রাজকুমার মুরগির বাচ্চা হতে চেয়েছিল

যূথচারী এর ছবি
লিখেছেন যূথচারী (তারিখ: শনি, ২৪/১০/২০০৯ - ১:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বখতিয়ার খলজি (আসলে ইখতিয়ার খিলজি)-র ‘বঙ্গবিজয়’ বিষয়ে সবচেয়ে নির্ভরযোগ্য ঐতিহাসিক দলিল মিনহাজ-ই-সিরাজ রচিত তাবকাত-ই-নাসিরি; এই গ্রন্থের ভূমিকায় লেখক বলছেন- ‘এই গ্রন্থের তথ্যসমূহ একেবার নির্ভুল, অকাট্য ও প্রামাণ্য, কেননা এখানে সরাসরি সেই প্রত্যক্ষদর্শীর বিবরণ দেওয়া হয়েছে, যিনি এই কাহিনী শুনেছেন তার নানার কাছে এবং তার নানা এটি শুনেছেন সেই ব্যক্তির কাছে, যার সাথে দেখা হয়েছিল এমন এক ব্যক্তির যিনি বখতিয়ার খলজির কোনো এক অভিযানে সরাসরি অংশগ্রহণ করেছিলেন’। এতোই প্রামাণ্য সেই ইতিহাস!

রাজকুমারের সোনালী রঙের চামড়ার ব্যাগটার ভেতর কী কী জিনিস আছে, তা নিয়ে আমার জানা বৃত্তান্ত অনেকটা তাবকাত-ই-নাসিরির মতোই, পরম্পরায় শুনেছি ওই ব্যাগের ভেতর নাকি রাজকুমার সাপ পুষতেন, প্রয়োজনের সময় সাপের বিষ জিবের ডগায় নেয়ার জরুরত ছিল। রাজকুমার নিজেও ওই ব্যাগের সাবধানতা বিষয়ে যারপরনাই সচেতন ছিলেন। আমি একবার কি একটা জিনিস খুঁজতে কাছে গিয়ে ওই ব্যাগ ছোঁয়ামাত্র রাজকুমার তেড়ে আসলেন, ব্যাগের ভিতরে কি আছে না জেনে ব্যাগ খুলতে যাস কোন্ সাহসে? ইত্যাদি ইত্যাদি। এবং তারপর বৃত্তান্ত শুনে সন্তর্পণে ব্যাগের এক কোণা খুলে ভেতরে হাত ঢুকিয়ে আরো সন্তর্পণে জিনিসটা বের করে আনলেন। প্রত্যক্ষদর্শীর মনে হবে, সত্যিই হয়তো ব্যাগের ভেতরে সাপখোপ আছে, না হলে এতো সাবধানতার কারণ কী? আমার সন্দিগ্ধ মন অবশ্য বলে, প্রায় দুই দশক ধরে ব্যবহারের কারণে ব্যাগের চেইনের অবস্থা ছিল শোচনীয়, ফলে একবার খোলা হলে তা লাগাতে যথেষ্ট বেগ পেতে হয় বলে রাজকুমার যারপরনাই সতর্কতার সাথে ব্যাগের চেইন খোলা-লাগানোর কাজ করতেন এবং অন্য কাউকে ব্যাগ খুলতে দিতেন না। এবং সেই সাথে ফুটনোট দিয়ে দিচ্ছি, রাজকুমার সম্পর্কে যদি কেউ কখনোও কোনো অভিযোগ আনেও রাজকুমার অলস ছিল, এই অভিযোগ কেউ আনতে পারবে না। ফলে আলস্যের কারণে ব্যাগের চেইন বদলানো হয়নি, ব্যাপারটা তা না। আসলে ব্যাগের চেইন সারানোর মতো ১৫ টি টাকা হয়তো রাজকুমারের হাতে কখনো আসেনি। যদি আসতোও তা দিয়ে যে সে কি করতো তা খোদাই মালুম, কেননা মাত্র ১ টাকা পকেটে নিয়ে এই লোক ঢাকা থেকে ইন্ডিয়া ভ্রমণ করে এসেছেন। সেই গল্পেই যাচ্ছি।

