আজসে পেহলে ---- আজকে বাদ

তানবীরা এর ছবি
লিখেছেন তানবীরা (তারিখ: বিষ্যুদ, ০৩/০৯/২০০৯ - ৪:২১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দুনিয়ার আনাচে কানাচেতে সচলেরা ছড়িয়ে আছেন “মাকড়সা”র মতোন। মৌসুমে - পার্বনে তারা সচল উৎসব করে থাকেন। কিন্তু এবারের সচলাড্ডার মতো আড্ডা একবারই হয়েছে পূর্বেও আর হয় নাই, ভবিষ্যতের কথা কেউ বলতে পারে না, তবে না হওয়ার সম্ভাবনাই বেশি। আদর, আপ্যায়ন, উষ্ণতা, আনন্দ, ভালোবাসা, আন্তরিকতা, খোঁচাখুঁচি, খেলা, গান বাজনা মন খুলে একবারই হয়, ওয়ান্স ইন এ লাইফ টাইম। ছুটি কাটিয়ে বাংলাদেশ থেকে এলে প্রথমে যেরকম কান্না পায় কদিন, এখনো সেই পর্ব উত্তীর্ন হতে পারেনি। কেনো এতো তাড়াতাড়ি এই দুটো দিন ফুরিয়ে গেলো?

শনিবার সকাল ন’টায় ঘুম ভাংগলো দুর্দান্তনীর (নাইমা”র) ফোনে। তারা বেড়িয়ে পড়েছে আমরা কখন বেড়োচ্ছি। নাইমার ফোন পেয়ে ছোটাছুটি করে মনে মনে আগে নির্ধারন করা সময়ের প্রায় সোয়া এক ঘন্টা পর রওয়ানা দিয়ে প্রায় দুপুর একটা নাগাদ পৌঁছলাম কাসেলপুরীতে। গিয়ে দেখি ক্রিকেট মাঠ আর বারবিকিউ চিকেন রেডী। তীরুদা, হাসিব, পুতুলদা আর আমাদের গোধা’র (ধূসর গোধূলি) সাথে এই আমাদের প্রথম দেখা। প্রথম দেখার আনন্দে একটা হাউকাউ শুরু হলো। প্রাথমিক হাউ কাউয়ের পরে (হাউ কাউ কে বেশি করবে, সেটা সবাই জানেন, নিজের কী বোর্ডে লিখে আর নিজেকে লজ্জা দিতে চাই না) আমরা মুরগীর সদ্বব্যবহারে মনোনিবেশ করলাম। বাচ্চারা পাশের খেলার মাঠে মনোনিবেশ করল। খাওয়া, পান, গল্প, আড্ডা, ক্রিকেট সব এক সমান তালে চলছিল। হঠাৎ বেরসিক বৃষ্টি আমাদের রসে ভংগ করে আমাদেরকে মাঠ থেকে তাড়িয়ে ভেতরে পাঠিয়ে দিলো। কিন্তু মাঠে আমাদেরকে থামাতে পারলেও, আড্ডা কি বৃষ্টি থামাতে পারবে? না ভাই না।

PICT0016

নিবেদিত প্রান বলাইদা রোজা রেখে সারাদিন আমাদের জন্য রান্না করে যাচ্ছেন আর আমাদের ছবি তুলে দিয়ে যাচ্ছেন। ধরতে গেলে প্রায় সদ্য বিবাহিত বলাই আর বলাইনীর ছিমছাম টোনাটুনীর সংসারে আমরা এতোগুলো লোক যেয়ে তাদেরকে একদম নাজেহাল করে ফেললাম। বলাইনী (শীলা) মাত্র দেশ থেকে ছুটি কাটিয়ে এসেছে, বেচারীর জেট ল্যাগ কাটার আগে আমরা যেয়ে উপস্থিত। ছোটবেলায় আমরা বিভিন্ন কারনে সব চাচারা একসাথে হলে দেখা যেতো সারাদিন ধরে রান্না হতো তারপর খাওয়া হতো। আবার রান্না হতো আবার খাওয়া হতো। কাসেলে যেয়ে আবার সেই ছোটবেলা ফিরে পেলাম। বড় বড় হাড়িতে সারাক্ষন রান্না হচ্ছে, সেটা নামছে আমরা সব সেটা হাপুস হুপুস খেয়ে নিচ্ছি আবার রান্না হচ্ছে, আবার খাবো। এখন বসেছে গান বাজনার আসর। সাধের লাউ থেকে শুরু করে পাগল মন মনরে কিংবা সব সখীরে পার করিতে থেকে আমরা সবাই রাজা। রবীন্দ্র সংগীত টু হাসন রাজা, আধুনিক টু লালনগীতি সব হয়ে যাচ্ছে সমবেত কন্ঠে। বার বার সে সময় হেলুসিনেশন হচ্ছিল আমার, মনে হচ্ছিলো আব্বুর বাসায় আছি। গোধাকে সোলো গান গাইতে না দেয়াতে সে বিরাট ক্যাচাল বাধানোর অপচেষ্টা করেছিল, অন্যান্যদের হস্তক্ষেপে সেটা আর বেশিদূর আগাতে পারে নাই। এরমধ্যে তীরুদা সব বাচ্চাদের নিয়ে বসে গেছেন কাগজ দিয়ে নৌকা বানানো শেখাতে। বাচ্চাদের লাই দিয়ে মাথায় তুলতে তীরুদার জুড়ি নেই। চকোলেট - আইসক্রীম সব সমান তালে তিনি ঘুষ দিয়ে যাচ্ছেন।

