নাগরিক

শুভাশীষ দাশ এর ছবি
লিখেছেন শুভাশীষ দাশ (তারিখ: রবি, ১০/০৪/২০১১ - ১২:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

এক একটা দিন কিভাবে কিভাবে যেন পেরিয়ে যায়। টুকটাক বসে থাকি, শুয়ে থাকি কিংবা লেবু চা বানিয়ে নিয়ে এসে রেলিং এর কাছে দাঁড়াতে না দাঁড়াতেই বারান্দার রোদ বদলে যায়। রাত হয়ে আসে। লাইব্রেরি থেকে মাঝে মধ্যে বই নিয়ে আসি। বই পড়তে খুব একটা ভালো লাগে না, বই এড়িয়ে চুপচাপ সময় কাটিয়ে দেয়া বরং বেশি পছন্দের। বারান্দা থেকে এসে বিছানায় গা এলাই। মাথার কাছে বইটা নাড়াচাড়া করি। দা গার্ল ইন দা পিকচার। দক্ষিণ ভিয়েতনামের নাপামে আকাশপথে হামলা চালায় আমেরিকা। ১৯৭২ সালের জুনের আট তারিখে। নয় বছরের মেয়ে কিম ফুকের দগ্ধ, আতংকগ্রস্থ ও উলঙ্গ হয়ে দৌড়ে পালানোর একটা ছবি ক্যামেরাবন্দি করেন অ্যাসোসিয়েট প্রেসের এক ফটো-সাংবাদিক। কিম ফুকের এই ছবি ভিয়েতনাম যুদ্ধে আমেরিকান নৃশংসতা বিশ্ববাসীর কাছে তুলে ধরে। বিশ্ব জনমত ভিয়েতনামের দিকে হেলে পড়ে। বইটা কিম ফুকের জীবনী নিয়ে। কিছুক্ষণ পড়ে উঠে পড়ি। কৈশোরে আমার মধ্যকার উলঙ্গভীতির কথা মনে পড়ে। সেইসময় আমি প্রতিরাতে ধারাবাহিকভাবে স্বপ্ন দেখতাম কিছু না পরে আমি স্কুলে বা কোচিং এ চলে গেছি। বাকি সবাই আমাকে দেখে হো হো করে হাসছে।

আবার বারান্দায় যাই। দাঁড়িয়ে দাঁড়িয়ে নেমে আসা সন্ধ্যাকে নিজস্ব করার তাল করি। নানা রকম চিন্তা ভাবনা এমনকি কিছু কিছু বিষন্নতা ফিরে ফিরে আসে। রেলিং এ পিঠ দিয়ে দাঁড়ালে ঘরের ভেতরের দেয়ালে আমার সাথে রণকের একটা বেশ বড়ো ছবি স্পষ্ট দেখা যায়। বিয়ের পরপরেই তোলা। আমি সেই সময় নিজেকে খুব সুখী ভাবতাম। রণক পুরো পরিবারকে ছেড়ে আমার কাছে চলে এসেছিল। রাতে ওকে বুকে নিয়ে শোয়ার সময় মনে হতো- এই মেয়ে কেবল আমার, একে বুকে নিয়ে শোয়ার জন্য পৃথিবীর একমাত্র যোগ্যতম লোক আমি। এক ধরনের ভালোবাসা অব্যাহত থাকলেও নিজেকে সবচেয়ে যোগ্যতম ভেবে নেয়ার ভাবনাটা আর বেশি আসে না। সময়ের সাথে সাথে যোগ্যতাও হয়তো ওজন হারায়।

আমি যে পেপারে কামলা খাটি সেখানের সাপ্তাহিক আয়োজনে ছোট্ট একটা কলাম লেখার দায়িত্ব আমার। নগরী ঢাকা নিয়ে। এই সপ্তাহের লেখাটার কথাও মাথায় আসে। এবারের লেখা নিয়ে বেশি ভাবনা নাই। নামাতে বেশি সময় লাগবে না। ছবি, ক্যাপশন, বিষয় এগুলো গতকাল থেকেই রেডি। তবে ভাষাটা ঠিক করে আবেগময় করতে পারছি না। সাভারে গিয়েছিলাম অন্য একটা কাজে। বাস স্টেশনের দিকে যেতে যেতে রাস্তার পাশের ডাস্টবিনে রক্তাক্ত বিচ্ছিন্ন একটা পা দেখতে পাই। পাঁচ বা সাত বছরের কোনো বাচ্চার। আশেপাশে আরো লোক জড়ো হয়। কেউ কেউ বলে শিয়ালের কাজ। কেউ কেউ অন্য কথা বলে। আমি নগরী ঢাকায় একজন শিশু হত্যাকারীর আসন্ন সম্ভাবনায় বুঁদ হয়ে স্মিত হাসি।


