ঐ দেখ বিজয় কেতন উড়ে

সচল জাহিদ এর ছবি
লিখেছেন সচল জাহিদ (তারিখ: মঙ্গল, ১৪/০৭/২০০৯ - ৫:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দুই দিন আগেও আমার ফেইসবুক স্ট্যাটাস ছিলঃ "একটা ফকিন্নি (!!!) টিমের লগেও বাংলাদেশ এইডা কি খেলতাছে !!!!", আর আজকে "হিপ হিপ হুররররররররররররররররররররে"। এটাই দেশপ্রেম, ভালবাসি বলেই গালি দেই আবার উল্লাসও করি। দেশে থাকলে কি করতাম বুঝতে পারছিনা, বিদেশে বেশী কিছু করারও নেই। ফেইসবুকে স্ট্যাটাস পরিবর্তন করা আর চ্যাট করে অভিনন্দন প্রকাশ করা ছাড়া আর কিছু করার থাকেনা। আজকে টেষ্ট জয়ের পর কয়েকজন ইউনিভার্সিটির অফিস থেকে বের হয়ে কিছুক্ষণ আড্ডা দিলাম। সকাল থেকে কিছু কিছু লিঙ্কে খেলা দেখার চেষ্টা করছিলাম। পুরো খেলা দেখতে পারিনি তবে জয়ের মূহুর্তটি দেখতে পেরেছি। ক্রিক ইনফো অবশ্য তাদের ম্যাচ রিপোর্টে এই লাইনটি লিখেছেঃ


" The win, as special it was, would come with an asterisk that this was a second-string West Indies team. "

তবে এতে আমাদের কিছুই যায় আসেনা। কোন এক খেলায় ধারাভাষ্যকার বলেছিলেন, আজকে টেন্ডুলকার ম্যাচে তিনটি লাইফ পেয়েছে কিন্তু সে সেঞ্চুরী করেছে, টেন্ডুলকারের ম্যাচ পরিসংখ্যানে কিন্তু লেখা থাকবে তার সেঞ্চুরীর কথা, লাইফ এর কথা নয়। সেরকম এটি বাংলাদেশের দ্বিতীয় টেষ্ট জয় এটিই বড় কথা, প্রতিপক্ষ দলের কয়জন ডেবুট্যান্ট ছিল সেটা বড় কথা নয়। ক্রিকেটের টেষ্ট ম্যাচ ইতিহাসে লেখা থাকবে "জুলাই ১৩, ২০০৯ এ বাংলাদেশ ওয়েষ্ট ইন্ডিজ কে ৯৫ রানে হারিয়েছে"।

মনে আছে বাংলাদসশের সাথে ভারত যখন প্রথম টেষ্ট খেলেছিল সৌরভ গাঙ্গুলী ম্যাচের পঞ্চম দিনে কলকাতায় একটা প্রোগ্রাম রেখেছিল। বুয়েটের টিভি রুমে সেই খেলা দেখার সময় একটাই প্রার্থনা করেছিলাম ম্যাচটা কোন মতে যেন পঞ্চম দিনে গড়ায় আর গাঙ্গুলীর অহমিকা ধূলায় মিশে যায়। তা ঘটেনি, গাঙ্গুলী যথারীতি পঞ্চম দিনে কলকাতায় তার পূর্বনির্ধারিত অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। পাকিস্তানের বিরুদ্ধে সেই টেষ্ট ম্যাচে ক্লাশ বাদ দিয়ে আমরা সবাই জড়ো হয়েছিলাম টিচার্স ক্লাবে হানাদারদের বিরুদ্ধে আমাদের জয় দেখার জন্য। কিন্তু আমাদের রফিকের মহানুভবতাই হোক বা ইনজামামের সেই অতিমানবিক ইনিংসের কারনেই হোক বা বাজে আম্পায়ারিং এর কারনেই হোক আমরা হেরে গিয়েছিলাম। এর পরে জিম্বাবুয়ে কে আমরা হারিয়েছি কিন্তু সাধ মিটেনি। আজকে প্রান ভরে আনন্দ করতে ইচ্ছে হচ্ছে।