PICT0026

গোধা এদিকে আমার নাক পে দাম করে আমার জীবন ঝালা ঝালা করে দিচ্ছে। কোন বিশিষ্ট সচল ভদ্রতা করে পাজি নচ্ছার গোধা’কে “বন থেকে কাসেলে” আসার দাওয়াত দেয়ার পাপ করে ফেলেছেন। ফোনে নাকি গোধা জিজ্ঞেস করেছে কে কে আসবে। বেচারা নিরীহ সচলদা ভালো মনে উত্তর করেছিলেন, ছাতি আপা, দুলাভাই ও অন্যানরা। আর যায় কোথায়? গোধা ছাতি আপা, ছাতি আপা করে সারা বেলা তসবীহ জপেই যাচ্ছে। গোধা’র হাড় জ্বালানো সেই ডাকে আমি আর সচলদা বার বার কেঁপে কেঁপে উঠেছি। এরমাঝে হঠাৎ খেয়াল করলাম আমাদের ছানাগুলোর কোন সাড়া শব্দ নেই। আমাদের ছানাদের এতো ভালো হওয়ার কোন কারনতো নেই। কি হলো? আস্তে আস্তে শীলার শোবার ঘরে যেয়ে উঁকি দিয়ে দেখি, সদ্য দেশ থেকে নিয়ে আসা শীলার সব ঈদের জামা কাপড় থেকে বড় বড় ওড়নাগুলো তুলে নিয়ে তাকে বিভিন্ন ভঙ্গীমায় গায়ে প্যাচিয়ে পরে ক্যাট ওয়াক করে যাচ্ছেন আর আন্টিকে তাদের প্রতিভা দেখিয়ে দেখিয়ে মুগ্ধ করছেন। পুতুলদা নিরিবিলি অমায়িক মানুষ, বউকে খুব মিস করেন। বউকে মুঠোফোনে সেই কথা বলার জন্য ফোন তুলতেই যেয়ে হাজির হলো মেঘলা। প্রায় কেড়েই তার হাত থেকে ফোন নিয়ে পুতুল আন্টির সাথে আলাপ জুড়লো। তুমি কি করো? খেয়েছো? এর মাঝে সবচেয়ে ডায়নামিক প্রশ্ন ছিল, তুমি আজকে কি রান্না করেছো? পুতুল আন্টি মেঘ সোনার এই পাঁকামিতে হেসেই খুন, উত্তর দিবেন আবার কি?

