কিছু না, শুধু কিছু গান

নিঘাত তিথি এর ছবি
লিখেছেন নিঘাত তিথি (তারিখ: শনি, ২৬/০৪/২০০৮ - ৬:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রিয় কোন কিছুর সাথে বেশ ক'দিনের বিচ্ছেদ হলে ভালোবাসায় টান না পড়ে বরং বেড়ে যায় বোধ করি। নানাবিধ কারনে সচলায়তনে চোখ মেলা হচ্ছে না। আজ পাতা উল্টেপাল্টে দেখি গল্প, অণু-পরমাণু গল্পের মেলা বসেছে। পড়ব। জুবায়ের ভাই আর আনোয়ার সাদাত শিমুলের অণুগল্প বিষয়ক পোস্ট দু'টোও ফলো (অনুসরণ কি লেখা যেতো না?) করতে হবে।

গত দিনগুলো এক্কেবারে পুরোপুরি ডুবে ছিলাম নানাবিধ গানে। গান শুনি, গান দেখি। খুঁটিনাটি ভুল ধরি, ভালো লেগে জোস বলে চিৎকার দি। পড়া বাদ। ইমেলিং বাদ। অর্কুট-ফেসবুক বাদ। কেবল গান...। আহা, গান ব্যাপারটা এরকম মাথা খারাপ করে দেয় কেন? এত বেশি ডুবে আছি যে উঠে আসাটা ভীষণ কঠিন হয়ে দাঁড়াচ্ছে। আপাতত উঠার জন্য সচলায়তনকে ধরতে যাচ্ছি সেই অন্তিম মুহুর্তে খবর পাওয়া গেলো অর্ণবের নতুন এলবাম "ডুব"-এর। অতঃপর ধুমাধুম ডাউনলোড। শুনতে শুনতেই খুব আস্তে ধীরে হাত চলছে কিবোর্ডে, মনোসংযোগ আবার গানের দিকে...এই গেলো রে, হলো আমার আবার কাজ...। আবার আমি ডুউউউব দিলাআআম...।

পুনশ্চঃ এই অপ্রয়োজনীয় লেখাটি যাদের সময় নষ্ট করায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে তাদের ধন্যবাদান্তে দু'টো উপহার। দু'টো লিংকঃ একটি অর্ণবের নতুন এলবাম "ডুব" ; আরেকটি অর্ণবের একটি সাক্ষাৎকারের "আমারও ইচ্ছে হলো গাইতে"

চিয়ার্স...দিন কাটুক গানে...।


মন্তব্য

ক্যামেলিয়া আলম এর ছবি

আপনার সহজ করে কথা বলার এক আকর্ষনীয় ক্ষমতা আছে ------লেখাতেই বোঝা যায় ------- গানগুলোর জন্য ধন্যবাদ-----
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

নিঘাত তিথি এর ছবি

ক্যামেলিয়া,
আপনার ছবিটা এত সুন্দর...কেমন বাংলা মায়ের মত সুন্দর। পেছনে যেন সন্ধ্যাবেলার গ্রাম-নদী, তার সামনে টিপ-পড়া চাদর জড়ানো স্নিগ্ধ এক বাঙ্গালী রমনী। এমন থাকুন, সব সময়।
এবং ধন্যবাদ। আপনার লেখা শুরু করে দেব পড়তে অচিরেই।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অতন্দ্র প্রহরী এর ছবি

প্রিয় কোন কিছুর সাথে বেশ ক'দিনের বিচ্ছেদ হলে ভালোবাসায় টান না পড়ে বরং বেড়ে যায় বোধ করি।

চমৎকার একটি কথা। গান আমারও খুউব প্রিয়। সারাদিন আমিও গানে ডুবে থাকি। অফিসে যাওয়ার পথে, লাঞ্চ ব্রেকে, টি ব্রেকে, বাসায় ফেরার পথে, বাসায়। অদ্ভুত একটা সম্পর্ক তৈরি হয়েছে গানের সাথে।

আরেকটা ব্যাপার, আপনার নামটা খুব ভাল লেগেছে। অর্থটা জানতে ইচ্ছা করছে খুব।

নিঘাত তিথি এর ছবি

ধন্যবাদ প্রহরী। আমার প্রথম পোস্টে লিখেছিলাম আমার নামের মানে। সেখান থেকে কপি-পেস্ট করছি, আলসে তো!

"নিঘাত" অর্থ "নির্ঝর"। "তিথি" হলো "লগ্ন" বা আমি বলি "সময়ের ছোট্ট অংশ"। সুতরাং আমার কাছে আমার নামের মানে "নির্ঝর সময়"।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

রায়হান আবীর এর ছবি

অর্ণবের বেশ ভক্ত দেখা যায়...