রাজকুমার আর আমি ছাড়াও তখন আমাদের বাড়িতে গরু, ছাগল, বাঞ্ছিত কুকুর ও অবাঞ্ছিত বিড়াল, কবুতর এবং হাঁসের পাশাপাশি একগাদা মোরগ-মুরগিও ছিল। বাড়িতে ডিম খাওয়ার মানুষ নেই দেখে সেই ডিম ফুটে ফুটে বাচ্চা হতে হতে মুরগির পাল-ও হয়েছিল বিশাল। একটা মোরগ তো আমার ঘরেই থাকতো, প্রতিদিন সকালে আমার ঘুম ভাঙিয়ে বাইরে বেরিয়ে যেত এবং সন্ধ্যা হলে গৃহপ্রবেশ। মজার ব্যাপার ছিল, ওই মোরগটা কখনও আমার ঘর নোংরা করেনি, লক্ষ্মী ছেলের মতো বসবাস করতো। (এই গল্প পরে অন্য একদিন বলবো)

রাজকুমার আমাকে বললেন, জন্মান্তর হলে মুরগির বাচ্চা হবো রে!
-বাচ্চা? কিন্তু বাচ্চা তো চিলে নিয়ে যায়।
-আরে, মা আছে কি করতে? চিল তো চিল, স্বয়ং ***** আসলেও...। বাচ্চা নেওয়ার সময় মুরগির রি-অ্যাকশন দেখছিস?
-রি-অ্যাকশন দেখে কি হবে? বাচ্চা যদি নিয়েই যায়?
-আরে, সবসময় মুরগির পাখনার নিচে লুকিয়ে থাকবো রে!
-কিন্তু বড়ো তো হয়ে যাবা, রাজকুমারদা!
-আরে না, বড়ো হবো ক্যান্? বাচ্চা হয়েই থাকবো। ভগবানের যদি জন্মান্তর-দানের ক্ষমতা থাকে, চিরকাল তবে বড়ো হতে না দেওয়ার ক্ষমতা-ও থাকা উচিৎ।

বাবরি মসজিদ নিয়ে তুলকালাম কাণ্ডকারখানার পর রাজকুমার পরিবার ভিটেমাটি ও চাষাবাদের জমিজমা বিক্রি করে মামার দেশে পাড়ি জমানোর সিদ্ধান্ত নিলো, দেশমাতা নাকি জন্মদাত্রী মা এই বিতর্ক রাজকুমারের মনে এসেছিলো কিনা জানিনা, তবে তরুণ রাজকুমার তখন বাবা-মা-পরিবার-আত্মীয়পরিজনের সঙ্গে ইন্ডিয়া না যাওয়ার সিদ্ধান্ত নিলেন। এবং সেই থেকে বাংলাদেশে ভূমিহীন, পরিবারহীন এক সংখ্যালঘু পরিণত হলেন।

