চেনা বাড়ি চেনা মাঠ

নিঘাত তিথি এর ছবি
লিখেছেন নিঘাত তিথি (তারিখ: শুক্র, ০৮/০৬/২০০৭ - ৯:৩০অপরাহ্ন)
ক্যাটেগরি:
একটু দূরে থাকা, একটু আড়াল রাখা--কেন জানি ভালো লাগে সব সময়। নতুন মানুষ, নতুন পরিবেশকে সহজে আপন ভাবতে পারাটাও আমার চিরায়ত অপারগতা। প্রজাপতি আমাকে আড়াল দিয়েছিলো তার ডানার ভেতরে, অনেক নতুনের মাঝে। একটা বছর! এই এক বছরে সেই নতুন মানুষগুলোকে ভেবেই আমি গাইতে পারি, চেনা দুঃখ চেনা সুখ চেনা চেনা হাসি মুখ চেনা আলো চেনা অন্ধকার চেনা মাটি চেনা পাড়া চেনা পথে কড়া নাড়া চেনা রাতে চেনা চিতকার! অতএব,খুব চেনা মানুষগুলোর সামনে আমি "নিঘাত সুলতানা তিথি" হাজির, স্বরূপে। হযু ভাইয়ের কথার সুত্র ধরে জানিয়ে রাখছি নামের মানে। "নিঘাত" অর্থ "নির্ঝর"। "তিথি" হলো "লগ্ন" বা আমি বলি "সময়ের ছোট্ট অংশ"। সুতরাং আমার কাছে আমার নামের মানে"নির্ঝর সময়"। এ প্রসংগে ছোটবেলার কাহিনী মনে পড়লো একটা। যে হুজুরের কাছে কোরয়ান শরীফ শিখতাম, তিনি খুব বিরক্ত হয়ে আমার খাঁটি বাংলা নামের মানে জানতে চেয়েছিলেন। তিথি মানে লগ্ন বলতেই তিনি আতকে উঠে বলেছিলেন, "কি!নগ্ন?!" :-)

মন্তব্য

হিমু এর ছবি
আস্তাগফিরুল্লাহ। কী অশ্লীল হুজুর!
সৌরভ এর ছবি
মাঝেমধ্যে ভাবি, আমার আমি আর ভার্চুয়াল এনটিটি র আমি কি আলাদা? আলাদা হলে কতোটা? উত্তর পাই না । ------ooo0------ এই আমি যদি জেগে উঠি অন্য কোন সময়ে অথবা অন্য কোন পৃথিবীতে ,তবে কি পারতাম আমি অন্য একজন হয়ে উঠতে ?

আবার লিখবো হয়তো কোন দিন

আরিফ জেবতিক এর ছবি
নিঘাত সুলতানা তিথি? নামটা চেনা চেনা লাগে ।কেন বুঝতে পারছি না।
নিঘাত তিথি এর ছবি
জেবতিক ভাই, চেনা লাগে পাঠক ফোরামের কল্যানে... সৌরভ, আমি ঠিক আলাদা ভাবি না,আবার যেন একটু ভাবিও। ইনফ্যাক্ট, আসল নামে আইডি নেয়াটাও হুট করেই। প্রজাপতি, তিথি যেকোনটাই আমার কাছে অনেক মূল্যবান। হিমু, হি হি হি,ভুল শুনলে আর হুজুরের কি দোষ!পরে অবশ্য তারে বুঝাইসি। ------------------ তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

আরিফ জেবতিক এর ছবি
জ্বি হুজুর,সেইটাই কইতে চাইছিলাম।আপনে তো মিয়া বহুত পুরানা দোস্ত মানুষ,আর সামনা সামনি দেখা হইল,কথাটা কইলেন না একবারও ?
হযবরল এর ছবি
আমি ও ভাবতাছিলাম এই হযবরল নিকে আর না অনেকতো হইলো। কি নিক নেওয়া যায় কওতো ?
নিঘাত তিথি এর ছবি
কি করব বলেন, খালি লুকানোর স্বভাব! ----------------- তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

আরিফ জেবতিক এর ছবি
নতুন ব্লগে নতুন নিক দিয়ে শুরু..মন্দ না।
নিঘাত তিথি এর ছবি
আগের মন্তব্য জেবতিক ভাইয়ের উদ্দেশ্যে ছিলো। আর হযু ভাই, ধুরো, আপনে যে নিকই নেন, আপনি তো হযু ভাই-ই! ----------------- তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

ভাস্কর এর ছবি
নামে ব্লগান সমস্যা নাইতো... ----------------------------------------------------- বরফখচিত দেশ ক্যান এতোদূরে থাকো!

