অনুবাদঃ টুকুন গল্প।৩।

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: বুধ, ০৫/০৫/২০১০ - ২:২৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ভদ্রলোক
এর্সি সোটিরোপুলোস

মা'র জন্য চিন্তা হয়। সন্দেহ করি হয়তো কো্নো ভয়ঙ্কর কিছু মাকে যন্ত্রণা দিচ্ছে। তবে নিশ্চিত কিছু জানি না। একজন ভদ্রলোক মাঝেমধ্যে আমাদের বাসায় আসেন। মা উনাকে স্বাভাবিকভাবে অভ্যর্থনা জানায়। মা রান্নাঘরে, ভদ্রলোক তখন আসলে মাকে জানাতে যাই- মা একটু হতাশ হবার ভান করে। হাত ধুয়ে এপ্রোন না খুলেই ভদ্রলোকের সাথে দেখা করতে চলে যায়।

তারা নিজেদেরকে একটা ঘরে আধ-ঘন্টার জন্য আলাদা রাখে। আমি আন্দাজ করি মা-ই কেবল বকবক করে। ভদ্রলোক চুপচাপ শুনে যান। করিডোরে একটা চেয়ার নিয়ে বসে আড়ি পাতি। শুনতে চেষ্টা করলে থেমে থেমে মা’র গলায় ‘ছেলেটা… ছেলেটা…’ জাতীয় কিছু শুনতে পাই। মায়ের গলার স্বর দুঃখী। আর কিছুটা চড়া।

মা আমাকে ভয় পায়। মাঝে মাঝে আমার দিকে এমনভাবে তাকায় যেন জীবনে প্রথমবার দেখতে পেলো। শুরুতে একটু অন্যমনস্ক ভাব করে, পরের দিকে তার চেহারায় ভয় লুকিয়ে থাকে না। আর আজকাল লুকাতে চেষ্টাও করে না। মাঝে মাঝে খেয়াল করি, মা একদৃষ্টিতে আমার পিঠের দিকে তাকিয়ে আছে। আমি হঠাৎ করে পেছনে ফিরে মাকে দেখি ঘরের মাঝে দাঁড়ানো অবস্থায়। আতঙ্কে যেন নিস্তেজ, অচল। চোখের মণি বড় হয়ে মাছের মত হয়ে গেছে, সেখানে মাতৃস্নেহের ছিটেফোঁটা নেই। আমি এগোতে গেলেই মা দৌড়ে নিজের ঘরে চলে যায়। দরজা বন্ধ করে কাঁদতে থাকে।

আমি তখন সেখান থেকে সরে নিজের ঘরে ঢুকি। রাতের জন্য অপেক্ষা করি। সময় গড়ায়, রাস্তায় ভিড় কমে। বাতি নিভিয়ে ঘরের অন্ধকারে ঢুকে পড়া বাইরের আলোর দিকে মনোযোগ দিই। প্রতিবিম্বিত আলোকে সিলিং বেয়ে ঘরের কোনায় অদৃশ্য হয়ে যেতে দেখি।

সেদিন স্বপ্ন দেখলাম ভদ্রলোক আমাকে অনেক ভালোবাসেন, আর আমাকে সাথে করে নিয়ে যান। তাঁর বাড়ি ফুলে ভরা। ঘরের মেঝের ওপর গোলাপের ঝাড়। ক্রিসেন্থেমাম আর বাগানবিলাসের মোটা কাণ্ড আশেপাশে। নানা শেকড়ে ভরা প্যাসেজ দিয়ে হেঁটে তাঁর ঘরে ঢুকি। সেখানে বিছানা উপচে পড়ছে হলুদ সব টিউলিপে।

খুব ক্লান্ত লাগে। তাই শুয়ে পড়ি। ফুলগুলো আমার ভারে সরে যায়। আস্তে আস্তে ডুবতে থাকি। চারদিক অন্ধকার হয়। গাছের লতা আমাকে পেঁচাতে থাকে। তাও ভয় পাই না। সদ্য সেঁকা রুটির মত মাটির গন্ধ নাকে লাগে। আমি আরো গভীরে ডুবে যেতে থাকি। এর মধ্যে খেয়াল করি মা ভায়োলেট ফুলের বিছানাতে ডুবে যাচ্ছে। মুখে ঈষৎ হাসি।

(ঈ. প.)

