(রূপ)টুপ(কথা)টথা

নিঘাত তিথি এর ছবি
লিখেছেন নিঘাত তিথি (তারিখ: সোম, ২৪/০৩/২০০৮ - ১০:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

হেমিংওয়ের বুড়ো সান্টিয়াগো আর সুকুমার রায় বেশ গলাগলি-দোস্তি মুডে আছে আজকে। একটু বসে আড্ডা দেবে ভাবছে কিন্তু তেমন আরামদায়ক, নিরিবিলি জায়গা পাবে কই? একটু খুঁজে টুজে কি ভেবে তারা বসবার জন্য বেছে নিলো আমার মাথাকেই। চুল নামক বিচ্ছিরি কালো কালো আঁশগুলো সরিয়ে একটু বসতে যাবে ওমনি তাদের গাঁয়ে জেকে বসলো একগাদা খুশকি। এহ! দিলো তো গাঁয়ে এলার্জি বাঁধিয়ে...আ ছি ছি ছি বলে তাদের সেকি লাফালাফি। আমার কি আর এসব সহ্য হয়? দু'হাত দিয়ে নিজের মাথায় নিজেই দিলাম বাড়ি। আর ওমনি এই দুই ভদ্রলোক অভদ্রের মত ঢুকে পড়লো একেবারে খুলির ভেতর মগজে!

এই সেরেছে! একেবারে মগজে ঢুকে গেলো! তা এসেছেন যখন, নমস্কার নমস্কার, সালাম। আপনারা আমার অতি প্রিয় লোক, ছোটবেলায় কত না হযবরল ভাবনায় আপনারা সংগী হয়েছেন। কত না-মেটানো ইচ্ছা সান্টিয়াগোর মত কল্পনায় ভেবে সাধ মিটিয়েছি। একবার ভেবেছিলাম বড় হলে সান্টিয়াগোর সাগরেদ হয়ে এত্তবড় মাছ ধরব সাগরে। তা এতদিন পরে যখন...

"ওরে থাম থাম, অনেক বকেছিস। এবার আমাদের একটু নিজেদের মাঝে গল্প করতে দে। তার আগে বল দিকিনি, ওই যে দেখছিস হাঁস...একটু পরেই ওটা কি হবে?" সুকুমার রায়ের কথায় আমি গর্বিত হেসে বলি, "এ আর এমন কি কঠিন? ও তো হয়ে যাবে সজারু...এই না না, হবে হাঁসজারু। ঠিক হলো?" "বাহ বাহ, বেশ বেশ" সুকুমার বাবু সন্তুষ্ট হলেন। সান্টিয়াগো বললেন, "আচ্ছা, এবার আমাদের একটু গপ্পো করতে দাও মেয়ে। তুমি তোমার কাজ করো"।

হুমম। ঠিক আছে। আমি তবে আমার কাজ করি। কিন্তু এ কি? সব যে কেমন উল্টোপাল্টা লাগছে। আমার মগজ নিয়ে কি তেনারা তবে হাতিপাতি করছেন? ঠিক নয়, ঠিক নয়। মাথাটা ঝিমঝিম ঝিমঝিম রিমঝিম। আহা কি সুন্দর রিমঝিম বৃষ্টি বাইরে...টিপটিপ টিপটিপ পানির ফোঁটা, সাদা সাদা। এই তো রঙ বদলাতে শুরু করেছে, সাদা থেকে হলদে...ওমা বৃষ্টির সাথে আকাশ থেকে কি পড়ছে? এ তো খিচুড়ী! ইশ, খিদে পেয়ে গেলো... ওমনি মা-ও ডেকে উঠলো, সোনামণিমা, আগে ইলিশ ভাজাটা খাবি নাকি গরু ভুনা? আমি চেঁচাই, আম্মু, ইলিশ ইলিশ ইলিশ। মা হাসেন, খুব মিষ্টি করে, খুব খুব খু-উ-ব মিষ্টি। কিন্তু মিষ্টি আমি খাবো না, আমার ভালো লাগে না। আচ্ছা, খুব বললে একটা কেবল চমচম খেতে পারি। মিষ্টি খেতে খেতে আমি সুর করে বলতে থাকি,

"টমটম চমচম গজারির বন/
টাংগাইল শাড়ি তার গরবের ধন।
আহা গরবের ধ-অ-অ-ন।"
ধুর, কি বিচ্ছিরি এক শাড়ি পরেছি আজ, ফিনফিনে। আমার তাঁতের শাড়িটা গেলো কই? কই মাছ? আরেন্নাহ, আর খাবো না মাছ... গাছের ডালে ঝুলতে পারি বরং দোলনাতে...।"দোল দোল দোলুনি/ রাঙা মাথায় চিরুনী/ এনে দেবো হাঁট থেকে..."। ধূর এইসব হাঁট-বাজার আমাকে দিয়ে হবে না। সেখানে কত লোক গিজগিজি, হিজিবিজি হিজিবিজি তিতলী ভাইয়া, কংকা ভাইয়া জানো আজ রবিবার...আজ রবিবার, আজ রবিবার হুমায়ূন আহমেদ। এই হুমায়ূন লোকটা কি যেন একটা গান লিখেছে, "আজি ঝরঝর মুখর বাদল দিনে..."