আগুনের পরশমনি ছবিতে বিপাশার একটি ডায়ালগ ছিল এরকম, যেদিন দেশ স্বাধীন হবে সে একটি হারমনিকা বাজাতে বাজাতে রাস্তায় ঘুরে বেড়াবে। আমাদের ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল সেন্টারে সেদিন বাংলাদেশের একটি বড় পতাকা দেখে এসেছি। ইচ্ছে করছে আজ সেই পতাকাটিকে নিয়ে এডমন্টনের রাস্তায় খুব জোড়ে দৌড়ে বেড়াই।

ছবিসুত্রঃ উইকিমিডিয়া কমনস


মন্তব্য

সচল জাহিদ এর ছবি

হা হা হা আপনার এই লেখাটি আগে পড়ি নাই, জট্টিল।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

শামীম এর ছবি

কমান্ডো ট্রেনিং (দেঁতো হাসি) না দিলে পরের ম্যাচে খবর আছে ... ...

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

হিমু এর ছবি

আশঙ্কা করছি, এই বিজয়ের ঢেঁকুর তুলতে তুলতে আগামী টেস্টে এই ওয়েস্ট ইন্ডিজ দলের কাছেই বাংলাদেশ হারবে। ইতিহাস বলে, আমরা ঘন ঘন জিততে অভ্যস্ত নই।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সচল জাহিদ এর ছবি

ইতিহাস বলে, আমরা ঘন ঘন জিততে অভ্যস্ত নই।

সেটাই ভয়ের ব্যাপার। এখন আমরা অনেক বেশী আশা নিয়ে খেলা দেখতে বসব আর তাই নিরাশ হবার আশঙ্কাও বাড়বে। যাই হোক আশা করি সেরকম কিছু যেন না ঘটে।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

যারা এই টীমের কাছে হারলে বলতো ওদের সি টিমের সাথে হারছে, বাংলাদেশের টীমের সবাইকে স্যাক করা উচিত, অন্তত তাদের এই জয়ে উল্লসিত হওয়া উচিত নয়।

সচল জাহিদ এর ছবি

পিপিদা যেকোন জয়ই উল্লাসের আমেজ এনে দেয়, তবে বাংলাদেশ দলের লক্ষ্য রাখতে হবে তারা সামনের টেষ্টের কথা যেন ভুলে না যায়। সিরিজ আমাদের জিততেই হবে।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি আশাবাদী। দেখা যাক কী হয়।

ধুসর গোধূলি এর ছবি

- খেলা দেখার কয়েকটা ট্রাই দিছিলাম, সফলকাম হই নাই। ক্রিকইনফো মিনিমাইজ করে রেখে বের হয়ে গেছিলাম। ফিরে দেখি, ৯৫ রানে জিতছে। বেজায় আনন্দ হওয়ার কথা। কিন্তু কেমন জানি 'টেশ' পাইতেছিনা। সি টীম ডি টীম কোনো ফ্যাক্টর না, কেমন জানি কিছুতেই কিছু খুঁইজা পাইতেছিনা। মইরা গেলাম নাকি? মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

সম্পুর্ণ নতুন অনুভুতি। একটু অপরিচিত ঠেঁকবেই। এ আর এমন কী! ভয়ের কিছু নাই। পরের টেস্টেই সেই চিরপরিচিত অনুভুতির স্বাদ পাবেন।

সচল জাহিদ এর ছবি

ধু গো দা, আসলে আসর জমাইয়া চানাচুর মুড়ি আর লাল চা ছাড়া কি আর টেষ্ট ম্যাচ জমে? এই লাইগাই টেশ পাইতাছেননা।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

গৌতম এর ছবি

বাংলাদেশ দলের সবাইকে অভিনন্দন। একটা জয়ের পর বছরখানের শীতনিদ্রা দেবার অভ্যাস বাংলাদেশ দলের আছে। এবার দেখি সেই বৃত্ত থেকে বেরুতে পারে কিনা।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মামুন হক এর ছবি

সাবাশ বাংলাদেশ!