সূত্রঃ
গল্পটি ইংরেজিতে অনুবাদ করেন স্ত্রাতিস হাবিরাস। গল্পের নাম ‘মি. নিকোস নিকো’।

লেখক পরিচিতিঃ
এর্সি সোটিরোপুলোস গ্রীক লেখক। জন্ম ১৯৫৩ সালে। প্রথম উপন্যাস ‘তামাশা’। প্রকাশকাল ১৯৮২;

অনুবাদঃ টুকুন গল্প।২।


মন্তব্য

মূলত পাঠক এর ছবি

durdanto laglo... ekhane Bangla-e lekha jabe na tao Comment korchhi. Sorry sei babod.

শুভাশীষ দাশ এর ছবি

গল্পটা অনুবাদ করার পর লু স্যুনের 'আ ম্যাডম্যান'স ডায়েরি'র কথা খুব মনে পড়ছে। গোগলের একটা গল্প আছে। একই নামে। ডায়েরি অফ আ ম্যাডম্যান

-------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বর্ণনা বেশ শুকনা মনে হল। বিদেশী গল্পগুলোর অনুবাদ সামান্য যা পড়েছি সবগুলোর একই ধারা। আসলে আমাদের দেশের গল্পগুলোর বর্ণনার ধরন এবং কাহিনীর ধরন অন্যরকম হয়। গল্প-পড়ালেখা আমার অনেক কম, তাই মন্তব্য গুরুত্ব সহকারে না নিলেও হবে চোখ টিপি

শুভাশীষ দাশ এর ছবি

হ্যাঁ, একটু নির্লিপ্ত।

--------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

দ্রোহী এর ছবি

এইটাবেশিভাল্লাগ্লোনা।

শুভাশীষ দাশ এর ছবি

একটুমনেহয়বেশিশুকনা

-------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

মূলত পাঠক এর ছবি

বেশিশুক্নাব্লেইবেশিভাল্লাগ্লো।

শুভাশীষ দাশ এর ছবি

বেশিশুক্নাব্লেইবেশিভাল্লাগ্লোশুনেকিবল্বোবুঝেউঠতেপারছিনা

----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইভাবেআমরাএকবারসচলায়তনেরদেয়ালভেঙ্গেবেরিয়েগিয়েছিলামঅজানারপথে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাশতারান এর ছবি

একটু বেশি টুকুন। সেরিওজার কথা মনে হলো।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শুভাশীষ দাশ এর ছবি

------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সুহান রিজওয়ান এর ছবি

আমি মনে হয় কিসু মিস কর্লাম... বুঝি নাই...

_________________________________________

সেরিওজা

শুভাশীষ দাশ এর ছবি

মিস না মিসেস!! দেঁতো হাসি

-------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

পল্লব এর ছবি

কেউ কি আমারে একটু বুঝায়ে দিবে গল্পটায় কি হইল? ছেলেটাকে মা এরকম ভয় পায় কেন? কিছুই বুঝলাম না।

==========================
আবার তোরা মানুষ হ!

==========================
আবার তোরা মানুষ হ!

শুভাশীষ দাশ এর ছবি

Flash Fiction সাহিত্যের একটা নতুন জঁর। শর্ট শর্ট ফিকশন বলা যায়। কিংবা মাইক্রো ফিকশন। পাঠক কিভাবে গল্পটাকে নিজের মত করে ভেবে নিবে সেদিকে অনেক লেখক নজর দেন। ফলে একই গল্প নানা পাঠকের কাছে নানা আমেজে আসে।

অফটপিক: আপনি আশাহত নিকে লিখতেন?

----------------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।