই সবচে বেশি। প্রকৃত যুক্তি-বুদ্ধি চুলোয় যাক, ঘাড়ের রগ ফুলিয়ে ত্যাড়া গলায় নিজের যুক্তির পক্ষে চেঁচিয়ে যেতে পারলে আমরা মনে করি দিনটা সার্থক। সেটা না করে আসুন আলোচনা করি, আপনি একটা পোস্ট দিন আপনার মনে খটকা লাগা বিষয়গুলো নিয়ে... তারপর দেখুন সবার কমেন্ট থেকে শেখার মতো শেখার মতো কিছু পান কিনা!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

কল্পলোক এর ছবি

চমৎকার, নিরপেক্ষ এবং সময়োপযোগী লেখাটির জন্য আপনাকে অসংখ্য ধণ্যবাদ। সত্যিকার অর্থে সচল ব্যান হওয়ার কারণেই আমি এর কথা জানতে পারি। নিসঃন্দেহে এটি একটি চমৎকার উদ্দোগ। তবে মন্তব্য অংশে ব্যক্তিগত কাঁদা ছোড়াছুড়ির পরিবর্তে আরো আকর্ষণীয় আলোচণা আশা করেছিলাম। ধণ্যবাদ।

থার্ড আই এর ছবি

আসলে নিরপেক্ষ শব্দটি আপেক্ষিক। আপনার চোখে যা নিরপেক্ষ অন্য সবার চোখে সেটি নিরপেক্ষ নাও হতে পারে, যার প্রমান আপনি এই লেখার বিভিন্ন মন্তব্য থেকে উপলব্দী করতে পেরেছেন। তবুও আপনার চোখে লেখাটি নিরপেক্ষ ও সময়োপযোগী মনে হয়েছে এটি নিশ্চই একজন লেখকের জন্য ভালো খবর।
আপনাকে ধন্যবাদ।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।