PICT0029

এরমধ্যে বলাইদা আর শীলা খবর দিলো আরেক প্রস্থ খাবার রেডী। আর কি সব্বাই যেয়ে ঝাপিয়ে পড়লাম টেবলে। আমরা আসলেই ঝাপিয়ে ছিলাম, এতো কিছুর ছবি আছে কিন্তু খাবারের কোন ছবি নাই। খাবার শেষে ঢুলুঢুলু চোখে রাত দুটো পর্যন্ত আড্ডা দিয়ে আমরা হোটেলে গেলাম ঘুম দিতে। পরদিনে সকালে আবার “হারকিউলিস” দেখতে যেতে হবে। কাসেলে যাবো আর হারকিউলিস দেখবো না সেটা কি হয়? সকালে নাস্তা খেয়ে সচলায়তনে হিমুর পোষ্টের আপডেট দেখে আমরা হারকিউলিসের পথে রওয়ানা হলাম। হারকিউলিসে যেয়ে আর এক বিপদে পড়লাম। গোধা সেখানে যেয়ে পাহাড়ে চড়ে বসেছে, কিছুতেই নীচে নামছে না। আমরা কারন জিজ্ঞেস করলে সে আরো গোঁ ধরছে, কিন্তু উত্তর দিচ্ছে না। এক পর্যায়ে সে জামা কাপড় খুলে থালা নিয়ে বসে পরার হুমকি দিলো আমাদেরকে। দুলাল বুঝতে পারলো, কি জন্য এই অভিমান। বয়স হয়ে যাচ্ছে কিন্তু মুরুব্বীরা কেউ তাদের দায়িত্ব পালন করছেন না। তাই মরিয়া হয়ে তাদেরকে তাদের দায়িত্ব স্মরন করিয়ে দেয়ার জন্য গোধার এই প্রানান্ত চেষ্টা। অবশেষে দুলাল মাথায় অনেক হাত বুলিয়ে, শিগগীর কিছু করার আশ্বাস দিয়ে তাকে পাহাড় থেকে নামিয়ে আনলো। সেখানে থেকে “অরেঞ্জজেরি” হয়ে আমরা ফিরলাম বদ্দার ডেরায়। মহাসুখে থাকেন আমাদের বদ্দা। ডানপাশে মুরলে পলসায়েন্স আর বাপাশে ঘুরলে সাইকোলজি ডিপার্টমেন্ট। সারাবেলা সুন্দরীদের আনাগোনায় মুখর, থাক আমি আর সেদিকে নাই গেলাম। রোববার ডর্ম এমনিতেই ফাঁকা তারউপর আবার গরমের ছুটি। আমরা যেয়ে পুরো ডর্মের দখল নিয়ে ফেললাম। একদিকে মনিটরে ক্রিকেট, অন্যদিকে রান্না, আমাদের আড্ডা, সিগারেট কোম্পানীর আসর আর আমাদের ছানাপোনাদের দৌড়াদৌড়ি। জার্মান যেয়ে ওদের ডর্ম বাঙ্গালীদের দখলে।

বিশেষ সূত্র থেকে খবর পাওয়া গেলো বদ্দা আজকাল বেহেস্ত - দোজখ আর ইহকাল - পরকাল নিয়ে খুব ভাবছেন। ইমামে চাঙ্গিওয়ালা দারিদিয়ানে মুরিদানে কাসেলপুরী নাকি কোন এক ওয়াজ মাহফিলে বর্ণনা করেছেন, যতোবড় গুনাহগারই হোক না কেনো একবার না একবার গুনাহর খাতা শেষ হবে, তখন তাকে দোজখ থেকে বেহেস্তে চালান করা হবে। কিন্তু বেহেস্তের বেডে শুয়ে শুয়ে বদ্দা কিভাবে দিন কাটাবেন? আদৌও বেহেস্তে রাত - দিন হবে কি না? আহ্নিক গতি না বার্ষিক গতি, নেটের লাইন, ইউটিউবে সুন্দরী ললনাদের ছলনা ইত্যাদি ইত্যাদি ইত্যাদি থাকবে কি থাকবে না। কিন্তু বদ্দার হাতের তেহারী খেয়ে আমি ভরা পেটে আর শূন্য মনে ভাবলাম, আমার সাথে যদি মৃত্যু পরবর্তী জীবন নিয়ে কেউ আলোচনা করত, তাহলে নির্ঘাত উপদেশ দিতাম, বেহেস্তে একটা সচল সেকশন খোলা হোক। সব পাপিষ্ঠ সচলদের শাস্তি শেষ হলে সেখানে সবাই জমা হবে, তাদের কাজ হবে বেহেস্তের সবার বেডে খাবার পরিবেশন করা, টি।এস।সির সিস্টেম, পার প্লেট বারো টাকা। গোধা পেয়াজ, রসুন ছিলবে, হিমু মাংস নাড়বে আর বদ্দা তার গামছা নাড়িয়ে নাড়িয়ে বাতাস খেতে খেতে তদারকি করবেন। আর আমরা টেবিলে বসে থেকে একটু পর পর সেই বিরিয়ানী চেখে চেখে বদ্দাকে ব্যাপক উৎসাহ দান করবো। যেকোন ভালো কাজের পিছনেই থাকেন মহিয়সী নারীরা।

