এ দেশ আমার হা করেছে (উত্সর্গঃ মৃদুল আহমেদ এবং আকতার আহমেদ, সচলের দুই জাদরেল ছড়াকার)

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি
লিখেছেন সৈয়দ আখতারুজ্জামান (তারিখ: সোম, ০২/০৬/২০০৮ - ১১:২৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

রাজনীতি এক আজিব পেশা
হরেক রকম ক্যারেকটার
সুযোগ বুঝে এক চেহারা
পাল্টে করে আরেকটার!

নরম গরম চরম বুলি
মানুষ ফালায় ফান্দে
মাইনকা চিপায় পড়লে নিজে
বুক ভাসাইয়া কান্দে!

গদি পেলে হুঁশ থাকে না
আজ ধরে তো কাল মারে
মটকা ভরে পয়সা জমায়
মওকা বুঝে ফাল মারে।

গড্ডালিকার স্রোতের ভেতর
ভালো আছে যে কয়জন
হাত-পা বাঁধা, নাইক্কা পাওয়ার
বুইজা আছে দুই নয়ন।

দেশের রকম-সকম বুঝতাছিনা (!)
শংকা বুকে জাগতাছে
পেজগি মারা আলাপ-সালাপ
আউলা-ঝাউলা লাগতাছে।

সব দেখে কেউ চোখ বোজে আজ
কেউ ঢাকে মুখ লজ্জাতে
কেউবা বলে - 'আর পারি না -
জ্বলছে আগুন মজ্জাতে'!

আগুন গরম তারচে' গরম
বাজার গরম চরমে
রাজনীতিবিদ, সুশীল সমাজ
মরছেনা ক্যান শরমে?

কোথায় তোদের বজ্রবুলি,
কোথায় তোদের সিংহনাদ?
লেজ তুলে সব পালিয়ে বেড়াস্,
দিচ্ছে না কেউ সুসংবাদ?

অশ্রু ফেলে শ্রমিক আমার
দিন মজুর আর কৃষকে
মধ্যবিত্ত আর পারে না
লাইনে দাঁড়ায় কি শখে?

রাজনীতিবীদ, সুশীল সমাজ
চুপ করে ক্যান্, জবাব কী?
ওদের খাবার হজম করে
আজ বনেছো, নবাব কি?

নাস্তা করো ব্রেড-বাটারে
পোলাউ মাংস রাতে খাও!
এ দেশ আমার হা করেছে
এক নলা ভাত পাতে দাও!


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

দুর্দান্ত ! অভিনন্দন, এমন জাদরেল ছড়াকারকে।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ধন্যবাদ রণদীপম দা। আসলে আমি ছড়াকার নই। জাদরেল তো লক্ষ মাইল দূরের কথা। কখোনো লিখবো বলে ভাবিও নাই। মাঝে মাঝে দুচার লাইন, এখানে সেখানে দু-এক ছত্র মন্তব্য করতে গিয়ে, এই আর কি। সে দিন মৃদুল ভাই পিঠ চাপড়ে বলল, আরে মিয়া লিখো একখান সাহস কইরা। তাই লিখলাম একখান। এই লেখার মদদদাতা তিনিই। পুরো কৃতিত্ব তার।

তীরন্দাজ এর ছবি

আসলেই জাদরেল ছড়াকার। সবসময়েই বলি!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

খাইছে, তীরুদা। এ প্রশংসার যোগ্য একেবারেই আমি নই। ছড়া লেখা কত কঠিন আমি হাড়ে হাড়ে টের পেয়েছি। টানা ১ ঘন্টার চেষ্টায় ছড়াটা দাঁড়িয়েছে। আর আমি চোখের সামনে দেখেছি, কী সাবলীলতায় ছড়াকাররা ছড়া গাঁথেন। যেমন মৃদুল ভাই। আর আকতার ভাইর লেখা পড়লেই বোঝা যায় - ছড়া তার অস্তিত্বের অংশ হয়ে গেছে। আমি নিঃসংকোচে জানাতে চাই - ওনাদের ছড়া পড়ে আমি ভীষণভাবে অনুপ্রাণিত, এবং এই ছড়া তারই ধারাবাহিকতা মাত্র।
আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

পুতুল এর ছবি

নাস্তা করো ব্রেড-বাটারে
পোলাউ মাংস রাতে খাও!
এ দেশ আমার হা করেছে
এক নলা ভাত পাতে দাও!

