সেকালের সচলারা

তানবীরা এর ছবি
লিখেছেন তানবীরা (তারিখ: শনি, ১৭/০৫/২০০৮ - ৬:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সেকালের সচলারা

অনেকেই বলেন বাঙ্গালী নারী সুন্দরী শাড়িতে। মাড় দেয়া কোচকানো চড়া পাড়ের তাতের শাড়ি, খোপায় তার বেল ফুলের মালা জড়ানো, হাত ভর্তি রঙ্গীন কাচের চুড়ি আর কপালে উজ্জল টিপ। সুন্দর, সজ্জিত কাউকে দেখতে কারই বা না ভালো লাগে? প্রবাদ আছে সুন্দর মুখের জয় সর্বত্র। আজকে শাড়ি নিয়ে, বাঙ্গালী মেয়েদের পোষাক, সাজ, ফ্যাশন নিয়ে চলছে দারুন গবেষনা, কিভাবে আরো আধুনিক আর আকর্ষনীয় করে তোলা যায়? কি করে সুন্দরীদের আরো সাজিয়ে তোলা যায়? বাঙ্গালী মডেলরা আজকে তাদের সাজ - পোশাক, কালো চুল আর শ্যাম বর্ণের জন্য বিশ্ব জুড়ে আদৃত, সে বিবি রাসেলই হোক কিংবা বিপাশা বসু। কিন্তু চিরকালই এরকম ছিল? চিরকালই কি মেয়েরা নিজের ইছেমতো নিজের পছন্দের সাজে নিজেকে সাজাতে পেরেছিল? একটা সময় ছিল যখন কি হিন্দু কি মুসলমান বাঙ্গালী মেয়েরা ঘরের বাইরে পা রাখতেন না। দু / চার বছরে একবার বাপের বাড়ি নাইওর যাওয়াই ছিল একমাত্র অন্তপুর থেকে বের হওয়া, তার বাইরে হিন্দু মেয়েদের বড় জোর পাèীতে আগা পাশ তলা মুড়ে একমাত্র গন্তব্য ছিল গঙ্গা øান, মুসলমান মেয়েদের তাও ছিল না। বাইরে যেহেতু যাওয়ার ব্যাপার ছিল না তাই মেয়েদের পোষাক নিয়ে ভাবারও তেমন কিছু ছিল না। উদোম গায়ে শাড়ি জড়ানোই ছিল বেশীর ভাগ বাঙ্গালী মহিলার পোষাক। সেমিজ বা ব্লাউজের প্রশ্নতো ছিলই না বরং সেটা ছিল নিন্দনীয়। শীতকালে তারা এই শাড়ির উপর একটি চাদর জড়াতেন। উচ বংশীয় মুসলমান মেয়েরা অবশ্য অনেকটা দিল্লীর মুঘল রাজপরিবারের মহিলাদের অনুকরনে চোস্ত , কামিজের মতো দেখতে এ ধরনের পোষাক প্র্যাত্যহিক জীবনে ও উৎসবাদিতে ব্যবহার করতেন। পেশোয়াজেরও প্রচলন ছিল। সাধারণতঃ দেখা গেছে উচবিত্ত বাঙ্গালী পুরুষদের চলায় বলায়, রুচিতে - আয়েশে সব জায়গায় তখন অনেকদিন ধরেই একটা মুসলমানি ছাপ বিদ্যমান ছিল শুধু নারীদের বেলায়ই উপযুক্ত পোষাকের কথা কিংবা নারীদের আরামদায়ক বা শোভন কোন পোষাকের কথা কেউ ভাবেন নি। বাঙ্গালী নারী জাগরনের অনেক ক্ষেত্রে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ঠাকুরবাড়ির অনেক অবদান আছে। শুধু ঠাকুর বাড়ির পুরুষরাই নয়, তাদের সঙ্গিনীরাও তাদের পাশে থেকে পায়ে পা মিলিয়ে সমাজে পরিবর্তন আনার চেষ্টা করেছেন। আধুনিক বাঙ্গালী মেয়েদের শাড়ি পড়ার এই কায়দা অনেকটা তাদেরই প্রচেষ্টা থেকে আসা। এইসব পরিবর্তনে অগ্রগামী ভূমিকা রাখার জন্য তাদেরকে অনেক কষ্ট, যন্ত্রণা, অপমান সহ্য করতে হয়েছে, ঘরে - বাইরে।

