খেচর

সুমাদ্রী এর ছবি
লিখেছেন সুমাদ্রী (তারিখ: মঙ্গল, ১১/০৯/২০১২ - ৮:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রতিবার প্লেনে উঠতে গেলেই মুখোশটা খুলে ফেলি আমি,
তখন আর মনে মনেও বলিনা, ' মৃত্যুরে ডেকেছি আমি প্রিয়ের নাম ধরে '
ভূমি থেকে বিচ্ছিন্ন হয়ে যাবার পর হঠাৎ করে আমি বুঝে ফেলি
স্বর্গ খুব একটা আহামরি জায়গা নয়, শীতল এবং নিঃসঙ্গ
তার চেয়ে ঢের ভাল আমাদের গ্রামের খেলার মাঠ এবং শহরের অলি-গলি
গ্রামে কিংবা শহরে মানুষের গল্প আছে, আছে কোলাহলের উষ্ণতা।

প্রতিবার প্লেন ছাড়বার আগমূহুর্তে আমি বুঝতে পারি
ঈশ্বরের চেয়েও অনেক বেশী কাছের আমার পিতা এবং মাতা
কেননা চোখ দুটো বন্ধ করলে তাদের আমি দেখতে পাই, ঈশ্বর নিরাকার।

বিমানের দিকে একটু একটু এগিয়ে যেতে যেতে আমি নিঃসংকোচে
স্বীকার করে ফেলি আমার সমস্ত অপরাধ, গোপন পাপ আর মিথ্যাচার
তখন কেবল ইচ্ছে করে লিখে ফেলতে একটা কবিতা কিংবা একটা চিঠি।

প্রতিবার প্লেনে উঠে অনেক উঁচু থেকে নীচের দিকে তাকালে মনে হয়
উপরে থাকাটা তেমন বৈচিত্র্যময় নয় যেমনটা সবার মনে হয়
নীচে থেকেই বরং টের পাওয়া যায় বস্তুর বিচিত্র গড়ন এবং রঙ
ছুঁয়ে দেখা যায় কফির পেয়ালা, চিনে নেয়া যায় মানুষের মন।


মন্তব্য

ফাহিম হাসান এর ছবি

দারুণ লাগল

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

শিশিরকণা এর ছবি

হাহাকার! হাহাকার!

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

সুমাদ্রী এর ছবি

হাহাহাহা!! কার? কার?

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অতিথি লেখক এর ছবি

আমি কবিতার আবেগ আর জটিলতা বুঝি না তাই কখনও পড়া হত না। কিন্তু আপনার কবিতাগুলো এত বাস্ববতা্র বহির্প্রকাশ বলে মনে হয় যেন কবিতার প্রকাশিত অভিজ্ঞতাটা আমার নিজেরই।
ভাল থাকবেন সবসময়।

ইমা

সুমাদ্রী এর ছবি

লেখাটা তোমার ভাল লেগেছে জেনে ভাল লাগল। ভাল থেকো।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অমি_বন্যা  এর ছবি

সুমাদ্রি দা, ভালো লাগলো বিশেষ করে আপনার থিম। ইদানীং আপনার কবিতা পাচ্ছি বেশ ভালোই । ভালো থাকবেন।

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ। আপনার আসার সময় হয়ে গেল, ক্যামেরা কিনলেন?

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অমি_বন্যা  এর ছবি

দাদা,আসার কথা মনে করিয়ে দিলেন? ক্যামেরা কেনা হয়নি এখনও ।

রোমেল চৌধুরী এর ছবি

বাহ, বেশ তো!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ রোমেল'দা। কবির অনুপ্রেরণা-লোভী আমি।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অতিথি লেখক এর ছবি

সুমাদ্রী দা,

দারুণ, গল্প দেন পারলে একখান।

অঃ টঃ আপনি কি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়তেন?

নির্ঝরা শ্রাবণ

সুমাদ্রী এর ছবি

সচলে এত অসাধারণ গল্পকার সব। আমি তো গল্প পড়েই যেতে চাই। হুম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগ আমার জীবনের শ্রেষ্ঠ দশটা বছর কেড়ে নিয়েছে। সময় ১৯৯৯-২০০৯।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

তানিম এহসান এর ছবি

আপনার একদম নিজস্ব একটা ধরণ আছে, ভালো লাগে।

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ আপনাকে। ভাবনাগুলোকে লিখে ফেলতে চাই। শব্দগুলো দিয়ে ছবি আঁকতে চাই। কী যে আদতে সেটা হয়ে দাঁড়ায় জানিনা।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

প্রৌঢ় ভাবনা এর ছবি

স্বর্গ খুব একটা আহামরি জায়গা নয়, শীতল এবং নিঃসঙ্গ

বরং তার চেয়ে আপনার এই গদ্য কবিতাই (তাইতো, না কি ? আমি আবার অতশত বুঝিনা) বেশ।

সুমাদ্রী এর ছবি

হাহা। অনুপ্রেরণার জন্য ধন্যবাদ।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অনিন্দ্য রহমান এর ছবি

ভাল লাগল ...


