ভূমিকম্প

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: রবি, ২৭/০৭/২০০৮ - ১:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

০১

আজ মধ্যরাত ( অর্থাৎ ২৭ শে জুলাই শুরু হয়ে গিয়েছে ) এর কিছু পর, একটা বাজার প্রায় দশ মিনিট আগে, ঢাকায় মোটামুটি তীব্র ভূ-কম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এর তীব্রতা কত তা এ মূহুর্তে জানা না গেলেও, বাংলাদেশে এ যাবৎ কালে ঘটে যাওয়া ভূমিকম্পের মধ্যে এটি যে অন্যতম তীব্র, সে ব্যাপারে কোন সন্দেহ নেই।

০২

কতটা বিপদের মধ্যে আছি আমরা ! হিজিবিজি ভাবে গড়ে ওঠা দালানের এই নগরী, যে কোন মূহুর্তেই যে মহাশ্মশাণে পরিণত হতে পারে, তা আজ আবার নতুন করে অনুভব করা গেল।

০৩

সচলদের মধ্যে যারা ভূমিকম্প অনুভব করেছেন, তাঁরা সেই অনুভূতি মন্তব্যে জানাতেপারেন।


মন্তব্য

সৌরভ এর ছবি

হুমম। শুনলাম। খুব খারাপ।
জাপানে অনেকদিন থাকায় ভূমিকম্পে অভ্যস্ত।

কিন্তু ঢাকায় হলে ভয় পাবো।
৬ মাত্রার উপরে কোন ভূমিকম্পেই এই শহরটার যে কী হবে!


আবার লিখবো হয়তো কোন দিন

রায়হান আবীর এর ছবি

আমি একটা পোস্ট দিতে নিসিলাম। কিন্তু ভূমিকম্পে উ-কার না ঊ- কার সেইটা নিশ্চিত না হওয়ায় কেটে দিলাম। মন খারাপ

অনেকক্ষণ হইছে কিন্তু। আমার রিখটার স্কেল টা বাসায় রেখে আসছি। তা না হলে মাত্রা টা বলে দিতে পারতাম।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সবজান্তা এর ছবি

মিয়া হ্রস্ব কিংবা দীর্ঘ তে কী আসে যায় ? আর ২ মিনিট হলে হ্রস্ব / দীর্ঘ যাই হোক, মরা লাগতো।


অলমিতি বিস্তারেণ

সবজান্তা এর ছবি

আমি বসে বসে কম্পুটারে বহুবার দেখা হোটেল রোয়ান্ডা আবার দেখছিলাম। হঠাৎ মনে হল মনিটর খানিকটা দুলছে। শুরুতে পাত্তা দেইনি, এর পর মনে হল বেশ ভালোই দুলছে। ঘটণা কি বুঝে উঠার আগেই দেখি আমার চেয়ার ( আমাকে সহ ই )রীতিমত এপার-ওপার শুরু করে দিয়েছে।

ঘটণার আকস্মিকতায় খানিকটা হতভম্ব।


অলমিতি বিস্তারেণ

রায়হান আবীর এর ছবি

হোটেল রোয়ান্ডা দেখছেন?

অসাধারণ একটা মুভি। অসাধারণ। অসাধারণ অসাধারণ...

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

মাহবুব লীলেন এর ছবি

আমি বসা ছিলাম বসাই আছি
আমার নিচ দিয়ে চেয়ার আর ফ্লোর কাপছিল
সামনে বাড়ানো ঠ্যাঙটা নাড়াচ্ছিল কম্পিউটার ডেস্ক

ভয় পাওয়ার কোনো কারণ নাই তাই কারণ ভূমিকম্পের মতো কোনো সম্মানজনক মৃত্যু আমার হবার কথা না

০২
আমার তো মনে হলো আসলো আর গেলো
বড়ো কিছু তো মনে হলো না

সবজান্তা এর ছবি

ভূমিকম্পে মরার একটা সুবিধাজনক দিক আছে, যদি সবাই এক সাথে মরি আর কি।

ওই পার বলে যদি কিছু থেকেই থাকে তো ওই পারেও একটা সচলায়তন খোলা যেতে পারে।

অবশ্য এক দিক দিয়ে ভালো যে, ধূ গো ভাই দেশে নাই। উনার সাথে ওই পারে গেলে, নিজের সত্তুর হুর তো নিতোই, আমার কপালেও সাতটা জুটতো কিনা সন্দেহ।


