শরত্‌সখী

তুলিরেখা এর ছবি
লিখেছেন তুলিরেখা (তারিখ: মঙ্গল, ০৬/০১/২০০৯ - ১:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

"জলকে চল্‌" বলে কোথায় গেলো সখী
থম্‌কে থাকে ছবি আয়না-ঘাটে,
ঝিম্‌কিনি লাগা ঘোর মুছে ফেলে
চম্‌কে চেয়ে দেখি খিল কবাটে।

স্বর্ণচূড়া মেঘে আলোর লতা এঁকে
শারদবেলা আসে সোনার রথে,
শিউলি-ভোর মেখে আকাশ দোর খোলে
শিশিরকণা ঝরে উদাস পথে।

কোথায় সেই সখী, কোথা শেফালিমালা
কোথায় কাশ দোলে অলখপুরে?
কোন্‌ রাখালি বাঁশী ব্যাকুল করে তাকে
কোথায় গান ভাসে কোন্‌ দূরে?

আকাশে কান পাতি, আসে কি সুর ভেসে-
আছড়ে পড়ে কথা নীল কবাটে?
ছায়ার মায়া দিয়ে দোলানো দিনগুলি
দেবে কি ধরা আর এই হাটে?

অথৈ সিন্ধুনীর বইছে থির-অথির
দু'পারে মেঘ জমে অভিমানে-
ছেঁড়া চাঁদমালা ভেসে যায় জলে
রূপালী রাত ঝরে আনমনে।

***


মন্তব্য

মৃন্ময় আহমেদ এর ছবি

ছান্দিক ব্যক্ততা বেশ সুরময়...
====================
অনিকেত প্রান্তরে ভেসে বেড়াই

'

=========================================
নিজেকেই নিজে চিনি না, পরকে চেনার মিছে বাহানা

তুলিরেখা [অতিথি] এর ছবি

ধন্যবাদ মৃন্ময়।

পান্থ রহমান রেজা এর ছবি

বাহ্!
বেশ মিষ্টি লাগলো কবিতাখানা।

তুলিরেখা [অতিথি] এর ছবি

ধন্যবাদ জানাই পান্থ।
(আচ্ছা, আমি যে মাঝে মাঝে লগিন করিনা, এখনও করিনি, উত্তর দেই এইভাবেই, তাতে সচল এর মডুরা রেগে যান নাতো?
আর, আমার পক্ষে কি এখন "ধীরে চলো" হয়ে যাওয়া উচিত? দেখুন, আমার পক্ষে একটা লেখার জায়গা পাওয়াই অনেক, আগে যেখানে ছিলাম সেখান থেকে পালাতেই হলো নানাকারণে। আমি কোনো বিশেষ সুবিধা চাই না, শুধু লিখতে পারলেই আমার অনেক। নাহয় মাসে দুইমাসে একবার করে লিখবো, তাহলেও হবে। লেখার সময়েও আমি সাবধান থাকি যথাসম্ভব। )

পান্থ রহমান রেজা এর ছবি

তুলিপা, বন্ধনীভুক্ত লেখাটুকু কী আমাকে উদ্দেশ্য করে? আমাকে বলা হলে সবিনয়ে জানাই, এর উত্তর আমার কাছে নাই। মডুরাই এ বিষয়ে ভালো বলতে পারবেন। তাছাড়া আপনি contact এ্যাট sachalayatan ডট com এ যোগাযোগ করে আপনার জিজ্ঞাসা জানাতে পারেন।
ভালো থাকবেন। আর লিখতে থাকেন হাত খুলে। আপনার লেখার ভক্ত হিসেবে এই আর্জিটুকু রইল।

নামহীন [অতিথি] এর ছবি

আমি এমনিতেই সাহিত্য চর্চা করি না, ভালও লাগে না। আর কবিতা আরো বুঝি না।
আপনারগুলো বেশ সুন্দর লাগে- সচরাচর 'আমি-তুমি' নাই। তবে বুঝতে পারি না।

...নামহীন

তুলিরেখা এর ছবি

নামহীন,
আপনার ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো।
আর একটা কথা, কবিতা বুঝতে নাই। সেই যে গান শোনেন নাই, "হাত বাড়াইলে চান্দের আলো/ধরতে গেলেই নাই।" হাসি
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

নামহীন [অতিথি] এর ছবি

আর একটা কথা, কবিতা বুঝতে নাই।

ঠিক আছে। এখন থেকে আর বুঝব না। শুধু পড়েই যাব.........
...নামহীন

লীন এর ছবি

সুন্দর হয়েছে। লিখতে থাকুন।

________________________________
http://www.eprothomalo.com/

______________________________________
লীন

তুলিরেখা এর ছবি

ধন্যবাদ লীন।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সাইফুল আকবর খান এর ছবি

"অথৈ সিন্ধুনীর বইছে থির-অথির
দু'পারে মেঘ জমে অভিমানে-
ছেঁড়া চাঁদমালা ভেসে যায় জলে
রূপালী রাত ঝরে আনমনে।"

এমন সৃষ্টির জন্য বরাবর দুঃখ। আর এর স্রষ্টার জন্যও বরাবরিক হিংসা! মন খারাপ

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তুলিরেখা এর ছবি

না না, হিংসার কিছু নেই। এসব সামান্য লেখা, সামান্য। হাতমকশো লেখা।
তবু যে সহৃদয়তার সাথে আপনারা গ্রহণ করেন, সেইজন্য অশেষ কৃতজ্ঞতা।
ভালো থাকবেন।
-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ সেই হবে হয়তো। কী জানি! বুঝি টুঝি না ঠিক।
আপনিও ভালো থাকেন। হাসি

-----------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

তুলিরেখা এর ছবি

বোঝেন না! আমার তো মনে হয় আপনেই সবচেয়ে ভালো বুঝেন।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।