মাসকাওয়াথ আহসানকে অভিনন্দন।

থার্ড আই এর ছবি
লিখেছেন থার্ড আই (তারিখ: সোম, ০৪/০৮/২০০৮ - ৬:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

ঋণের বোঝা অনেক রকমের হতে পারে, হতে পারে আর্থিক মানষিক কিংবা বায়বীয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির বির্তকিকদের আসনে বিতার্কিকরা বসে আছে। উদ্দেশ্য 'বিষন্নতার শহরে'র' লেখক আসবেন , তার বইটি সম্পর্কে বিতার্কিকরা নানা প্রশ্ন করবে, লেথক সরাসরি সেই প্রশ্নের জবাব দেবেন। অন্য সব বির্তকিকরা বইখানা পড়ে প্রশ্ন নিয়ে যথারীতি তৈরী। আমি এপাশ ওপাশ করে বিষন্নতার শহরের মুল ভাব বুঝবার চেষ্টা করছিলাম, পরে এক সহযোদ্ধার কাছ থেকে বিষন্নতার শহর বইখানা নিয়ে রুমে বসেই পড়তে শুরু করলাম। দুইটা চ্যপ্টার পড়ার পড় দুই খানা সহজ প্রশ্ন ঠিক করে ছুড়ে দিলাম লেখক মাসকাওয়াথ আহসানের কাছে। লেখক আমার প্রশ্নের উত্তর দিলেন যথেষ্ট আত্ন বিশ্বাসের সাথে । মনে হয় আমার প্রশ্ন লেখকের মনে ধরেছিলো। এর আগে মাসকাওয়াথ আহসানের সাথে আমার আরো অনেক দেখা হয়েছে, বিভিন্ন বিতর্ক কর্মশালায়, তবে তার লেখক সত্ত্বার সাথে এতটা ঘনিষ্ট ছিলামনা। হলে ফিরে এসে বিষন্নতার শহর পড়লাম পুরোটা। আবিস্কার করলাম এক নতুন মাসকাওয়াথ আহসানকে। সেই থেকে আমার মাসকাওয়াত আহসানকে বিরক্ত করা শুরু। দিনে তিনবার করে মিস কল। আমার মিস কল পেলেই উনি ব্যাক করতেন। আমার মনে হয় ওনি জানতেন না যে আমি মিস কল দিচ্ছি। একদিন বললাম, আপনি আমার নাম্বার জানেননা, ওটা কি সেভ করা থাকেনা?
-মাসকাওয়াথ ভাই জবাব দিলেন তোমার ফোন নম্বরের শেষের ডিজিট ৪৯ না ? তারপর থেকে আর সন্দেহ হয়নি।

ঋণের বোঝা আমার বাড়তেই থাকে। এসএম হলের বিতর্কে আর বিশ্ববিদ্যালয়ের বিতর্কে মাসকাওয়াত আহসান তাঁর সহযোগিতার কোন কার্পণ্য করেননি। কিভাবে একজন ভালো বিতার্কিক হয়ে উঠা যায়, উচ্চারণ সতর্ক হবার পাশা পাশি একজন ভালো বির্তাকিকের যে স্ক্রিপ্ট ফেলে মঞ্চে দাঁড়াতে হবে সেই তালিম আমি মাসকাওয়াত আহসানের কাছে পেয়েছি।

কর্মজীবনে মাসকাওয়াথ আহসান তখন বাংলাদেশ বেতারে, আমারা প্রথম রেডিও ডিবেটা শুরুকরি তারই সহয়োগিতায় ২০০১ সনে, সেখানেও তাঁর সহযোগিতার হাত। যদিও দশমিক পাঁচ শূণ্য নম্বরের কারণে আমার প্রথম রেডিও ডিবেটের কাপ জেতা হয়নি ! বুয়েটের রশিদ হলের সাথে হেরেছিলো এস এম হল।

হঠাৎ করে আমাদের একা করে তিনি চলে এলেন জার্মানীতে। বিধীবাম, একদিন তিনি আমাকে আবিস্কার করলেন লন্ডনে। শুরু হলো ডয়েচে ভেলের সংবাদ দেয়া নেয়া, লন্ডনে বোমা হামলা , মাসকাওয়াত আহসানের ফোন! বুশ ব্লেয়ার বৈঠক মাসকাওয়াত আহসানের ফোন, ট্রান্সআটলানটিক জেটে বোমা হামলা পরিকল্পনা -ডয়েচেভেলের ফোন....