স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

হযবরল এর ছবি
নিজের নামে একটা নিক খুলছি সেইটা দিয়াই ব্লগামু ''ইফতেখার চৌধুরী'। কিন্তু হযু'র প্রতি একটু মায়া পইড়া গেছে।
আরিফ জেবতিক এর ছবি
হযুই ভালো,আর ইফতেখারকেও স্বাগতম।
হিমু এর ছবি
ইফতেছারখার চৌউড়াধুরী @ হযু।
সুমন চৌধুরী এর ছবি
স্বাগতম্ ....................................... ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ
নিঘাত তিথি এর ছবি
থ্যাঙ্কু বদ্দা :-) --------- তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

মাশীদ এর ছবি
হি হি হি! ভাল করেছিস। তবে তোকে এখনো প্রজাপতিই বেশি মনে হয় তিথির থেকে। অভ্যাস আর কি! আমি তো সামহোয়্যারের শুরুতেই হিমু আর সাদিককে দেখে স্বনামে ব্লগ খুলে আটকা। বেনামে যে খোলা যায় মাথায়ই আসেনি তখন। আর হুজুর ব্যাটা মহা বদ! তয় হযুদা ইজ হযুদা। ইফতেছারখার ভাল্লাগেনা। --------------------------------------- হারিয়ে যেতে হবে আমায় ফিরিয়ে পাব তবে।

ভাল আছি, ভাল থেকো।

নিঘাত তিথি এর ছবি
হু মাশীদ'পু, আমারও মনিটরে নিজেকে তিথি দেখে কেমন জানি অচেনা লাগছে। আসলে মনটা ভালো না। সামহোয়ারইন নিয়ে খুব আপসেট...একটা বছরের অভ্যাস, নাওয়া-খাওয়া ভুলে ওই ব্লগ নিয়ে পড়ে থাকতাম...এত মায়া পড়ে গেছে! এখানে প্রজাপতি দিয়েই রেজিস্ট্রেশন করেছিলাম, কিন্তু চলা শুরু করতে পারছিলাম না, ওটা যেন সামহোয়ারইনেরই অংশ। কি ভেবে জানি তাই নতুন করে শুরু করলাম। কি লিখব, কিছু লিখতে পারব কিনা এখনও জানি না, আসলে আমার ওই ধাক্কা কাটাতে সময় লাগবে। শোন, আমার সেই হুজুরটা বদ ছিলো না কিন্তু, বুঝলে? অনেক বয়স্ক, একটু হাবলু ছিলো আর কি! তাকে আমি আমার যুক্তি দিয়ে অনেক কিছু শিখিয়েছিলাম। বেচারা মেনে নিত যুক্তিতে না পেরে। -প্রজাপতি। (নাও প্রজাপতিই লিখে দিলাম)

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

মাশীদ এর ছবি
হা হা! তোর হুজুরের কথা শুনে আমার হুজুরের কথা মনে পড়ল। আমাকেও খুব ভাল একজন হুজুর পড়াতেন অনেকদিন আগে। এখন কোথায় কেমন আছেন - কে জানে! খুব যত্ন করে পড়াতেন। যেখানেই আছেন, আশা করি ভাল আছেন। আমি অনেকদিন ধরে ঠিকমতো কিছু লিখতে পারছি না। এখন অগাধ সময়, প্রত্যেকদিনই সামহোয়্যার খুলে বসে থেকেছি, কিন্তু লেখা আগায়নি। এখানেও খুব একটা আগাচ্ছে না। So, nothing new. সামহোয়্যার নিয়ে তীব্র কোন হতাশা নেই, আবার এটা নিয়েও তীব্র কোন আনন্দ নেই। সিরিয়াস ব্লগার না বলেই হয়তো। তবে এই জায়গাটা খুব আপন আপন লাগছে। সেটার কারণ হয়তো প্রত্যেক রাতে আমার মটু মডুটার পিছনে বসে এটার পিছনে ওর ভালবাসাটা দেখছি বলে, বা তোরা সবাই আছিস দেখে এটাকে একটা আড্ডার নতুন জায়গা মনে হচ্ছে বলে। স্বনামে-বেনামে লিখে যা। সামহোয়্যারেও তোদের লেখাই খুঁজে খুঁজে পড়তাম, এখানেও পড়ে যাব :) । --------------------------------------- হারিয়ে যেতে হবে আমায় ফিরিয়ে পাব তবে।