শুনতে অবিশ্বাস্য হলেও সত্যযে আমরা বদ্দার বিরিয়ানির হাড়ি চেটে পুটে খেয়ে শেষ করে দিয়ে এসেছি। রাগে - দুঃখে মর্মাহত বদ্দা শপথ নিয়েছেন এরপরের বার নেদারল্যান্ডসের হাভাতে গুলো আসলে এক কেজি মাংস আরো বেশি নিবেন, খাসির সম্মান এরা জানেনা, এগুলোকে ধরে গরু খাওয়াবেন। সুশীল সমাজের দ্বারা কথিত আছে কোন আবিয়াতা ছেলে আমার সাথে ফটো তুললে তার দ্রুত বিয়ে হয়ে যায়। সেজন্য আমার দুই পাশে দাঁড়িয়ে হিমু আর গোধা বিভিন্ন নায়কোচিত পোজ দিয়ে ছবি তুলতে লাগল। আমি ভাবছিলাম এই মারদাঙ্গা পোজ দেখলে না আবার পাত্রীর মা - বাপ শুদ্ধা দৌড় না দেয়। হাসিব লজ্জা লজ্জা মুখ করে দূরে দাঁড়িয়ে দেখছিল। আমি হাসিবকেও ডাক দিলাম, বেচারা লজ্জায় মুখ ফুটে তার বিয়ের কথা বলতেও পারছে না। আমাদের জন্য তথা এই সচলাড্ডার জন্য এই ছেলেগুলো কি পরিশ্রমই না করেছে, চোখে না দেখলে বিশ্বাস করা যায় না। তাই আমি তেহারী পেটে খাস দিলেই দোয়া করলাম, এতো ভালো আয়োজন যদি ছেলেরাই করতে পারে, তাহলে এদের বিয়ে, বউ, বাচ্চার হরেক ঝামেলার দরকার কি? থাক, এগুলো আবিয়াতাই থাক।

এর পরবর্তী সচলাড্ডা কোথায় হতে পারে সেই পরিকল্পনা করতে করতে আমরা বিদায়ের আয়োজন করলাম। তীরুদা আর দুলাল বলছে মিউনিখ। আমি ভাবলাম একবার নেদারল্যান্ডস একবার জার্মান। গোধা লাফালাফি করছে ওর ভুনা খিচুড়ী না খেয়ে আমরা মরতে পারবো না, তাই বন। আরো সম্ভাবনা আছে নরওয়ে কিংবা সুইডেন। হিমু বিদায় বেলায় একটু ভাবাবেগে বলেই ফেললো, দেখা যাক, কিসমত কোথায় নেয়? আমি ভাবছি কিসমত কানেকশন জিনিসটা আসলে ততো খারাপ না। কোথায় এতিমের মতো বিদেশে পইরা ছিলাম আর কোথায় এখন আমাদের বিরাট এমিলের গোয়েন্দা বাহিনী।

দুদিনের অবিশ্রান্ত আড্ডার পর বাড়ি ফিরেছি ক্লান্ত দেহে আর সতেজ মনে।

***** জাতিকে বিভ্রান্ত করার জন্য বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে তাদের বক্তব্য পেশ করে যাচ্ছেন। জাতির বিভ্রান্তি দূর করতে আর সত্য প্রকাশের খাতিরে শেষ পর্যন্ত এগিয়ে এসে আমাকেই কলম থুক্কু কী বোর্ড ধরতে হলো। *****

লেখার শিরোনাম নিয়ে কেউ মাথা ঘামিয়েন না, অতিরিক্ত আবেগে আমার শুধু হিন্দী গান মনে আসে।

তানবীরা
০২.০৯.০৯


মন্তব্য

সুমন সুপান্থ এর ছবি

কিসমত কানেকশন জিনিসটা আসলে ততো খারাপ না

না , একেবারেই না । আপনার কিসমতে আছে তাই আপনি দেখলেন,খেলেন, লিখলেন , আর আমার নাই তাই এখন শুধু ইর্ষাচ্ছি !

কিসমত !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

তানবীরা এর ছবি

পরের বার আড্ডা এক্সটেন্ডেট হবে, সাগর পারের লোকদেরও দাওয়াত করা হবে, মন খারাপের কিছু নাই, এটা ট্রায়াল বেসিস ছিল
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

দ্যাখতাছি সবতে রঙ্গেই আছেন! আর আমার মত কেউ কেউ দূর থাইক্যা কেবল রঙ ছিটছিটি দেখি! হায়রে নসীব!
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

তানবীরা এর ছবি

কারো পৌষমাস আর কারো সর্বনাশ ----আমি না কবি বলেছিল।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