অলমিতি বিস্তারেণ

ধুসর গোধূলি এর ছবি

- বাঁচোনের উপায় নাই। আমিও ভূমিকম্প অনুভব করছি, তয় মনে মনে। মরলে একলগেই মরুম।

আর আমি খারাপ হৈলেও এতো খারাপ না। আমি জনগণের ভালো চাই। কেমনে ভাবলেন আমি আপনের ভাগের সাতজন হুর রাইখা বাকীগুলা নিয়া নিমু! আরে মিয়া, পরকালে যদি রেডিওতে প্রচারিত পরিবারকল্পনার জিনিষপাতি না থাকে তাইলে ক্যাচাল না? আমি চাইনা এই সাতজনরে সময় দিয়া আপনে জটিল কোনো মারাত্বক অসুখে পড়েন। তাই ওই সাতজনও আমি নিয়া যামু।

এইটা অবশ্য আপনের ভালোর লাইগ্যাই, আমার লাইগা না। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অয়ন এর ছবি

বাংলাদেশে এ যাবৎ কালে ঘটে যাওয়া ভূমিকম্পের মধ্যে এটি যে অন্যতম তীব্র, সে ব্যাপারে কোন সন্দেহ নেই।

১৯৯৭ এ চট্টগ্রামে যেই ভূমিকম্পটা হয় ওইটা আমার দেখা সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প, টেবিলে রাখা জিনিসপত্র চোখের সামনে নড়তে নড়তে পইড়া গেলো। একটা পাচতলা বিল্ডিং এর নিচের তলা ধ্বসে ২০ জনের মতো মারা গেছিলো সেবার।

আজকেরটা সে তুলনায় কিছুই না।

সবজান্তা এর ছবি

তীব্রতম বলি নাই, বলছি অন্যতম তীব্র। আর যেহেতু তাৎক্ষণিক পোস্ট, কাজেই রিখটার স্কেলে কত কিংবা এই সংক্রান্ত কিছু দিয়ে নিখুঁতভাবে তুলনা করার সময়টাও পাই নি। আমি ব্যক্তিগতভাবে আমার জীবদ্দশাতে এতটা কম্পন আর কখনো অনুভব করি নি। সেটাই বুঝাতে চেয়েছি।

বিল্ডিংধসের খবর এখনো শুনি নি, তবে মনে প্রাণে চাইছি যেন এমন কিছু না শোনা লাগে।


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি একটু টিউব লাইট প্রকৃতির আছি... ঘটনা ঘইটা যাওয়ার পরে টের পাই।
আমি ছিলাম ফ্যানের একেবারে সরাসরি নিচে। বউ পোলাপাইন গেছে শ্বশুড়বাড়ি বেড়াইতে... তাই বাড়িতে একলা... আরাম কইরা ব্লগ পড়তেছিলাম... হঠাৎ দেখি চেয়ার দোলে... অবাক কাণ্ড... আমি ভাবলাম ফ্যানের বাতাসের প্রভাব কি? উইঠা চেয়ার একটু সরায়া আবার বসলাম... তখনও দেখি দোলে... ভাবলাম শারীরিক দূর্বলতা না তো? মাথা টাথা ঘোরাইতেছে না তো? আমি তো জলবৎ তরলংও না... তাইলে?
কাঁপন থাইমা যাওয়ার পরে মনে হইলো... তাইলে কি এইটা ভূমিকম্প হইলো?
ইতোমধ্যে বউ ফোন কইরা জানতে চাইলো ঠিক আছি কি না... তাদের ঠিক থাকার সংবাদও জানাইলো... তখন ভাবলাম একটা পোস্ট দেই সচলে... তারপর লগ ইন করতে করতেই দেখি সবজান্তা মশাই দিছেন...
এখন চিন্তা হইতেছে কম্পন তো বেশ সময় নিয়াই হইলো... বড় সর মামলা... ক্ষয়ক্ষতির পরিমান কি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

আমি ভাবলাম ফ্যানের বাতাসের প্রভাব কি? উইঠা চেয়ার একটু সরায়া আবার বসলাম... তখনও দেখি দোলে... ভাবলাম শারীরিক দূর্বলতা না তো? মাথা টাথা ঘোরাইতেছে না তো?

