তারানা হালিমের সাথে কিছু কথা

তানবীরা এর ছবি
লিখেছেন তানবীরা (তারিখ: মঙ্গল, ১৭/১১/২০০৯ - ১:৩২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাসুগ আয়োজিত "মাইগ্রেশন ও রেমিট্যান্স" শীর্ষক সেমিনারে যোগ দিতে বাংলাদেশ থেকে এসেছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহামান্য মহিলা সাংসদ তারানা হালিম। তার সাথে একান্ত কথাবার্তার কিছুটা এখানে পাঠকদের জন্য তুলে দিলাম।

১. বাসুগের আজকের কার্যক্রম “ মাইগ্রেশন ও রেমিট্যান্স” সম্পর্কে আপনার অভিমত জানতে চাই।

আমার খুবই ভালো লাগছে এ নিয়ে সচেতনতা সৃষ্টি হয়েছে দেখে। “রেমিট্যান্স” এর সুব্যবহার নিশ্চিত করা এবং এ সম্পর্কে জানা সবারই কতর্ব্য। দেশে প্রবাসীদের পাঠানো টাকা খরচ করে কিভাবে উৎপাদনশীলতা আরো বাড়ানো যায় সে নিয়ে সবার মধ্যে সচেতনতা বাড়ানো দরকার। বাসুগের এই উদ্যেগকে তাই আমি স্বাগত জানাচ্ছি।

২. নেদারল্যান্ডস প্রবাসী বাংলাদেশীদের সর্ম্পকে বলুন।

প্রবাসী বাংলাদেশীদের আমার সবসময়ই বেশি ভালো লাগে। দেখা যায় দেশের বাইরে থেকেও অনেক বেশি তারাই বাংলা সংস্কৃতির চর্চা করেন, সংস্কৃতিটাকে ধরে রাখার চেষ্টা করে। অনেক অতিথিপরায়ন ও আন্তরিক হন তারা।

৩।. মুক্তচিন্তা আর মুক্তভাষনের জন্য বাংলাদেশ কতোটুকু নিরাপদ?

আজকের বাংলাদেশের প্রেক্ষাপটকে আমি “মুক্তচিন্তা” আর “মুক্তভাষনে”র জন্যে নিরাপদ বলবো। বিগত সরকারগুলোর সাথে এ সরকারের অনেক পার্থক্য আছে। এ সরকারের সময় প্রত্যেকে তার নিজের বক্তব্য প্রকাশের অধিকার আছে।

PICT0017

৪. আজকের এই অবাধ প্রচার মাধ্যমের যুগে, যেকোন কারনে ওয়েব সাইট ব্লক করা, কিংবা যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়া, কিংবা সত্যকে রুখতে বিভিন্নভাবে বাধা দিতে চেষ্টা করা কতোটুকু নৈতিক?

এ ধরনের কিছু হয়েছে এ সরকারের আমলে আমিতো স্মরন করতে পারছি না। অনেক পত্রিকা প্রকাশ হচ্ছে, সবাই যার যার মতো সংবাদ পরিবেশন করছেন, কাউকে বাধা দেয়া হয়েছে বলে জানি না।

তানবীরাঃ জ্বী বাঁধা দেয়া হয়েছে
তারানাঃ আপনি যদি স্পেসিফিক কিছু উল্লেখ করেন
তানবীরাঃ ইউটিউব আটকে দেয়া হয়েছিল
তারানাঃ দেশের সার্বভৌমত্ব কিংবা সুরক্ষার জন্য হুমকিস্বরূপ কিছু থাকলে সেটার জন্য হয়তো বাধা দেয়া হতে পারে কিন্তু এমনিতে ............
তানবীরাঃ কিন্তু সেটা কি নৈতিক? কোন না কোন সোর্স থেকে লোকে সংবাদতো ঠিকই পাচ্ছেন, আর দেশের সুরক্ষার ব্যাপারে জানার অধিকারতো জনগনের আছে
তারানাঃ জ্বী না, আমার মতে নৈতিক না কিন্তু অনেক সময় সেই সময় উদ্ভূদ পরিস্থিতির বিচারে সিদ্ধান্ত নেয়া হয়।

৫. বাংলাদেশে আজকে “নারী’র অবস্থান কি সন্তোষজনক?

