অনুবাদ: টুকুন গল্প।৪।

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: মঙ্গল, ১১/০৫/২০১০ - ১১:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার পরিবার
ক্যারি নোয়লস্


তৃতীয় শ্রেণী, ১৯৫৭:
ক্লাসে প্রতিবন্ধিতা সম্পর্কে পড়ানো হচ্ছিল। এক শিক্ষিকা দাঁড় করিয়ে জিজ্ঞেস করেন বাবা অন্ধ হলে আমি কী করতাম। অন্ধলোক কখনোই প্রতিবন্ধী না- আমি বলি। শিক্ষিকা জোর গলায় বলেন- অবশ্যই প্রতিবন্ধী। আমি তর্ক করতে থাকি। তারপর একসময় নেমে আসা ভয়াবহ নীরবতা আর অন্যদের করুণা সহ্য করতে না পেরে থেমে যাই। এক নাগাড়ে দৌড়ে মাঠ পেরিয়ে বাসায় ঢুকি। মা আমার জন্য অপেক্ষা করছিল। আজ প্রথম বুঝতে পারি বাবা ছাড়াও আমার পরিবারের লোকেরা অন্যদের চেয়ে ভিন্ন।

সূত্র:
Long Story Short
The University of North Carolina Press
2009

লেখক পরিচিতিঃ
ক্যারি নোয়লস্ আমেরিকার নর্থ ক্যারোলিনার লেখক।

অনুবাদঃ টুকুন গল্প।৩।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

চমৎকার....................

টুকুন গল্পের নেশা ধরে যাচ্ছে............ আরো বেশী বেশী চাই...... হাসি

নবীন পাঠক

shahriarsajib@gmail.com

দ্রোহী এর ছবি

এককথায় অসাধারণ!

স্পার্টাকাস এর ছবি

চলুক

----------------------------------------
জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

জননীর নাভিমূল ছিঁড়ে উলঙ্গ শিশুর মত
বেরিয়ে এসেছ পথে, স্বাধীনতা, তুমি দীর্ঘজীবি হও।

দময়ন্তী এর ছবি

চলুক
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সুলতানা পারভীন শিমুল এর ছবি

চমৎকার!

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুহান রিজওয়ান এর ছবি

বিদেশীগুলান এইগুলা ক্যাম্নে লেখে ?? এতো ছোট্ট, অথচ এতো তীব্র...

_________________________________________

সেরিওজা

ফকির লালন এর ছবি

গভীর, এইভাবে পারিবারিক দিক থেকে চিন্তা করিনি কখনো। ভালো লাগলো।

দুষ্ট বালিকা এর ছবি

চমৎকার!

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ব্যাপক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

মন্তব্যের জন্য সবাইকে ধন্যবাদ।

-----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মামুন হক এর ছবি

মাশাল্লা...গল্পের ক্ষেত্রে এত্ত আইলসা আপনে!হাসি

শুভাশীষ দাশ এর ছবি

আপ্নেরে বড়টা ধরায়া দিয়া আমি ছুডু একটা কর্লাম আর কী।

-----------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

ছোটরা অনেক বেশী honest এবং মুক্ত চিন্তাধারার হয় । আমাদের চিন্তা ধারায় অনেক পরিবর্তন দরকার, যা কিনা আমরা ওদের কাছ থেকে শিখতে পারি । চলুক

''চৈত্রী''

শুভাশীষ দাশ এর ছবি

---------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল। হাসি

যাযাবর ব্যাকপ্যাকার
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ধৈবত(অতিথি) এর ছবি

আট-ন বাক্যে এতটা অর্থ ধারণ করাও কি সম্ভব!!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।