ল.সা.গু.

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: বুধ, ২৩/০৬/২০১০ - ৮:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

গুণিতক

মৃত্যু সম্পর্কে ভাবতে গেলে কিছুটা নস্টালজিক হয়ে ঠাকুমার মৃত্যুদিনের কথা ভাবতে শুরু করি বাবা সেদিন সারারাত ঠাকুমার পাশে বসে আমার কঠিন চরিত্রের বাবা যাকে কখনো কিছুতেই ভেঙ্গে পড়তে দেখিনি তাঁর কান্নার তোড় দেখে কিছুটা কেঁদেছিলাম সারারাত জাগার পর সকালের দিকে বাবা পাশের বিছানায় ঘুমিয়ে আর আমি ঠাকুমার দিকে তাকিয়ে ছিলাম তাঁর চোখের দিকে তাঁর একটু একটু শ্বাসে ফুলে ওঠা কন্ঠনালীর দিকে তারপর একদম হঠাৎ বুঝতে পারি ঠাকুমা চলে গেছেন আমার চারপাশের অদৃশ্য বায়ুমন্ডলে হাত বুলিয়ে তাঁর আত্মার পরশ নেয়ার চেষ্টা করি পরে বাবাকে জাগাই সেদিন থেকে মৃত্যু নিয়ে কেউ কথা বললে ঠাকুমাকে মনে করি

গুণনীয়ক

Y2K অথবা সেক্স ক্রমে আসিতেছে’ ঢপ না মাইরি। কিরম কিরম কথা আছে তোগো ক্যামনে বোঝাই। খিস্তি ফেলিনি রবীন্দ্রনাথ উকুন পোস্ট-মর্ডানিজম কমলকুমার গদার পিরানহা ভগবান সোফিয়া লরেন নীৎসে সডোমি তিলটা-কি-আঁকা ফ্যালাসিও সাবঅল্টার্ন কনশাসনেস পায়ুপ্রহার পীনোন্নতপয়োধরা। কি নাই ঐটাতে! আসিফের এত কথা শুনে Y2K দেখতে আগ্রহী হয় আরিফ।

হিরণ: না না - আপনি তো বর দিতে এসে শাপ দিতে পারেন না... এটা তো একটা মোস্ট আন-এথিক্যাল… এতে তো আপনারও ডিগ্নিটি থাকে না।
ভগবান: তাতে আমার ছেঁড়া যায়-বাছ্

এই পর্যন্ত দেখে আরিফের শ্লীল রুচিতে টান পড়ে। আসিফকে খিস্তি করে ল্যাপটপ বন্ধ করে দেয়।

ল.সা.গু.

হ্যাং ওভার হলে আমি ঠিকঠাক গুণতে পারি না। বিশের পর তেইশ আসে বিশ্বাসযোগ্যভাবে। ব্রেক মারতে গেলে এক্সেলেটর চেপে দেই। দিয়ে বুঝতে পারি যা করছি ভুল কিছু করছি না। ফাঁকা রাস্তায় রাস্তা ধরে চলি। অবশ্য এঁকে কিংবা বেঁকে। একটা নিরীহ বিষন্ন কাঠবিড়ালি কিংবা পাড়ার আত্মহত্যাপ্রবণ কোনো বেড়াল আমার গাড়ির চাকার নিচে আত্মাহুতি দিতে আসে না দেখে আফসোস হয়। রাস্তায় লালবাতি জ্বলে উঠলে গাড়ি না থামিয়ে জোরে এক্সেলেটর চাপি।এই সুযোগে ব্যাটা লালবাতিকে তিন, সাত আর তেত্রিশ সংখ্যা তিনটার ল.সা.গু. করতে দেই। আরো কিছুক্ষণ পরে গাড়ি থামিয়ে নেমে পড়ে বুকডন দিতে শুরু করি।


মন্তব্য

সাইফ তাহসিন এর ছবি

গুণিতক ভালু পাইলাম, আমার পড়া দীর্ঘতম বাক্য আছিল ঐটা, মিয়া ৩বার খেই হারায় ফালাইছিলাম ইয়ে, মানে...

ভাগ্যিস রঙিন পানিতে আমার অ্যালার্জি, সেবনে ব্যাপক পিঠ চুলকায়, তাই এগো থিকা দূরে থাকি আর টাকিলা লাইকাই চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

আমার পড়া দীর্ঘতম বাক্যটি ছিলো শহীদুল জহিরের। 'আমাদের কুটির শিল্পের ইতিহাস' গল্পটিতে। আট-দশ পাতা জুড়ে পুরো গল্পটা একটা মাত্র বাক্য।

তবে সেটাতে অবশ্যি যতিচিহ্নের ব্যবহার ছিলো। এই গল্পটার মতন গল্প থেকে ছিটকে যেতে হয় নি।

_________________________________________

সেরিওজা

শুভাশীষ দাশ এর ছবি

বাংলাতে শহীদুল জহিরের দীর্ঘ বাক্যটি পড়েছি। অভিনব।

জেমস জয়েসের মাস্টারপিস ‘ইউলিসিস’ উপন্যাসের মলি ব্লুমের স্বগোতোক্তি ইংরেজি সাহিত্যের দীর্ঘতম দুটি বাক্যে।

