ডানা

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: রবি, ২৫/০৪/২০১০ - ৭:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই শহরের মানুষগুলোর ডানা ছিল। তারা উড়তে পারত। গাড়িঘোড়ার কোন বালাই ছিল না শহরে। রাস্তাঘাট ও ছিল না। এই নগরে তাই কোন কর্পোরেট ও ঢুকেনি। পাশের শহর থেকে এক ওঝা এসে জানাল-ডানার কারণে এই শহরের মানুষগুলোর গড় আয়ু অনেক কম। অন্যান্য শহরের মানুষ এসব ছেটে ফেলেছে। ডানা দিয়ে এত কষ্ট করে উড়ে কম বেঁচে লাভ নেই। রাস্তা আছে, গাড়ি আছে, প্লেন আছে। ডানা রেখে লাভ কী। ওঝার কথা কয়েকজনের মনে ধরে। ডানা ফেলে দিতে আর দেরি করে না। এর মধ্যে নগরমাতা ডানাকাটা পরী হয়ে ডানাহীনতার উপকারিতা নিয়ে একটা ভাষণ দেন।

শহরে নানা প্রতিষ্ঠান গড়ে উঠে। ডানাব্যবচ্ছেদ ক্লিনিকের সাথে সাথে হাতুড়ে ‘কম ব্যথায় ডানা-কাটার ঔষধালয়ে’ ভরে যায় চারপাশ। এছাড়া নানা ট্রমা সেন্টার, কস্‌মেটিক পার্লার, নতুন মাপের জামা-কাপড়ের জন্য গার্মেন্টসের যোগান শুরু হয়। শহরে রাস্তাঘাট তৈরি হওয়া ধরে। ‘ডানামুক্ত বিশ্ব চাই’ বলে হেঁটে হেঁটে করা মিছিল মিটিং দেখা যায় স্থানে স্থানে।

শহরের প্রায় সবার ডানা ফেলা হয়ে যায়। কিছু কিছু ছোট ছেলে-মেয়েদের কান্নার চোটে তাদের বাবা-মা আর বেশি জোর করতে পারেন না। নগরমাতার কাছে খবর গেলে উনি প্রয়োজনীয় ব্যবস্থা করেন। এদের সবার অপ্রয়োজনীয় অর্গান অবশ করে খসানো হয়। কয়েকদিন বাদে একটা খবর আসে পত্রিকার পেছনের কোন একটা পাতায়। খুব ছোট্ট পরিসরে। ডানা খসানো ছোট ছেলেমেয়েরা বাসায় ফিরে খুব হাসিখুশি ছিল। এদের মধ্যে কয়েকজন বাসার ছাদ থেকে অভ্যাসবসে অদৃশ্য ডানা মেলে উড়তে গেলে দুর্ঘটনা ঘটে যায়।


মন্তব্য

নাশতারান এর ছবি

হুম মন খারাপ

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শুভাশীষ দাশ এর ছবি

হুঁ
------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নূপুরের ছন্দ এর ছবি

আপনেরে বিরাট একটা জাঝা.... দারুণ লাগছে গপটা

শুভাশীষ দাশ এর ছবি

অনেক ধন্যবাদ।

------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দ্রোহী এর ছবি

হ!

দিলাম ভুট!

শুভাশীষ দাশ এর ছবি

আপ্নে লেখালেখি ছাইড়া মন্তব্যবাজ অইয়া গেলেন ক্যান?

------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিরাট জাঝা, ব্যাপক লিখছেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

-------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

রাহিন হায়দার এর ছবি

দারুণ!
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ।
-----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

জুয়েইরিযাহ মউ এর ছবি

ভাবনাটি চমৎকার....
বেশ ভালো লাগলো গল্পটি... হাসি

------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

শুভাশীষ দাশ এর ছবি

হাসি
-----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সুহান রিজওয়ান এর ছবি

থিমটা চমৎকার ... ইংরেজি শব্দের ব্যবহার একটু বেশি ধরা পড়লো চোখে...

_________________________________________

সেরিওজা

শুভাশীষ দাশ এর ছবি

এক দু'টা খসালাম

-----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

চলুক
.
___________________________________________
ভাগ্যিস, আমার মনের ব্যাপারগুলো কেউ দেখতে পায় না!

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

শুভাশীষ দাশ এর ছবি

খাড়ান, আপ্নের নাম লইয়া একখান গল্প লিখতাছি

-----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

ভাবনাটা চমৎকার লেগেছে।
পলাশ রঞ্জন সান্যাল

শুভাশীষ দাশ এর ছবি

সিম্বোলিস্ট লেখকেরা এসব নিয়ে অনেক কিছু লিখে ফেলছেন। অরিজিন্যাল কিছু আর নাই।

------------------------------------------------------------------------

অভ্র আমার ওংকার

আয়নামতি এর ছবি

এর আগে আপনার 'পা' গল্পটি পড়ে গিয়েছিলাম । ভালোলাগার কথা বলা হয়নি, আজ যুথবদ্ধ ভালোলাগা জানিয়ে গেলাম । শুভেচ্ছা নিরন্তর !