কত কইরা কইলাম, লোকাল জিনিস খাওয়া বাদ্দেন। শুনলেন না... মন খারাপ

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

ধুসর গোধূলি এর ছবি

- নজু ভাইয়ের শারীরক দুব্বলতা!
মাথা ঘোরায়!!
অ ভাই বমি বমিও লাগে?!!!

হুররে নজু ভাই, পৃথিবীর দ্বিতীয়জন তাইলে আপনেই। জলদি মিষ্টি খাওয়ান! দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রায়হান আবীর এর ছবি

জনাব প্রথম জনটা কে? চিন্তিত

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

ধুসর গোধূলি এর ছবি

- ঐটা এম্রিকান। চেহারা অবশ্য নজু ভাইয়ের লাহানই। অখন জাতির প্রশ্ন হৈলো, নজু ভাই এই ধরেন মাস দশেকের মইধ্যে এম্রিকা গেছেন কিনা! চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মাহবুব লীলেন এর ছবি

চুরি করে চুলার মাটি খাওয়া
পায়ে পানি জমা
এইগুলাও হয় কি না খোঁজ নেন

ধুসর গোধূলি এর ছবি

- ঐ নজু ভাই লীলেন ভাই কী জিগায়, জবাব দেন না ক্যা?

আপেল কি টক আছিলো না মিষ্টি সেইটাতো অন্ততঃ কইবেন নাকি!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রায়হান আবীর এর ছবি

শরম পাইছে মনে হয়। হাসি

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভূমিকম্পের তাণ্ডবে মনে হয় নেট ডরাইছিলো... অনেক চেষ্টাতেও এইগুলার জবাব দিতে পারি নাই...
আমার শারীরিক দূব্বলতা এখনও আছে... মাথাও বেশ ঘুরে টুরে... কিন্তু বমি করে আমার কন্যা... এইটার মর্তবা কি ধূগোদা?
আপ্নেরে বেশ অভিজ্ঞ মনে হইলো তাই জিগাইলাম... ছবক দেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- ঠিকঠাক বরযাত্রীই অখনো যাইতে পারলাম না, আর আপনে কন অভিজ্ঞতার কথা! নজু ভাই আপনের বুকের বাম পাশে হৃদয় বইলা কুনো জিনিষ নাই নাকি! মন খারাপ

বস, রাহু আব্রু শরমের কথা কউক বা না কউক, আপনে ইচ্ছামতো তেতুল খান। আশাকরি অচিরেই শুভ সংবাদ পামু! মানে আপনের মাথা ঘুরা আর দুব্বলতার অবসান হৈবো অতি শীঘ্রই! দেঁতো হাসি

আমাগো সম্রাজ্ঞী নিধিমনিরে অনেক আদর।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... পাগলের সুখ মনে মনে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গেলি? আমি আজকা ভদ্রলোক... চা খাইছি... এখন আপেল খাইলাম... হ... কসম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধ্রুব হাসান এর ছবি

বছরের সেরা প্রতিক্রিয়া চলুক. আপনারে দিয়াই হবে নজু ভাইজান।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইখানে ক্লিক মাইরা দেখতে পারেন...
লালের উপরে ক্লিক করলে ডিটেইলস তথ্য দিবে...
http://earthquake.usgs.gov/eqcenter/recenteqsww/Maps/10/90_25.php
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

খাইছে আমারে !

নজু ভাই এর লিঙ্ক অনুযায়ী, ভূমিকম্পের উৎস ময়মনসিংহ থেকে ১০ কিমি দূরে।

রিখটার স্কেলে ৫। খারাপ না কিন্তু ......


অলমিতি বিস্তারেণ

মাহবুব লীলেন এর ছবি

এইটা কোনো ভূমিকম্পই না
আমার হাতের বিড়ির ছাই নড়লও না পড়লও না

ধুর
একটা বড়োসড়ো ভূমিকম্প হলে অন্তত কালকে অফিস যাওয়াটা বাদ দিযে ঘুমানো যেতো....

সবজান্তা এর ছবি

রিখটার স্কেল পাঁচে যেই কাপানি দিছে, সিগারেটের ছাই পড়ে নাই, এইটা খুব অবাক করার কথা। তার আগে এই প্রশ্ন গুলার উত্তর দেনঃ

১) আপনার হাতে কি কোন সিগারেট ছিলো ?

২) তাতে কি আদৌ আগুন ছিলো ?

