বৃষ্টি মানে শুধুই বালক আর বালিকা, রঙ

তানিম এহসান এর ছবি
লিখেছেন তানিম এহসান [অতিথি] (তারিখ: রবি, ২৭/০৫/২০১২ - ১২:৩৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

তখন আমি বৃষ্টি কুড়াই আমের বনে; ফুল-বাগানের হীরেমানিক, ঘুমিয়ে থাকি আঁচলদিঘীর নিদ্রাকুসুম জলে --- চাঁদকপালে কাজলরেখা টিপ মানে তাই বালাই-বালাই-ষাট! কৌতূহলী ভোরের ডাকে কিচিরমিচির স্তব্ধতাকে জাগিয়ে তুলি, মাকে বলি, ‘খিদে পেলে ছেলে বুঝি ডাহুক ডাকে মা!’ তখন আমার জনান্তিকে ইচ্ছে নামের সুতোয় বোনা নানামুখী তৎপরতা, আর বারতা পরাগ বুকে প্রবহমান উচ্ছ্বসিত বেনীআ--সহকলা!

তখন আমার উপচে পড়া সুখ ছিলও তাই দু:খ ছিলো খুব!

দুই.
নিয়ম মানা ছুটির দিনে কুউঝিকঝিক বাড়ী ফেরা, বাড়ী মানেই বন্ধু-প্রতিম ছোট চাচা, আমায় ডাকেন ‘ভাতিজ্’! দুই বন্ধুতে একটা পথেই হেঁটে যাওয়ার যাত্রা শুরুর প্রথমদিকে খোলা বাড়ী, মৎস্য-দীঘি, তার ওপারে আউল-বাউল-নামা-ক্ষেতে আধেক বছর জলবিধৌত হাওর-বাঁওড়।

পিঠে-পুলি পিঠে-পুলি! মেলায় কেনা হাওয়াই মিঠাই, মুড়কি-মুড়ি-খই
কষ্ট যত কাব্যে আছে, ঘুমভাঙানি গদ্য আছে, ঘুমপাড়ানি পদ্য মেলে কই...

তিন.
হুট-দুপুরে বাঁওড় ছেড়ে আরও দূরে তিলোত্তমা সময় শেষে হটাত দেখি মেঘ করেছে গহন কালো, শীতল হাওয়া আরও শীতল বয়ে গেলে চাচা বলেন, ‘ওহে ভাতিজ্, ওই দেখা যায় বৃষ্টি আসে, দৌড় দিয়ে যাই, কে কার আগে চি-বুড়ি ছুঁই বসতবাড়ি---’

দৌড় দৌড় দৌড়, এলো বুঝি অই, রিমিঝিমি ধিমিধিমি বৃষ্টি
পাছে ভিজে যাই, ঠাণ্ডা লাগাই -- মায়ের বকুনি কি যে মিষ্টি!

চার.
হাসতে হলে বাসতে যে হয় ভালো! কল্লোলিনী ঝর্ণার মত হাসতে হাসতে, দৌড়ুতে দৌড়ুতে আজ-অবধি-দীঘি’টার মাঝামাঝি আসতেই বৃষ্টির প্রবল ঝাপটা আমাদের অতিক্রম করে গেলো... দিঘী’র সোমত্ত জলে ঝুপঝুপ ঝুপঝুপ, জলগুলো সব ফোঁটায় ফোঁটায় বিভক্ত হয়ে যেন একটাই তাল আর লয় মেনে ফুটতে শুরু করলো স্ফটিক-স্বচ্ছ ফুলের মত! এমনও কি নাচ হয়! এমনও কি হতে পারে স--ব জড়তা ভাঙা গান!

পাঁচ.
শীতল হতে পারে আমাদের শরীর, হৃদয় নয়! হৃদয় বলে নিরাকার কোন কিছু আমাদের এতোটা ব্যপিত রাখে বলে সেখানে নিরঙ্কুশ আবেগের আধিপত্য, সহজাত... হাসতে হলে বুকের ভেতর উথলপাথল বিষাদ বোঝা চাই! আমরা চাচা-ভাতিজা একটা সময় পৃথিবীর সব জলাক্রান্ত বোধের আগল ছুঁয়ে কি করে যেন বৃষ্টির চাইতেও বেশি করে বৃষ্টি হতে হতে জেনে গেলাম সবার সাথে দু:খ ভাগাভাগি চলেনা!

ছয়.
এখন আমার দু:খ নেই, প্রতিস্থাপিত! বোধজাত সবটুকু অস্তিত্ব নিয়ে এখন আমি শিখিয়ে দেয়া সব অভিনয় শিখে গেছি বলেই বোধহয় বৃষ্টি হলে স্বার্থ-বিহীন অর্থে কেনা সব প্রকরণ বাঁচিয়ে রেখে ভিজতে ভীষণ ভয়! আর কিছু নয়, শুধু একদিন বৃষ্টির সাথে খুউ-উব অভিনয় করে পাল্লা দিয়ে পালাতে পালাতে বড্ড সাধ করে হেরে যেতে চাই...