জোড়াসাকোর ঠাকুর বাড়ির মহির্ষ দেবেন্দ্রনাথের ছেলে সত্যেন্দ্রনাথ ঠাকুর বিলেত থেকে পড়াশোনা করে আসার পর তার প্রথম কর্মস্থল হলো মহারাষ্ট্র। সে যুগে বাড়ির বউদের স্বামীর সাথে তাদের কর্মস্থলে থাকার কোন প্রশ্নই ছিল না। কিন্তু সত্যেন্দ্র নাথ তার সময়ের তুলনায় অনেক এগিয়ে ছিলেন। তিনি তার স্ত্রী জ্ঞানদানন্দিনীকে অসংখ্য ব্যাপারে সংস্কারের বেড়ি খুলে বেরিয়ে আসার জন্য উৎসাহ দিতেন। কিন্তু জ্ঞানদানন্দিনীকে অসংখ্য দিক মানিয়ে চলতে হতো বলে কিছুটা স্বামীর মন রক্ষার্থে এক পা এগোলে আবার শাশুড়ি ও অন্যান্যদের মন জোগাতে তিন পা পেছোতেন। সত্যেন্দ্র তার বাবার কাছে আর্জি পেশ করলেন তিনি তার স্ত্রীকে তার সাথে তার কর্মস্থলে নিয়ে যেতে চান। চারিদিক থেকে ছি ছি রব উঠল, বাড়ির বউ ট্রেনে বাসে চড়ে ব্যাটা ছেলদের মতো বিদেশ যাবে ? অন্তঃপুরের শুচিতা নষ্ট করবে বর্হিজগতের ছোয়া এনে। ধিক্কারে ধিক্কারের চূড়ান্ত। কিন্তু মর্হষি দেবেন্দ্রনাথ অনেক ক্ষেত্রেই উদার ছিলেন। অন্তঃপুরের শত নিষেধ বাধা উপেক্ষা করেও মর্হষি জ্ঞানদানন্দিনীকে তার কর্মস্থলে যাওয়ার অনুমতি দিলেন। প্রথমেই সমস্যা এলো সামনে, কি পরে যাবেন জ্ঞানদানন্দিনী এতোটা পথ? কিছুতেই মানানসই কিছু ভাবতে না পেরে তখনকার মতো ফরাসী দোকানে ওর্ডার দিয়ে বানানো হলো কিম্ভুতকিমাকার ‘ওরিয়েন্টাল ড্রেস’। সে পোষাক জ্ঞানদানন্দিনী নিজে নিজে পরতে পারলেন না, সত্যেন্দ্র তাকে সাহায্য করলেন পরতে। খোলা - পরা দুইই জ্ঞানদানন্দিনীর একার পক্ষে অসাধ্য ছিল। এই পরিছদ সমস্যা জ্ঞানদানন্দিনীকে এতোটাই বিব্রত করেছিল এবং ভাবিয়েছিল যে তিনি মেয়েদের রুচিশোভন এবং আরামযায়ক, সহজে পরিধেয় পোষাক নিয়ে ভাবতে শুরু করেন। আজকের বাঙ্গালী মেয়েদের সাজ পোষাকের এই ধরনটি কিছুটা তার সেদিনের চিন্তারই ফসল। মুম্বাইয়ে পুরো দু বছর থাকলেন জ্ঞানদানন্দিনী, এরপর যখন তিনি কোলকাতায় এলেন, সর্ম্পুন ভিন্ন এক রমনী, আর সেদিন থেকেই প্রকৃতপক্ষে শুরু হলো বাঙ্গালী মেয়েদের জয়যাত্রা।

