ঐতিহাসিক বালিয়া মসজিদে সাপের আখড়া

যূথচারী এর ছবি
লিখেছেন যূথচারী (তারিখ: বিষ্যুদ, ০৬/০৮/২০০৯ - ১১:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ঐতিহাসিক বালিয়া মসজিদে সাপের আখড়া

ঐতিহাসিক বালিয়া মসজিদ সংরক্ষণ কাজ করতে গিয়ে আমরা এইমাত্র এই সাপগুলোকে দেখতে পেলাম। বড়ো করে দেখতে ছবির ওপর ক্লিক করুন।


মন্তব্য

রিয়াজ উদ্দীন এর ছবি

বিরল একটা ছবি। দেখে মনে হচ্ছে একটা পরিবার। আপনাদের সংরক্ষনের কার্যক্রমে এদের ভাগ্য কি হতে যাচ্ছে?

যূথচারী এর ছবি

সম্ভবত স্থান পরিবর্তন ছাড়া অন্য কোনো ক্ষতি হবে না। আমরা তাদেরকে সরে যাওয়ার সুযোগ দিয়েছি। পাশ্ববর্তী কবরস্থানে গিয়ে তারা আশ্রয় নিক, ঘর-সংসার করুক, এটাই আমাদের প্রত্যাশা।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

শাহেনশাহ সিমন এর ছবি

লোলজ

_________________
ঝাউবনে লুকোনো যায় না

যূথচারী এর ছবি

হাসির কথা না, সিরিয়াসলি, আমরা এখানে সংরক্ষণ করতে এসেছি, পরিবেশ-প্রতিবেশ ধ্বংস করতে নয়। প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখাটাও সংরক্ষণের একটা অংশ।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

রিয়াজ উদ্দীন এর ছবি

প্রত্যাশা পুরন হোক।

মামুন হক এর ছবি

মসজিদে সাপ থাকা অস্বাভাবিক কিছু না। আমি একবার রাজশাহীতে এক মসজিদে রঙ বেরঙ এর কিছু বাচ্চা সাপ দেখছিলাম। ইমাম সাহেব বললেন এরা নিরীহ, ঘোরাঘুরি করে, মানুষ দেখলে সরে যায়। তাদের কষ্ট বা আঘাত দেয়া কঠোরভাবে নিরুৎসাহিত করা হতো। এই সাপগুলিও নিরাপদে সরে যাক সেই কামনা করছি।

এনকিদু এর ছবি

ভাল লাগল ।

যূথচারী, আপনার কাজ কর্ম আমার খুব পছন্দ । অবশ্য আমি আপনার কাজটাকে একটা রোমান্টিক চোখ দিয়ে দেখি । হয়ত বাস্তবতা অনেকটাই ভিন্ন ।

কলেজ পাস করার পর এক মুরুব্বীরা জিজ্ঞেস করেছিলেন কি পড়তে চাই । আমার প্রিয় ছিল আর্কিওলজি, অ্যানথ্রপলজি এসব । এই কথা শুনে সবাই হেসে গড়াগড়ি । হাসি থামিয়ে তারপর যা বললেন তার অর্থ দাঁড়ায় অনেকটা এই যে, তাহলে আর কাজ কর্ম করে ভাত খাওয়া লাগবে না । আমার আর ঢাকা বিশ্ববিদ্যালয়ে আর্কিওলজিতে পড়া হল না । অন্য একটা পছন্দের বিষয়ে পড়ালেখা করলাম, অবশ্য তাতে কোন আফসোস নেই আমার ।

অনেক দিন আগের কথা মনে পড়ে গেল তাই বললাম । আপনার পোস্টের সাথে একেবারেই অফটপিক অবশ্য । আশা করি কিছু মনে করবেন না ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

লুৎফুল আরেফীন এর ছবি

আপনাদেরও সাবধান থাকা উচিৎ। আমি হইলে তো ক্যারিয়ার পাল্টে ফেলতাম। আমার সাহসের জায়গায় বিধাতা খানিকটা ভয় ঢেলে দিছেন, ফলে যেখানে ভয় পাওয়া উচিৎ না, আমি সেখানেও ভয় পাই। সাপ তো সাপ! টিকটিকি একটু বড় হয়ে গেলেই আমি টয়লেট থেকে কাজ না সেরেই বেড়িয়ে আসতাম!!