মন্তব্য

নীড় সন্ধানী এর ছবি

গল্পটা ঠিক বুঝতে পারছি না যেন মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শুভাশীষ দাশ এর ছবি

মন খারাপ

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এক ধরনের ভালোবাসা অব্যাহত থাকলেও নিজেকে সবচেয়ে যোগ্যতম ভেবে নেয়ার ভাবনাটা আর বেশি আসে না। সময়ের সাথে সাথে যোগ্যতাও হয়তো ওজন হারায়।

"যোগ্যতা" ব্যাপারটা একটা ভ্রান্ত ধারমা। যোগ্যতা কোন মুহূর্তেই পরম নয়। যোগ্যতা প্রতি মুহূর্তে (বিয়ের আগে বা পরে) ওঠানামা করে। আর "এক ধরনের ভালোবাসা" ব্যাপারটা আসলে নির্ভরতা/অভ্যস্ততা/কার্যকর বিশ্বস্ততা ইত্যাদি। সেসব থাক, দ্বিতীয় অনুচ্ছেদটার প্রয়োজনীয়তাটা পরিষ্কার হয়নি।

নিশ্চিত ভাবেই কোন মিল নেই, তবুও প্রথম+তৃতীয় অনুচ্ছেদ পড়ে আবুল খায়ের মুসলেহউদ্দিনের ছোট গল্প "বিবসনা ইভ"-এর কথা মনে পড়লো।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শুভাশীষ দাশ এর ছবি

আবুল খায়ের মুসলেহউদ্দিনের কোনো কিছুই পড়ি নাই। মন খারাপ

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

হায়! হায়!! এখনতো মুক্তধারাও ঠিক বেঁচে নেই, তাই আবুল খায়ের মুসলেহউদ্দিনের কিছু বই যে কিনে রাখবো তারও তো উপায় নেই!


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

শুভাশীষ দাশ এর ছবি

মন খারাপ

শুভাশীষ দাশ এর ছবি

...

ধ্রুব বর্ণন এর ছবি

ভালোই লাগলো। শেষ প্যারা কি সংবাদ দ্বারা অপরাধ ছড়ানোর আশঙ্কা?

শুভাশীষ দাশ এর ছবি

নিওলিবারেল সাংবাদিকতার স্মিত হাসি।

রোমেল চৌধুরী এর ছবি

বিবসনা ইভ?

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

শুভাশীষ দাশ এর ছবি

পড়ি নাই। মন খারাপ

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

স্যার কি আমার মন্তব্যে সমর্থন দিলেন, নাকি বিস্মিত হলেন?


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সবুজ পাহাড়ের রাজা. এর ছবি

আমি নগরী ঢাকায় একজন শিশু হত্যাকারীর আসন্ন সম্ভাবনায় বুঁদ হয়ে স্মিত হাসি।
এ লাইন বুঝলাম না।
সংবাদ প্রচারেরে মাধ্যমে অপরাধ ছড়ানোর আশঙ্কা করছেন?

শুভাশীষ দাশ এর ছবি

নিওলিবারেল সাংবাদিকতার স্মিত হাসি।

মুস্তাফিজ এর ছবি

গল্প ভালো লেগেছে।

...........................
Every Picture Tells a Story

শুভাশীষ দাশ এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

ফাহিম হাসান এর ছবি

ভালো লাগলো।
এত অসাধারণ ছবিটার একটা লিংক দিলেন না? যারা ছবিটা দেখে নাই তাদের অনেকের বুঝতে কষ্ট হতে পারে।

শুভাশীষ দাশ এর ছবি
ফারুক হাসান এর ছবি

নিওলিবারেল সাংবাদিকতার কত যে দুঃখ!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।