একদিন হঠাৎ ওনি বলে বসলেন আজ কোন সংবাদ নয় আজ তোমার ইন্টারভিউ করবো।
-ক্যান আমি কি করছি?
- হুম , অনেক কিছুই খবর পাই।
সহজ অথচ গম্ভীরভাবে জবাব দিলেন তিনি।
বাংলাদেশের ছয় জঙ্গীর ফাঁসির সংবাদ অর্ন্তজালের মাধ্যমে বিশ্বজুড়ে ছড়িয়ে দেয়ার কারনে ডয়েচে ভেলে আমার সাক্ষাতকার নিতে চায়, আমিতো আহ্লাদে গদগদ...
-- কত শত স্মৃতি.....এখনও ডয়েচে ভেলের ফোন পাই..মাসকাওয়াত আহসানের ফোন পাইনা। প্রানের তাগিদে আবার দেশে ফিরেছেন তিনি। পেশাগত অবস্থান আর বাংলা ব্লগিং আরো কাছে, অনেক কাছে নিয়ে এসেছে আমাদের ।

দি এডিটর ডট নেটের এর সম্পাদক হিসাবে যোগ দিয়েছেন মাসকাওয়াত আহসান।
অভিনন্দন রইলো ।


মন্তব্য

পান্থ রহমান রেজা এর ছবি

ভোরের কাগজের অবসরে বিষন্নতার শহর কলামটি একসময় আমার অসম্ভব প্রিয় ছিল। সচলে লেখককে নিয়মিত দেখতে চাচ্ছি। সেই কবে একখানা লেখা পড়েছিলাম। তারপর আর খবর নাই।

শেখ জলিল এর ছবি

মাসকাওয়াথ আহসানকে অভিনন্দন।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ইশতিয়াক রউফ এর ছবি

অভিনন্দন, মাসকাওয়াথ ভাই। ছোটবেলা থেকেই শুনে আসা একটা নাম, যাঁর সাথে পরিচিত হবার অপেক্ষা অনেক বছরের।


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

তানবীরা এর ছবি

আমি চিনি না আপনাকে, কিন্ত গল্পটি পড় এ আপনাকে আন্তরিক অভিনন্দন জানাচছি।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

আকতার আহমেদ এর ছবি

অভিনন্দন

স্নিগ্ধা এর ছবি

মাস্‌কাওয়াথ আহসানকে অভিনন্দন!

মুজিব মেহদী এর ছবি

মাসকাওয়াথ আহসান এতটা বিচিত্র অভিজ্ঞতা অর্জন করেছেন, তা জানতাম না।
অভিনন্দন।
................................................................
জেতা মৎস্য গিলে বকে মনুষ্য খায় বাঘ-ভালুকে
রহস্য বোঝে না লোকে কেবল বলে জয়।
(দীন দ্বিজদাস)

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মাসকাোয়াত আহসানকে অভিনন্দন।

অফটপিক
থার্ডু ভাই কি DUDS এর? কোন আমলে? বুলবুল পূর্ববর্তী না পরবর্তী?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

থার্ড আই এর ছবি

বুইল্লা আর আমি এক কমিটিতেই ছিলাম।
-----------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

ইশতিয়াক রউফ এর ছবি

বুলবুল ভাইকে অধমের কথা বইলেন। ভোলা উচিত না। চোখ টিপি

নজু ভাই বুলবুল ভাইকে কোন সূত্রে চেনেন?


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাইছে বুলবুলের দেখি বিরাট পরিচিতি এইখানে।
বুলবুলরে চিনি দুই সূত্র মারফত... বুলবুল এবং DUDS চিনলে অবশ্যই রফিকুল্লাহ্ রোমেল ছানা আর দেবাশীষ কাকনকে চিনবেন? ছানা আমার বন্ধু... কলেজে আমরা এক কাতারে পড়ছি আর কাকন ছোট হলেো আমার ভালো বন্ধু... এদেরই মারফত বুলবুলের সাথে যোগাযোগ... আমার কথা বললে চিনবে আশা করি। ঐ সময়ে বা তার পরবর্তী সময়ে DUDS সংশ্লিষ্ট প্রায় সকলের সাথেই আমার বেশ খাতির ছিলো... DUDS নির্বাচনে আর প্রোগ্রামে পোলাপানের অনেক কাম আমার কইরা দিতে হইতো... পোষ্টার ডিজাইন থেকে স্পন্সর জোগাড়... বিশেষ করে কাকনের আমলে।
বুলবুল তো এখন লন্ডনেই আছে... গণযোগাযোগ সাংবাদিকতা নিয়ে পড়ছে... সম্প্রতি দেশে এসে বিয়ে করে গেছে... রিচির সাথেো আমার পরিচিতি আছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