হিমু এর ছবি

আপনারা চলে যাবার পর মনির হোসেন উড়াধুরা খিচুড়ি রান্না কর্সিলো। তার খিচুড়ি খেয়ে ঘুমাবার আগে মেইল চেক করতে গিয়েই পেলাম বিয়ের প্রস্তাব। পাত্রী দেশে নেকাপলা করছেন, বিবিয়ে অধ্যয়নরতা, অচিরেই নেকাপলা শেষ হবে, তখন গোড়ার বি ছাঁটা যেতে পারে। তাঁর ছবি দেখে মনে হলো, আমরা যেইসব খানাদানা দুইদিন খেয়ে এখনও ঢেঁকুর তুলছি আর হাত শুঁকছি, পাত্রী সেগুলি জন্মের পর থেকেই সাঁটাচ্ছেন। ঘটককে জানালাম, শ্বশুর যদি যৌতুক হিসাবে ক্রেন বা ফর্ক লিফট না দেন, তাহলে এই বিয়েটা ঠিক এর্গোনমিক হবে না। আমার জন্যে ওজনসীমা ৫২ কেজি, সেটাও জানিয়ে দিয়ে বল্লাম বাকি ৫২ কেজি কোনোভাবে কমাতে।

আপনার সাথে ছবি তুললে ফল খুব দ্রুত পাওয়া যায়, কিন্তু সেই ফল টক মন খারাপ । নেক্সট টাইম দেখি কী হয়!



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

তানবীরা এর ছবি

আমার দোয়ার আছরও কম না দেখি ...............
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অনিকেত এর ছবি

বিবিয়ে অধ্যয়নরতা, অচিরেই নেকাপলা শেষ হবে, তখন গোড়ার বি ছাঁটা যেতে পারে।

তাঁর ছবি দেখে মনে হলো, আমরা যেইসব খানাদানা দুইদিন খেয়ে এখনও ঢেঁকুর তুলছি আর হাত শুঁকছি, পাত্রী সেগুলি জন্মের পর থেকেই সাঁটাচ্ছেন। ঘটককে জানালাম, শ্বশুর যদি যৌতুক হিসাবে ক্রেন বা ফর্ক লিফট না দেন, তাহলে এই বিয়েটা ঠিক এর্গোনমিক হবে না। আমার জন্যে ওজনসীমা ৫২ কেজি, সেটাও জানিয়ে দিয়ে বল্লাম বাকি ৫২ কেজি কোনোভাবে কমাতে।

---হো হো হো----তুমি পারোও ভাই---

তানবীরা এর ছবি

খালি পাত্রীর ওজন দেখলে হবে? পাত্রী যে পাত্রতে আধার হবে তার বেলা ? তার বেলা , তার বেলা ????
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রেশনুভা এর ছবি

আপুনি, পরেরবার এই অধমরে আর বঞ্চিত কইরেন না; হিংসা দিলাম অনেক।
লেখা হইছে ফাটাফাটি।

তানবীরা এর ছবি

অবশ্যই না, যোগাযোগ রাখবেন, দেখা হবে নিশ্চয়ই।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অনিকেত এর ছবি

তুমুল হয়েছে তানবীরা--
পরের আড্ডা আমাদের এইদিকে হোক না কেন?

ভেবে দেখেন--

তানবীরা এর ছবি

ভাবাভাবির কিছুই নাই, টিকিট দেন আমেরিকা যাবো
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

সবই তো বুঝলাম তনু আফা, নেহার নাম হিন্দিতে না দিলে হয় না? আবগের বশে দিসিলেন, এখন পালটায় দেন যদি অসুবিধা না থাহে হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

ইয়ে, মানে... ইয়ে, মানে...
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

প্রকৃতিপ্রেমিক এর ছবি

যাক, আপনার পোস্টের শেষে তারকা চিহ্নিত নোট পড়ে আশ্বস্ত হলাম।

তানবীরা এর ছবি

ফী আমানিল্লাহ
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মামুন হক এর ছবি

লেখা পড়ে আমোদ পেলাম, কিন্তু রথী মহারথী ছুপার ছেলেব্রিটি সব সচলদের ছবি না দেখে আশাহত হলাম।

তানবীরা এর ছবি

ছবি দেখলে পর্দা নষ্ট হয় মামুন ভাই
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

পরবর্তী সচল প্রজন্মদের গ্রুমিংটা বেশ লাগলো।

আরো ফটো চাই তনুআপু ওরফে ছাতিআপা দেঁতো হাসি

তানবীরা এর ছবি

চাইলেই যদি পাইতো তাইলেতো চাইলেই হইতো।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মৃত্তিকা এর ছবি

লেখা দারুণ হয়েছে! আপনার রসবোধ চরম! প্রথম ছবিটা অসাধারণ! আসলেই এতো সুন্দর নাকি জায়গাটা?
পরের কোন সচলাড্ডা 'আম্রিকায়' করলে দাওয়াত রইলো আপনাদের সকলের এই অধমের বাড়িতে.......... হাসি