অতিথি লেখক এর ছবি

মাশরাফি ও শাহাদাৎ কে ধন্যবাদ প্রথম ইনিংসে গুরুত্বপূর্ণ ৩০রান করার জন্যে। ওটা না হলে খেলা কি হতো বলা যায় না!!
তবে আমি পরের টেস্টে ভরাডুবি দেখতে পাচ্ছি!!
--------------------
উদ্ভ্রান্ত পথিক

সচল জাহিদ এর ছবি

আমি এতটা হতাশ না। তবে অনেক কিছু নির্ভর করছে পিচের উপরেও, পরবর্তী পিচ ফাষ্ট বোলিংয়ের উপযোগী হলে বাংলাদেশের সমস্যা হবার কথা।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

গোপাল ভাঁড় এর ছবি

ভর পেট খাওয়ার পর, টক দই খাওয়ার পরের ফিলিংসটা হইতেছে।
পরের টেস্টে কি হবে এই ভাইবা তলপেট ব্যাথা করে ৪ বার হেগেছি।
শুক্রবারের অপেক্ষায় থাকলাম।

--------------------------------------------
<ঘ্যাচাত, ঘ্যাচাত, ঘ্যাচাত> - আমার সিগনেচার

--------------------------------------------
বানান ভুল হইতেই পারে........

সচল জাহিদ এর ছবি

আগেই কইছিলাম ...'র পেটে ঘি সহ্য হয়না (!!) একটু কম খেলেই হত !!

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

গোপাল ভাঁড় এর ছবি

এইটা টেনশনের ব্যাথা। টেস্টের সময় আমগো বাড়ীত ঘি দিয়া কিছুই রান্না হয় না।

--------------------------------------------
<ঘ্যাচাত, ঘ্যাচাত, ঘ্যাচাত> - আমার সিগনেচার

--------------------------------------------
বানান ভুল হইতেই পারে........

সুহান রিজওয়ান এর ছবি

স্যার, বাংলাদেশ যখন পাপীস্তানেরে ৯৯'তে হারাইলো...এরপরে টেস্ট স্ট্যাটাস পাইলো। কিন্তু জিম্বাবুয়ের সাথে জয় পাইতে অপেক্ষা করতে হইলো প্রায় সাড়ে চার বছর। ... সেই বিজয়ের পর বাংলার ক্রিকেটারদের তো উথালি-পাথালি অবস্থা। পুরা জাতি আবার ক্ষেপলো। ডেভ হোয়াটমোর কোন এক সাংবাদিকেরে বলতে বাধ্য হইলো "তোমরা এমন করছো কেনো ?? এটাতো শুধু একটা ওয়ানডে মাত্র !!!"

তাই, আমি ও বলি "এটা শুধু একটা টেস্ট জয়- যেটা জিতা উচিত ছিলো।" এটা না জিতলে আমি নিজেই সন্দিহান হয়ে পড়তাম "টাইগার"-দের টেস্ট খেলার যোগ্যতা আছ কী না ...

---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সচল জাহিদ এর ছবি

সহমত জানাচ্ছি সুহান

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

তানবীরা এর ছবি

জাহিদ ভাই, আপনিযে এখনো শিশুর মতো খুশী হন, তার জন্য অভিনন্দন।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সচল জাহিদ এর ছবি

তানবীরাপু

শিশুকালটাই ভাল ছিল, কোন কিছু না বুঝেই আনন্দ পেতাম। এখন আনন্দ পেলে সামনে কষ্টের কথা মনে হয়।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।