স্কুল থেকেই বিতর্ক করতাম। বুলবুল ভাইকে চেনা শুরু বিতর্কের বিচারক হিসেবে দেখেই। নটরডেম গোল্ডের হয়ে একটা বিতর্কও করেছিলাম ওনার বিপক্ষে। আমার খুবই পছন্দের বড় ভাই। সাহস করে দাবি করতে পারি যে অধমকেও তিনি অনেক স্নেহের চোখেই দেখেন। BUET-DC -র সাথে DUDS এর দা-কুমড়া সম্পর্ক থাকলেও বুলবুল ভাইয়ের সাথে আমার সখ্য ছিল বেশ। সে-জন্য নিজের ক্লাবে কম ঝামেলা পোহাতে হয়নি। খুবই অমায়িক একটা মানুষ, অনেক আন্তরিক চেষ্টা করেছেন বিতর্কের খাতিরে।

রইলো বাকি সানা ভাই। সেলিব্রিটি বিতার্কিক। দেঁতো হাসি ওনার সাথে যোগাযোগ নেই অনেক দিন হয়। বুলবুল ভাই লন্ডন থেকে ফোন দিয়েছিলেন একবার। ওনার বিয়ে মিস করার আফসোস আজো পোড়ায়। মন খারাপ


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যোগাযোগ হইলে আমার কথা বইলেন...
প্রেমাঞ্জিতা চৌধুরীরে চিনেন? আপনেগো দেশেই তো আছে এখন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

চিন্তারলাম্না। মন খারাপ


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

ধুসর গোধূলি এর ছবি
থার্ড আই এর ছবি

আহা আমার আরো একটা প্রিয় নাম শুনালেন, সানা ভাই। ওনার নামও এস এম রফিকুল্লাহ রোমেল ,আমার নামের আগে ও এস এম, আমরা দুই জনই এস এম হলের হয়ে ডিবেট করতাম। সানা ভাই আর আমি যে এক টিমে কত ডিবেট করছি।
আর আর কাঁকন প্রমেঞ্জিতা বুলবুল এগুলো সবই আমাদের সমসাময়িক।
অনেক স্মৃতি মনে করিয়ে দিলেন।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সানা আমার কলেজের বন্ধু... কিন্তু বিশ্ববিদ্যালয় জীবনে প্রথম এক দুবছরের পরে আড্ডা কমে গেছিলো... আমি তখন অন্য তরিকায়। কাকনের মারফতই আবার আমার ক্যাম্পাসে ফেরা... প্রেমাদেরকে আমিই কাকনদের সাথে পরিচয় করায়ে দিয়েছিলাম... সেই সূত্রে বুলবুল... কত কত কত কথা...
কাকনের এমন খুব কমই পরিচিত লোক আছে যে আমারে চিনে না বা আমি যারে চিনি না... প্রেমার তো জ্ঞাতীগুষ্ঠি সবই আমার পরিচিত।
কত কত নাম... সঞ্জীব, সোহেল, শারমিন, দেবু, সুস্মিতা...

আজীব... আপনে কোন আড়ালে ছিলেন? আপনাকে আমি বা আমাকে আপনি কেন চিনি না? এ তো এক রহস্য হইলো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কাকন আপনাকে এবং ইশতি দুজনকেই চিনলো... এবং নিশ্চিত করলো যে অবশ্যই আপনার আমার দেখা হয়েছে... দেখা হলেই নাকি চিনতে পারবো... হা হা হা হা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

থার্ড আই এর ছবি

সঞ্জীব, সোহেল, শারমিন, দেবু, সুস্মিতা...

এমন সব নাম লিখছেন যাদের কথা বলতে গেলে আলাদা আলাদা পোস্ট দেয়া লাগবে।
সোহেলের কথা বলি। শালায় এখন চ্যানেল আইয়ের খবর পড়ে। থুক্কু ওনি এখন চ্যানেল আইয়ের সংবাদ পাঠক। আমরা একবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তহল সাংস্কৃতিক প্রতিযোগিতায় ঢাবি প্রতিনিধিত্ব করি। সেখানে
দুই জনের একবাথরুমে একই সাথে কাম সারতে হয়েছিলো সময় স্বল্পতার কারনে।

বুলবুল আর সোহেল একটিমে , রেডিও ডিবেট ২০০১ এর কথা । আমি আর সানা ভাই একটিমে। আমরা বুলবুল আর সোহেলদের মতো টিমকে সেইবার রেডিও ডিবেট থেকে আল বিদা করে দিসিলাম। ওইটা আমার সেরা ডিবেট ছিলো।

সঞ্জিব ও আমার প্রিয় তার্কিকদের একজন। প্রেমাঞ্জিতা আর সুস্মিতা তো প্রমিলা বির্তাকিকদের মধ্যে অগ্রগামী। ওর টিমে ডিবেট করার জন্য রীতিমত পোলাপান লাইন ধরতো।
প্রেমাঞ্জিতা রোজী র সাথে আমার লাস্ট ডিবেট হইছিলো , ৪র্থ আন্ত হল ডিবেটে। ওই ডিবেটে রোকেয়া হল চ্যম্পিয়ন হয়। প্রেমাঞ্জিতা আমার উপর খুব খেপছিলো। ওরা জিতলো কিন্তু আমি ক্যান বেষ্ট ডিবেটার হইলাম !! পরে জাজমেন্ট সিট নিয়া গবেষণা কইরা বাইর করলো বিচার ঠিক ছিলো। কত স্মৃতি ....