***** ৫ তারা ছড়া *****
**********************
কাঁশ বনের বাঘ

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

অনেক কৃতজ্ঞতা, পুতুল।

শাহীন হাসান এর ছবি

এ দেশ আমার হা করেছে
এক নলা ভাত পাতে দাও!
ভাল-লাগলো।

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ধন্যবাদ কবি।

অতিথি লেখক এর ছবি

ছড়া লিখতেই যদি জোর দিলেন তবে কবিতার পিছে লাইন মারেন ক্যান? কবিতা কি পরে পাত্তা দিবো? ভালো ছাড়াকার ভালো কবি হয় খু-উ-উ-ব-ই-ই-ই কম! দুই নায়ে পাও রাখনের ফল জানেন তো?
-জুলিয়ান সিদ্দিকী

নুশেরা তাজরীন এর ছবি

*****

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

আরিব্বাস্!!! পাঁচ তারা? অশেষ কৃতজ্ঞতা, নুশেরা তাজরীন।

রায়হান আবীর এর ছবি

ভালো হইছে খুব।

---------------------------------

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ধন্যবাদ, রায়হান আবীর।

জি.এম.তানিম এর ছবি

দারুণ।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

খেকশিয়াল এর ছবি

ফাডাফাডি হইসে !

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মৃদুল আহমেদ এর ছবি

আরো দু-চারটা লেখ ব্যাটা, পরে মন্তব্য দিবো... তবে এইটা ভালোই হইছে, লাস্টের চার লাইনে বাড়ি মারার যে ধান্দা, সেটা খুব স্মার্ট একটা প্রক্রিয়া... তুমি তো অবশ্য অনেক আগে থেকেই অনেক স্মার্ট লেখক! চালায় যাও! (আপাতত চার তারা, বেশি প্রশংসা দিমু না তোমারে, তাইলে দেখা যাইব লেখা বন্ধ... পাঁচতারার মুলা ঝুলায়া রাখলাম...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

গোস্তাকি মাফ করবেন আলমপানা, মনে হইলো একটু হালকা কইরা একটু ধমক দিলেন! তারা দিছেন মোটে চাইরট্টা, তার উপর ধমক? জানেন তো, পেটে খেলে তবেইতো পিঠে সয়!
মন্দ হলে চাই না প্রশংসা, ভালো হলে আমি তার একান্ত দাবিদার।

দ্রোহী এর ছবি

ওরেব্বাপ!! দারুন...........


কি মাঝি? ডরাইলা?

আকতার আহমেদ এর ছবি

যাক, শেষ পর্যন্ত ছড়া লিখলেন তাহলে । মৃদুল ভাইকে ধন্যবাদ সচলে আরেকজন ছড়াকারকে যুক্ত করার জন্য ।
অভিনন্দন আখতারুজ্জামান ভাই
আপনার ছড়া লেখা অব্যাহত থাকুক

অতিথি লেখক এর ছবি

অ........সা.........ধা.........র........ন হইছে ছড়াটা। পুরাপুরি বুলেট একটা। তবে কবিতা ছাইড়া ছড়া লেখতে বসিস না আবার। তোর আসল জায়গা হচ্ছে দোস্ত কবিতা। ছড়া হচ্ছে মাঝে মাঝে সেখানে এক পশলা বৃষ্টি।

এ দেশ আমার হা করেছে
এক নলা ভাত পাতে দাও!