"খামোশ!!!!! এ গান রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা।" সুকুমার বাবু বাজখাঁই গলায় ধমকে ওঠেন।
আমি আঁতকে উঠে বলি, "কোন গান?"
-এই যে তুই এইমাত্র যেটা গাইলি।
-আমি গাইলাম? গান? আমি তো গাইতেই জানি না।
এবার সান্টিয়াগো বড় বিরক্ত হলো, "আমারও মনে হয় এটা ট্যাগোর সং"।
সুকুমার ঝাড়ি দেন, "ট্যাগোর নয়, বলো ঠাকুর। তোমাদের সাদা চামড়াদের যতসব মস্করা"।
সুকুমার বাবু এবং মিস্টার সান্টিয়াগো দু'জন দু'দিকে মুখ ঘুরিয়ে বসে রইলেন ৮৭ সেকেন্ড। ৮৭ সান্টিয়াগোর লাকি নাম্বার। তাই সে তক্ষুনি বললো, "এই মেয়ের মাথায় আর নয়, অন্য কোথাও চলো"।
বলেই তাদের গাঁয়ে লেগে থাকা আমার মগজগুলোকে নির্মমভাবে ঝেড়েঝুড়ে দুড়ুম করে বেরিয়ে গেলেন আমার খুলি ফুড়ে।

অনেকক্ষনের মাথাব্যাথাটা হঠাৎ হালকা হলো মনে হচ্ছে। গানটা ভালো লাগছে শুনতে, "আজি ঝরঝর মুখর বাদল দিনে...।" আচ্ছা, এই একটা গানই বুঝি আমি সিলেক্ট করে রেখেছি সেই তখন থেকে?


মন্তব্য

স্বপ্নাহত এর ছবি

হুম্‌... পড়ে টড়ে বেশ মজা টজা পেলাম।

আর টাংগাইলের নাম টাম দেখে টেখে তো গর্বে টর্বে আমার বুক টুক তো একেবারে ভরে টরে গেল। দেঁতো হাসি

কান(টান)কথা(টথা):পিচ্চিকাল থেকে টাঙ্গাইলের শাড়ি আর চমচম নিয়ে অই দুই লাইন শাড়ির প্যাকেটের উপর লেখা দেখে আসছি।এক্কেরে ছোট বেলা টেলার কথা মনে করিয়ে দিলেন হাসি

=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=-=
LoVe is like heaven but it hurts like HeLL

---------------------------------

বাঁইচ্যা আছি

নিঘাত তিথি এর ছবি

হু রে ভাই। কতদিন টাংগাইলের চমচম, পানতোয়া খাই না! ওঁয়া ওঁয়া
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

লেখাটা পড়ে আমারও কেমন যেন নেশা টেশা জাতীয় ফিলিংস্ হচ্ছে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নিঘাত তিথি এর ছবি

(বেড়াল)
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

রায়হান আবীর এর ছবি

ওরে নারে। জোশ হয়েছে...
---------------------------------
এসো খেলি নতুন এক খেলা
দু'দলের হেরে যাবার প্রতিযোগিতা...

জাহিদ হোসেন এর ছবি

বাহ- কি সুন্দর লেখা!

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

ঝ.পা. এর ছবি

হায় হায়, এই দুইজন পুরা জায়গা দখল কইরা ফেললো! বেচারা কনফু'র কি হবে গো! লেখাটা জম্পেশ হয়েছে। আজি ঝরঝর মুখর বাদল দিনে. . . .।

ধূপছায়া এর ছবি

টমটম চমচম গজারির বন/
টাংগাইল শাড়ি তার গরবের ধন।
আহা গরবের ধ-অ-অ-ন।"
..উদ্ধৃতিটার জন্যই মন্তব্য করতে আসা। ভালো লিখেছেন।

অতিথি লেখক এর ছবি

আরে বেশ মজা ত।
-নিরিবিলি

ধুসর গোধূলি এর ছবি
নিঘাত তিথি এর ছবি

হে হে...
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

নিঘাত তিথি এর ছবি

অতিথি লেখকগন(ধূপছায়া, নিরিবিলি),
অনেক ধন্যবাদ মন্তব্যর জন্য। ধূপছায়াও টাংগাইলের নাকি?