শুভাশীষ দাশ এর ছবি

আপনাকেও শুভেচ্ছা।

------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মামুন হক এর ছবি

ডানা খসানো ছোট ছেলেমেয়েরা বাসায় ফিরে খুব হাসিখুশি ছিল। এদের মধ্যে কয়েকজন বাসার ছাদ থেকে অভ্যাসবসে অদৃশ্য ডানা মেলে উড়তে গেলে দুর্ঘটনা ঘটে যায়।
---সব কথা বলে দিলেন এই দুই লাইনেই গুরু।

শুভাশীষ দাশ এর ছবি

হুম

------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

১. কোথাও 'শহর' আর কোথাও 'নগর' হয়েছে।

২. ডানা-কাটনের, কস্মেটিক, পিথিমী, এনেস্থিজিয়া দিয়ে'র বদলে ডানা কাটার, কস্‌মেটিক, বিশ্ব আর অবশ করে বললে কেমন হয়?

৩. আমার ব্যক্তিগত অভিমত, গোটা গল্পটাকে একবার পরিমার্জন করা দরকার। কিছু কিছু বাক্য rearrange করলে ভালো হয়। কিছু ক্ষেত্রে যৌগিক বা জটিল বাক্য তৈরি করলে পাঠকের সুবিধা হয়। পত্রিকার খবরের ভাষা আর খবর দেবার পদ্ধতিটাতে পরিবর্তন আনা যেতে পারে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শুভাশীষ দাশ এর ছবি

পাণ্ডবদা,

মন্তব্যের জন্য ধন্যবাদ।

১। ঠিকর্লাম। নগরমাতা অবিকৃত রাখলাম।

২। ঠিকর্লাম। তবে এই জায়গায় আমার হালকা দ্বন্দ্ব আছে। গল্পের মধ্যে হঠাৎ করে শহরে প্রচলিত ভাষা বা বানান চলে আসলে (কথোপকথন ছাড়া) সেটা কি গল্পের সুর কেটে দেয়? আমি মাঝে মধ্যে গল্পের মধ্যে এই রকমের এক দুইটা শব্দ ঢুকিয়ে দেই। কেন জানি মনে হয় গল্পের ফ্লো-তে এসব শব্দ কিছুটা জোর বাড়ায়। আমার ভুল অব্‌জারবেশন ও হতে পারে।

৩। টুকুন গল্পগুলো সাধারণত এক বসায় লেখা। গল্পের শরীরে খুব একটা যত্ন না দিয়ে থিমে জোর দেয়ার চেষ্টা করি। গল্পের নাভি সরে যেতে দেই না। তবে আপনার পরামর্শ নিয়ে ভাবব।


----------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

‘ডানামুক্ত পিথিমী চাই’ বলে হেঁটে হেঁটে করা মিছিল মিটিং দেখা যায় স্থানে স্থানে।

ভাল লাগল।

নহক

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ।

------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

আহা হাসি দুই খানা ডানা থাকলে ভাল হইত ,)

দুর্দান্ত হইছে।

স্বপ্নদ্রোহ

শুভাশীষ দাশ এর ছবি

হ। ডানা থাকলে ভালৈত। টেরাফিক জ্যামে পর্তে অইত না।

-----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নিবিড় এর ছবি
শুভাশীষ দাশ এর ছবি

হাসি

-------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

বোহেমিয়ান এর ছবি

থিমটা চমৎকার , মন খারাপ করা মন খারাপ

_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ।

-----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দময়ন্তী এর ছবি

কি ভাল কি ভাল! চলুক
আপনার অনেকগুলো গল্প পড়া হয় নি দেখছি৷ যাই পড়ে আসি৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

শুভাশীষ দাশ এর ছবি

ধন্যবাদ, দময়ন্তীদি।

খুব ব্যস্ত???

------------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

বেশ ভালো লাগলো.......... বাকী লেখাগুলো জলদি জলদি পড়ে ফেলতে হবে...

শুভেচ্ছা........

শাহরিয়ার সজীব

shahriarsajib@gmail.com

পুনশ্চ: "টুকুন গল্পগুলো সাধারণত এক বসায় লেখা। গল্পের শরীরে খুব একটা যত্ন না দিয়ে থিমে জোর দেয়ার চেষ্টা করি। গল্পের নাভি সরে যেতে দেই না।"- আমার মতে এই নীতিতেই চালিয়ে যাওয়া উচিত।

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য ধন্যবাদ।

টুকুন গল্পের ক্ষেত্রে আপাতত এইভাবে লিখছি। দেখা যাক।

--------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।