মুম্বাইয়ে গিয়ে সর্বপ্রথম জ্ঞানদানন্দিনী তার জবরজং ওরিয়েন্টাল ড্রেসটি বর্জন করে পার্শী মেয়েদের শাড়ি পড়ার মিষ্টি ছিমছাম রীতিতি তুলে নিলেন, একটু নিজের রুচি মতো অদল - বদল করে। তার শাড়ি পড়ার এই রুচি সম্মত কায়দাটি অনেকেরই নজর কারলো, ঠাকুর বাড়ির অনেক মেয়েই শাড়ি পড়ার এই পদ্ধতিটিকে গ্রহন করলেন। তাদের দেখে ব্রাক্ষিকারাও এই কায়দার শাড়ি পড়াতে আকৃষ্ট হলেন। মুম্বাই তৎকালীন বোম্বাই থেকে আনা বলে ঠাকুরবাড়িতে এই শাড়ি পরার ঢংয়ের নাম ছিল ‘বোম্বাই দস্তুর’ কিন্তু বাংলাদেশের মেয়েরা একে বলতো ‘ঠাকুরবাড়ির শাড়ি’। জ্ঞানদানন্দিনী মুম্বাই থেকে ফিরে মেয়েদেরকে এই শাড়ি পড়া শেখানোর জন্য কাগজে বিজ্ঞাপন দিয়েছিলেন। অনেক সÞান্ত বাড়ির মেয়েরা এসেছিলেন এই ঢংয়ের শাড়ি পড়াটি শিখতে, তাদের মধ্যে ব্রাক্ষিকাদের সংখ্যাই ছিল উল্লেখযোগ্য। সর্বপ্রথম এসেছিলেন বিহারী গুপ্তের স্ত্রী সৌদামিনী, অবশ্য তখনও তিনি অবিবাহিতা ছিলেন। প্রসংগত উল্লেখ্য শাড়ির সাথে জ্ঞানদানন্দিনী শায়া-সেমিজ-ব্লাউজ-জ্যাকেট পরাও প্রচলন করেন। সেই সময়ে আস্তে আস্তে নারীদের জাগরন আরম্ভ হয়েছিলো, আশপাশ থেকে একটা একটা করে আলোর জানালা গুলো খুলছিলো। মেয়েরা নানারকম সমালোচনা, ব্যঙ্গ সহ্য করেও আস্তে আস্তে বেরিয়ে আসছিলেন। তাই বাইরে বেরোবার একটি রুচিশীল বেশ মেয়েদের তখন আবশ্যিকের পর্যায়ে চলে গিয়েছিলো। সর্বপ্রথম বাইরে বেরোনোর সূচনা করেন ধরতে গেলে ঠাকুর বাড়ির মেয়েরাই। বাঙ্গালী মেয়েদের মধ্যে প্রকাশ্যে সভায় যোগদান বলতে জ্ঞানদানন্দিনী লাটভবনে গিয়েছিলেন নিমন্ত্রন রক্ষা করতে, তারপর অবশ্য তিনি বিলেতও যান। তিনি ছাড়াও সে সময় রাজকুমারী বন্দোপাধ্যায় বিলেত ভ্রমন করেন। সনাতনপন্থীরা এ নিয়ে ভীষন হৈ চৈ করেন। যা হোক এধরনের রোগ ভয়াবহ ছোয়াচে হয়, তাই একটি একটি করে নতুন নতুন মুখ বন্ধ ঝরোকা খুলে উকি দিতে শুরু করলই। ঠাকুর বাড়ির মেয়েদের সাথে যোগ দিলেন ব্রাক্ষ মেয়েরা। ব্রাক্ষ মেয়েরা তখন মন্দিরে চিকের আড়ালে বসে প্রার্থনা করতেন। ১৮৭২ সালে কয়েকজন আর্চাযকে জানালেন তারা আর স্বতন্ত্র বসবেন না, যে কথা সে কাজ। অন্নদাচরন খাস্তগীর ও দুর্গামোহন দাস তাদের স্ত্রী ও মেয়েদের নিয়ে এসে বাইরে বসলেন সাধারণ উপাসকদের সঙ্গে। কেশব সেন বাধ্য হয়েই তখন পর্দা ছাড়াই মেয়েদেরকে উপাসনা মন্দিরে বসবার অনুমতি দিলেন। সেই ছিল প্রকাশ্যে পর্দা প্রথার বিরোধিতা। বাইরে বেরোনোর জন্য অনেক বাঙ্গালী মেয়েই তখন গাউন পড়তেন, ঠাকুরবাড়ির মেয়ে ইন্দুমতী, মনোমোহন ঘোষের স্ত্রী। কিন্তু সব বাঙ্গালী মেয়েরা গাউন পরতে রাজি ছিলেন না বলে দুর্গামোহন দাসের স্ত্রী ব্রক্ষময়ী পড়তেন এক রকমের জগা খিচুরী মার্কা পোষাক। গাউনের উপড়ের দিকে আচল দিয়ে আধা বিলেতি আধা দেশী ধরনের পোষাক। কিন্তু ‘বোম্বাই দস্তুর’ নতুনত্ব, রুচিশীলতা ও পরিধানের সুবিধার জন্য সবার দৃষ্টি আকর্ষন করেছিলো। তবে এতে মাথায় আচল দেয়া যেতো না বলে প্রগতিশীলরা মাথায় একটি ছোট টুপি পড়তেন। সামনের দিকটা মুকুটের মতো, পেছনের দিকে একটু চাদরের মতো কাপড় ঝুলতো। তবে পরে আবার যখন সাবেকি ধরনের শাড়ি পড়ার কায়দা ফিরে এসেছিলো, তখন জ্ঞানদানন্দিনীর মেয়ে ইন্দিরা শাড়ির আচল দিয়ে মাথায় ছোট্ট ঘোমটা টানার প্রচলন করেন।