৩) তাতে কি পড়ার মত ছাই জমেছিল ?

৪) আপনি কি আদৌ তখন সজাগ ছিলেন ?


অলমিতি বিস্তারেণ

মাহবুব লীলেন এর ছবি

সিগারেট ছিল এবং তার মাথায় আগুন থাকার কারণে পড়ার মতো যথেষ্ট ছাই ছিল কারণ বাসায় কাজ করার সময় আমি বিড়ির ছাই ফেলি না ওটা কেবোর্ডের উপর কিংবা আমার উপর পড়ে
এটা আমার বহুদিনের পুরোনো নবাবি

০২
ওইসময় আমি জেগে ছিলাম কি না মনে নেই তবে এই কমেন্ট লেখার সময় আমি ঘুমে

০৩
আমার হিসেবে ভূমিকম্প আসোলে তেমন ভয়ানক কিছু না
ওটা নিয়ে রোমান্টিক লোকজন খামাখা কাহিনী ছড়ায়
ওতে কিছুই হয় না
(মাঝেমাঝে কিছু বেক্কল টাইপের মানুষ মরে)

রাবাব এর ছবি

আমিও তখন আয়েশ করে বিপ্লবদার লেখাগুলো পড়ছিলাম। হঠাৎ দেখি মনিটর কাঁপে। একটুপর দেখি আমার চেয়ারও কাঁপে। ভাবলাম মাথা ঘুরায় নাকি? যখন কম্পনের মাত্রা তীব্রতর তাকিয়ে দেখি বুক শেলফটা থরথর করে কাঁপছে। এদিকে মা-বাবা ঘুমোচ্ছে। তাদেরকে ডাকতে ডাকতে অনেক দেরি হবে ভাবতে ভাবতে এমএসএনে সাইন ইন করি শেষ বারের মতন সবাইকে বিদায় জানাতে। এর মধ্যেই কম্পন শেষ!

সবজান্তা এর ছবি

হ, মা বাপের চেয়ে এম এস এন বড় হইছে তোমার, তাই না ??


অলমিতি বিস্তারেণ

শামীম এর ছবি

আমি তখন এক ঘর থেকে আরেক ঘরে যাচ্ছিলাম .... টের পাইনি। তখন বউ সোফায় বসে টিভি দেখছিল (আমরাও নিশাচর গোত্রের খাইছে ) -- ও টের পেয়ে বললো, কিন্তু আমি বিশ্বাস করিনি। তারপর চ্যানেল ঘুরাতে ঘুরাতে কোন একটা ভারতীয় চ্যানেলের খবরের নিচে টেলপে দেখাচ্ছিল মুর্শিদাবাদে ভুমিকম্প ---- তখন বিশ্বাস করেছি।

এখন নিশ্চিত হইলাম। প্রার্থনা করি, কারো ক্ষয়ক্ষতি যেন না হয়।

ইউ.এস.জি.এস. এর ডেটা পরিবর্তন হয়েছে। ভুমিকম্পের মাত্রা ছিল ৪.৯।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

মাহবুব লীলেন এর ছবি

ভুমিকম্পের মাত্রা ছিল ৪.৯।

এই স্কেলটা যে কোন জায়গায় বসায় আর ভূমিকম্প দৈর্ঘ্যে মাপে না প্রস্থে মাপে জানি না

তবে এই চার পাঁচে বাঙালির কিছু হবে না
এই স্কেল দুই চারশ ছাড়িয়ে গেলেও দেখবেন বাঙালি ঠিকঠাক আছে

@সবজান্তা
তবে বিজ্ঞান শাখায় পড়া লোকজন খাটি বাঙালি কি না সেটা সামাজিক গবেষণার বিষয়

রাগিব এর ছবি

আসাম ভ্যালির ঐখানে টেকটোনিক প্লেইটে জোড়া আছে। কিছু দিন পর পর ওখানে কঠিন ভূমিকম্প হয়। ঐ সাইকেলের সময় ঘনিয়ে এসেছে।

১৮৯৭ এ প্রচন্ড ভূমিকম্পে ব্রহ্মপূত্র নদীর গতি পালটে যমুনা নদী মূল শাখা হয়ে যায়। এর আগেও ১৭৯০র দশকে ভূমিকম্প হয়েছিলো।

১৮৯৭ এর ভূমিকম্পে ঢাকায় কঠিন অবস্থা হয়েছিলো, নবাব বাড়ির দলিলে / ঐ সময়ের ঢাকা প্রকাশে তার খবর রয়েছে।

এখন হলে আরো খারাপ অবস্থা হবে। কিন্তু ভূমিকম্প যে হবে, সেটা অবধারিত।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

রাগিব এর ছবি

আসাম ভূমিকম্পের উপরে নেচার ম্যাগাজিনের রিসার্চ পেপার। এটা অনুসারে শিলং বরাবর মাটি প্রায় ১১ মিটার উচ্চতায় উঠানামা করেছিলো। বাপ রে!!