কিন্তু প্রায়ই রাতের বেলা রাজকুমার হঠাৎ ঘুম ভেঙ্গে মা বলে চেচিয়ে দেশমাতৃকা না মা দুর্গা না জন্মদাত্রী মাতা, কার কথা ভাবতেন এটা বোঝা দুঃসাধ্য ছিল। মায়ের সাথে দেখা করতে যাচ্ছি বলে, পকেটে এক টাকার একটা কয়েন নিয়ে একদিন শাহবাগ থেকে রওনা হলেন রাজকুমার। অনেকেই হয়তো জানেন, বিশ্ববিদ্যালয়ের বাসে ঢাকা থেকে জাহাঙ্গীরনগর আসতে বাসভাড়া লাগে এক টাকা। ভক্ত-বন্ধুদের খাতিরে পকেটের এক টাকা পকেটে রেখেই রাজকুমার ক্যাম্পাসে এসে পৌঁছুলো এবং তারপর শুরু করলো মানিকগঞ্জ যাবার ভাড়ার জন্য ঘ্যানঘ্যান, বেশি না মাত্র ১০ টাকা হলেই শুভ যাত্রা বা নবীনবরণে মানিকগঞ্জ যেতে পারে। জন্মভূমিতে শৈশবের বন্ধুবান্ধবদের কাছ থেকে আরো ১০-১৫ টাকা ম্যানেজ করে আরিচা ঘাট, পদ্মা পেরুলেই রাজবাড়িতে আত্মীয়ঘর। সেখান থেকে কিছু জোগাড় করে কোনো মতে ঝিনেদায় গোলাম রসুলের কাছে যেতে পারলেই সে-ই বেনাপোল হয়ে বর্ডার পাড় হওয়ার ব্যবস্থা করে দেবে। অদূরপ্রসারী পরিকল্পনা উপস্থাপনের কৌশলে শামীম, বিশ্বসহ কতিপয় ভক্তঅনুরাগী তার সাথে আরিচা ঘাট পর্যন্ত রওনা হলো; একটা ভ্রমণ-ও হলো, রাজকুমারেরও একটা গতি হলো। আরিচা ঘাটে রাতের আড্ডা সেরে শামীমরা ক্যাম্পাসে আর রাজকুমার পূর্বপরিকল্পনা অনুসারে মায়ের দর্শনে চললো। আমরা শুনেছি, বর্ডারের গ্রামগুলোতে তাকে ২-৩ দিন থাকতে হয়েছিল এবং কোনো কোনো সময় তাকে একটানা ২৪ ঘণ্টাও হাটতে হয়েছিল। এবং প্রথমবার মামাবাড়ি গিয়ে সে দূরে দাঁড়িয়ে তার মায়ের কাছে খবর পাঠায়- রাজকুমার এসেছে। দেশত্যাগের সিদ্ধান্তের কারণে বাবার প্রতি যে ক্ষোভ ছিল তার, তা প্রথমবার ভারতভ্রমণে প্রকাশ করে রাজকু বাবার সঙ্গে দেখা না করে। মায়ের সাথে ১ ঘণ্টার মতো দেখা করে আবার যে পথে গমন ওই পথেই প্রত্যাবর্তন করে ক্যাম্পাসে। গোলাম রসুল তাকে ব্যাপক সাহায্য করেছে বলে শুনেছি। তবে, এই রীতিতে ভারতভ্রমণের ক্ষেত্রে এরপর সে বিশেষ পারদর্শিতা অর্জন করে, এমনকি পকেটে কোনো টাকা না থাকলেও তার পক্ষে ইন্ডিয়া গিয়ে মায়ের সঙ্গে দেখা করে আসাটা পানির মতো সহজ কর্ম হয়ে দাঁড়ায়। তবে সর্বশেষ ইন্ডিয়া গমন তার দীর্ঘস্থায়ী, সবুজ বাঘের ভাষায় “পরচিম বঙ্গের ডুয়ার্সের চাবাগানে হে নাকি আমোদেই আছে। কুলি কামিনগো নগে চা পাতা ছিড়ে আর মদ গাঞ্জা খাইয়া সাধুর নগাল পইড়া থাকে”।

অমলকান্তি রোদ্দুর হতে পারেনি, তুমি কি শেষ পর্যন্ত মুরগির বাচ্চা হতে পারলে রাজকুমারদা?


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অজ্ঞতা ক্ষমা করবেন ... রাজকুমার কে? একটু বলবেন বা কোন লিংক দিবেন?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

তা তো বুঝি, কিন্তু সেই পোস্টেও তো একই প্রশ্ন করতে চাই-- রাজকুমার কে? কী তার বৃত্তান্ত। পোস্টের ধরন দেখে মনে হচ্ছে কোন বিখ্যাত কেউ অথচ আমি ধরতে পারছিনা।

সুমন চৌধুরী এর ছবি

তিনি একেবারেই অখ্যাত কেউ। কারণ তিনি যা পারেন বিখ্যাতরা তা পারেন না দেঁতো হাসি



অজ্ঞাতবাস

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কেউ দেখি খোলাসা করেনা ওঁয়া ওঁয়া

তবে যা আন্দাজ করছি তা এমন:

রাজকুমার জাবি'র একজন ছাত্র ছিলেন। তাঁর অনেক বন্ধু, ভক্ত ছিল, যাদের নিয়ে তিনি প্রায়ই গানের আসর বসাতেন। সম্ভবত ভালো খিচুড়িও রান্না করতে পারতেন।
তাঁর পোষাক-আশাক একটু ঢিলেঢালা, মাথায় কোঁকড়া চুল, হাতে একটা ছোট নোটবুক টাইপের কিছু। তিনি কোনো কারণে দেশ ছেড়েছেন অথবা অকালে পৃথিবী ছেড়েছেন। তাঁর স্মরণে প্রায়ই এরকম খিচুড়িসভা হয়ে থাকে যেখানে দূর দূরান্ত থেকে তার বন্ধু/ভক্ত-কুল যোগ দেন।