নারীর ক্ষমতায়নের কথা যদি বলেন তাহলে হ্যা সন্তোষজনক। বেশ কিছু গুরুত্বপূর্ন মন্ত্রনালয়ে নারী মন্ত্রী আছেন। সংসদেও যথেষ্ঠ নারী সাংসদ আছেন। অনেক সরকারী গুরুত্বপূর্ন পদেই আজকাল নারীরা কাজ করছেন।

তানবীরাঃ ক্ষমতার বাইরে?
তারানাঃ এইতো সবে জাগরণের শুরু হয়েছে। আস্তে আস্তে সেটা আরো বাড়বে সে আশা রাখি। এখন নারীর ক্ষমতায়নের কথা শুরু হয়েছে, তবে সেটাকে আইন করে পঞ্চাশভাগে নিশ্চিত করতে হবে। ভবিষ্যতে যেকোন কিছুতে নারী পুরুষের সমান অংশগ্রহন নিশ্চত করতে হবে।

৬. জঙ্গীবাদের আশঙ্কা কি নারী উন্নতির অন্তরায় বলে আপনি মনে করেন?

অবশ্যই। তাদের উদ্দেশ্যই থাকে উন্নয়নের পথে বাঁধার সৃষ্টি। নারী পুরুষ সবার ক্ষেত্রেই তবে তাদের সূত্রনুযায়ী নারীরা হয়তো বেশি তাদের শিকার।

৭. অভিনয়, আইন কিংবা রাজনীতি কোনটাকে আপনি বেশি উপভোগ করেন?

প্রত্যেকটা কাজের আলাদা আলাদা আনন্দ আছে আমার কাছে। অভিনয় আমার শখ, আইন আমার পেশা আর সংসদ আমার দেশের মানুষের কাছাকাছি থাকার, তাদের সমস্যা নিয়ে কথা বলার সবচেয়ে উত্তম জায়গা।

১০. একসময় আপনি ভালোও গানও করতেন, সেটি ছেড়ে দিলেন কেনো?

হাসতে হাসতে, সবাই তাই ভাবে কিন্তু গানটা আসলে আমার গাওয়া নয়। গানটি ছিল সাবিনা ইয়াসমিনের গাওয়া। আমি শুধু লিপ্সিং করেছিলাম তাতে। আমার গলায় গান ......... তবে আমি ভালো নাচ করতাম। কিন্তু সংসারের এতো ব্যস্ততা, মা হিসেবে, আইনবিদ হিসেবে, রাজনীতি নিয়ে কিছুতো স্যাক্রিফাইস করতে হয়, তাই নাচটা ছেড়ে দিয়েছি।

PICT0011

১১. আপনার ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে বলুন।

ভবিষ্যতেও আমি দেশের মানুষের পাশে থাকতে চাই। নারীর সমঅধিকার নিয়ে, সমাজে নারীর অবস্থানকে আরো শক্ত করতে, তাদের মর্যাদা নিয়ে যে কাজ আমি করে যাচ্ছি সেটাকে পূর্নাংগ রূপ দিতে চাই। দেশের জন্য কিছু করব এটুকুই আমার চাওয়া।

১৪. আজকাল দেশে ধর্মের উগ্র চর্চা আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। এটিকে কি বাঙ্গালী জাতীয়তাবাদের প্রতি হুমকিস্বরূপ মনে করছেন?

অবশ্যই হুমকিস্বরূপ। উগ্রমৌলবাদ কোন জাতির জন্য ভালো কিছু আনতে পারে না। তাই এ সময়েই এর মোকাবেলা করে একে বাঁধা দিয়ে, রুখে দিতে হবে। নইলে ভবিষ্যতে জাতি আরো কঠিন সমস্যার সম্মুখীন হতে পারে। সরকার এ ব্যাপারে অনেক সচেতন। পুরনো হামলার অনেক জাল এখন খুলছে। যেমন ধরুন একুশে আগষ্টের গ্রেনেড হামলা। দেশের একজন মন্ত্রীর সাথে যদি জঙ্গী হামলার সরাসরি সম্পর্ক খুঁজে পাওয়া যায় তাহলে আর কিইবা বলার আছে।