ধুসর গোধূলি এর ছবি

- জায়গাটার সৌন্দর্য্য ছবিটাতে এক ফোটাও আসে নাই। একটু বলি। এই অংশটা থেকে প্রায় পুরো কাসেল শহরটার বার্ডস-আই ভিউ পাওয়া যায়। ছবিতে যে জিনিষটা দেখা যাচ্ছে। নিচের দিকে নামতে গিয়ে প্রতিটা ধাপের সিঁড়ির শেষ মাথায় একটু পরপরই এরকম একেকটা বিশ্রাম স্থান তৈরী করা আছে।

সিঁড়ি বেয়ে একদম সমতলে নেমে আসতে পারবেন। যেদিক দিয়ে নামবেন তার পাশেই পানির ফোয়ারা। বিকেলের দিকে সেখানে পানির চলন এবং বলন শুরু হয়। এই পানি একদম চূড়ায় অবস্থিত হারকিউলিস-এর মূর্তির গোড়া থেকে শুরু হয়ে একেবারে নিচে গিয়ে একটা ছোট্ট লেকে শেষ হয়।

এই জায়গাটা একটা পার্কের মতোন। সিঁড়ি বেয়ে এতোদূর নামার ক্লান্তি আপনি নিমিষেই মিটিয়ে ফেলতে পারবেন গাছের ছায়াঘেরা কলকল শব্দে বয়ে চলা পানির ঐ লেকটার পাশে বসলেই। ওখানকার বাতাসে যে সজীবতা আনবে আপনাতে, তাতে করে আপনি আবার সিঁড়ি বেয়ে ওপরে ওঠার টান অনুভব করবেন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুস্তাফিজ এর ছবি

বুঝলামনা
অনেকদিন পর আপনার থেকে একটা সিরিয়াস মন্তব্য পেলাম

...........................
Every Picture Tells a Story

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

হো হো হো

মৃত্তিকা এর ছবি

বাহ্‌ দারুণ তো!

তানবীরা এর ছবি

দাওয়াত কবুল হাসি
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নিবিড় এর ছবি

দারুন মজা পাচ্ছি পোস্ট গুলা পড়ে হাসি তাতাপু দারুণ হয়েছে


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

তানবীরা এর ছবি

হাসি
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

দুষ্ট বালিকা এর ছবি

তাতাপু, হিংসায়তো পেট ফেঁটে চৌচির হয়ে যাচ্ছে... তোমরা সবাই দেশে আসোনা কেন? মন খারাপ

লেখা সেরোম হইসে!

----------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

তানবীরা এর ছবি

ভাবছি কেনো দেশে আসি না চিন্তিত? হাসি
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

কীর্তিনাশা এর ছবি

আমাগো গুরু মহান ধুগোরে নিয়া ঠাট্টা-মস্কারি করায় আপনেরে মাইনাচ.........

তয় পুস্টে প্লাচ, পাঁচতারা প্লাচ।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

তানবীরা এর ছবি

কস্কি মমিন! কস্কি মমিন!
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সমুদ্র এর ছবি

মন খারাপ হিংসা

"Life happens while we are busy planning it"

তানবীরা এর ছবি

আপনারেও
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

তীরন্দাজ এর ছবি

কাসেল সমুদ্রসৈকতে হিমুর দাপাদাপির ছবিটি দিলেন না যে!
লেখাটি চরম হয়েছে। কিছুটা সত্যের আভাসও পাওয়া যাচ্ছে পুরো কাহিনীতে!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

তানবীরা এর ছবি

হিমু কাদঁবে তীরুদা তাই। সত্যায়িত করার জন্য ধন্যবাদ দাদা হাসি
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সুহান রিজওয়ান এর ছবি

যা সব বিবরণ পাচ্ছি, দিন দুয়েকের মাঝে আমিও এই সচলাড্ডা নিয়ে একটা পোস্ট দিয়ে দিতে পারবো বোধহয় : D

---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

তানবীরা এর ছবি

দেন ভাই দেন, মন খুলে দেন
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

ফাটাফাটি পোস্ট।
তবে আসলেই ছবির সংখ্যা কম হয়ে গেছে। এর পরের পোষ্টে অথবা এই পোষ্টেই আরো কিছু ছবি এ্যাড করে দেন।

দুর্দান্ত পোস্টের জন্য পাঁচ তারা।

তানবীরা এর ছবি

হাসি
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার কথা কই? চিন্তিত

হেব্বি মজারু হইসে পোস্টটা। যতটা মজা আমরা করসিলাম, তারচেয়েও বেশি মজার চোখ টিপি
প্রথম ছবিটা আসলেই জোস।

