মুখেরা ভেসে যায়

তুলিরেখা এর ছবি
লিখেছেন তুলিরেখা (তারিখ: মঙ্গল, ২৫/১১/২০০৮ - ৫:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পালকমেঘের অবিশ্রান্ত আনাগোনার মধ্যে হঠাৎ‌ হঠাৎ‌ দেখা দেয় মুখের সারি, শান্ত ও রাগী, নিষ্ঠুর ও করুণ-হাজার হাজার মুখ। তরুণ ও বৃদ্ধ মুখ-সতেজ ও লোলচর্ম মুখ। পায়রার বুকের মত নরম মুখ, বাজপাখির নখের মত হিংস্র মুখ, শেয়ালের মত সেয়ানা মুখ, হায়নার মত ধূর্ত মুখ, শিমূল তুলোর মত উদাসী মুখ। চলমান মুখের সারি কখনো হাস্যদীপ্ত, কখনো অশ্রুঝলোমলো।

নিচে নদীর জলে ভেসে যায় শবের সারি, মৃত স্বপ্নেরা অবিরল কোলাহল করে, তাদের উপরে কাকের ঝাঁক। দুই পারে পোড়া জমিনে পড়ে আছে ঠান্ডা মুন্ডরাশি, তাদের ঘিরে শিবাকুলের উল্লাস।

অজস্র মুখের ছায়ামিছিল চলছে
কালভৈরবীর স্রোতের দিকে-
তারও পরে বৈতরণী?

মৃত মৌমাছিদের মুখের ঢাকা সরিয়ে সরিয়ে
প্রশ্ন করছে পাগল ফকীর-
"কে তুমি? কারা তোমার পিতামাতা?
কারা বন্ধু? কে শত্রু ছিলো?
কাকে ভালোবেসেছিলে?
কাকে ঘৃণা করেছিলে?"
প্রশ্নগুলো পাক খেতে খেতে হো হো করে উঠছে-
দেহহীন ছায়ামুন্ডেরা হাসতে হাসতে হয়রান।

ফকীরের একতারা টুকরো টুকরো হয়ে
পড়ে আছে কালিন্দীর তীরে-
খন্ডহর থেকে পাখিরা উড়ে যাচ্ছে
জাতিঙ্গার আগুনের দিকে।


মন্তব্য

সাইফুল আকবর খান এর ছবি

পায়রার বুকের মত নরম মুখ-
বাজপাখির নখের মত হিংস্র মুখ-
শেয়ালের মত সেয়ানা মুখ,
হায়নার মত ধূর্ত মুখ-
শিমূল তুলোর মত উদাসী মুখ।

উপমাউপমি অনেক ভালো হয়েছে। হাসি
আর, শব্দটা মুণ্ড, না কি মুণ্ডু?

------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুন্দর
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

খুব সুন্দর
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

তুলিরেখা(লগাই নি ) এর ছবি

সাইফুল,
আসল শব্দটা মুন্ড, মুন্ডু তা থেকে এসেছে। "মুন্ডমালিনী" কথাটা শুনে থাকত পারেন গানে।
নজরুল, হাসি
কীর্তিনাশা, থ্যাংকস।

সাইফুল আকবর খান এর ছবি

স্যরি।
হুম, আমি একটু কনফিউজড ছিলাম, আর তাই আপনি ভুল করেছেন বলিনি, বরং কনফ্যুশন দূর করার জন্য আপনার সাহায্য চেয়েছি। আর তাই, থ্যাংকস। হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ধুসর গোধূলি এর ছবি

-

শিমূল তুলোর মত উদাসী মুখ।
এই কথাটা যদি আমি বলতাম তাইলে সচলের উভয় শিমুলই এসে একযোগে আমাকে রিমাণ্ডে দিয়ে দিতো! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নির্বাক এর ছবি

ভালো লাগলো!

_________________________________________
তুমি মহারাজ সাধু হলে আজ
আমি আজ চোর বটে!

তুলিরেখা(লগাই নি) এর ছবি

ধূগো,
কেন, উদাসী মুখ শুনে রিমান্ডে কেন দিতো?দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

- উদাসী মুখে তাদের কোনো আপত্তি নেই, তাঁদের যতো আপত্তি আমার ঐ তুলা শব্দটা ব্যবহারেই। মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তুলিরেখা [অতিথি] এর ছবি

তাইলে তো সমস্যা!!!!!!
দেঁতো হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।