টুকরো টুকরো লেখা ১৫

সুমন চৌধুরী এর ছবি
লিখেছেন সুমন চৌধুরী (তারিখ: সোম, ১২/১০/২০০৯ - ২:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মিউনিখ থিকা ফিরছি দুই সপ্তাহ হইয়া গেলগা। ছুটির আমেজ গায়ে ল্যাপ্টাইয়া আছে। কিছুতেই ছুটাইতে পারতেছি না। কালকে থিকা আবার একটা ব্যস্ত সপ্তাহের শুরু। কাজ যত বাড়ে কাজের ইচ্ছা তত কমে। এইসবের মধ্যে একেকটা উইকেন্ড একেকটা মুক্তাঞ্চলের মতো। তাও যদি আবার বদ আবহাওয়ায় খাইয়া ফালায় তাইলে ইজি থাকা কঠিণ। গতকালকে সকাল থিকা শুরু হইছে টিপটিপ বৃষ্টি। থামার নাম ভূলেও নেয় নাই। এরকম পরিস্থিতিতে মনমেজাজ খারাপের মাত্রা থার্মোমিটার ফুটা কইরা বাইর হইয়া যায়। তখন ভালো খারাপের মতো প্যারাডক্সগুলি মগজে বান মারতে থাকে। চৈতন্য ধুন্ধুমার ব্রাশফায়ারে ছ্যাতড়াব্যাতড়া হইয়া কৈ কৈ জানি পৈড়া থাকে।

১.

কী কী জানি লিখতে চাইছিলাম, কী কী জানি করতে চাইছিলাম এরকম ভাবতে ভাবতে শেষ পর্যন্ত কিছুই না কইরা আবারো ভুনাখিচুড়ি আর গরুর গোস্ত খাইলাম হরমুজ বিএসসি আর তার ছোটভাই মঞ্জুর মতো। খাইয়া দেখি আরো ফাঁপর লাগে।

টিভি ছাড়লাম। অখাদ্য কোন সিরিয়াল দেখার চেষ্টা করতে গিয়া মেজাজ আরো চড়তে শুরু করলে গেলাম নিউজ চ্যানেলে। সেইখানে তো গত তিন দশকের মধ্যে ইজি হওয়ার মতো কিছু নাই। আগেও মনে হয় ছিল না। কিংবা ছিল ...কৈতারিনা ...

২.

পুরানা সিডিগুলি ঘাঁটি। একটা বা দুইটা বা আধাখান বা সোয়াখান শুইনা পাল্টাই। কোনটাই মনে ধরে না। বিশেষ কইরা ভালো গানগুলি। শেষমেষ হঠাৎ খুঁইজা পাই বহুদিন আগে এদিকওদিক থিকা জোগাড় করা একটা কালেকশান। ক্লাসিক রক-হার্ড রক আর মেটালের পারফেক্ট সমন্বয় করা একটা ব্যান্ডই আছে আমার সংক্ষিপ্ত অভিজ্ঞতা মতে। কোন চিন্তাযোগের বদলে বিক্ষিপ্ত চৈতন্যে অন্যায়ভাবে হইলেও খানিক ফুর্তি যোগ করার মতো সেই ব্যান্ড এসি/ডিসি। অনেকেই শুধু না, আমার প্রতিবেশের প্রায় সকলেই এই গ্রুপটারে বিশেষ অপছন্দ করে। হয়তো সেইটাও আমার প্রায় দুইদশকপুরানা এসি/ডিসি প্রেমের একটা কারণ।

আমার সেই সিডিগুলিতে একেবারে হাই ভোল্টেজ(১৯৭৪) থিকা শুরু কইরা রেজারস এজ(১৯৯০) পর্যন্ত পুরা কালেকশান। ক্যাম্নে কৈ পাইলাম সেই আলাপ অবান্তর। তবে আছে এইটা ঘটনা। জাহাঙ্গীরনগরে থাকতে বলব্রেকার(১৯৯৫) শুনছিলাম। অত মজা লাগে নাই। সত্যি বলতে আমার আসলে এসিডিসির প্রথম ভোকাল বোন স্কটরেই বেশী ভাল্লাগে। ব্রায়ান জনসনও মৌলিক। তবে সত্তর দশকে ওরা সবাই পোলাপান ছিল বইলা ঐসময়কার গানগুলিতে আলাদা মজা।

তো শুরু করলাম একেবারে প্রথম অ্যালবামের প্রথম গান জেইলব্রেক থিকা। শেষে ভিডিও বাইর করলাম ইউটিউবে :

একবার শুনলাম দুইবার শুনলাম তিনবার চাইরবার এরকম কইরা পাঁচ নম্বরের পরে ট্র্যাক পাল্টাইয়া ডার্টি ডীডস ডান ডার্ট চীপ, তারপর লেট দেয়ার বী রক, রক অ্যান্ড রোল এইন্ট নয়েজ পলিউশান, বিগ বলস্, রাইড অন, গার্লস গট রিদম, প্রব্লেম চাইল্ড ... ...অনেক দিন পরে শুধু গান শুইনা রাপু খাপাং !