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

মাহবুব লীলেন এর ছবি

আপনি যখন চলে এসছেন তখন যাই গা
না হলে শিখব না শিখব না করেও একশোটা বিজ্ঞানের শব্দ শিখে ফেলতে হবে

রাগিব এর ছবি

লীলেন ভাই, লজ্জ্বা দিবেন না, আমি এই ব্যাপারে সৌখিন পাঠক মাত্র। দুনিয়ার সব মহাদেশ গুলার মাটি আসলে প্লেটের উপরে ভাসছে। অনেকটা ফাটা ডিমের খোসার মতো। ভারতীয় উপমহাদেশটা লাখ লাখ বছর আগে এশিয়া থেকে আলাদা ছিলো, পরে সোজা উত্তর দিকে গিয়ে এশিয়াতে বাড়ি লেগেছে। বাড়ি লাগার জায়গাটা বাড়ি খেয়ে উপরের দিকে উঠে গিয়ে হিমালয় পর্বত তৈরী হয়েছে। দুই টেকটোনিক প্লেটের জোড়াটা আসাম সিলেট এই এলাকা বরাবর গেছে, তাই ভূমিকম্পের আশংকা এই এলাকাতে চিরন্তন।

টেকটোনিক ম্যাপটা দেখেন। usgs অনুসারে মাঝের অংশটাতেই এবার ভূমিকম্প হয়েছে।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

হিমু এর ছবি

একবার স্বপ্নে দেখলাম, টয়লেটে বসছি। সে যে বসে আছে, একা একা ... নাম্বার টু কেস আর কি। হঠাৎ ভূমিকম্প শুরু হলো। আর কী কেলেঙ্কারি, ভূমিকম্পের চোটে কমোড পরিষ্কারই থাকলো, কিন্তু মেঝে ময়লা হয়ে গেলো। ঘুম ভেঙে উঠে দেখলাম, না, ছোটবেলার সেই ভয়ঙ্কর দিনগুলি আর নাই, যখন স্বপ্নে হিসি করতে দেখলে বাস্তবেও হিসি হয়ে যেতো।


হাঁটুপানির জলদস্যু

নজমুল আলবাব এর ছবি

আমরা কিছুই বুঝিনাই।

ভুল সময়ের মর্মাহত বাউল

নিঘাত তিথি এর ছবি

হুমম। চিন্তাই লাগে এইগুলা দূর থেকে শুনে। নজরুল ভাইয়ের মন্তব্যে "ভূমিকম্প হচ্ছে" বুঝতে যে পরিমান সময় লেগেছে বললেন, তাতে তো মনে হচ্ছে বেশ খানিক সময় নিয়ে হয়েছে কম্পনটা। এদিকে রাগিব ভাই দেখি আরো কিসব তথ্য দেয়! চিন্তিত
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

কীর্তিনাশা এর ছবি

ভূমিকম্প ভালই টের পাইছি।
-----------------------------------
সচল আছি, থাকবো সচল!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

পান্থ রহমান রেজা এর ছবি

দ্বিজেন শর্মার সমাজতন্ত্রে বসবাস পড়তে পড়তে কখন ঘুমিয়ে গেছি টের পাই নাই। হঠাত্ রুমমেটের ডাকাডাকি। কঠিন ভুমিকম্প নাকি হইছে। ধরফড় করে উঠে দেখি, সবাই হুড়াহুড়ি করে নিচে নামছে। এদিকে জানালা দিয়ে দেখি মহসিন হলের তুমুল হইচই। লাফ দিয়ে উঠে আমিও দৌড় লাগাই নিচে। হলের পুকুর পাড়ে গিয়ে দাঁড়াই। হাজারখানেক ছাত্র সেখানে আর মল চত্বরে জমা হয়েছে। এদিকে বৃষ্টিও নামছে হালকা-পাতলা। বৃষ্টিতে আধ ঘন্টা ভিজে একরাশ ভয় নিয়ে আবার রুমে ফিরে আসি। ততক্ষণে জানা যায়, জিয়া হলের দুইজন আর মহসিন হলের ১ জন রুম থেকে লাফিয়ে পড়ে হাত, পা ভেঙ্গেছে।