দেখি এরপর হুট করেই একবার নেদারল্যান্ডস বেড়াতে যাব।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

প্রহরী ধরা খেয়েছে খাইছে

অতন্দ্র প্রহরী এর ছবি

না না না, মোটেও ধরা খাইনি। মন খারাপ
তাতাপু ষড়যন্ত্র করে আমার কথা লেখে নাই। তেবরো নেন্দা মন খারাপ

তানবীরা এর ছবি

প্রহরী, এরকম হুটহাট আসবা নাতো তুমি, অফিস - কাজের ঝামেলার মধ্যে। আগে থেকে খবর দিয়া আসবা হাসি
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিকাছে খাইছে

আহমেদুর রশীদ [অতিথি] এর ছবি

ফটু না থাকায় ঘটনার সত্যতা নিয়ে তীব্র সন্দেহ পোষন করছি।

তানবীরা এর ছবি

ম্যাঁও
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রায়হান আবীর এর ছবি

ছাতিপা সব জায়গায় আড্ডা পিটায়, খেলুম না। দেঁতো হাসি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

তানবীরা এর ছবি

ম্যাঁও
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতিথি লেখক এর ছবি

ইস্ কী আমুদে আড্ডা !!!!

নৈশী।

ধুসর গোধূলি এর ছবি

- আড্ডাকে মজাদার করার একটা টিপস দেই আপনারে। রণে বনে জলে জঙ্গলে, যে জায়গাতেই আড্ডা দেন না কেনো, যার সাথেই আড্ডা দেন না কেনো, কখনোই নিজেকে অচেনা করে ফেলা যাবে না। নিজে যা, তা-ই!

এই আড্ডাটায় এটাই ছিলো মূল ঘটনা। কেউ কোনো কিছু প্রিটেন্ড করেনি। সবাই খুব স্বচ্ছন্দ বোধ করেছে। কেউ রাম পঁচানি খেয়েও মুখ গোমড়া করেনি। উলটা পঁচানি খেতে খেতে শেষ পর্যায়ে ঘুরে দাঁড়িয়েছে এবং প্রবল উৎসাহে বাকিদেরকে দেখিয়ে দিয়েছে 'এক হাত'। হাসি

তবে তাতাপু একটু কাঁদো কাঁদো হয়ে গিয়েছিলেন। আর পোস্টে ১-রেটিং এর মহৌৎসবে তাব্দা খেয়ে হিমু বাথরুমে গিয়ে কান্নাকাটি করেছে। কিন্তু তাতে আড্ডার মেজাজ মোটেও ক্ষতিগ্রস্ত হয়নি। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তানবীরা এর ছবি

রণে বনে জলে জঙ্গলে, যে জায়গাতেই আড্ডা দেন না কেনো, যার সাথেই আড্ডা দেন না কেনো, কখনোই নিজেকে অচেনা করে ফেলা যাবে না। নিজে যা, তা-ই!

এই আড্ডাটায় এটাই ছিলো মূল ঘটনা। কেউ কোনো কিছু প্রিটেন্ড করেনি। সবাই খুব স্বচ্ছন্দ বোধ করেছে।

গোধা, ভাব লও? ঘরের কথা পরে জানলো কেমনে ????

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

তানবীরা এর ছবি

নয় ভোট দেখাচ্ছে পোস্টে। কিন্তু সব মিলিয়ে বোধ হয় তিন ভোটও হয়নি। কাদের এতো বিরক্ত লাগে আমার লেখা পড়তে? কষ্ট করে নিজের সময় - চোখ নষ্ট করে দয়া করে আমার ব্লগ খুলবেন না। আনন্দময় কিছু করুন সে সময়টাতে।

নিজে আনন্দে থাকুন আর অন্যকেও আনন্দে থাকতে দিন।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতন্দ্র প্রহরী এর ছবি

তাতা'পু,
আমি তো নয় ভোটের গড়ে রেটিং চার দেখতে পাচ্ছি। যাই হোক, এইসব নিয়ে ভাবার দরকার নাই। মন খারাপ করারও দরকার নাই। বরং হিমু ভাইয়ের পোস্টে যেভাবে এক রেটিংয়ের ঢল নামসিলো, সেইটা চিন্তা করি আমরা যে, এই আড্ডা কতজনের চক্ষুশূল হয়ে দাঁড়াইসিল খাইছে