আজকাল মেয়েরা যে আধুনিক ঢংটিতে শাড়ি পড়ে সেটি কিন্তু জ্ঞানদানন্দিনীর দান নয়। ‘বোম্বাই দস্তুর’ এ মেয়েদের যে যে অসুবিধাগুলো হতো সেগুলোকে দূর করেন কুচবিহারের মহারানী কেশব কন্যা সুনীতি দেবী। তিনি শাড়ির ঝোলানো অংশটিকে কুচিয়ে ব্রোচ আটকাবার ব্যবস্থা করেন। আর সঙ্গে তিনি মাথায় পড়তেন স্প্যাানিশ ম্যানটিলা জাতীয় একটি ছোট্র ত্রিকোন চাদর। তার বোন ময়ুরভঞ্জের মহারানী সুচারু দেবী দিল্লীর দরবারে প্রায় আধুনিক ঢংয়ের শাড়ি পড়ার কায়দাটি নিয়ে আসেন। এটিই নাকি তার শ্বশুর বাড়িতে শাড়ি পড়ার প্রাচীন কায়দা। উত্তর ভারতের মেয়েরা সামনে আচল এনে যেভাবে মিষ্টি কায়দায় শাড়ি পড়ে তাতে এই ধরনটিকেই সবচেয়ে প্রাচীন বলে মনে করা হয়। বাঙ্গাালী মেয়েরাও স্বাছন্দ্যতার জন্য এটিকেই গ্রহন করে, তবে জ্ঞানদানন্দিনীর মতো আচলটি বদলে তারা বা দিকেই রাখল। কিছুদিন বিলেতি কায়দায় হবল স্কার্টের অনুকরনে ‘হবল’ করে শাড়ি পড়াও শুরু হলো। তবে সেটা খুব একটা জনপ্রিয় হয়নি সবার মাঝে। সে সময় নানা রকমের লেস দেয়া জ্যাকেট আর ব্লাউজের প্রচলন শুরু হয়। রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন, ‘বিলিতি দরজির দোকান থেকে যত সব ছাটাকাটা নানা রঙ্গের রেশমের ফালি’র সঙ্গে নেটের টুকরা আর খেলো লেস মিলিয়ে মেয়েদের জামা বানানো হতো। ’