বাংলা ব্যান্ডে করা ওর গানগুলা বেশ লেগেছিল...কিন্তু এরপর যখন সকালে, বিকেলে, দুপুরে, রাতে ধুম ধুম এলবাম বের করা শুরু করলো তখন মুখ ফিরিয়ে নিয়েছি...

তারপরও মন খারাপের রাতে কয়েকটা গান শুনতে বেশ লাগে। যেমন, তুই কি জানিস না...তোর জন্য কান্না...তারপর তোমার জন্য এতোগুলো রাত...

তবে সাহানা বেশী জোশ। ওর রবীন্দ্র সংগীত এলবামটা পুরা উড়াধুড়া...
---------------------------------
জ্ঞানীরা ভাবলেন খুব নাস্তানাবুদ করে ছাড়া গেছে...আআআহ...কি আরাম। বিশাল মাঠের একটি তৃণের সাথে লড়াই করে জিতে গেলেন।

ছোট্ট তৃণের জন্য অপরিসীম ঘৃণা।

অতন্দ্র প্রহরী এর ছবি

অর্ণব আমারো খুব প্রিয়। ওর কিছু কিছু গান আছে যা সবসময় ভাল লাগে। "হোক কলরব" অ্যালবামটা খুব ভাল লাগছে। "তুই গান গা", "হারিয়ে গিয়েছি", "তোর জন্য", "তোমার জন্য", "সে যে বসে আছে" এবং আরো কিছু তো প্লে-লিস্টে পাকাপোক্তভাবে ঢুইকা বইসা আছে! হাসি
তবে হ্যাঁ, সাহানার রবীন্দ্রসঙ্গীতের অ্যালবামটা অসাধারণ!

নিঘাত তিথি এর ছবি

আবীর,
এটা কি বললা ভাই? এমন ভাবে বললা যেন মিলা-তিশমার কথা বলছো!

এই মুহুর্তে বাংলা গানের সবচেয়ে বড় আশা বলে যদি কিছু থাকে তো সেটা অর্ণব। তুমি অর্ণবের "চাই না ভাবিস" শুনেছো? এরকম ক্লাসিক এলবাম এর আগে কবে শুনেছিলাম মনে করতে পারছি না! "আমার হারিয়ে যাওয়া তুমুল কালো মেঘ"- এরকম গান এই প্রজন্মের কে আর করেছে সাহস করে? আর কোনটার উল্লেখ করছি না, এইজন্য যে শুধু শুধু তালিকা বড় হবে। তুমি কি আমাকে বলবে কোন গানটাকে খেলো মনে হয় এই এলবামের? এবং তার প্রায় দুই বছর পরে এসেছে "হোক কলরব"। তার দেড় বছর পরে এই বেরুলো "ডুব"। এই কি সকালে-বিকালে এলবাম বের করার নমুনা? নতুন এলবাম এখন আত্মস্থ হয় নি, মন্তব্য করছি না তাই। আগের দু'টোর কোথায় যে সমস্যা...শুনে বলছো? নাকি সত্যিই "বাংলা" ব্যান্ডের পরে আর শোননি, না শুনেই...?

কষ্ট পেলাম। মিলা-জেনারেশনের সাথে যোগাযোগ কমে যাচ্ছে বুঝি সত্যিই। হাসি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

রায়হান আবীর এর ছবি

খুব মজার একটা খেলা...অর্ণব ভক্ত আইইউটি তে যারা আছে তাদের আমি, মহিব এই জিনিসটা বলি...যে অর্ণব তো সকালে, বিকেলে একশটা এলবাম বের করে...রেগে পুরা বুদ হয়ে যায়...আপনিও হয়ে গেলেন... গড়াগড়ি দিয়া হাসি

এটা কি বললা ভাই? এমন ভাবে বললা যেন মিলা-তিশমার কথা বলছো!

মোটেও মিলা তিশমার কথা বলি নাই...আমি বলছি মন খারাপের রাতে অর্ণবের কিছু গান শুনতে বেশ লাগে... মন খারাপ জীবনে শুনছেন মন খারাপ হলে কেউ মিলার গান শুনে (ওয়াক!!) আমরা তো মিলার গান শুনিনা...খালি ভিডিও দেখি। চোখ টিপি

এই মুহুর্তে বাংলা গানের সবচেয়ে বড় আশা বলে যদি কিছু থাকে তো সেটা অর্ণব

আমার মনে হয় সুমন। ওর গান শুনলে দুনিয়া উথথাল পাথথাল হয়ে যায়। অবশ্যই ফুয়াদ ব্যাতিত সুমন। (এনিলার সাথে মিলে ফুয়াদের কম্পোজিশনে লাস্ট যেই এলবামটা বের করছে সেটার গা থেকেই বিশাল গন্ধ বের হয়। ভেতরে কি আছে সেইটা নাই বলি... দেঁতো হাসি ) তারপরও সুমন বস। সবচে' বস!!