ভাল আছি, ভাল থেকো।

নিঘাত তিথি এর ছবি
ডেফিনেটলি অনেক আপন আপন লাগছে এটা আপু। প্রজাপতি নিকে এসেই এই কথা লিখেছিলাম আমি। এখানে ভাবের সংগে আমরা আমাদের মডুরামকে ইচ্ছামত দাবিদাওয়া পেশ করে যাচ্ছি, যেখানে আগে "অনুগ্রহ করে এটা দিবেন কি? সেটা করবেন কি?" টাইপ অনুরোধ করতে হতো। এবং তারপরেও শেষমেশ কি অবস্থা হলো! লিখব কতদূর কি জানি না, তবে আছি তো অবশ্যই! এখানেও না থাকলে যাবো কই? :) -তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

কনফুসিয়াস এর ছবি
নিঘাত তিথি? আপনাকে চেনা চেনা লাগে! :p -যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মাশীদ এর ছবি
লাগতেই হবে! না চিনে যাবি কই? পুরা গৃহযুদ্ধ শুরু হয়ে যাবে না! --------------------------------------- হারিয়ে যেতে হবে আমায় ফিরিয়ে পাব তবে।

ভাল আছি, ভাল থেকো।

সবুজ বাঘ এর ছবি
পরিচয় পর্বর শ্যাষটা ফ্যান্টাস্টি অইছে। ভদ্রমহোদয় এবং মাগীগণ এট্টা ছুট্ট হালুম কি এই সিনে দিবার পারি?
আনোয়ার সাদাত শিমুল এর ছবি
sook sun wan gerd !!! কেক না হইলেও এক কাপ চা চাইছিলাম!
মুহম্মদ জুবায়ের এর ছবি
তিথি নাম দেখে ভাবছিলাম নির্ঘাত (নিঘাত না কিন্তু) নতুন করে আলাপ করতে হবে। এখন দেখছি দরকার নেই। তিথিই যে ওই বাড়ির প্রজাপতি, বুঝিব কেমনে!!:)

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

আড্ডাবাজ এর ছবি
চলুক লেখা। হুযুরের কথায় সবচেয়ে বেশী জোশ পেলাম =))
নিঘাত তিথি এর ছবি
কুংফু ভাইয়া, কাকে চেনা চেনা লাগে? =)) শিমুল, কি? বুঝি না :( জুবায়ের, যাক তবু তো বুঝিলেন! আড্ডা ভাই, 8) যার যার হালুম দিবার ইচ্ছা দিয়ে ফেলেন। --তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

মুহম্মদ জুবায়ের এর ছবি
তিথি, উত্তর হিসেবে আমি আশা করছিলাম লিখবেন, "চিনিলে না আমারে কি, চিনিলে না..."। :)

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

নিঘাত তিথি এর ছবি
মানুষকে সহসা আশাহত করা ঠিক না, অতএব, চিনিলে না আমারে কি, চিনিলে না... :) ধুর মিয়া, আস্ত একটা পোস্ট থাকতে জন্মদিনের শুভেচ্ছাই জানালেন না =(( --তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

মুহম্মদ জুবায়ের এর ছবি

ভাই রে, কাজে বসে চুরি করে ব্লগাই। চোখ টিপি

আগে দেখিনি, দেখলাম এইমাত্র। বড়ো করে শুভ জন্মদিন। ওই পোস্টেও যাচ্ছি। কিন্তু কেক কোথায়?

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আহারে, কেক বললাম তাও বুঝলেন না?
ইংরেজী কথাটার মানে কী গুগল মামুকে জিজ্ঞেস করুন।
শুভকামনা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।