এই নতুন বেশের রমনীরা সনাতন হিন্দুসমাজের চোখে ছিলেন খুবই হাস্যস্পদ। সেলাই করা জামা পড়ে রাস্তায় বেরোলে তাদের নিয়ে ধিক্কারের হাসির ঝড় উঠতো। তারা ছিলেন অনেকটা যোগেন বসুর ‘মডেল ভগিনী’র মতো অন্যধরনের জীব। উপরন্তু হিন্দুদের সেলাই করা জামা পরে কোনও শুভ কাজ করতে নেই, তাই পোষাকের এই পরিবর্তন নিয়ে বেশ প্রতিবাদী হয়ে উঠেন সমাজের অনেকেই। কিন্তু যুগের পরিবর্তেনর কারণে তারা মুসলমানী পোষাককে আটকাতে পারলেও ব্রাক্ষিকাদের পোষাককে বাধা দিতে পারলেন না। নতুন ধরনের এই শাড়ি পড়ার নামই হয়ে গেলো ব্রাক্ষিকা শাড়ি। তবে বিয়ের সময় কিংবা পূজো - আর্চার সময় সনাতন ভঙ্গীর শাড়ি পড়াটাই চলত। ১৯০১ সালে গগনেন্দ্র যখন তার ন বছরের মেয়ে সুনন্দিনীকে সম্প্রদান করতে যাছেন তখন বর পক্ষ আপত্তি জানালেন সেলাই করা কাপড়ে মেয়েকে সম্প্রদান করা যাবে না। গগনেন্দ্র ঠাকুর বাড়ির ছেলে হলেও সনাতন পন্থাই মেনে চলতেন তার বাড়িতে। তিনি উদারভঙ্গীতে হেসে বললেন, ‘কই দেখুন মেয়ের গায়ে কোন জামাতো নেই।’ সবাই দেখলেন সত্যিইতো মেয়ের গায়ে কোন জামা নেই, শিল্পী গগনেন্দ্র তার নিজস্ব পরিকল্পনা দিয়ে মেয়েকে এমন ভঙ্গীতে সাজিয়েছেন, কাপড় পরিয়েছেন যে দেখে কেউ বুঝতেই পারেনি যে ভিতরে জামা নেই। তবে তার এই কনে সাজাবার ঢংটি সবারই বেশ পছন্দ হয়েছিল।
সেকালের সচলারা
মেয়েদের পোষাক পরিছদের এই যুগান্তকারী পরিবর্তনে শুধু জ্ঞানদানন্দিনীই নয়, ঠাকুরবাড়ির মধ্যে থেকে তার দুই ননদ সৌদামিনী আর স্বর্নকুমারীরও অনেক অবদান আছে। ঠাকুরবাড়ির মেয়েরা ছাড়াও সে সময়ের ব্রাক্ষ সমাজের অন্যান্য মেয়েদেরও এই প্রগতিশীলতার যুদ্ধে অপরিসীম অবদান আছে। আজকে বাঙ্গালী মেয়েরা যে স্বাছন্দ্য ভঙ্গীতে শাড়ি পড়ে ঘুরে বেড়াছে তার পিছনে এক সময় অনেক অনেক পরিকল্পনা, পরিশ্রম, শিল্প ভাবনা কাজ করেছে। এ ভাবনাগুলো বাস্তবে প্রয়োগ করতে যেয়ে রীতিমতো অনেকে নিন্দিত হয়েছেন, ছোটোখাটো আন্দোলনের মাঝে দিয়েই ধরতে গেলে এই শাড়ি পড়ার কিংবা মেয়েদের সামাজিকভাবে গ্রহনযোগ্য বাইরে বেরোবার দৃষ্টি নন্দন পোষাক বাংলায় চালু হয়েছে। মেয়েদের আত্মনির্ভরশীলতার প্রথম সূচনা কিন্তু হয়েছিল পোষাকের বিপ্লবের মধ্যে দিয়েই।

তানবীরা তালুকদার


মন্তব্য

মুশফিকা মুমু এর ছবি

অনেক কিছু জানতে পারলাম আপু হাসি খুব ভালো লিখেছেন।
-------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

তানবীরা এর ছবি

আমার ভীষন ইতিহাস এবং বিখ্যাত লোকদের কথা পড়তে ভালো লাগে। এই বইগুলো যখন পড়লাম তখন মনে হলো সবগুলো বই থেকে নোট করার মতো টুকে ফেলি, আমার মতো অনেকেই হয়তো আজকের যে আনন্দ আমরা ভোগ করছি তার পিছনের ইতিহাসটা জানে না।

ধন্যবাদ তোমাকে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতিথি লেখক এর ছবি

সুন্দর লিখেছেন! অনেক যত্ন করেলেখা। ভাল লাগলো।

মাঝে মাঝে আমাদের ভার্সিটির মেয়েরা শাড়ি পরে আসে। তখন মনে হয় কেন যে তারা প্রতিদিনই এভাবে আসেনা!!
শাড়িতে সব বাঙালীমেয়েকেই অসাধারণ লাগে। এই শাড়ির পিছনে সে এত ইতিহাস আছে জানতাম না। অনেক ধন্যবাদ!

