গরিবি অমরতা

??? এর ছবি
লিখেছেন ??? (তারিখ: রবি, ১৭/০৬/২০০৭ - ৭:২৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

কোনোদিন জাগিবে না আর
জাগিবার গাঢ় বেদনার
অবিরাম অবিরাম ভার
বহিবে না আর”

(জীবনানন্দ দাশের কবিতা, ধরা যাক কোনো কবরফলকে উৎকীর্ণ)

.....................................


মন্তব্য

সৌরভ এর ছবি

আবার পড়লাম।

------ooo0------
বিবর্ণ আকাশ এবং আমি ...


আবার লিখবো হয়তো কোন দিন

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

নিজের একটা কপি দিয়া ভালো করছেন।

====
মানুষ চেনা দায়!

তারেক এর ছবি

এই গল্পটা আমার ভয়াবহ ভাল লাগছে। আমার অনেক বন্ধুরে এইটা পড়াইয়া বলছি এত দারুন ছোটগল্প আমি খুব বেশি পড়ি নাই। পাঠকের কৃতজ্ঞতা নেন।
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

জিফরান খালেদ এর ছবি

সুমন ভাই, বেসিক্যালি এই লেখাটা পড়েই আমার কিন্তু সচলে আসা। বেশ কয়কজন বন্ধু সামহোয়্যারইনে ডাকসিলো, আমার ব্লগিং সম্বন্ধে কোনো আইডিয়া নাই তখনো, তো, চোখ উল্টাই বললাম, আরে এইসব কোনো জিনিস হইলো এবং এহেন ইতং বিতং...

তারেক একদিন বললো, একটা লিঙ্ক দিয়ে - ভাইয়া এই লেখাটা পড়ে দেখেন, আপনার নিশ্চিতভাবেই ভাল্লাগবে। আমি আমার কবিতা লিখার স্বভাবজাত সুপিরিয়রিটি কমপ্লেক্স থেকে পড়া শুরু করলাম - এইসব ব্লগ ফ্লগে কি মানুষ আসলেই সিরিয়াস লিখালিখি করে নাকি, এই টাইপ নাক-সিঁটকানি আর কি...

তো পড়ার, কিসুক্ষণের মধ্যেই মনে হইলো আমি কি ফুয়েন্তেস-এর আত্মার লিখা পড়ি নাকি? অ্যাবসার্ড আর জাদু-রিয়ালিটি আমার বহুদিনের আপন বিষয়... তো, যারে বলে টাশকি...

এই লিখাটা পড়েই তারেকের গুতাগুতিতে সম্মতি জানাই বলি - আচ্ছা, লিখা দিবো নে... এরি মধ্যে আমার কিছু সাবেক লিটল ম্যাগ কমরেডকে আপনার এই লিখার কথা বললাম, আর আপনার আশ্চর্য পাকানো হাতের কথা... আপনার সব লিখাই পড়লাম, এটাই প্রথম কমেন্ট, আমার আবার এখানের মন্তব্য প্রক্রিয়া ভাল লাগে না... দুই-তিন শব্দের বিশেষণ-ভিত্তিক মন্তব্য সব... হয়তো আমারি ভুল, ক্রিটিক্যাল হওয়ার জায়গা এইটা না... আমার আপনার লিখা নিয়ে বিশদ কারবার করার ইচ্ছা আসে... ভালো, খুব ভালো দিয়ে সারব না...

বেশ কিছু লিখা দিলাম এখানে; আসলেই কবিতার পাঠক কম, বা, পাঠ-প্রতিক্রিয়াও সেরকমই। আপনি একজন কবি, এও জানতাম, যদিও আমার মতন পুঁচকা পদ্য-লেখকের লিখনের কোনো প্রতিক্রিয়া জানান নাই, হয়তো প্রতিক্রিয়া জানানোর মতো নয় বলে (দেখসেন, সমালোচিত হওয়ার লোভ ছাড়তে পারি না!) ...

আমার এই সচলে আসার পিছনের কাহিনীতে আপনার ভূমিকা জানালাম... দীর্ঘ হয়ে গেলো একটু... কি আর করা... আর এই গল্পটা, থাক, ওইটা নিয়ে পরে...

??? এর ছবি

এমন উদ্দীপ্ত করা প্রশংসার উত্তরে ক্রিটিক্যাল হৈবার বিধান বোধয় নাই। তারেক ও জিফরান খালেদ, শুকরিয়া, আনক্রিটিক্যালি এবং আনকণ্ডিশনালি!! হাসি

...................................
শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।