আগের দু'টোর কোথায় যে সমস্যা...শুনে বলছো? নাকি সত্যিই "বাংলা" ব্যান্ডের পরে আর শোননি, না শুনেই...?

আমার মেঝ ভাই অর্ণবের বিশাল ফ্যান। বাসায় অর্ণবের সব কটা সিডি আছে। শুধু ওর নিজের গানের সিডি ছাড়াও যেসব সিডি ও ফিচারিং করেছে সেগুলাও আছে। যেমন, কৃষ্ণকলি, সাহানা, ঝালমুড়ি-১, ঝালমুড়ি-২...তাই সব এলবামের সব গান আমার শোনা হয়েছে...কিছু কিছু গান বেশ ভালোও লেগেছে...তবে ওর সবচেয়ে সুন্দর জিনিস হলো কম্পোজিশন।

কষ্ট পেলাম। মিলা-জেনারেশনের সাথে যোগাযোগ কমে যাচ্ছে বুঝি সত্যিই।

আপনি আমাদের মিলা জেনারেশন বললেন?? ওঁয়া ওঁয়া
---------------------------------
জ্ঞানীরা ভাবলেন খুব নাস্তানাবুদ করে ছাড়া গেছে...আআআহ...কি আরাম। বিশাল মাঠের একটি তৃণের সাথে লড়াই করে জিতে গেলেন।

ছোট্ট তৃণের জন্য অপরিসীম ঘৃণা।

বিপ্লব রহমান এর ছবি

আরে তিথি আপু যে! এতোদিন পর আমাদের মনে পড়লো? মন খারাপ

আর ওই সব গান-টান ছাড়ুন তো! অনেকদিন সচলে আপনার সেই রকম কোনো লেখা পড়ি না।

তাই বলি, বলুন চিয়ার্স! আনন্দময় সময় কাটুক সচলের ব্লগিং এ! চোখ টিপি

---
অফটপিক: অর্ণবের গান আমারও ভালো লাগে। হাসি

তবে তার সাক্ষাৎকারের যে লিঙ্কটা দিয়েছেন, সেটা দেখি আবার লগইন-পাসওয়ার্ড চায়। খাইছে


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

নিঘাত তিথি এর ছবি

দাদা, একটু কষ্ট করে রেজিস্ট্রেশান করে সদস্য হয়ে যান। তবে বাংলাদেশ থেকে দেখা কষ্টকরই হবে, স্পিড ভালো না তো। কবে যে আমাদের দেশে ইন্টারনেটের তুমুল গতি আসবে?

আর দাদা, দেখুন যেকোন কিছুকে "ট" দিয়ে বলে তুচ্ছতাচ্ছিল্য করা যায়। ধরুন লেখা-টেখা, পড়া-টড়া। কিন্তু গানকে যদি বলেন, তাহলে দাঁড়ায় গান-টান। কেমন টান দেখুন তাহলে বুঝে! কেমন ছাড়ি কন?
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

বিপ্লব রহমান এর ছবি

আর দাদা, দেখুন যেকোন কিছুকে "ট" দিয়ে বলে তুচ্ছতাচ্ছিল্য করা যায়। ধরুন লেখা-টেখা, পড়া-টড়া। কিন্তু গানকে যদি বলেন, তাহলে দাঁড়ায় গান-টান। কেমন টান দেখুন তাহলে বুঝে! কেমন ছাড়ি কন?

ওরে আপু! জট্টিল!! হো হো হো


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

পরিবর্তনশীল এর ছবি

ওরা যদি বেশি বকাবকি করত আমি লেখালেখি- গল্পের বই পড়া ছেড়ে দিতাম।
ওরা যদি আমাকে ফাঁসির দড়ির সামনে ঝুলিয়ে দিত।.।.।. তবুও আমি গান গাইতাম।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নিঘাত তিথি এর ছবি

এই একখানা পোস্ট রিলেটেড মন্তব্য পাওয়া গেলো। বাকিরা সবাই পোস্টশেষে "পুনশ্চ" নিয়ে মেতেছে। সেও এক রকম মজাই অবশ্য।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