রাগিব এর ছবি

মাস দুয়েক আগে আমাদের এই ভুট্টা ক্ষেত এলাকাতে ভূমিকম্প হলো। আমি ঘুমানোর আগে বই পড়ছিলাম শুয়ে শুয়ে, বিছানা কাপতে কাপতে ৩০ সেকেন্ড যাওয়ার পরে বুঝলাম ভূমিকম্পই। কাঠের বাড়ি, তাই পুরো বাড়িটাই বেশ শব্দ করে কাঁপছে। আমি আর আমার স্ত্রী বাইরে বেরিয়ে দেখি পুরা এলাকার সবাই নাক ডেকেই ঘুমাচ্ছে, আমরা দুই পাবলিক বেরিয়ে এসেছি কেবল। ৫.২ মাত্রার ভূমিকম্প হয়েছিলো, কিন্তু এই ব্যাটাদের কিছুই ভাঙেনি, কেবল একটা বিল্ডিং এর প্লাস্টার খসে পড়েছে কেবল।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

পেন্সিলে আঁকা পরী এর ছবি

আমার রুমমেট ফার্স্ট ইয়ারের এক পিচ্চি নামাজ ঘরে নামাজ পড়তেছিলো। রুম কেঁপে উঠার সাথে সাথে মেয়ে ভাবছে যে নামাজ ঘরে জ্বীন নামছে। মাইয়া দিছে ৫ তলায় দৌড়। গড়াগড়ি দিয়া হাসি

-------------------------------------------------------
আমি সেই অবহেলা, আমি সেই নতমুখ, নীরবে ফিরে চাওয়া, অভিমানী ভেজা চোখ।

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি শুয়ে ছিলাম। ঘুম আসছিল না। হঠাৎ মনে হল খাট কাঁপছে। ভাবলাম হয়ত আমার ভুল। আবার নড়ে চড়ে শুলাম। দেখি তখনো কাঁপে! আন্দাজ করলাম ভূমিকম্প। মাথার উপর ছাদের দিকে কয়েক মূহুর্ত তাকিয়ে থাকলাম। মনে মনে ভাবছিলাম ভেঙ্গে পড়ে কিনা! নাহ, হঠাৎ করেই যেমন শুরু হয়েছিল, হঠাৎ করেই দেখি থেমে গেল! আমিও আর বেশি চিন্তা করলাম না এ নিয়ে। মরণ যেভাবে লেখা আছে সেভাবেই তো হবে! এ নিয়ে এত ভাবলে হয়! হাসি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভয় পেয়েছি।
এইরকম নাড়া দেয়া ভূমিকম্প আগে দেখিনি আমি।
তয় নজু ভাই একখান জিনিস বটে !
মজা পাইলাম।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি আবার কি করলাম? কি মুশকিল...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

কষ্ট করে কয়টা দিন সবুর করেন, দাদা। আপনাকে অন্তত দিন দুয়েকের জন্য দেশী মাল থেকে মুক্তি দেবো নে দেশে আসলে।

ভূমিকম্পের সময়কার অভিজ্ঞতাটা যা লিখলেন...একদিন ধরে হাসছি পড়ার পর। দেঁতো হাসি


রাজাকার রাজা কার?
এক ভাগ তুমি আর তিন ভাগ আমার!

রণদীপম বসু এর ছবি

আমি তখন সচলায়তনের পোস্টগুলো পড়ছিলাম। হঠাৎ আমার চাকাঅলা চেয়ারটা দুলে ওঠলো। কিছু বুঝে ওঠতে না ওঠতে আবার দুলে ওঠলো। বুঝলাম ভূমিকম্প। পুরো অভিজ্ঞতা আর তাৎক্ষণিক অনুভূতিগুলো সাথে সাথে ব্লগের পাতায় লিখে নিলাম। এবং পোস্ট করে দিলাম ‌'সামহোয়ারইন' 'আমারব্লগ' ও 'প্যাঁচালী'তে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।