সাত.
আমিও বৃষ্টি নই, তুমি নও জলধিবিশেষ!
আমাদের বেঁচে থাকা অবশেষ
সবটুকু দুর্নিবার সাধ নিয়ে বারবার ফিরে আসা হয়;
যেমন আসেনা ফিরে যা-কিছু চাই অথচ চাইবার নয়!
মানুষের মৃত্যু হয়, রহস্যে বেঁচে থাকে পরিগণিত কথক;
তুমি আর আমি তবু বিচ্যুত নই, মানুষ হিসেবে অনন্য, পৃথক...

http://www.youtube.com/watch?v=tBO-sIniw0Y


মন্তব্য

শিপলু এর ছবি

(গুড়)

তানিম এহসান এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

ব্যাঙের ছাতা এর ছবি

শিরোনামটা অন্যরকম একটা আশা তৈরি করেছিল মনে, পড়ে মনে হলো আশা পূরণ হয়েছে। হাসি
সবকিছুকে ছাপিয়ে গেছে শেষেরটি। কী অসাধারন প্রকাশ!
"তুমি আর আমি তবু বিচ্যুত নই, মানুষ হিসেবে অনন্য, পৃথক"

আপনাকে চুপি চুপি বলি, এই অধম আপনার এই বৃষ্টি গদ্য-পদ্যের প্রেমে পড়ে গেছে মন খারাপ

তানিম এহসান এর ছবি

আমার এইসব খুব সাধারণ ছাপোষা লেখার একজন ভক্ত পেয়ে গেলাম! কি অদ্ভুত!

আপনার জীবন সুন্দর হোক। অশেষ কৃতজ্ঞতা.........

তাপস শর্মা এর ছবি

'আমি বৃষ্টি দেখেছি, বৃষ্টির ছবি এঁকেছি...... ' ...... উচ্ছ্বাস, সরলতা, স্রোত, জীবন কেমন যেন একটা জট মনে হয়। হয়তো নীরবতার কথকতায় একটা যতিচিহ্ন এঁকে দিতে পারলে ভালো হত। বড্ড ক্লান্ত লাগে আজকাল......

''মন খারাপ করা বিকেল মানেই মেঘ করেছে, দূরে কোথাও দু'এক পশলা বৃষ্টি হচ্ছে।''

বদ্দা আপনের জন্য এত্তডি ভালোবাসা ও শুভেচ্ছা। কোলাকুলি

তানিম এহসান এর ছবি

এই বয়সে এত ক্লান্তি কিসের? এই ছেলেটা কেবল ক্লান্ত হতে শিখে গেছে দেখছি, ঘুরে আসুন হাসি

নীড় সন্ধানী এর ছবি

বৃষ্টির জন্য হাহাকার দিনে এরকম বৃষ্টিমূখর লেখা খুব উপাদেয় পেলাম। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তানিম এহসান এর ছবি

লেখাটা নিজেই আবার পড়লাম, এখন আবার নতুন করে লিখতে ইচ্ছে হচ্ছে!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

তখন আমি বৃষ্টি কুড়াই আমের বনে - এই লাইনটা পড়েই তো মন ভালো হয়ে গেলো।
ভাল্লাগলো অনেক। হাসি

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

তানিম এহসান এর ছবি

আচ্ছা হাসি

ধুসর জলছবি এর ছবি

হাসতে হলে বুকের ভেতর উথলপাথল বিষাদ বোঝা চাই!

চমৎকার উপলব্ধি।

সবটুকু দুর্নিবার সাধ নিয়ে বারবার ফিরে আসা হয়;
যেমন আসেনা ফিরে যা-কিছু চাই অথচ চাইবার নয়!

খুব বেশী ছুয়ে গেল লাইনগুলো । চলুক চলুক

তানিম এহসান এর ছবি

অনেক ধন্যবাদ। নতুন লেখা কোথায়?

অতিথি লেখক এর ছবি

সবার সাথে দুঃখ ভাগাভাগি চলেনা--

‌(Y)

পথিক পরাণ

তানিম এহসান এর ছবি

ঠিক বলেছেন দেঁতো হাসি

তারেক অণু এর ছবি

(গুড়)

তানিম এহসান এর ছবি

এই গুড় আমার ভালো লাগেনা, আমার ভালো লাগে ঝোলাগুড়, সাথে পাউরুটি! কার কথা যেন মনে পড়ে গেল হে প্রিয় উড়ন্ত ঘুড়ি হাসি

অতিথি লেখক এর ছবি

বেশি ভাল- বেশি ভাল---

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

কড়িকাঠুরে

তানিম এহসান এর ছবি

ভাই, কড়িকাঠুরে আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

বুনোফুল এর ছবি

চমৎকার!!

তানিম এহসান এর ছবি

ধন্যবাদ বুনোফুল! হাসি

বন্দনা এর ছবি

তখন আমার উপচে পড়া সুখ ছিলও তাই দু:খ ছিলো খুব!

কী অসাধারন সব লাইন, কোনটা রেখে কোনটা বল্বো।

তানিম এহসান এর ছবি

একটাও বলার দরকার নাই খাইছে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দারুণ

______________________________________
পথই আমার পথের আড়াল

তানিম এহসান এর ছবি

ভাই নজরুল ইসলাম, আপনার জন্য আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

রোমেল চৌধুরী এর ছবি

ভারি ভালো লাগলো।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

তানিম এহসান এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।