তারপরে শুরু করলাম ১৯৮১ সালের ব্যাক ইন ব্ল্যাক, যেইটাতে ১৯৮০ সালে বোন স্কট ব্রেইন টিউমারে মারা যাওয়ার পর ব্রায়ান জনসন প্রথম শুরু করে ভোকাল হিসাবে। একে একে য়ূ শুক মি অল নাইট লঙ, নিক অফ টাইম, ব্যাক ইন ব্ল্যাক, দ্যাটস দ্য ওয়ে আই ওয়ানা রক অ্যান্ড রোল, রক ইওর হার্ট আউট, রেজারস এজ'এর মতন মারাত্মক ট্র্যাকগুলি পার হইয়া ইউটিউব ঘাইটা বলব্রেকারের গানগুলা বাইর কইরা শুনলাম। ২০০০ সালে স্টিফ আপার লিপ নামে আরেক্টা অ্যালবাম বাইর করছিল। ঐটা অত ভালো লাগে নাই আগে শুইনা। এইবারও লাগলো না। শুনলেই মনে হয় আমাদের সময়কার হিরোরা সব বুড়া হইয়া গেছে। সেই ধার আর নাই। মাঝে বহুদিন বা বহুবছর এই লাইনের কোন খোঁজ খবর রাখি না। আইজকা এই ইউটিউব ঘাঁটতে গিয়া জানলাম যে ২০০৮ সালের অক্টোবরে আমাগো সময়ের পুরানা গুরুরা ব্ল্যাক আইস অ্যালবামে আবারো ফাটাইছে! শুনলাম প্রথম গানটা। শরিরটা পুরা ঝাঁকি দিয়া উঠলো ১৯৯২-৯৩ তে তেজগাঁও কলেজযূগের মতন। সেই স্বাদ, অ্যাঙ্গাস ইয়াঙের সেই গুল্লি গীটার। কোন হালায় কয় হার্ড রকের দিন শ্যাষ? হার্ড রক আছে ...অন্তত যতদিন এই চিরদিনের স্কুলবয়গুলা আর আমার মতো শ্রোতারা আছে।

এসি/ডিসি'র ভক্ত-অভক্ত-অ্যালার্জিধারী এবং আগে কোনদিন নাম বা গান না শোনা গো উদ্দেশ্যে দিলাম ইউটিউবে পাওয়া এই অরিজিনাল ভিডিওটা ....

যতই গাইল দ্যান একটা কথা মানতে হইবো এরা কোনদিন কারো নকল করে নাই। এরা এমন একটা কায়দায় গান করে যেইটা নকল করা যায় না। খালি শুইনা পচুর আনন্দ কাড়া যায় দেঁতো হাসি

বোন স্কটের মতো আমারো ধারণা রাক অ্যান্ড রোল এইন্ট নয়েজ পলিউশান ....


মন্তব্য

খেকশিয়াল এর ছবি

এসি/ডিসি'র কাটাকাটি ভক্ত আছিলো আমার দাদা, আমার বড় ভাই। আমিও ছোটকালে বুঝতাম কি না বুঝতাম, নাচতাম। কারন দাদা নাচতো আর আমি আছিলাম দাদার ফলোয়ার।

কোন হালায় কয় হার্ড রকের দিন শ্যাষ? হার্ড রক আছে ...অন্তত যতদিন এই চিরদিনের স্কুলবয়গুলা আর আমার মতো শ্রোতারা আছে।...

বোন স্কটের মতো আমারো ধারণা রাক অ্যান্ড রোল এইন্ট নয়েজ পলিউশান ....


আবার জিজ্ঞেস! \m/

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অছ্যুৎ বলাই এর ছবি

গান বুঝি না; ক্রিকেট খেলা দেখে উইকএন্ড কাটালাম। সাথে অস্থির সময়ের সাইক্লোন।
একটা চ্যালেঞ্জিং সপ্তাহ শুরু হচ্ছে। কবে যে একটু রিল্যাক্সড হবো! মন খারাপ

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ধুসর গোধূলি এর ছবি

- এসিডিসি ভালো পাইনা। তবে কানের সামনে কেউ ঠেসে ধরলে শুনি আরকি!