ঝ.পা. কি ঝরাপাতা নাকি? নাহ, মানুষ যে কেমন আলসে হয়ে যাচ্ছে! ঝরাপাতা থেকে ঝ পা! অ্যাঁ

রায়হান আবীর, জাহিদ হোসেনঃ আপনাদের অনেক ধন্যবাদ।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

তারেক এর ছবি

আপু আমার মাথায় ঢুকে বসে আছে এই গানটা।
ভূমির 'দিলদরিয়া রে...'

Get this widget | Track details | eSnips Social DNA

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

নিঘাত তিথি এর ছবি

এটা মারাত্মক গান। আমি শুনতে থাকলে একটানা এক গান কতবার যে শুনি!
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

জ্বিনের বাদশা এর ছবি

"সুকুমার বাবু এবং মিস্টার সান্টিয়াগো দু'জন দু'দিকে মুখ ঘুরিয়ে বসে রইলেন ৮৭ সেকেন্ড। "
ওটা ৮৭ সেকেন্ড নয়, ৮৭ দশমিক ২১ সেকেন্ড ছিল ,,,, আর এই যে আপনি পড়লেন তখনই হয়ে গেল ৮৬ দশমিক ৯৩ সেকেন্ড ,,,, সময়ের দাম বলে একটা কথা আছেনা চোখ টিপি

ঝাক্কাস লেখা হইছে
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

নিঘাত তিথি এর ছবি

এক্কেবারে পোস্ট পরিপূরক মন্তব্য হাসি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

গল্পের (নাকি উপন্যাস বলে ওটিকে?) চরিত্র সান্টিয়াগো আর সত্যিকারের সুকুমার রায় কম্বিনেশনের আইডিয়াটিই চমত্কার!

আক্ষেপ: সুকুমার কেন যে আমার মগজে ঢোকে না!

সুকুমার রায়ের "সমগ্র শিশুসাহিত্য" বইটির ছড়া অংশটি আমার সবচেয়ে প্রিয়। তারপর হযবরল। তারপর পাগলা দাশু। তাঁর ছড়া নিয়ে আমার মুগ্ধতা সীমাহীন।

"রোদে রাঙা ইটের পাঁজা
তার উপরে বসলো রাজা
ঠোঙা ভরা বাদাম ভাজা
খাচ্ছে কিন্তু গিলছে না..."

বহুদিনের খায়েশ, এই স্টাইলে একটি ছড়া লিখবো। কিন্তু লিখতে বসলেই বুঝি - এই সাধ আর সাধ্যের সম্মিলন এই জীবনে হবার নয়।

আর একখান কথা। আমার মনে হয়, "আজি ঝরঝর মুখর বাদর দিনে...।"

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নিঘাত তিথি এর ছবি

এহহে, এরকম একটা কনফিউশান হলো? আমি তো সব সময় "বাদল দিনে"ই গেয়ে আসছিলাম মনে মনে। "গীতবিতান"এর সূচীপত্রে দেখি "বাদর দিনে" লেখা আবার ভেতরে গানের পাতায় আছে "বাদল দিনে"! কোনটা যে ঠিক আসলে...
বাকি মন্তব্যটুকুর জন্যও আপনাকে অনেক ধন্যবাদ।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

হাসি
অতি উত্তম ।

কনফুসিয়াস এর ছবি

এইরকম একটা লেখা কেমন করে লিখে ফেললি তা-ই ভাবছি।
দারুণ হয়েছে!
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মাহবুব লীলেন এর ছবি

আচ্ছা, এই একটা গানই বুঝি আমি সিলেক্ট করে রেখেছি সেই তখন থেকে?

এতক্ষণে অরিন্দদম কহিলা....

আমি সেই কখন থেকে চিল্লাচ্ছি প্লেয়ারটা বোধহয় ফেসে গেছে
নাহলে একই ঘ্যানঘ্যানানি অতবার করে কেন?
তখন কানে যায়নি?

পরিবর্তনশীল এর ছবি

খুব বেশি ভালো হয়েছে
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নজমুল আলবাব এর ছবি

এইসব টুপ(রুপ)টথা(কথা) পড়েতো বেশ লাগলো

ভুল সময়ের মর্মাহত বাউল

নিঘাত তিথি এর ছবি

আলবাব ভাই, পরিবর্তনশীল, শিমুল,
আপনাদের ভালো লাগা মাথা পেতে নিলাম।

লীলেন ভাই,
তখন কানে গেলে অধমের এই ছাইপাশটা লেখা হতো না যে!

কনফু,
ভাবতে ভাবতে আপনি একটা গল্প লিখে ফেলুন। হাসি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।