বিপ্রতীপ এর ছবি

তিথি আপু,
ঠিকই বলেছেন...আজকাল ইন্টারনেটের চাপে গান শোনাই ভুলে গেছি। অর্নবের অ্যালবামটি আগেই ডাউনলোড করেছি। অর্নবের গান ভালো লাগে, তবে প্রধান সমস্যা হচ্ছে অর্নবের সব গানের কম্পোজিশন আমার কাছে প্রায় এক মনে হয়। তাই বেছে বেছে কয়েকটা শুনি। আর যে ভিডিও'র লিঙ্কটা দিছেন সেইটা টিভিতে দেখছি। ব্লগে ভিডিও লিঙ্ক দেখলে একটু মেজাজ খারাপ হয়...আমাদের দেশে ইন্টারনেটের যা স্পিড...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
বিপ্রতীপ ব্লগ | ফেসবুক | আমাদের প্রযুক্তি

নিঘাত তিথি এর ছবি

তবে প্রধান সমস্যা হচ্ছে অর্নবের সব গানের কম্পোজিশন আমার কাছে প্রায় এক মনে হয়। হুম, এটা হতে পারে। আসলে একই কম্পোজারের সব গানে খানিকটা একই ধাঁচ তো থাকবেই, সেটা তার নিজস্বতা। কখনও কখনও সেটা একঘেয়েমীও হয়ে যেতে পারে। আমার কাছে এখনও অর্ণবের গানগুলো একই ঘরানার মনে হলেও আলাদা করে সুন্দর লাগে।
আর ভিডিওর লিংক তো কপালপোড়া প্রবাসীদের জন্য। দেশে থাকলে আমরাও তো টিভিতেই দেখতাম। মন খারাপ
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

তারেক এর ছবি

আমিও অর্ণবের তুমুল ফ্যান। হলে থাকবার সময় আমার রুমমেট যখন children of bodom কিংবা megadeath শুনতো আমি হয়তো চাইতাম অঞ্জনের গান। ধুমধাড়াক্কা থামাতে তখন আস্তে করে আমার পিসি তে অর্ণব ছেড়ে দিতাম। সেও অর্ণব-পাংখা। কাজেই তার পিসির ভল্যুম কমে যেতো। দু'একটা গান পরে তার মেটালের ঝোঁক কেটে গেলে আমি অঞ্জনে ফিরে যেতাম।
নতুন অ্যালবামটা আজই যোগাড় করেছি। বিলিভ মি আপু, আমি তোমার পোস্ট যখন পড়ছি তখন সেটাই শুনছিলাম। কী মারাত্নক অর্ণব-যোগ!! অ্যাঁ

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

নিঘাত তিথি এর ছবি

হা হা, অর্ণবপ্যাথী আর কাকে বলে!
আসলে অনেকটা সময় অঞ্জন দত্ত, মহীনের ঘোড়াগুলি শুনে শুনে তারপর একদিন হঠাৎ করেই আমরা অর্ণবকে পেয়ে গেছি। কি সৌভাগ্য বলো? ইদানিং "যাত্রী"র গানও বেশ লাগে।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অপরিচিতা এর ছবি

আমি তো মন খারাপ হলেই কেবল মিলার গান (Heavy metal) শুনি বা দেখি।
আর এমনি সময় সুনি অর্ণবের গান। কি জানি আমি হয়তো মানুষটাই উলটো।

তবে ডুবের দুইটা গান ভিষণ ভালো লেগেছে...

- লুকিয়ে
- চাই

জটিল!!

নিঘাত তিথি এর ছবি

হা হা হা অপরিচিতা, আপনি খুবই ভালো কাজ করেন, বুদ্ধিমানের মত। মন খারাপে মিলার গান জম্পেশ হবার কথা! পছন্দ হইসে।
"ডুব"-এর "নয়ন তোমারে"টা মারাত্মক না?
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

শেখ জলিল এর ছবি

যারা গান করে তাদের প্রতি আমার আলাদা অনুভব।
..গানচর্চার ব্যাপারটা ভাল্লাগলো। তবে মাঝে মাঝে সচলে উঁকি দিলে আমরা কৃতার্থ হবো।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নিঘাত তিথি এর ছবি

জলিল ভাই,
যারা গান করে তাদের প্রতি আমার আলাদা অনুভব। আপনার এই আলাদা অনুভবকে সম্মান জানাচ্ছি। ধন্যবাদ। নিজের চর্চা আর সেভাবে হয় না ইদানিং, অন্যের গানই শুনে যাই বেশি।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

নজমুল আলবাব এর ছবি

আজকালকার গান শোনাই হয়না। বুড়া হয়ে গেছি মনে হয়। তবু মাঝে সাঝে এই অর্ণবটা শোনা হয়। ভালো লাগে