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি বস, ইউ রক

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

যূথচারী এর ছবি

মামুন ভাই ঠিকই বলেছেন, আমাদের এখানকার সাপেরাও তেমনি। আমরা ক্লান্ত হয়ে একটু শুয়ে যখন বিশ্রাম নিচ্ছিলাম, মা সাপ বাচ্চা নিয়ে আমাদের পিঠের পাশ দিয়ে ও পায়ের নিচ দিয়ে আলগোছে চলে গেছে, কোনো ক্ষতি করেনি।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

অমিত আহমেদ এর ছবি

দুর্দান্ত ছবি। প্রানীজগত নিয়ে আপনার অবস্থানও ভালো লাগলো। তবে খেয়াল রাখবেন গ্রামবাসী কিংবা সংরক্ষণ শ্রমিকরা যেনো কাবলাতি করে জীবহত্যা শুরু না করে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফ্লিকার | ইমেইল

দুর্দান্ত এর ছবি

প্রথমেই সুন্দর ছবি আর আপনার কাজের জন্য সাধুবাদ জানাই।

আমার সর্পজ্ঞান সীমিত। আপনার ছবিতে ইটের পাশাপাশি এদের দেখে মনে হচ্ছে এরা খুবই ছোট আকারের। এই আকার আর লম্বালম্বি ডোরা দেখে এটেনবারোর কোন একটা অনুষ্ঠানে দেখা গার্টার স্নেক এর কথা মনে পড়ল। এরা নিতান্তই নিরীহ, লাজুক ও সাধারনত একাকী, তবে প্রজননের সময় পাহাড় জঙ্গল জুড়ে এজতেমা করে।

auto

মুস্তাফিজ এর ছবি

সাপ আসলে নিরীহ, তবে মসজিদের থাকে বলে কামড়াবেনা তেমন ভাবার কোন কারন নেই। বিষাক্ত না হলে ভয়ের কিছুনেই। দেশের সাপের সব প্রজাতির ৯৫% বিষাক্ত নয়।

...........................
Every Picture Tells a Story

যূথচারী এর ছবি

সবাইকে ধন্যবাদ। এখানে যে সাপগুলোর ছবি দেখা যাচ্ছে সেগুলো ছোট সাপের। বড়ো সাপের দেখাও আমরা পেয়েছি, তবে ছবি নাই। আমারো সর্পজ্ঞান সীমিত। এই সাপগুলো সম্পর্কে স্থানীয় লোকদের ভাষ্য, এগুলোর নাম ঘেউটিয়া (প্রমিতভাবে এদের নাম নাকি কেউটে)। এই সাপে কামড়ালে মানুষ মারা যায়, এমন কথা শোনা যাচ্ছে, তবে সাধারণভাবে তারা কামড়ায় না বলে জনসাধারণের দাবি এবং আমাদের অভিজ্ঞতায় দেখা যাচ্ছে। এরা একসাথে দল বেধে বা গুটি পাকিয়ে থাকে বলে আমাদেরকে জানানো হলো। আমরা এর আগেও যেখানেই কাজ করেছি, সব জায়গাতেই নানা জাতের সাপের দেখা পেয়েছি, কিন্তু কোথাও বিপদাপদ হয়নি। তবুও সাপ-সাবধানতা সম্পর্কে কারো যদি কোনো কিছু জানা থাকে, জানাবেন।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

মুস্তাফিজ এর ছবি

এগুলোর নাম ঘেউটিয়া (প্রমিতভাবে এদের নাম নাকি কেউটে)

কেউটে সাপ গোখরা গোত্রীয়, বিষাক্ত, ফনা তুলতে পারে প্রায় শরীরের সমান উচ্চতায়। ফনার পেছনের দিকে চক্র আছে। সাবধানে থাকবেন।

আজকাল সাপে কামড়ানোর চিকিৎসার ইঞ্জেকশন সহজলভ্য, খোঁজ নিয়ে রাখতে পারেন। সাপে কামড়ালে সাথে সাথেই কামড়ানোর জায়গার উপরে শরীরের একহাড় বিশিষ্ঠ অংশে বেঁধে রাখবেন যাতে রক্ত চলাচল না করে। এরপর কাটা জায়গায় কিছুটা চিড়ে হালকা গরম পানি ঢালবেন তাতে বিষের ক্রিয়া কম হবে। বিষাক্ত কীনা তা নির্ণয় হবার আগে ডাক্তার আসার বা ডাক্তারের কাছে নেবার আগে চেষ্টা করবেন রোগী যাতে না ঘুমায়।

মনে রাখবেন, সাপের কামড়ের প্রথম প্রতিক্রিয়াটা হয় বিষাক্ত সাপ ভেবে নিজে মানসিক ভাবে দূর্বল হয়ে পড়া যা সাপের কামড়ের চাইতেও বিপদজনক।

...........................
Every Picture Tells a Story

প্রকৃতিপ্রেমিক এর ছবি

চলুক
...............................
নিসর্গ

যূথচারী এর ছবি

অনেক ধন্যবাদ। তবে প্রতিকারের চেয়ে যেহেতু প্রতিরোধ শ্রেয়, তাই কোনো প্রতিরোধ জানা আছে কি? (কার্বলিক এসিড আমরা এই কাজে ব্যবহার করি না, তার কারণ এটা কোনো কাজের না, বরং ঝামেলা আরো বেশি হয়, পরে অভিজ্ঞতা জানাবোনে, অন্য কিছু?)