১৫. ধর্মনিরপেক্ষ গনতান্ত্রিক সরকার ক্ষমতায় থাকা সত্বেও কবি “তাসলিমা নাসরিন” কেনো দেশে ফিরতে পারছেন না? একজন মানুষ তার মৌলিক অধিকার থেকে বঞ্চিত। আপনার মত জানতে চাই।

একজন মানুষকে তার দেশে ফিরতে বাঁধা দেয়া অবশ্যই অমানবিক কিন্তু আসলে আমি ঠিক জানি না তার অন্যদেশের নাগরিকত্বে কারনে দেশে ফিরতে তার আইনগত কোন বাঁধা আছে কি না কিংবা

তানবীরাঃ আইনগত বাধা থাকলে বাংলাদেশের যেসব কনস্যুলেট বাইরে আছেন তারা সেটার সমাধানের জন্য এগিয়ে আসতে পারেন নাকি এটাকে আমরা সরকারের সদিচ্ছার অভাব বলে দেখব
তারানাঃ আসলে তিনি এমন কিছু কথা বলেছেন, এতো দ্রুত জাতিকে বড়ো একটা ঝাকি দিতে চেয়েছেন, এই একই কথাগুলো কিন্তু আমরাও বলছি, আমাদের উদ্দেশ্যও কিন্তু তাই, কিন্তু আমরা এগোচ্ছি ধীর লয়ে
তানবীরাঃ একজন লেখক কিভাবে লিখবেন সেটাকি তার নিজের স্বাধীনতা নয়
তারানাঃ আসলে তিনি দেশে ফিরতে পারছেন না, একজন মানুষ হিসেবে এ ব্যাপারটা আমার কাছেও খুবই দুঃখজনক।

সময়ের সংক্ষিপ্ততার কারনে আমাদের আলাপচারিতা এখানেই শেষ করতে হলো।

তানবীরা
১৪.১১.২০০৯


মন্তব্য

সাইফ তাহসিন এর ছবি

তনু আপার লেখা, তবে বিষয়বস্তু দেখে ভিমরি খাইসিলাম, পুরা সিরিকাস সাক্ষাতকার। তবে ইউ-টিউব নিয়ে প্রশ্নটা করার জন্যে তনু আপাকে অনেক ধন্যবাদ।

অফটপিক, তারানা হালিমের বয়স কত হইল? সেই গ্যাদা কালে "ঢাকায় থাকি" দেখতাম, এখনো দেখতে মহিলা একই রকম আছেন দেঁতো হাসি, সাবানা আজমি আর তারানা হালিম বুড়া হয় না?

======================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

বুড়া কি করে হবে শুনি ? ওরা কি ছেলে ?

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রেশনুভা এর ছবি

তারানা হালিমের উত্তরগুলো আমার কিছুটা উদারপন্থী একজন সরকারী সাংসদের মত মনে হল। তেমন 'মুক্তচিন্তা' বা 'মুক্তভাষণ' কিছু পেলাম না।
সময় আমাদেরকে বদলে ফেলে।

সাইফ তাহসিন এর ছবি

হাসি, সাংসদ তো, আর ভুল কইরাও যদি বেফাস সত্যি কথা বলে ফেলে, তারপরে তাকে পদত্যাগ করতে হবে। সাংসদ হইসেন, এখন পাবলিসিটি করতেছেন পরের বারের জন্যে দেঁতো হাসি.
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাফি এর ছবি

সাইফ ভাই,
কি খাইসেন? এইদেশে আবার কে কবে পদত্যাগ করল?