---
স্পর্শ

তানবীরা এর ছবি

যত্ন করে তৈরী করেছিলাম কিন্তু পোষ্ট দিতে পারিনি। আমি এখনও ততোটা সচল না , তাই ছবি গুলো ঠিক করে দিতে পারি নি, তাহলে লেখাটা পড়ে আরো ভালো লাগত। সব রকম ভঙ্গীর শাড়ি পড়ার ছবি ছিল।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতিথি লেখক এর ছবি

ঠিক, পড়ার সময় ছবির অভাব বোধ করেছি। যেমন, ‘বোম্বাই দস্তুর’ টা আসলে কেমন তা ঠিক ইমেজ করতে পারিনি। ছবি গুলো কিন্তু ফ্লিকারে আপলোড করে দিতে পারতেন। ঐখানে ব্লগে ছবি এম্বেড করার কোড ও দিয়ে দেয়। লেখার যে অংশে ছবি লাগবে সেই খানে কোড টা পেস্ট করে দিলেই হয়ে যেত। ছবি চলে আসতো। হাসি

---
স্পর্শ

ধুসর গোধূলি এর ছবি

- আইএসএসবি তে আমাকে করা একটা প্রশ্ন বন্ধু পটুয়াখালীর লীলেনকেও করা হয়েছিলো ভাইভাতে। তো ব্যাটা যখন জবাব দিলো 'শাড়ি', তখন ওপাশে থাকা লেফটেন্যান্ট সাহেব পাল্টা প্রশ্ন জিজ্ঞেস করলেন, "কেনো পেট পোট সব দেখা যায় বলে!"

লীলেনের বলার ধরণে হাসতে হাসতে পেটে খিল ধরে গিয়েছিলো সেবার।

মেয়েদের পোষাক হিসেবে শাড়িটাই সবচেয়ে পছন্দের। ছবিতে যেভাবে পরা আছে, তেমনি একপ্যাচে পরা শাড়িতে বেশি ভালো লাগে মেয়েদের। বেশি তাফালিং করে ফেললে তখন আবার মেকি মেকি লাগা শুরু হয়। এক প্যাচে শাড়ি, কপালে ভুসমা সাইজের একটা টিপ, খোপায় বেলী ফুলের মালা, হাতে রেশমি চুড়ি, ডান পায়ের গোড়ালীতে একটা নুপুর- আহা আমার মন এখনো হারায়!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ধূসর এই সুযোগে ইত্তেফাকের ৬ষ্ঠ পাতার বিজ্ঞাপন 'কেমন পাত্রী চাই' দিয়ে দিলো। এ হেন চেষ্টার তীব্র নিন্দা জানাই। ধুসরকে আই-পি সহ ব্লক করার জোর দাবী জানাচ্ছি।

তানবীরা এর ছবি

এটা কি রবি ঠাকুরের সিনেমার নায়িকাকে পোট্রেট করলে নাকি? তবে ২০০৮ এর নায়িকাকে সকালে ঘুম থেকে উঠে মেয়ে নিয়ে ক্র্যাশ এ দৌড়াতে হয় এরপর অফিসে। বাজার -ঘাট থেকে সব হা করে বসে থাকে নায়িকার জন্য। এতো তীব্র গতিতে দৌড়াতে হয় যে নুপুর কোথায় উড়ে যাবে কে জানে। দশভূজা মেয়েদের ড্রেস হিসেবে আটপৌড়ে শাড়ি খুবই আন হ্যান্ডী। পহেলা বৈশাখে এক দিন ঠিক আছে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ধুসর গোধূলি এর ছবি

- শাড়ি আর নুপুর পরে আন্ডা-বাচ্চা নিয়ে কে দৌড়াতে বলেছে? শুধু অল্প কিছুটা সময়, যে সময়টা বারান্দায় কিংবা ব্যাকইয়ার্ডে নিদেনপক্ষে বসার ঘরে সোফায় গা এলিয়ে দিয়ে এক কাপ কড়া লিকারের চা পান করার জন্য বরাদ্দ থাকে, সেসময়টাতেই নাহয় হোক সেরকম সাজসজ্জা!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তানবীরা এর ছবি

ধূসর কি বেশী হিন্দি ফিল্ম দেখো নাকি? চা খাইতে এক ড্রেস, ভাত খাইতে আর এক ড্রেস, রুটি খাইতে আর একটা?

