কবি-তা ০৫: দোহারা দোহাই

সাইফুল আকবর খান এর ছবি
লিখেছেন সাইফুল আকবর খান (তারিখ: সোম, ০৪/০৫/২০০৯ - ৭:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

দোহারা দোহাই

স্মৃতির গভীর ভিড়ে অবিন্যস্ত আবার যে সময়গুলো,
খাঁজে ভাঁজে ছিল যেই পুরোনো মুখের মালা-
সবই অস্ত গেলে, ভাগ্যে
সুবেহ্ সাদিকের আলো হয়ে
তুমি চিরে নিলে সেই আঁধার।
চিরকৃষ্ণ আমাকেও টেনে নিয়ে দীর্ঘ শুক্লপক্ষে,
তুমি হ’লে পারষ্পরিক রোদের আধার।

গ্রাস করছিল আমায় কিনে নেয়া চেনা মেঘগুলো,
সমূলে ভেজাচ্ছিল তুমুল গরম ঘনভাঁপে।
ছোঁ-তে এনে ডানার ভেতর গুটিয়ে নিয়ে,
শুকিয়ে আমায়, তুমিই যখন ওম!-
শ্যামলে সুনীলে ফোটালে নতুন চোখ-
উদলা উদার, তুমিই এমন আমার
হয়ে থেকো আন্তরিক আলোর শরীর।

ব্যতিক্রমীভাবে, আমার এই পংক্তিগুলো আত্নজৈবনিক নয়- বরং আদর্শ কাল্পনিক! হাসি

[০৪ মে ২০০৯
মহাখালী, ঢাকা]


মন্তব্য

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ছোঁ-তে এনে ডানার ভেতর গুটিয়ে নিয়ে,
শুকিয়ে আমায়, তুমিই যখন ওম! ...
সুন্দর।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

ওম ধন্য, ওম ধন্য! হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

নতুন কারো প্রভাব পড়তেছে মনে হয় আপনার জীবনে... চোখ টিপি

ওকে, ফাইজলামি বাদ, সিরিয়াস প্রশ্ন করি একটা - মেঘগুলা আপনাকে কেনার মতো টাকা কোথায় পেল? ইয়ে, মানে...

সাইফুল আকবর খান এর ছবি

নতুন কারো প্রভাব!
কী চিন্তিত বিশ্লেষণ! খাইছে পাদটীকা দ্রষ্টব্য।

আর, অর্থনৈতিক প্রশ্নটার জবাবে বলি- আমাকে টাকা দিয়ে কেনা যায় না, না, না, না!

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

পায় নাই তো! হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার মনে হয় মেঘবালিকা লেখতে গিয়া মেঘ লিখে ফেলছে... লজ্জায় আর বাকিটা লেখতে পারে নাই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

গ্রাস করছিল আমায় কিনে নেয়া চেনা মেঘগুলো,
এখন আপনার ভাষ্যমতে এইটা হওয়া উচিত "গ্রাস করছিল আমায় কিনে নেয়া চেনা মেঘবালিকাগুলো,"... হুমম, ইন্টারেস্টিং! দেঁতো হাসি

সাইফুল আকবর খান এর ছবি

আর, এই পেঙ্গুইন ভদ্রলোক চান্স পাইলেই খালি স্ট্রেচ করে! চোখ টিপি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

@ নজরুল ভাই,
না, লজ্জায় না। ভয়ে(, যাতে আপ্নে না ধরেন)। এখন তো দেখি আপ্নে আসোলে এত অভিজ্ঞ, যে তবুও ধইরা ফালাইলেন! খাইছে

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

ভালো লাগলো।

প্রশ্ন: "সুবেহ্ সাদিকের আলো" মানে কী?

সাইফুল আকবর খান এর ছবি

তৃপ্তি লাগলো।

উত্তর: "সুবেহ্ সাদিক" মূলত আরবি শব্দবন্ধ, তবে মুসলিম-অধ্যুষিত বাংলায় গৃহীত, পরিচিত এবং প্রচলিত। এর মানে হচ্ছে ভোরেরও আগের সেই তিথি, যাতে রাতের অন্ধকারে প্রথম ফাটল ধরে। মানে, প্রথম যখন দিনের আলো জন্ম নেয়, আরো সহজ কথায়- রাত আর দিনের মাঝে প্রথম আলোর তিথি।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

"দোহারা দোহাই" মানেই বা কী? একহারা নয় কেন? নাকি দুজনের কথা আছে ব'লে, ঐ যে "পারষ্পরিক রোদের আধার" সেই জন্য?

সাইফুল আকবর খান এর ছবি

না, ঠিক সেজন্য না।
টু বি সেন্ট পারসেন্ট অনেস্ট, 'দোহারা' শব্দটির কথা ভাবা হয়েছে 'দোহাই' শব্দটিকে জাস্ট একটু বিশেষণের সঙ্গ দেয়ার জন্য। শুধু 'দোহাই' ক্যামন ল্যাংটা লাগতেছিল!
আর, হ্যাঁ, এখানে 'দোহারা' বলতে শুধু গাঠনিক দিক দিয়ে দুই-প্রস্থ (two-fold), মানে যেটার দু'টো অংশ বা থ্রেড আছে।
_ __________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূলত পাঠক এর ছবি

কবিরা অনেক সময়ই শ্রুতি মাধুর্যের জন্য বা ছন্দ মেলাতে অনেক অদ্ভুত শব্দ লাগান, কিন্তু জানতে চাইলে নানা পেচাল পাড়েন আসল কথা চাপা দিতে। আপনার সেন্ট পারসেন্ট অনেস্টিটা তাই ভালো লাগলো।

সাইফুল আকবর খান এর ছবি

আমি বোধ হয় কবি নই!
কবিগুলো অন্যরকম
[অরিজিন্যালি নির্মলেন্দু গুণ'স, (বোল্ড অংশ)]
চোখ টিপি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অনিকেত এর ছবি

বেশ লাগল---

সাইফুল আকবর খান এর ছবি

অনেক ধন্যবাদ আপনাকে, পাঠ এবং শংসাবচনের জন্য।
হাসি
ভালো থাকবেন।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

কীর্তিনাশা এর ছবি

ভাল লাগছে হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সাইফুল আকবর খান এর ছবি

ধন্য লাগছে হাসি

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

এইরে, কবিতাটা তো সাইফুল আকবরীয় বলে মনে হল না। মনে হচ্ছে সযত্নে নিজের স্টাইলটা নিয়া একটু ভাংচুর চালাচ্ছেন (!)। কিংবা অন্যপথে হাঁটতে উদ্যোগী হয়েছেন। অথবা আমার বোঝার ভূল।
গ্রাস করছিল আমায় কিনে নেয়া চেনা মেঘগুলো,
সমূলে ভেজাচ্ছিল তুমুল গরম ঘনভাঁপে।
ছোঁ-তে এনে ডানার ভেতর গুটিয়ে নিয়ে,
শুকিয়ে আমায়, তুমিই যখন ওম!-

এই চারটা লাইন আমার কাছে দারুণ লাগলো।

সাইফুল আকবর খান এর ছবি

না ভাই, সচেতন সযত্ন ভাঙচুর না, আমার জানামতে।
হাসি আত্নজৈবনিকগুলো সত্যি থাকে, আর এটা কাল্পনিক- এজন্যেই হয়তোবা চেহারা-ভঙ্গিও একটু অন্যরকম হয়ে থাকবে।
অনেক ধন্যবাদ।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।