সাইফ তাহসিন এর ছবি

গন্ডগোল হুদার কথা মনে হয় ভুলে গেছ তুমি। ঐ আবুলে একবার বাধ্য হইছিল, আমার যতদুর মনে আছে, বদের দরজা (বদ্দ্রুদ্দোজাও করেছিল)
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

সিরিকাস লেখা ,তানবীরা'পুর লেখার ভঙ্গিতে সাহস করে পড়ে ফেললাম..আমি/আমরা বুড়ি হয়ে যাচ্ছি,তারানা হালিম যে কে সেইই রয়ে গেলেন...*তিথীডোর

তানবীরা এর ছবি

বালাই ষাট তিথী, তুমি কেনো বুড়ি হতে যাবে? আমরা আছি না

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতিথি লেখক এর ছবি

* তারানা হালিম সম্ভবত বাংলাদেশের প্রথম নতুন কুঁড়ি সুপারস্টার, ১৯৭৭/৭৮ এ হয়েছিল বোধহয়। উনাকে অনেক আগে থেকে দেখলেও উনার বয়স কিন্তু এত বেশি হবে না, এখনও মনে হয় ৫০ পেরোয়নি।

‍‍* সরকারে থাকলে সবাই একটু রিজার্ভ মন্তব্য দেয় (যেমন তারানা দিলেন)। এই কথাটি আমায় বলেছিলেন আমাদের প্রিয় সুলতানা কামাল আপা (সরকার থেকে পদত্যাগ করার পরে, নিজের অভিগ্গতা থেকেই মনে হয়।)

কানা-বাবা

পান্থ রহমান রেজা এর ছবি

চলুক
...........................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

বেশ গোছানো সাক্ষাতকার। এই সাক্ষাতকার নেবার আগে যথেষ্ঠ সময় পেয়েছিলেন কিনা জানি না, পেলে জনগণের (পড়ুন সচলদের) কাছ থেকে কিছু প্রশ্ন নিতে পারতেন। "বাসুগ" সম্পর্কে জানতে চাচ্ছি, "মাইগ্রেশন ও রেমিট্যান্স" শীর্ষক সেমিনারটি সম্পর্কেও জানতে চাচ্ছি।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তানবীরা এর ছবি

ষষ্ঠদা, এক সপ্তাহ আগে আমাকে বলা হয়েছিল। এক সপ্তাহ কম সময় না প্রস্তুতির জন্য।

তবে মাননীয়া সাংসদ আমাদের আমন্ত্রিত অতিথি ছিলেন, তাকে প্রশ্ন করে বিব্রত করার অভিপ্রায় রাখিনি আমি। সচলদের কাছ থেকে প্রশ্ন নেয়ার ব্যাপারটা ভবিষ্যতের জন্য মাথায় রাখলাম। একা একা স্ক্রীপ্ট বানানোও কষ্টকর। এটাতে বরং আমার সাহায্য হবে।

বাসুগ সম্পর্কে জানতে, www.basug.nl এ ক্লিক করতে পারেন। সেমিনার সম্পর্কে স্পেসিফিক্যালি কি জানতে চাইছেন, আমাকে বললে আমি জানানোর চেষ্টা করতে পারি। যদিও আমি কাজ করছি, বাসুগের "ডোমেষ্টিক ভায়োলেন্স অন মাইগ্রেটেড ওউম্যান" এই প্রজেক্টে।

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাফি এর ছবি

প্রশ্নগুলো ভাল লাগলো। তবে ব্যক্তিগতভাবে তারানা হালিমকে আমার খুব অপছন্দ - এস এস সি তে জিপিএ পাঁচ প্রাপ্তদের নিয়ে আয়োজিত সংবর্ধনা্য় একবার ভদ্রমহিলার বক্তব্য শোনার সৌভাগ্য হয়েছিল, তার পর থেকেই । এখানে তাও কথায় একটু লাগাম এসেছে বলে মনে হলো। তসলিমা নাসরিন বিষয়ে নিজে আইনজীবি হয়ে আইনের ধোঁয়াতোলাটা হাস্যকর ঠেকেছে।

ধন্যবাদ

নীড় সন্ধানী এর ছবি

‍‌তারানা হালিমকে দেখলে 'ঢাকায় থাকি' মনে পড়ে.........হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

তারানা হালিম দুটো জিজ্ঞাসার উত্তর এড়িয়ে গেছেন। কিন্তু বললে হয়তো আরো কিছুটা সুবিধা হতো। কাজটির জন্য তানবীরা আপনাকে ধন্যবাদ।
.
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