ফ্যাঁচকাঁদুনে বৃষ্টি এদিকেও। বিলায়িত মেজাজ আরো বিলা করতে এর জুড়ি নাই। যতোই আঁটঘাঁট বেঁধে নামি, 'নাহ্, মেজাজ খারাপ করা যাবে না', তারপরেও কোনো এক উছিলায় মেজাজটা বেয়াল্লিশ সংখ্যার আশেপাশে ঘুরঘুর করতে থাকে। ফলাফল হলো, সবাইরেই অসহ্য লাগতে শুরু করে। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আলমগীর এর ছবি

এসিডিসি ভালো পাইনা

ওস্ট্রেলিয়া আওয়ার আগে মনে কইরা এই কথাটা ভুইলা যায়েন। নাইলে খবরাছে।

দ্রোহী এর ছবি

আমি কাউরেই ভালা পাই না। আমি ভালা পাই কানিজ সুবর্ণারে!

সংসপ্তক [অতিথি] এর ছবি

ক্লাসিক ব্যান্ড। কয়দিন আগে কভার শুনলাম বেনসন এর কনসার্টে। অ্যাংগাস একটা জিনিষ।

অতিথি লেখক এর ছবি

জনাব, AC/DC খুব বেশি শুনি নাই, তয় ওগো "বল ব্রেকার" হুইন্না পাংখা হইয়া গেছিলাম। কভার ইন ইউর অয়েল, আছিলো আমার একটা প্রিয় গান। এইডা ঠিক, ওগো রিদম ফমেশন একদম নিজেগো মতই আলাদা। এই হানে কিছু কওনের নাই। খালি রিমদ হুনলেই যার একটু ভালো লিসনার হেরা কাইতে পারবো যে, AC/DC 'র ভোকালে এহন চিল্লানডা দিবো। যাই হোক, আমিও জনাব আপনার সাথে একমত, ওগো নতুন এলবামডা-Black Ice-এক জটিল এলবাম করছে। আমার তো হুইন্না মনে হইছে, এই বুইড়া শকুনডা এহনও দোয়া কইরায় গরু মারার ক্ষমতা রাখে। কি কন? তয় আমি ওগো গান খুব বেশি না হুনলেও ভালো লাগে, হঠাৎ হঠাৎ হুইন্না ফালাই। আপনে আমারে ওগোর অন্ধ ভক্ত না কইলেও মোটা-মুটি জেরো-শোরে চলতাছে এমন একটা পাংখা (ফেন) কইতে পারেন। হা হা হা। যাই হোক জনাব, আপনে যে ওগো পুরানা পাংখা আর এহনও বনবন কইরা গুরতাছেন শুইন্না ভালা লাগলো।

তারিক মাহমুদ

সুহান রিজওয়ান এর ছবি

আমি এগুলান কম শুনি। তবে আমার বন্ধুদের কিছু লোক এইটা ভালো পায়...

---------------------------------------------------------------------------

মধ্যরাতের কী-বোর্ড চালক

সাফি এর ছবি

হ এইগুলান আমারও সহ্য হয়না মন খারাপ

সাইফ তাহসিন এর ছবি

জটিল একখান ব্যান্ড বস! মন্ত্র মুগ্ধের মত এখন ও শুনি এগো গান। ব্ল্যাক আইস বরং একটু পানসা লাগসে, আমার সবচেয়ে পছন্দের অ্যালবাম হু মেড হু, ফর দোস অ্যাবাউট টু রক - উই স্যালুট ইউ, হাই ওয়ে টু হেল, রেজারস এজ। তয় প্রতি অ্যালবামে তাগো জটিল জটিল গান থাকে। যেমন "কট উইথ ইউর প্যান্টস ডাউন" বিটিং অ্যারাউন্ড দ্যা বুশ" "গট ইউ বাই দ্যা বলস" "বল ব্রেকার" প্রমুখ। চিন্তা করেন, ভোকাল পরিবর্তনের পরেও গানের ধারা পাল্টায় নাই, এই জন্যে জুডাস প্রিস্ট আর এসি-ডিসি এর কোন তুলনা নাই । এরা জেনুইন বস

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অমিত [অতিথি] এর ছবি

বুইড়াগুলা হঠাৎ কইরা ভাল অ্যালবাম বের করা শুরু করেছে। ব্ল্যাক সাবাথ (যদিও নাম দিছে হেভেন অ্যান্ড হেল, কইলেই হল আর কি)-এর দা ডেভিল ইউ নো অ্যালবামটা সিরাম।
মগজে কারফিউ অবস্থায় ব্যাপক ভাংচুর চলানোর মত জিনিস হল এসিডিসি।

সাইফুল আকবর খান এর ছবি

ভয়াবহ দৌড়েরুপ্রেত্থেইক্যা, আপ্নেরে দেইখ্যাই একটা অপ্রাসঙ্গিক দৌড় দিতে আইলাম-
কবিতার বe-টা কি বাইরোইবো না সুমন্দা?! মন খারাপ

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শেষাংশে ঐ।

সবুজ বাঘ এর ছবি

হ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।