সমারসেট মমের সুখী মানুষ

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: বিষ্যুদ, ২৭/১১/২০১৪ - ৩:০৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

সমারসেট মমের ছোট গল্প The happy man পড়ে বেশ লাগল। সবার জীবনেই এমন সময় আসে যখন দোদুল্যমান অবস্থা থেকে মুক্তি পেতে মানুষের দরকার হয় এমন সাহচর্যের, পরামর্শের, একজন সমারসেট মমের। পিছুটান ছিন্ন করতে পারলে সম্মুখে যে প্রবল পৃথিবী তাঁর রূপ, রস, গন্ধ নেহাত অধরা থাকে না হয়ত কিছু কিছু ত্যাগের বিনিময়ে। ছোট্ট গল্পটিতে কেন যেন গৎ বাঁধা জীবনের ধুম্রজাল ছেঁড়ার একটা দুর্মর আহ্বান লুকিয়ে আছে, যাতেই হয়ত নিহিত সুখ, যেখানে আপনি নিজেই গড়ছেন আপনার বর্তমান ও ভবিষ্যৎ। দিনের শেষে আমাদের জীবন যে আমাদের অনেক ছোট ছোট বেছে নেওয়া জিনিসের সমষ্টি সেই শেষ কথাটিই যেন জানিয়ে দেন উইলিয়াম সমারসেট মম।

গল্পের শুরুতে লেখক তার কিছু অনুভুতির কথা বলেছেন -- It is a dangerous thing to order the lives of others and I have often wondered at the self-confidence of politicians, reformers and suchlike who are prepared to force , upon their fellows measures that must alter their manners, habits, and points of view. I have always hesitated to give advice, for how can one advise another how to act unless one knows that other as well as one knows oneself? Heaven knows, I know little enough of myself: I know nothing of others. We can only guess at the thoughts and emotions of our neighbours. Each one of us is a prisoner in a solitary tower and he communicates with the other prisoners, who form mankind, by conventional signs that have not quite the same meaning for them as for himself. And life, unfortunately, is something that you can lead but once; mistakes are often irreparable, and who am I that I should tell this one and that how he should lead it? Life is a difficult business and I have found it hard enough to make my own a complete and rounded thing; I have not been tempted to teach my neighbour what he should do with his.

কিন্তু জীবনে একবার পরামর্শ দিয়েছিলেন তার এক ভক্ত পাঠককে যে কিনা ব্রিটিশ ডাক্তার, যে নিজের সম্পর্কে বলেছিল- I was brought up by two old aunts. I've never been anywhere. I've never done anything. I've been married for six years. I have no children. I'm a medical officer at the Camberwell Infirmary. I can't stick it any more.'

তারপর সে জানায় সমারসেট মমের লেখা পড়ে স্পেনের সেভিয়া শহর সম্পর্কে তার গভীর অনুরাগ জেগেছে, সম্ভব হলে সেখানে যেয়ে চাকরি করে বাকী জীবন কাটাতে চায়, কারণ- there's sunshine there, and there's good wine, and there's colour, and there's air you can breathe. Let me say what I have to say straight out.

সমারসেট মম সেই ভক্তকে বললেন- 'Your whole future is concerned: you must decide for yourself. But this I can tell you: if you don't want money but are content to earn just enough to keep body and soul together, then go. For you will lead a wonderful life.'

তার বছর পনের পরে সেভিয়াতে ডাক্তার দেখাতে যেয়ে দেখেন সেই লোক, যে তাঁকে বলে- Don't you remember me? Why, I'm here because of something you said to me. You changed my whole life for me.

লোকটার মুখে সুখ ঝলমল করছে, স্ত্রী তাঁকে ছেড়ে আবার বিলেতে ফিরে গেলেও সে আর ফিরে নি, যার সম্পর্কে ডাক্তারের প্রতিক্রিয়া ছিল - Life is full of compensations,' । স্প্যানিশ শিখে নিয়েছে চমৎকার। এবং গল্পের শেষ লাইনগুলো ছিল- 'You told me when last I saw you that if I came here I should earn just enough money to keep body and soul together, but that I should lead a wonderful life. Well, I want to tell you that you were right. Poor I have been and poor I shall always be, but by heaven I've enjoyed myself. I wouldn't exchange the life I've had with that of any king in the world.'


মন্তব্য

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

Seville = সেবিযা


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তারেক অণু এর ছবি

স্প্যানিশের ব আর ভ বোঝা দায় গো দাদা । ধন্যবাদ

অতিথি লেখক এর ছবি

চলুক

রাসিক রেজা নাহিয়েন

সুলতানা সাদিয়া এর ছবি

পাঠ প্রতিক্রিয়া পড়ে লেখাটি পড়ার ইচ্ছে হচ্ছে। পড়ে ফেলবো ইনশাআল্লাহ।

-----------------------------------
অন্ধ, আমি বৃষ্টি এলাম আলোয়
পথ হারালাম দূর্বাদলের পথে
পেরিয়ে এলাম স্মরণ-অতীত সেতু

আমি এখন রৌদ্র-ভবিষ্যতে

অতিথি লেখক এর ছবি

ক্লাশ নাইন-টেনের পাঠ্য হিসেবে সমারসেট মম-এর ‘লীঞ্চিয়ন’ গল্পটি ছিল। এসব গল্প পাঠ্যে সিলেক্ট করার একটি অন্তর্হিত উদ্দেশ্য হলো লেখকের অন্যান্য লেখা বিষয়ে ছাত্র-ছাত্রীদের আগ্রহী করে তোলা। নিঃসন্দেহে মমের ঐ গল্পটি তার লেখা বিষয়ে যারপরনাই আগ্রহী করে তুলেছিল। তবে কিভাবে তার লেখা যোগার করবো সে বিষয়ে কোন দিক পথ বের করতে না পেরে কিশোর বয়সের ঐ আগ্রহ কোথায় হারিয়ে গেছে। আপনার লেখাটি পড়ে আগ্রহটি আবার মাথচারা দিচ্ছে। ধন্যবাদ আগ্রহ পূনঃ জাগানিয়া এ লেখাটির জন্য।

- পামাআলে

হিমু এর ছবি

গল্পটার নামের উচ্চারণ "লাঞ্চন"।

তৌফিক ইসলাম  এর ছবি

পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।