অবশ্য গ্লোবালাইজেশনের এ যুগে মানুষের চাহিদার কোন শেষ নাই। কেরানীর পোষ্ট এর জন্যও আজকাল ফ্রেনচ, জার্মান, স্প্যানিশ জানা লোক চায় তাহলে আর নউন জমানার ছেলেদের দোষ কোথায়? জিন্স - শার্ট, শাড়ি – নুপুর, লেহেঙ্গা – চোলি পড়া বউতো চাইতেই পারে।
কি আর করা, যুগের হাওয়া

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রণদীপম বসু এর ছবি

ভালো পোস্ট। ভালো লাগলো।
ধন্যবাদ।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

নুরুজ্জামান মানিক এর ছবি

তানবীরার যে কয়টি লেখা আমার খুবই ভাল লেগেছে এটি তার মধ্যে
অন্যতম ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

তানবীরা এর ছবি

তারমানে ??? বাকীগুলো ???

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

লেখাটা অতিশয় উপাদেয় হয়েছে, এই জন্য আপনাকে জাঝা ।

তানবীরা এর ছবি

আপনার রসনা সিক্ত হয়েছে, আমার লেখা সার্থক।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ফারুক ওয়াসিফ এর ছবি

সুন্দর লেখা। আপনার ইতিহাস ভাল লাগে জেনে আনন্দিত হলাম।
তবে পোশাক নিয়ে এ সমস্যাটা হিন্দু-মুসলিম অভিজাতদের সমস্যা ছিল। গ্রামের নারীরা কিন্তু সচলই ছিল ঊনিশ শতক পর্যন্ত। পর্দা সেসময় আভিজাত্যের অঙ্গ ছিল।


মনে হয় তবু স্বপ্ন থেকে জেগে
মানুষের মুখচ্ছবি দেখি বাতি জ্বেলে

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

নুরুজ্জামান মানিক এর ছবি

একমত @ ফারুক ওয়াসিফ ।
আমাদেরকে এতদিন যেসব মাল "ইতিহাস" বলে শিখানো হয়েছে তার সমুদয় ঐ রাজা বাদশা আর অভিজাতদের কীর্তিমালা যার ৮০% ই মিথ । প্রলেতারিয়েত বা নিম্ন বর্গীয় দের কথা ঐ তথাকথিত ইতিহাসে আসেনি।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

তানবীরা এর ছবি

যাদের পেটে ভাত নাই তাদের কথা কে শুনতে চায়, তাদের কথাই লেখা হয় যা আমরা খাবো। ইয়াবা নিকিতা নিয়ে যতো প্রচ্ছদ হয়েছে, রোজ রাতে বিক্ত্রি হওয়া পথের ধারের জরিনা কে নিয়ে কে এতো টা কষ্ট করবে শুনি?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতিথি লেখক এর ছবি

গ্রামের মেয়েদের পর্দা না করার কারন কি তারা প্রগতিশীল বলে, নাকি এই ব্যাপারে অসচেতন বলে ? সাধারনত গ্রামদেশের দরিদ্র লোকজনের সঠিক ভাবে ধর্মীয় বা অধর্মীয় কোন ধরনের শিক্ষা লাভের সময় বা সুযোগ হয়না । আর পেট চালানোর জন্য অপরিহার্য চিন্তা ও কর্মের পর 'বাবুগিরি' করার মত 'তেল' থাকে না ।

- এনকিদু

তানবীরা এর ছবি

গরীবের আবার মরন / কোনরকমে শোওন । পোষাক ই নাই তার আবার ফ্যাশন। ওইসব ছিল ঠাকুর বাড়িতে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মাহবুব লীলেন এর ছবি

@ধূগো

পটুয়াখালীর লীলেনকেও করা হয়েছিলো ভাইভাতে

ভাইডি
আমনে মোরে পউট্যাখালি পাডাইলেন?
মোর সিলেট যে কান্দে...