সুমন চৌধুরী এর ছবি

সমস্যা হইলো পিপিদা, একজন মানুষের পরিচয় যখন কেউ জানতে চায় , তখন যেই যেই তথ্য সাধারণভাবে তার প্রোফাইল তৈরী করে, রাজকুমার বিশ্বাস সেই তথ্যগুলি নিয়া প্রায় সারা জীবনই ডাংগুলি খেলছে। সেটা আমি বা আমাদের অনেকেও খেলেছে কম বেশী। কিন্তু দাদার সাথে আমাদের পার্থক্য হলো তিনি খেলেই যাচ্ছেন।

যাই হোক তিনি কে জানতে চেয়েছিলেন। রাজকুমারদা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে ভর্তি হয়েছিলেন ১৯৯১-৯২ সেশনে। নানা কাণ্ডকারখানা করে পড়া শেষ করেন ২০০০ সালে। পড়া তো আর শেষ হয়না বলতে পারেন ডিগ্রী শেষ করেন। '৯২ এ সাম্প্রদায়িক দাঙ্গার আতংকে বহু পরিবারের মতো তার পরিবারও জমিজমা বেঁচে ঘটিবাটি সম্বল করে ভারতে চলে যায়। সেই থেকে দাদা একজন ঠিকানাহীন মানুষ।

রক্তমাংসের রাজকুমার সম্পর্কে এর চাইতে বেশী আসলে বলার নাই। আমরা যারা নিজেদেরকা তার ভক্ত বলে দাবী করি তারা আসলে ঠিক ঐ ব্যক্তিটার ভক্ত না। আমরা রাজকুমারকে ঘিরে আমাদের স্মৃতিগুলির ভক্ত .....



অজ্ঞাতবাস

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দেখি আমার বন্ধু, যিনিও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে এসেছেন তিনি হয়তো কিছু জানতে পারেন। কারণ উনিও ২০০০এ পাশ করেছেন। তবে রাজকুমার সিনিয়র তা বোঝা যাচ্ছে। আমি মাঝে মাঝেই ওনার কাছ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ঘটনা, ব্যক্তি সম্পর্কে গল্প শুনি। বেশ ভালো লাগে। সেখানে ২/৩ বার গিয়েছি ঘোরাঘুরির উদ্দেশ্যে (পাখিটাখি দেখা আরকি), পুরো পরিবেশটাই আমার কাছে কেমন যেন টান-টান লাগে। মনে হয় জায়গাটা এখনো আমাকে টানে। আপনারা যারা ওখানে পড়েছেন তাদের মনোভাব কিছুটা হলেও আন্দাজ করতে পারি। সেকারণেই জানতে ইচ্ছে করছিল।

যূথচারী এর ছবি

প্রিয় প্রকৃতিপ্রেমিক! রাজকুমার সম্পর্কে আপনি বেশি আগ্রহ দেখাচ্ছেন, এটা ঠিক না। দেঁতো হাসি
রাজকুমার আসলে একজন ব্যক্তিমানুষের চেয়ে অনেক মানুষের স্মৃতি ও আকাঙ্খার সমষ্টি। ভাবুন একবার, কখনো কি চাননি চা বাগানে চাশ্রমিকদের মাঝেই জীবন কাটিয়ে দেবেন, গিরমিট চুক্তির শৃঙ্খলে আবদ্ধ শ্রমিকদের সাথে চায়ের পাতা ছিড়ে আর মদ-ভাং খেয়ে পড়ে থাকবেন আজীবন? অথবা কোনো আদিবাসী পাড়ায় আদিবাসী মানুষের জীবন ও সংস্কৃতির সাথে কাটিয়ে দিতে চাননি অনেক বছর? কিংবা জাহাজের কর্মী হয়ে ঘুরতে দেশান্তরে? অথবা করতে চাননি এমন কোনো প্রথাবিরোধী অন-অর্থক কাজ? রাজকুমার চেয়েছে এগুলো করতে এবং করেছেও। এই অর্থে রাজকু আসলে সারল্যের আকাঙ্খা ও অপূর্ণ স্বপ্নের প্রতীক।
ব্যক্তি রাজকুমার এবং তার জীবনী এখানে খুবই গৌণ, যদিও তার ব্যক্তিত্ব প্রায়ই মুখ্য হয়ে ওঠে।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ইন্টারেস্টিং চরিত্র মনে হচ্ছে। হয়তো একদম এমন নয়, তবে তাঁর মত জীবন কখনো সখনো অনেকেই চাই (হয়তো সবাই চাই)।

দ্রোহী এর ছবি

লেখাটা ভালো লেগেছে।

অতিথি লেখক এর ছবি

"ঘোড়ার ডিম হোক কোন আপত্তি নেই, তবে মুরগির বাচ্চা হলে একখান কথা আছে। বয়লার বা কক্ হয়ো না কুমারদা!!!!!!!!!!!
এস হোসাইন

---------------------------------
"মোর মনো মাঝে মায়ের মুখ।"

সুমন চৌধুরী এর ছবি

গতরাতে কী কী হৈল?