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

মুস্তাফিজ এর ছবি

এড়িয়ে যাওয়া উত্তম, যদি এমন জায়গায় কাজ করতে হয় সাথে লাঠি রাখবেন, মোটামুটি ৫ফিট লম্বা। লাঠি সাপ মারার জন্য না, সরিয়ে দেবার জন্য। লাঠির মাথা দিয়ে সাপের মাথানিরাপদ দিকে সরিয়ে দিলে সাপ সেদিকেই চলে যাবে। সবচাইতে বড় কথা সাপকে ভয় পাবেন না।

ভালো কথা, ছোট বেলায় জঙ্গলে ঘোরাঘুরির সময় আব্বা আমাদের পায়ে হাঁটুর নীচে মোটা কাপড় পেঁচিয়ে দিতেন, সাপের দাঁত সেটা ভেদ করতে পারেনা, মোটা জিন্স এক্ষেত্রে কাজে দেয়।

...........................
Every Picture Tells a Story

যূথচারী এর ছবি

আপনাকে এই মন্তব্যের জন্য ৫-এ ৫০০ দিলাম, আমরা স্কাউটিং করার সময় একটা লাঠি রাখতাম, ব্যাপারটা কাজের ছিল। আর মোটা কাপড় বা জিন্সের কথা আমাদেরকে বলেছিলেন, আমাদের এক ডাক্তার বন্ধু। ব্যাপারটা আমরা ভুলে গেছিলাম। মুস্তাফিজ ভাইকে অনেক অ-নে-ক ধন্যবাদ।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

যূথচারী ভাই,
আপনার আগের অধিকাংশ লেখাই "প্রতিক্রিয়া" ধরনের। এই লেখাটি বেশ ব্যতিক্রমী। তার উপর আবার সাপ খোপ নিয়ে লেখা। তাই অন্যরকম ভালো লাগলো।

যূথচারী এর ছবি

আসলে গ্রামে থাকি তো, বেশি ক্ষেপে-টেপে না গেলে লেখালেখি করার প্রতি তেমন একটা উৎসাহ পাই না; আর তাই বেশিরভাগ লেখাই প্রতিক্রিয়া ধরনের। আজকে হঠাৎ করে সকালে নেট পেয়ে গেলাম, তাই পোস্ট দিয়ে দিলাম। এনিওয়ে, থ্যাঙ্কস এ লট।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার কাজের ধরন কিন্তু ভীষণ ব্যতিক্রমধর্মী। সেকারণে আপনার লেখা অনেকেই পছন্দ করে। নিয়মিত যদি এসব নিয়ে লিখে দেশকে একটু গভীর করে জানার সুযোগ করে দেন, তাহলে দারুণ হয় কিন্তু।

যূথচারী এর ছবি

শুরু করলাম।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

জাহিদ হোসেন এর ছবি

ভাই-আপনার সাহসের তারিফ করি। আমারতো ছবি দেখেই ভয়ে গা হাত পা ঠান্ডা হয়ে যাচ্ছে। সাপের ধারে কাছেও যাবেন না।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

স্বপ্নহারা এর ছবি

সাপ নিয়ে আমার ছোটবেলায় ২টা অভিজ্ঞতা আছে। আমি দুনিয়াতে দুইটা জিনিসই ভয় পাই, আমার বাবার রাগ আর এই সাপ!
তবে সাপ জিনিসটা আমার ভালোও লাগে খুব; আমার গ্রামের বাড়ির একটা ঘরে অনেক সাপ ছিল। যতটুকু জানি কেউ বিরক্ত না করলে এরা কামড়ায় না।

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

সাইফ তাহসিন এর ছবি

ছবিটা জটিল, আর নাই? সবাই দেখি মাইক্রো পোস্ট দেয়া শুরু করল!!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সাপ জিনিসটা আমি খালি যে ভয় পাই তা না। সাপের ছবি দেখলেও কেমন জানি লাগে। যে কারনে ন্যাশনাল জিওগ্রাফি চ্যানেল দেখতে ডর করে আমার। এরা কথা নাই বার্তা নাই সাপের ছবি দেখায়।
আপনার এই পোস্ট দেখলাম পড়লাম, কিন্তু সাপের ছবিটার দিকে তাকাইলাম না পর্যন্ত... চোখেরে পাশ কাটায়া যাইতে দিলাম। আবার কে জানি অনেকগুলা সাপের ছবি দিছে দেখলাম... সেইটা এতো দ্রুত স্ক্রল ডাউন করলাম...

জানি সাপের ভয়টা আমার অহেতুক... তবু কেন যেন ভয় পাই। কুকুরেও আমার দারুণ ভীতি আছে

আপনি নিয়মিত লেখতেছেন দেখে বেশ আরাম লাগতেছে... ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।