তানবীরা এর ছবি

ঐ যে বললাম উনি আমাদের আমন্ত্রিত অতিথি ছিলেন। বেকায়দায় ফেলাটা ঠিক হতো না, এবং আমাদের প্রজেক্টগুলোতো বাংলাদেশ বেজড। তাই সরকার নাখোশ হলে আমাদের কাজেও অসুবিধা। আপনাকেও ধন্যবাদ ভাই ।

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

হাসান মোরশেদ এর ছবি

তারানা যেমনই উত্তর দেন, আপনার প্রশ্নগুলো কিন্তু দরকারী ছিলো এবং সাক্ষাৎকার নেয়ার ধরনও চমৎকার।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

তানবীরা এর ছবি

ধন্যবাদ হাসান ভাই
**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

**না এর ছবি

নিজের নামের সাথে মিল আছে বলেই কিনা জানি না...তারানা হালিম কে আমার খুব ভালো লাগে!

সরকারে থাকলে সবাই একটু রিজার্ভ মন্তব্য দেয় (যেমন তারানা দিলেন)।

একমত !!

তারানা হালিমের উপস্থাপনায় বৃদ্ধাশ্রম নিয়ে একটা অনুষ্ঠান আমার খুব ভালো লাগতো! নামটা ভুলে গেছি ! অনেক দিন টিভি দেখি না, তাই এখন হয় কিনা জানি না !!!

তানবীরা এর ছবি

তারানার "না" এর আগেও কি দুটো ** আছে নাকি? হাহাহাহা

ওনার একটা নাটক সম্প্রতি দেখলাম, "আমার বউ সব জানে"। নাটকটা কিছু না শুধু ওর অভিনয়টা দেখার মতো ছিল। পারলে দেখে নিয়েন।

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

দময়ন্তী এর ছবি

সাক্ষাত্কারের প্রশ্নগুলো বেশ ভাল৷ ভাল লাগল৷
সেমিনার নিয়ে বিস্তারিত লিখো সময় পেলে৷
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

তানবীরা এর ছবি

দি, সেমিনার নিয়ে আসলে কি লিখবো বুঝছি না, তুমি একটু আইডিয়া দাওতো।

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যাহ্, আপনে তো দেখি সাংবাদিক হয়ে গেছেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

নজু ভাই আমার ফ্রায়েড রাইস মেরে দিচ্ছে আর আমিতো শুধু ভাত ..................

আমিতো ছাই ফেলার ভাঙ্গা কুলা, যেখানেই ছাই সেখানেই আমি। সাক্ষাতকার কার থেকে রাঁধুনি, উপস্থাপিকা থেকে বাটুনী

এগুলো বিগত কালের

http://www.mukto-mona.com/Articles/talukder/sultana_kamal.pdf

http://www.mukto-mona.com/Articles/talukder/SAN_TT.pdf

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মামুন হক এর ছবি

হ, নজ্রুলিস্লামের ভাত মারব তনু আপায় হাসি
সাক্ষাৎকার কেমন জানি কাঠ কাঠ , মানে গৎবাঁধা মনে হলো। দুয়েকটা সিস্টেমের বাইরের প্রশ্ন কী করা যাইতনা?

তানবীরা এর ছবি

যতোটুকু বুদ্ধি ততোটুকুইতো করব নাকি .....................।হাহাহাহাহাহা

**************************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতন্দ্র প্রহরী এর ছবি

দারুণ কাজ হয়েছে একটা চলুক

তানবীরা এর ছবি

থ্যাঙ্কু বস

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

তনু আফা, আপনার সিগনেচারে তারা কিছু কমান, গুনে নেন প্রথমে, লাইনের বাইরে চলে গেলে বাজে দেখা যায়। ডান দিক থেকে ৭টা তারা মুছলেই হবে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

ঠিক আছে কি না দেখো এখন

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ভূঁতের বাচ্চা এর ছবি

স্বাতী আপু যে ভাল সাংবাদিক সেইটা কিন্তু জানা ছিলনা ... ভালই তো সাক্ষাৎকার নিসেন। ভাল লাগল অনেক।
--------------------------------------------------------

--------------------------------------------------------

তানবীরা এর ছবি

কতো অজানারে ............।।
*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।