দয়া করে কেউ ক্রোধ সামলানোর উপায় বলে দেবেন?

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: মঙ্গল, ০৫/০৫/২০০৯ - ৩:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার বাবার বয়স এখন ৫৮, গতবছরই অবসর নিয়েছেন। আমি চোখ বন্ধ করে যদি একটা দৃশ্য কল্পনা করি যে কেউ আমার নিরপরাধ বাবার গালে একটা চড় মারছে কেমন লাগবে আমার ? ইচ্ছে করবেনা পৃথিবীটা ভেঙ্গে চুড়ে একাকার করে দেই ? ইচ্ছে করবেনা তার প্রতিবাদ করতে না পারলে মাটি ফাঁক করে তার ভেতর ঢুকে যাই কিংবা আত্মহত্যা করে নিজেকে শেষ করে দেই?

না আমার বাবার গালে কেউ চড় মারেনি কিন্তু যার গালে চড় মেরেছে সে কিন্তু আমার বাবার বয়সী একজন মানুষ, সেও কিন্তু আমার মত আপনাদের মত আরেকজনের বাবা। একজন সরকারী বন কর্মকর্তা যার নাম মুজিবুর রহমান কি অপরাধ ছিল তার, আর অপরাধ থাকলেই তাকে চড় মারার অধিকার ওই সাংসদকে কে দিয়েছে ? (খবরটি পড়ুন এইখানে) জনগনের ভোটে নির্বাচিত হয়ে, জনগনের টাকায় জীবিকা নির্বাহ করে ধরাকে সরা জ্ঞ্যান করা এই সব সাংসদ কোত্থেকে এই সাহস পায় প্রজাতন্ত্রের একজন কর্মকর্তার গায়ে হাত দেবার? দেশের মহান দায়িত্ববান একটি পদে অধিষ্ঠিত থেকে এইরকম একটি কাজ করতে এদের কি একটুকুও বুক কাঁপেনা? এই লজ্জা আমরা কোথায় রাখব। আমি জানিনা মুজিবুর রহমানের কেমন লেগেছে ঐ ঘটনার পরে কিংবা তার সন্তানদের কিংবা তার পরিবারের।

আমরা এর আগেও দেখেছি কোন এক মন্ত্রী একজন নিরপরাধ পুলিশ কর্মকর্তাকে বিমানে ভ্রমনের সময় গালিগালাজ করেছে। যতদূর মনে পড়ে সেটা নিয়ে রিপোর্টও হয়েছিল। কি হয়েছে এর পরে আমরা কেউ কি তা জানি? হয়েছে কোন বিচার আদৌ? যে ঘটনার অবতারণা করে আজকে আমার এই লেখা সেই ঘটনারও কি কোন বিচার হবে ?

ছোটবেলা থেকেই বাবা বলত মাথা ঠান্ডা করে কাজ করিস, কথা বলিস, কিন্তু আমি আজকে নিজেকে সংবরণ করতে পারছিনা, একদলা থুতু জমা হয়ে আছে মুখে। কেউ কি দয়া করে আমাকে ক্রোধ সামলানোর কিছু উপায় বলে দেবেন?


মন্তব্য

তানবীরা এর ছবি

৯৯৯৯৯৯৯৯৯৯৯৯ থেকে ---৯৯৯৯৯৯৯৯৯৯৯৯৯ পর্যন্ত গুনেন। একবারে কাজ না হইলে বার বার গুনেন।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সচল জাহিদ এর ছবি

তানবীরাপু

আমার মাথা আরো খারাপ করার বুদ্ধি দিছেন। আমারত এইডাতেই গোলমাল লাইগা যাইতাছে যে, প্রথম নাম্বারটা বড় নাকি পরেরটা।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

যে যায় লঙ্কায় সে হয় রাবণ। ধৈর্য ধরেন।

সচল জাহিদ এর ছবি

ধৈর্য্য ধইরাইত আছিরে ভাই, এখন ঐডাও আর পারিনা

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

হাসান মোরশেদ এর ছবি

আমরা আমাদের সামাজিক মুল্যবোধটোধ এগুলো নিয়ে বোকার মতো গর্ব গর্ব বোধ করি । অমানবিক বিষয় আশয় প্রবল ভাবেই আছে আমাদের শেকড়ে ।
স্বামী স্ত্রী কে পেটায়, শিক্ষক ছাত্রকে পেটায়, গৃহকর্ত্রী কাজের মেয়েকে, যাত্রী রিক্সাওয়ালা, পুলিশ-আর্মি নিরীহ নাগরিককে

আমরা এইসব মেনে নেই । মেনে নিতে নিতে আমরা সকলে মিলে এক দানবীয় বৃত্ত করি । সেই বৃত্তের ভেতর কেউ শিকার করি, কেউ শিকার হই ।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সচল জাহিদ এর ছবি

সহমত। কিন্তু সেই বৃত্ত থেকে বের হবার কি কোন উপায় নেই ?