অজ্ঞাতবাস

ধুসর গোধূলি এর ছবি

- এই লোকটার কথা যতো শুনছি ততোই রোমাঞ্চ বোধ করছি। তাঁর বর্তমান অবস্থান কি বদ্দা কিংবা অন্য কেউ জানেন!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুমন চৌধুরী এর ছবি

শেষ খবর পাওয়া পর্যন্ত দাদা ডুয়ার্সের জঙ্গলে সাধুসঙ্গের চেষ্টায় আছেন .....



অজ্ঞাতবাস

হাসিব এর ছবি

ঐদিকে অনেক মশা শুঞ্ছি ।

সবজান্তা এর ছবি

রাজকুমারকে নিয়ে আপনার এইটা, এবং এর আগেরটা- দুটো লেখাই খুব চমৎকার হয়েছে। প্রত্নতত্ত্ব ছাড়াও আপনি যদি সাধারণ স্মৃতিচারণ কিংবা সাহিত্য ঘরানার লেখা আরো লিখেন, তবে আমার ধারণা তা পড়তে সুখপাঠ্য হবে।


অলমিতি বিস্তারেণ

দুষ্ট বালিকা এর ছবি

গতরাতে কী কী হইলো? আফসুস! মিস করলাম! জ্বরজারী হওয়ার আমার আর সময় পায়না! মন খারাপ

----------------------------
ইহাসনে শুষ্যতু মে শরীরং
ত্বগস্থিমাংসং প্রলয়ঞ্চ যাতু।
অপ্রাপ্য বোধিং বহুকল্পদুর্লভাং
নৈবাসনাৎ কায়মেতৎ চলিষ্যতি।।

- ললিতবিস্তর

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ভুতুম এর ছবি

ভালো লাগলো লেখাটা। আপনি এরকম লেখা আরো লিখুন না।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

হিমু এর ছবি

বই আর লেখক, দু'জনের নামই ভুলে গেছি, বইটার নাম সম্ভবত "বাংলায় মুসলিম শাসনের ইতিহাস" বা এ ধরনের কিছু। বইটা খুবই সুখপাঠ্য ছিলো। সেখানে পড়েছিলাম, ব্যক্তিটির নাম প্রকৃতপক্ষে মুহম্মদ বখতিয়ার। ইখতিয়ারউদ্দিন তার টাইটেল। খিলজি নির্দেশ করে তার সাকিন। মাঝখানের "বিন" কেন খাঁটি হতে পারে না, সে নিয়ে একটা ব্যাখ্যা দিয়েছিলেন লেখক, মুহম্মদ বখতিয়ারের ঠিকুজি টেনে। আর ঐ বিনের উৎস ছিলেন মেজর র‌্যাফার্টি, যার আবার বিন ফেটিশ ছিলো। আপনার সাথে পরিচয় হলে যূথ বিন চারী বানিয়ে দিতেন, এই টাইপ আর কি। তবে আপনি যেহেতু প্রত্নতত্ত্বের ছাত্র ও চর্চাকারী, আমি নই, আপনি বোধহয় এ ব্যাপারে আরো আলোকপাত করতে পারবেন।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