প্রথম চারটি বাক্যাংশের পর প্রথম যতিচিহ্ন। ১১,২৮১ টি শব্দের পর ব্যবহৃত একটি যতিচিহ্ন।

পরের চারটি বাক্যাংশের পর দ্বিতীয় যতিচিহ্ন। ১২,৯৩১ টি শব্দের পর ব্যবহৃত একটি যতিচিহ্ন।

বাক্য দুটির অনুবাদ বাংলায় করা গেলে কি দাঁড়াত দেখার খুব ইচ্ছে।

সূত্র

সাইফ তাহসিন এর ছবি

এইবার সত্যিই ডরাইছি, মিয়া এইটা পড়তে গিয়াই খেই হারাই, ১১২৮১ শব্দের পর প্যান্ট ভিজায় ফেলব। এইজন্যেই সিরাতের পোস্টে কইতেছিলাম, ঐ আইকিউ টেস্টে ঘাপলা আছিল দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

বস, শহীদুল জহিরের কোন পিডিএফ আছেনি তোমার কাছে? থাকলে একটা ইমেইল দিওতো বস!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

না ভাই, পিডিএফ তো নাই...

_________________________________________

সেরিওজা

নাশতারান এর ছবি

গুণিতক-এ কোনো যতিচিহ্ন নাই কেন? এটা কোনোমতেই একটা পূর্ণ বাক্য না।

গুণনীয়ক বুঝেও বুঝলাম না।

ল.সা.গু. এককথায় দুর্দান্ত!

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

শুভাশীষ দাশ এর ছবি

গুণিতক একটা নিরীক্ষা।

গুণনীয়ক বুঝতে গেলে স্বল্পদৈর্ঘ্য সিনেমাটা দেখতে পারেন।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সিরাত এর ছবি

আপনের আইকিউ কত? চোখ টিপি

শুভাশীষ দাশ এর ছবি

জানি না। তবে বিলো এভারেজ নিশ্চিত।

কেনু?
-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সিরাত এর ছবি

তবে বিলো এভারেজ নিশ্চিত।

কত বড় অপমান! আমি জড় পদার্থ?! চোখ টিপি

আপনে বিলো এভারেজ হইলে আমরা কি ভাইজান? চোখ টিপি

কেনু?

এই যে এইসব গল্প লিখেন এইল্লাইগা জিগাই। মন খারাপ

শুভাশীষ দাশ এর ছবি

এই আলোচনা বাদ্দিচ্ছি।

অন্য একটা কথা-

IQ এর সাথে কাণ্ডজ্ঞানের কোনো সম্পর্ক আছে?

সিরাত এর ছবি

IQ এর সাথে কাণ্ডজ্ঞানের কোনো সম্পর্ক আছে?

দূর্বল। মনে হয়। হাসি

মর্ম এর ছবি

গুণিতক বেশ ভালো লাগলো।
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

শুভাশীষ দাশ এর ছবি

হাসি

সাফি এর ছবি

লসাগু ভাল লেগেছে। তবে গুণিতক পড়তে গেলে -

মৃত্যু সম্পর্কে ভাবতে গেলে কিছুটা নস্টালজিক হয়ে ঠাকুমার মৃত্যুদিনের কথা ভাবতে শুরু করি [যতি] বাবা সেদিন সারারাত ঠাকুমার পাশে

[যতি] স্থলে নিজে থেকেই থেমে যাই সুতরাং বিরাম চিহ্ন প্রয়োজন ছিল মনে হয় শুভাশীষদা

শুভাশীষ দাশ এর ছবি

কি কমু

মহাস্থবির জাতক এর ছবি

গুণনীয়ক অবশ্যম্ভাবীভাবে সুবিমল মিশ্রের কথা মনে করালো। আর ল.সা.গু.টা কিছুটা সার্ত্রের 'স্ট্রিম অব কনশাসনেস'। প্রথমটা কিছুটা আমারও ব্যক্তিগত অভিজ্ঞতা।
_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

_______________________________
খাঁ খাঁ দুপুরে, গোধূলিতে আর রাতে বুড়ি পৃথিবী
কেবলই বলছে : খা, খা, হারামজাদা, ছাই খা!

(ছাই: মণীন্দ্র গুপ্ত)

শুভাশীষ দাশ এর ছবি

অমা। অঁনে কি কন?

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

ধুসর গোধূলি এর ছবি

- ৩, ৭ আর ৩৩ এর ল.সা.গু কতো? ২৩১? চিন্তিত

হ্যাংওভার স্টেজে যাইতে পারলাম না এখনও! তবে মাঝে মধ্যে মাতাল হয়ে যাই, কথা জড়িয়ে যায়। কিন্তু সেটা পাগলা পানির কেরামতিতে না। ঘুমের কারণে। চার শট টাকিলা (ডাবল) মেরেও প্রাইম নাম্বার সিরিজ বলতে পারি, চেক করে দেখেছি।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

শুভাশীষ দাশ এর ছবি

ল.সা.গু. ঠিকাছে। কিন্তু গু'র পরে ফোঁটা নাই কেনু? চোখ টিপি

লালপানির ব্যাপারে আপ্নে দেখি ব্যাপক কামেল।

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনের টুকুন গল্পের স্টাইলটা ভালো লাগতেছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শুভাশীষ দাশ এর ছবি

আপ্নের ইলিয়াসনামা কই?

---------------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।