সবই বুঝলাম মাগার আপ্নেরে ইয়াদ আইতাছেনা ক্যান !!
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কি ঝামেলা রে ভাই... উফ... যার নামই নেই তারেই চিনেন... আপনে যার নাম নেন তারেই আমি চিনি... খালি আমি আর আপনে কেন চিনাচিনি করতে পারি না? আজিব... তবে যাবতীয় ঘটনার বিশ্লেষনে পরিষ্কার যে আমার আপনের সাক্ষাত হইছিলো অনেকবারই... কিন্তু ঐভাবে আলাপ হয় নাই বইলা মনে নাই... কারন DUDS এর অনেক কিছুর সাথেই আমি জড়িত ছিলাম... কাকনদের নির্বাচনে, এমনকি কাকন সোহেল সিঙ্গাপুরে যাবার সময় নানাবিধ ঘটনা... সঞ্জীবদের নির্বাচনের রাইতে সারারাইত মল চত্বরে বইসা পাহাড়া দেোয়া... সবই আমি করছি।
আমি তখন প্রায়ই জগন্নাথ হলে থাকতাম।
সোহেলের বাথরুম কাহিনী তো দেখি বহুত পুরান... একবার আমি কাকন আর সোহেল গেসিলাম কলকাতায়... আমি গেছি বাথরুমে সে উপরে দিয়া উইঠা গিয়া কেম্নে জানি আমার ঐ অবস্থার ছবি তুলছিলো...
উফ... কত কত কাহিনী... অনেক... অসঙখ্য...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

থার্ড আই এর ছবি

আমি বাথরুমের কমোডে বসা সেই ছবি সোহেলও তুলছিলো, আল্লায় জানে ওর কাছে এই ছবি এখনও আছে কিনা। তাইলে কাম সারছে!!
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমারটা নাই... নগদে মুছছিলাম... তবে এখন বইসা বইসা আমাদের কলকাতা ট্যুরের ছবিগুলা দেখলাম... দারুন মজা করছিলাম... এইখানে ছবি দিতে পারি না... নাইলে একটা দিতাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... চিন্তা কইরেন না... সোহেলের কাছ থেকে সেই ছবি আমি কাল্কেই কালেক্ট করতেছি... তারপর এইখানে পোষ্ট কইরা দিতেছি... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

থার্ড আই এর ছবি

হই মিয়া ডুবাইবেন নাকি ?? আপ্নেরে কইয়্যাও দেখি বিপদ !!
-----------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সুমন চৌধুরী এর ছবি

সোহেল ফয়সাল? ছায়ানটে কিছুদিন তবলা শিখছিলো?



ঈশ্বরাসিদ্ধে:

থার্ড আই এর ছবি

জি না গুরু এই সোহেল- খায়রুল বাশার সোহেল, লাইব্রেরী সায়েন্সের স্টুডেন্ট ছিলো।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দারুণ খবর! অভিনন্দন আপনাকে। এতদিন শুধু নাম শুনেছি। এখন ছবিটাও দেখলাম।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মাসকাওয়াত ভাইকে প্রাণঢালা শুভেচ্ছা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

কীর্তিনাশা এর ছবি

মাসকাওয়াত ভাইকে প্রাণঢালা শুভেচ্ছা।
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নজমুল আলবাব এর ছবি

মাসকাওয়াথ ভাইরে অভিনন্দন।

ঝরাপাতা এর ছবি

অভিনন্দন প্রিয় লেখককে। আরো বেশি অভিনন্দন স্বদেশের টানে প্রত্যাবর্তনের জন্য। ইস্ সবার হৃদয় যদি এভাবেই পুড়তো !!


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

আরিফ জেবতিক এর ছবি

মাসকাওয়াত ভাইকে অভিনন্দন ।

সাজিদ খান-ঢাকা বিশ্ববিদ্যালয় এর ছবি

সেই ডিইউডিএসও আগের মত নেই আর সেই বিতর্কও আগের মত নেই। বুলবুল ভাই, কাঁকন দা, সঞ্জীব দা' সোহেল ভাইদের সময় এখন হারিয়ে গেছে। ডিইউডিএস হয়ে গেছে দলাদলির জায়গা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।