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নীড় সন্ধানী এর ছবি

‍‌দায়িত্ববোধের চেয়ে ক্ষমতাবোধের প্রতাপ যেখানে বেশী, সেখানে এরকম ঘটনাগুলো খুব স্বাভাবিক।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সচল জাহিদ এর ছবি

কতদিন আর আমরা এই স্বাভাবিক নিয়মে চলব? এই নিয়ম ভাঙতে যে বড় ইচ্ছে হয়।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নজমুল আলবাব এর ছবি

তিতা তিতা লাগে।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

সচল জাহিদ এর ছবি

বস যাদের তিতা লাগার কথা তাদেরত লাগেনা ।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

কীর্তিনাশা এর ছবি

এরাই আমাদের দেশদরদী, জনদরদী নেতা। আমাদের রক্ষাকর্তা, আমাদের ইশ্বর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সচল জাহিদ এর ছবি

আর আমরা ওদের ক্রীতদাস

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সিরাত এর ছবি

আহা, এভাবে চেতেন কেন? যাহোক, কাজের কাজ করে ফেলছেন, সচলে লিখে ফেলছেন। এবার পেপারে একটা চিঠি দিয়ে দেন। আর তো আসলে কিছু করার নেই। চেনা কোন সরকার-দলীয় সদস্য থাকলে তাদের জানাতে পারেন, বা আপনার এলাকার এম পি কে?

সবই পাওয়ার প্লে। এজন্যই একটু প্যাসিভ হয়ে গেছি। ইয়ে, মানে...

সচল জাহিদ এর ছবি

এবার পেপারে একটা চিঠি দিয়ে দেন

আমাদের মত ব্লগারদের লেখা ওরা ছাপবেনা।


সবই পাওয়ার প্লে। এজন্যই একটু প্যাসিভ হয়ে গেছি

উত্তম জাঝা!

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

লুৎফুল আরেফীন এর ছবি

আপনি তো একটা লেখা দিলেন; আমি তো তাও দেই না। এসব খালি দেখা আর মুখ বুঁজে সহ্য করা ... বৃত্তের ব্যাপারটাই আসলে ঠিক।
___________________________
বাংলাদেশ আমার বাংলাদেশ

সচল জাহিদ এর ছবি

আমিও হয়ত একদিন হতাশ হয়ে এইসব নিয়ে লেখাই ছেড়ে দেব।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

কল্পনা আক্তার এর ছবি

একটি কাজ করা যায় যে সাংসদ এই কাজ করেছে তার বিরুদ্ধে "চিঠি ক্যাম্পেইন" করা। যেমন একটা কমন চিঠি লিখে তার বরাবর পাঠানো তা ইমেইল, এয়ারমেইলে হতে পারে। এতে তাৎক্ষনিক কোন ফল হয়তো পাওয়া যাবে না তবে, ভবিষ্যতে তারা এই ধরণের অপকর্ম করা থেকে কিছুটা হলেও বিরত থাকবে বলে আমার বিশ্বাস।

সব শেষে বলবো "আমরা যদি না জাগি (পড়ুন জাগাই) তাহলে কেমনে সকাল হবে"!!

........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

বিপ্লব রহমান এর ছবি

মক্কাতে ইঞ্জিনখানা তার বাগদাদে বগিখানা
ওদের খেলা ওরাই বোঝে
আমরা কিছু বুঝি না!...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

জুম্ম এর ছবি

আসলে ভাই, কি আর বলব, এরাই আমাদের দেশের পদার্থ (আসলে অপদার্থ)। কে জানে, হয়ত তিনিই হবেন আগামীদিনের ডেমরার সালাউদ্দিন। কারণ সবকিছু সহ্যের একটা সীমা আছে............।

সচল জাহিদ এর ছবি

এই সাংসদের (!!!!) সর্বশেষ কান্ড দেখুন। লজ্জায় মাথা হেট হয়ে আসছে।

প্রথম আলো ২৬ মে ২০০৯

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মন খারাপ

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।