ধুসর গোধূলি এর ছবি

- তাতাপু "অতিথি তালুকদার" হয়ে যাওয়ার হুমকী খেয়ে ভুটই দেন নাই। তিনি মজলুম জনতার সাথে একাত্মতা প্রকাশ করেন নাই। তবে দুলাল ভাই অবশ্য আমাদের সাথেই ছিলেন। তিনি বলেছেন দরকার হলে তিনি 'জাল ১ ভুট' দিবেন, তাও আমাদের সাথেই থাকবেন। ছাতিপার মতো হুমকি খেয়ে টলে যাবেন না! কারণ তিনি নাকি অলরেডি "অতিথি দুলাল" হয়েই আছেন। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

তাইলে কি আপনি বলতে চাচ্ছেন যে, হিমু ভাইয়ের পোস্টে 'ইলেকশন ইঞ্জিনিয়ারিং' হইসে? দেঁতো হাসি

তানবীরা এর ছবি

মানুষের নীচতা আমাকে কষ্ট দেয়। না পড়লেই হলো আমার ব্লগ কিন্তু নিজেকে ছোট করার দরকার কি অন্যের পোষ্টে এক দিয়ে। সচল কারো কাছ থেকে এ ধরনের ব্যবহার আশা করি না বলেই হয়তো বেশি আশাহত হই।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি একমত, ১ ভুট দেওয়ার নিগা তেব্র নিন্দা জানাই গড়াগড়ি দিয়া হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ভুতুম এর ছবি

আপ্নের লগে হিমুদা আর ধুগোদার ফটুকটা আপ্লোডান তরতরি।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

তানবীরা এর ছবি

খাইছে খাইছে
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

_প্রজাপতি এর ছবি

অনেক অনেক হিংসায়িত হলাম, চুড়ান্ত রকমের মজা হয়েছে পোস্ট পরেই বোঝা যাচ্ছে।
আর কিছু ছবি দেখার খায়েশ রয়ে গেলো।
লেখা দারুন হয়েছে তানবীরাপু।

-------------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

তানবীরা এর ছবি

আল্লাহ তোমার খায়েশ নিশ্চয় পূরন করবেন প্রজাপতি ।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রায়হান আবীর এর ছবি

পাঁচাইলাম। দেঁতো হাসি


পুচ্ছে বেঁধেছি গুচ্ছ রজনীগন্ধা

তানবীরা এর ছবি

খাইছে খাইছে
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

দময়ন্তী এর ছবি

এই বয়ানটাই বোধহয় সত্যের সবচেয়ে কাছাকাছি৷ দেঁতো হাসি
কিন্তু ছবি এত কম কেন? মন খারাপ
-----------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

দ্রোহী এর ছবি

হ্যাঁগো তনু,

এই তাহলে আসল গঠনা?

সাইফ তাহসিন এর ছবি

কিন্তু মাঠে আমাদেরকে থামাতে পারলেও, আড্ডা কি বৃষ্টি থামাতে পারবে? না ভাই না।

এই অংশে মনে হইল আপনে "খালুসিনা" (খালেদা+হাসিনা) এর মত হাত ঝামাকয় বক্তৃতা দিতেছেন চোখ টিপি দেঁতো হাসি

আরো মনে হইল, খাওয়াতো মনে হয় সবচেয়ে বেশি আপনে সাটিয়েছেন চোখ টিপি গড়াগড়ি দিয়া হাসি তনু আপা, একা একা খাইলে হবে?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানবীরা এর ছবি

আমি মুটা দেইখ্যা তুমি আমাকে খাওনের খুটা দিবা ???? কানলাম
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

জি.এম.তানিম এর ছবি

কেমন গড়গড়িয়ে পড়ে গেলাম। মনে হচ্ছে অনেক মিস করে ফেলেছি... অতএব কেবল হিংসা...

সব কটাকে ধরে বেঁধে ঢাকায় এনে সচলাড্ডা দেওয়াতে হবে...

(সেমি অফ টপিক: ইয়ে মানে ভালো রান্নাবান্না জানে না এমন আবিয়াতা পোলাও (চাল না, ছেলেও অর্থে) কিন্তু কম নাই সচলে। তাদের জন্যে একটা আলাদা দোয়া দেন না আপামণি!)
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

দুষ্ট বালিকা এর ছবি

সেমি অফটপিকেঃ রয়েসয়ে বন্ধু...একটু রয়েসয়ে... চোখ টিপি

-----------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

জি.এম.তানিম এর ছবি

সেই নার্সারি থেকে শুরু...
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

তানবীরা এর ছবি

দোয়া নিতে হাদিয়া লাগে জানো?
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।