যূথচারী এর ছবি

অনেক ধন্যবাদ। আপনার মন্তব্য তথ্যপূর্ণ, তবে শেষ কথা নয়; বিস্তর বিরোধ আছে তার নাম নিয়ে। সুখময়, অতুল এবং অমলেন্দুর লেখাগুলো বেশি ভালো। রমেশ-দীনেশ-করিম-রহিমের রচনার সময় মুদ্রাগুলোর পাঠোদ্ধার সম্পন্ন হয়নি, ফলে তাদের লেখাগুলো ভাল হলেও অসম্পূর্ণ। আমার মনে হয়, আপনি সুখময় পড়েছেন। বইয়ের নাম এবং আলোচনার ধরন দেখে তেমন-ই মনে হচ্ছে। তবে সমস্যা গোড়ায়; যে সূত্র ধরে এতো আলোচনা, সেই সূত্রে গণ্ডগোল আছে। "বিন" উচ্ছেদ যে যথাযথ হয়নি, মানে সুখময়-দের রচনার বিরুদ্ধেও একগাদা আলোচনা হয়েছে। সুতরাং এই বিষয়ে আরো ব্যাপক গবেষণার দরকার আছে। আমি ব্যক্তিগতভাবে বখতিয়ার বিষয়ে বিন্দুমাত্র আগ্রহী না। (অবশ্য আমি একসময় সংরক্ষণ বিষয়েও বিন্দুমাত্র আগ্রহী ছিলাম না, সকল নবীন প্রত্নতাত্ত্বিকের মতোই অনুসন্ধান-খনন ধরনের রোমাঞ্চকর কাজের প্রতিই আগ্রহ ছিল।)


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

হিমু এর ছবি

সুখময় বলেই মালুম হচ্ছে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সবুজ বাঘ এর ছবি

আরো নেখ। নেখতেই থাকো।

হাসিব এর ছবি
অতিথি লেখক এর ছবি

লেখাডা পড়নের পর "সুখের মতন ব্যাথা"র অনুভুতি হইল। দারুন লিখছেন দাদা।

মহসীন রেজা

শাহেনশাহ সিমন এর ছবি

চলুক

_________________
ঝাউবনে লুকোনো যায় না

খেকশিয়াল এর ছবি

রাজকুমার নিয়া যত জানতাসি ততই মজা পাইতাসি, আরো লিখেন রাজকুমার নিয়া

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

যূথচারী এর ছবি

যারা এই লেখাটিকে ভালো বলছেন এবং আরো লিখতে উৎস দিচ্ছেন, তাদের ধন্যবাদ; যদিও সাহিত্য ধরনের রচনা আমার কম্মো নয়; মাথার ওপর জ্বলিছেন রবি, রয়েছে সোনার শত ছেলে।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

কুবের [অতিথি] এর ছবি

অকারন বিনয় কেনো করেন? খুবই চমৎকার হয়েছে লেখা, ভবিষ্যতে এইরকম আরও লেখবেন আশা করি।

রানা মেহের এর ছবি

লেখা পড়ার পরে
রাজকুমার বা অন্যকিছু মনে পড়ছেনা
শুধু ঘরবাড়ি ছেড়ে ভিনদেশে চলে যাওয়া হতভাগ্য এক পরিবার দেখছি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

আলমগীর এর ছবি

দুটা পর্বই ভালো লাগলো।
রাজকুমারের আরো একজন ভক্ত বাড়লো।

শামীম আশরাফ এর ছবি

আরিচাঘাটে বিশ্ব আর আমাকে [যদি আমাকেই অর্থ (মিন) করা হয়ে থাকে] নিয়ে যাওয়ার বিষয়টা মালুম হচ্ছে না, বোধকরি রাজকু'র আরেকটা কল্পিত বাস্তব। স্মৃতিতে অনেকবার সার্চ দিয়েও 'নো রেজাল্ট' (উল্লেখ্য, আমার সার্চ মেশিন নষ্ট নয়)।
প্রিয় জীবনাংশে পুনর্ভ্রমণ উপলক্ষ সৃষ্টির জন্য লেখককে সাধুবাদ।

যূথচারী এর ছবি

রাজকুমার বিষয়ক অনেক তাবকাত-ই-নাসিরির মতো। আরিচা ঘাটে কে কে গেছিলো, আমি জানি না, আমি নিজে যাইনি। তবে শুনেছি, আপনারা যারা তার বেশি কাছের লোক, তাদের কেউ কেউ গেছিলো। শামীম-বিশ্ব আসলে "রাজকুমারের বেশি ঘনিষ্ঠ লোকজন"-এর বিকল্প প্রত্যয়।


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

প্রথম প্রথম শুরু করতে গিয়ে কয়েকবার হোঁচট খেয়েছি। প্রকৃতিপ্রেমিকের মত আমারও মনে হয়েছে, কে এই রাজকুমার? কিন্তু যত আগিয়েছি, ততই রাজকুমার তার ব্যক্তি পরিচয় ছাড়িয়ে অনেক দূর দূরান্তে ছড়িয়ে পড়েছে। অসাধারন লেগেছে শেষমেষ।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সাফি এর ছবি

রাজকুমার চরিত্রটার প্রতি হিংসে জাগছে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।