০২
বাঙালির পোশাকের মধ্যে একমাত্র শাড়িই হচ্ছে আর্ট
বাকিগুলো হচ্ছে কাপড়চোপড়
এবং শহরের ৯৮% মেয়েরা শাড়ি পরা জানে না
রাস্তায় বের হলে ভুল শাড়ি পরা দেখতে দেখতে চোখ অসুস্থ হয়ে যায়

শহরের মেয়েদের অবশ্যই শাড়ি সিলেকশন এবং শাড়ি পরার উপর ট্রেনিং দরকার

০৩
আমার একখান শাড়ি বিষয়ক রচনার অংশ:

বাৎসায়ণের শিষ্য ছিল শাড়িশিল্পের আদিম তাঁতী
সাজিয়ে দেবার নাম করে সে গছিয়ে গেছে ঘোমটা এবং আঁচলসহ
ফসকা গেরোর ফাঁদ
পরতে লাগে একটা যুগ- খুলতে ঠুনকো টান

তোমার হিসেব পায়নি সে লোক

তোমার জন্য ব্যস্ত ছিল বোধিবৃক্ষের নিচে বসা আত্মমগ্ন কবি
দধীচি সে
নিজের দেহের চামড়া খুলে বানালো সে তোমার শাড়ি
আকাশশিল্পে অনিবার্য শূন্যতা ও তারায় ভরা মেঘ-নীলিমা

পৃথিবী থাক্ জন্মবিহীন
তবুও আমি হব না আর বাৎসায়ণের চেলা


১৯৯৮.০৬.০৩
বীথি ইন্দ্রাণী/কবন্ধ জিরাফ

তানবীরা এর ছবি

লীলেন ভাইয়ের কথা সত্যি হতে পারে। আমি নিজেইতো প্রমান। আজকাল শহরে শাড়ি পার্টি ওয়্যার এ পরে। বিউটি পার্লারে মেয়েরা শাড়ি পড়িয়ে দেয়।

কিন্তু তার মানে কি এই যে মফসল এর মেয়েরা কিংবা গ্রামের মেয়েরা শাড়ি পড়তে এক্সপার্ট? আমার কিন্ত্ তা মনে হয় না। অদের শাড়ির নীচে জুতা দেখা যায়।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

তানবীরা এর ছবি

লীলেন ভাইয়ের কথা সত্যি হতে পারে। আমি নিজেইতো প্রমান। আজকাল শহরে শাড়ি পার্টি ওয়্যার এ পরে। বিউটি পার্লারে মেয়েরা শাড়ি পড়িয়ে দেয়।

কিন্তু তার মানে কি এই যে মফসল এর মেয়েরা কিংবা গ্রামের মেয়েরা শাড়ি পড়তে এক্সপার্ট? আমার কিন্ত্ তা মনে হয় না। অদের শাড়ির নীচে জুতা দেখা যায়।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

স্নিগ্ধা এর ছবি

তানবীরা - এখন কি ছবিগুলো যোগ করা সম্ভব? আপনার লেখা না পড়লে জানতামই না যে পারসী বা ব্রাহ্ম ধরন ছাড়াও আরো অন্যরকম কিছুও শহুরেদের মধ্যে প্রচলিত ছিলো। সেগুলো চোখে দেখার খুব ইচ্ছে হচ্ছে !

তানবীরা এর ছবি

আপনাদের সবার আগ্রহের কারনে আমি ছবি দেয়ার দ্বায়িত্ব সচলের মহান মড জনাব মোহাম্মদ হিমুকে দিয়েছি। তিনি তার ফাক মতো ছবি যোগ করে দিবেন বলে আমাকে কথা দিয়েছেন ঃ-}। আমি যেহেতু সচল না, সম্পাদনার সুযোগ থেকে আমি বঞ্চিত।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নুশেরা তাজরীন এর ছবি

আচ্ছা, গত তিন দিন ধরে দেখছি আমি রেটিং দেয়ার সুযোগ পাচ্ছি, মন্তব্য করলে তক্ষুনি পোস্ট হয়ে যাচ্ছে। এর মানে কি সচল হয়ে গেছি???

তানবীরা এর ছবি

নুশেরা, আপনার প্রশ্নের জবাবতো আমি দিতে পারব না ভাই, তবে সম্মানিত মডদের দৃষ্টি আকর্ষন করছি, এ ব্যাপারে।

আর যদি ইতিমধ্যে সচল হয়ে গিয়ে থাকেন, তাহলে আপনার জন্য রইল আমার প্রান ঢালা অভিনন্দন।
তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নুশেরা তাজরীন এর ছবি

মনে হয় সিস্টেমের কোনো গড়বড়ে ওটা হয়েছিল। ঐসব কুদরতি ক্ষমতা চতুর্থদিনে এসে গায়েব মন খারাপ
হায় হায় ক্যান যে জিগাইতে গেলাম...

দুর্দান্ত এর ছবি

লেখা ভাল লেগেছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।