ভুল সময়ের মর্মাহত বাউল

নিঘাত তিথি এর ছবি

এই হলো অর্ণবের "পাওয়ার"। হাসি
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

উদ্দেশ্যহীন এর ছবি

দিন আসলেই শুধু গানেই কাটছে। ‘ডুব’ release হওয়ার পর থেকে তাতেই ডুবে আছি। সাক্ষাৎকারের লিংকটার জন্য ধন্যবাদ আপু।

খেকশিয়াল এর ছবি

অর্ণবের বৃষ্টি রাতে, চিলতে রোদে, ভালবাসা তারপর, হারিয়ে গিয়েছি এই চারটি গান আমার মতে ওর সেরা সৃষ্টি, এ চারটিই বেশি শোনা হয় । ডুব এখনো শুনছি ।

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

নিঘাত তিথি এর ছবি

"বৃষ্টি রাতে", "চিলতে রোদে" সত্যিই অর্ণবের অসাধারণ সৃষ্টি। এক সময় পুরা মাথা খারাপ করে দিয়েছিলো এই গানগুলো। আমার কাছে একেকটা গানের আবেদন একেক রকম মনে হয়। "ডুব" আমিও মাত্রই শোনা শুরু করেছি, এখন পর্যন্ত খুব কানে লেগেছে "নয়ন তোমারে", "ঘুম", "চাই" এগুলো, শুনতে থাকি।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

ধুসর গোধূলি এর ছবি

- ডুব-এ ডুবে থাকেন, সচলায়তনেও মাঝে মাঝে ঢুঁ দিয়েন।
আপনেরা দু'জনেই ভাগা দিলে ক্যামনে? পালা করে একজন একজন করে না হয় দেন।

গানবেলা ভালো কাটুক, এবং অতিশীঘ্রই যবনিকা টানুক।
_________________________________
<সযতনে বেখেয়াল>

নিঘাত তিথি এর ছবি

গানবেলার যবনিকা চাইলেন দাদা? কেমন অভিশাপের মত শোনালে! মন খারাপ তারচেয়ে সব চলুক না পাশাপাশি।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

অর্নবটা কে?'চাইনা ভাবিস' গাইলো যে? হুমম। শুনেছি কিছু।
না মানে, শুনতে গেলে - লিরিক্স হাতড়াই কেবল। না না, বাংলা ভালোই বুঝি, কানেও সমস্যা নেই, কম্পুর সাউন্ড সিস্টেমও ভালো। এরকম ঘুম-গলা-জড়ানো উচ্চারণে অভ্যস্ত না তো। আচ্ছা -

'ডুব' শোনার পরে আবার কমেন্ট করবো হয়তো। কারণ, উপরের জনমত, জি-টকে চৈনিক দার্শনিক, জি-মেইলে ভুল সময়ের বাউল - চারপাশ ঘেরা অর্ণব'স ফ্যান সোসাইটির ধাক্কা সামলানো আমার পক্ষে কষ্ট হবে।

বিঃদ্রঃ- মিলার 'মেঘের দোষ'টা ভাল্লাগছে।

শামীম এর ছবি

প্রিয় কোন কিছুর সাথে বেশ ক'দিনের বিচ্ছেদ হলে ভালোবাসায় টান না পড়ে বরং বেড়ে যায় বোধ করি।

বেশ ক'দিন হলে ঠিক আছে। বছর ঘুরলে শ্রোতার বিবর্তন ঘটবেই।

শ্রোতা হিসেবে আমার বিবর্তনের ঘটনা এখানে লিখেছিলাম।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

নিঘাত তিথি এর ছবি

শামীম ভাই,
আপনার পোস্টটা পড়লাম, খুবই ভালো লাগলো আপনার নানান ধরণের গান শোনার কথা জেনে।
"বছর ঘুরলে শ্রোতার বিবর্তন ঘটবেই" কথাটা অনেকাংশেই ঠিক। তবে আমার মনে হয় কি, বোধহয় অনেক ক্ষেত্রেই পুরোপুরি বিবর্তন না ঘটে বরং একের পর এক স্বাদ যোগ হতে থাকে। যেমন এক সময় যে কেবল নজরুল গীতি শুনতো, এখন হয়ত সে রবীন্দ্র শোনা শুরু করেছে, সাথে নজরুলও শুনছে, এরকম। আবার নাও হতে পারে, পুরোপুরি আপেক্ষিক ব্যক্তিবিশেষে।
তবে আমি প্রথম লাইনটা আসলে লিখেছিলাম সচলায়তনকে ভেবে, অনেকদিনের বিচ্ছেদ হয়েছিলো তো!
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।