লাইনটা খুব লাগলো মনে।

কীর্তিনাশা

নজমুল আলবাব এর ছবি
সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ধন্যবাদ নাজমুল আলবাব ভাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাহ্... ছড়াছড়ি শুরু হইলো? গুড...
তারা দিলাম... কয়ডা কমুনা...


এ দেশ আমার হা করেছে
এক নলা ভাত পাতে দাও

এই বাক্য দুইটা চিরন্তন হয়া রইলো আমার মনে...

দেশের রকম-সকম বুঝতাছিনা (!)

এইখানে কি কোনও ছন্দপতন আছে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নুশেরা তাজরীন এর ছবি

হ নজুভাই, আমিও একমত। দেশের ভাও বুঝতাছিনা অথবা রকম সকম বুঝতাছিনা টাইপ কিছু হইলে হয়তো ...

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

নজরুল ভাই এবং নুশেরা তাজরীন, আপনাদের সাথে আমিও শতভাগ একমত। লেখকরা 'বিজ্ঞ পাঠক' শব্দটা এইসব কারণেই ব্যবহার করেন। ঐ লাইনটায় (শুধু মাত্র ঐ লাইনটায়), দুই মাত্রার স্বরবৃত্ত ছন্দের পদোন্নতি ঘটেছে (আসলে ছন্দপতন)। স্রেফ ইচ্ছে করে রেখে দিয়েছি এবং পাশে ব্রাকেটে একখানা 'বিস্ময়বোধক চিহ্ন' লিপিবদ্ধ করেছি। আসলে একটু মজা করতে চেয়েছি, আর কি। আর কিছু নয়। তবে এখন আর মজা লাগছে না। ভাবছি ঠিক করে দেবো।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছন্দ পতনেরও এক ধরনের মজা আছে... ওস্তাদেরা এই কেরামতি আগে বহুতই দেখাইছেন। আপনেও দেখাইবেন আশা করি। তবে এইটা মজা লাগতেছে না। পাল্টাইলে জিনিসটা পোক্ত হইবো। কিন্তু কবিতা কই নতুন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নুশেরা তাজরীন এর ছবি

অবশ্যই, মজাও আছে। তবলা বাদন সহ পড়লে অফবিটে যাবে, সেভাবে পড়লে খুবই মজা। আখতার ভাই, আপনার "(!)" দেখে কারণটা অনুমানও করেছিলাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... মাঝে কয়দিন শখ কইরা তবলা শিখতে গেছিলাম (যদি কোনো সুন্দরী মেয়ে হাতে ধইরা তবলা শিখাইতে চায় তারে ফিরায়ে তো দোজখবাসী হইতে পারি না তাই না?)।
তো সে আমারে তেহাই শিখাইতে চাইতো... আমি বলতাম তেহারী... আহা... কি সব দিন ছিলো...
অফবিট নামে আমার একটা নাটক আছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

অফবিট নামে আমার একটা নাটক আছে...

বস.. অই যে জয়া, তাহসান যেটাতে অভিনয় করছিল অইটাইতো.. নাকি ?
একটা সাইকেল নিয়া তাহসান দাঁড়াই থাকতো..

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... ঐটাই... আমি ঐটার প্রডিউসার... (লজ্জিত চেহারা)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

কিরে আমার মন্তব্যের উত্তর কই? এত কষ্ট কইরা মন্তব্য লেখলাম গায়ে লাগলো না মনে হয়?

কীর্তিনাশা

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

পিসি মারাত্মক স্লো! আস্তে আস্তে গিলতাছে।

অতিথি লেখক এর ছবি

বাহ্- চমৎকার সে তো বলতেই হবে

২০০৮-> ২০১২
সময়ের পরিবর্তন ৪বছর- অবস্থার পরিবর্তন- লাউ/কদু

কড়িকাঠুরে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।