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ অনিন্দ্য ভাই। ঐ বৃত্তগুলোর ভেতরে ঢুকতে চেয়েছিলাম, তখন দেখলাম বোবা হয়ে গেছি। তাই নিজের পথেই হাঁটা শুরু করলাম আবার।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

স্যাম এর ছবি

ভাল লাগল।
এখন থেকে প্রতিবার প্লেন এ ঊঠার সময় মনে হতে থাকবে চোখ টিপি - কবিতার লাইন মনে হয়ত হবেনা কিন্তু ভাবটা মাথায় থাকবে আর মনে পড়বে সুমাদ্রীর লেখা একটা কবিতা পড়েছিলাম হাসি

সুমাদ্রী এর ছবি

হাহা। ভাল থাকবেন।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

সত্যপীর এর ছবি

চমৎকার চলুক

..................................................................
#Banshibir.

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ ইমতিয়াজ ভাই।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অতিথি লেখক এর ছবি

সুন্দর......

--- ঠুটা বাইগা

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ। আপনার নিকটা কোন ভাষার?

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অতিথি লেখক এর ছবি

বাইগা সম্ভবত কোন একটি আদিবাসীর নাম, এবং পদবী হিসেবেও তারা ব্যবহার করে। ঠুটা'র কোন অর্থ আছে কিনা জানা নেই। এই নামটি একটি বইএর আমার খুব প্রিয় একটি চরিত্রের। সম্ভবত সবচেয়ে প্রিয়।

--- ঠুটা বাইগা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"নীচে থেকেই বরং টের পাওয়া যায় বস্তুর বিচিত্র গড়ন এবং রঙ
ছুঁয়ে দেখা যায় কফির পেয়ালা, চিনে নেয়া যায় মানুষের মন।"
অসাধারণ লাগলো, সুমাদ্রী। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ শিমুল আপা। অনেক দিন পর।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

সুমিমা ইয়াসমিন এর ছবি

খুবই ভালো লেগেছে!

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ আপনাকে।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

ধুসর জলছবি এর ছবি

অসাধারন লাগল। চলুক

নীচে থেকেই বরং টের পাওয়া যায় বস্তুর বিচিত্র গড়ন এবং রঙ
ছুঁয়ে দেখা যায় কফির পেয়ালা, চিনে নেয়া যায় মানুষের মন।

চমৎকার।

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

মাহফুজ খান এর ছবি

অনেক ভালো লেগেছে হাততালি । এইরকম কবিতা নিয়মিত চাই।

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

কড়িকাঠুরে এর ছবি

বাহ্- চমৎকার... দারুণ লেগেছে...

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

তারেক অণু এর ছবি

বাহ, বেশ লাগল।

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ অনু ভাই।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

বাণীব্রত এর ছবি

দারুণ হয়েছে।
অনুভূতির নান্দনিক প্রকাশ! চলুক

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ দোস্ত।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

অতিথি লেখক এর ছবি

প্রতিবার ঘুমাতে জাবার আগে মনে হয় নিজের খুব কাছে আমি
প্রতিবার ঘুম থেকে ওঠার পর মনে হয় আসলে নিজ থেকে দূরে আমি
প্রতিবার শিকারে যাবার আগে মনে হয় খুব নিষ্ঠুর আমি
কিন্তু রক্তাক্ত পাখির রক্ত দেখে মনে হয় খুব নিরীহ আমি
আসুন আমরা শিকার না করি
শিকার করা ভাল না...হা হা
হো হো হো

songjukta  এর ছবি

খুব ভালো লাগলো।

সুমাদ্রী এর ছবি

ধন্যবাদ।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

তারানা_শব্দ এর ছবি

অনেক ভালো লাগলো সুমাদ্রীদা।

কিন্তু আপনি প্লেনে কেম্নে উঠলেন? ছোট মানুষ! চিন্তিত

"মান্ধাতারই আমল থেকে চলে আসছে এমনি রকম-
তোমারি কি এমন ভাগ্য বাঁচিয়ে যাবে সকল জখম!
মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক-
সত্যেরে লও সহজে।"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।