মন্তব্যের মন্তাজ-৫

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: বিষ্যুদ, ১২/০৬/২০০৮ - ২:১৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমাদের আধুনিক গানের জগতে একই সঙ্গে গীতিকার ও সুরকার পাওয়া বেশ শক্ত। এর উপর যদি আবার 'ভালো' কিছু খুঁজতে যাই, তাহলে বিরাট মুসিবত।

খুব আগেকার গান গুলোর দিকে তাকালে দেখতে পাবেন যে, এই সমস্যা শুধু এখনকার সময়ের নয়। প্রায় সর্বকালেই 'একই অঙ্গে' গীতিকার ও সুরকারের অস্তিত্ব দুস্প্রাপ্য। তবে এইটা সত্যি যে আজকের মতন এমন দূর্ভিক্ষ আগে ছিলনা।

আমার কাছে একজন পুর্নাঙ্গ সঙ্গীত-স্রষ্টা হলেন তিনি, যিনি একই সাথে এই দুই দূর্লভ গুনের সমাবেশ ঘটাতে পেরেছেন। আমার দিকে হাঁ হাঁ করে তেড়ে আসার আগেই বলে দিই এর মানে আমি অন্য সবাই কে তুচ্ছ জ্ঞান করছি না কিন্তু। তবে তাদের কে 'খন্ডিত' সত্ত্বা ভাবতেই আমি পছন্দ করব।

আমাদের আধুনিক গানের 'পঞ্চভাস্কর' বলে যারা পরিচিত তারা সকলেই সম্পুর্ন সঙ্গীত স্রষ্টা। তাঁদের পর থেকে এই পর্যায়ের প্রতিভা খুব কমই দেখতে পেয়েছি আমরা। খুব দ্রুত যদি আমরা পঞ্চাশ- ষাটের দশকের দিকে তাকাই তখন দেখব আশংকাজনক ভাবে 'পূর্নাঙ্গ' সঙ্গীত স্রষ্টার সংখ্যা কমেছে। সে সময়টাতে বরং আলাদা গীতিকার ও সুরকারের মাঝে মেলবন্ধন ঘটেছে। এবং এই সম্মিলন কিছু চমৎকার গান আমাদের উপহার দিয়েছে। খুব দ্রুতই আমরা 'এক' সঙ্গীত স্রষ্টার বদলে 'একজোড়া' গীতিকার ও সুরকারের দেখা পেতে থাকলাম। প্রথমতঃ এই সম্মিলন বেশ ফলদায়ক রুপে প্রমানিত হতে লাগল। গীতিকার দ্রুত গান লিখছেন, আরেক জন সাথে সাথে বসে তাতে সুর দিচ্ছেন। অনেক সময় গীতিকার পাশে বসে থেকে সুরকারকে গানের ভাবটি বুঝতে সহায়তা করছেন। ফলে সময়ের সাথে তাল মিলিয়ে চলার মত একটি দ্রুত ও কার্যকর পন্থা আমরা আমাদের গানের জগতে পেয়ে গেলাম। কিন্তু কোনো কিছুই অবিমিশ্র আশীর্বাদ হতে পারে না।
যত যাই হোক না কেন, শেষ পর্যন্ত দুই লোক আসলে দুই লোকই। যতই তাদের প্রানের মিল থাকুকনা কেন, ভিন্ন উৎস হতে নিঃসৃত সুরধারা কখনোই একক সঙ্গীত স্রষ্টার ধারে কাছে ও যেতে পারে না। অবশ্য এইটা যে সর্বদা সত্যি, তা হয়ত নয়। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই আপনি চোখ বুজে একক সঙ্গীত স্রষ্টার পক্ষে রায় দিয়ে দিতে পারেন।

পঞ্চাশ-ষাট এর দশকে বেশ কিছু প্রতিভাবান গীতিকার ও সুরকার জোট বেঁধে কাজ করে আমাদের গানের স্বর্ণযুগের অনেকটাই আলোকিত করে দিয়েছিলেন। তাদের প্রতিভা আর আন্তরিক প্রচেষ্টা আমাদেরকে তেমন কোন বিশাল শুন্যতায় ফেলে দেয়নি। আমরা পেয়েছি নচিকেতা ঘোষের মত সুরকার (সন্ধ্যা মুখার্জির গাওয়া 'মায়াবতী মেঘে এল তন্দ্রা' গানটির কথা এই মুহুর্তে মনে পড়ছে------ যদি খেয়াল করে দেখেন তবে দেখতে পাবেন 'মায়াবতী' শব্দটার শেষ অক্ষরে এসে কোমল নিষাদের ছোঁয়া গোটা শব্দটা কেই অপার্থিব করে তোলে-----আমার মনে হয় না এর চেয়ে চমৎকার করে কেউ কোনদিন 'মায়াবতী' শব্দে সুর দিতে পারবেন...আর বোধহয় এই কারনেই বাংলা গানে 'মায়াবতী' শব্দটা এত দুর্লভ), গৌরীপ্রসন্ন মজুমদার, পুলক (দত্ত ?) এর মত গীতিকার। এদের সম্মিলন আমাদের সামনে কিছু অজানা ভুবনের দুয়ার খুলে দিচ্ছিল। সেই সময়টাতে কিছু প্রতিভাবান গায়কও সুরকারের ভুমিকায় নেমে পড়েছিলেন। যারা নিজেরা ভালো গায়ক, তারা যখন সুর করতে বসেন তখন ব্যাপারটা অন্যস্তরে পৌঁছায়। তাদের অন্তর্দৃষ্টি সুরকে দেয় নুতুন মহিমা। প্রসঙ্গত হেমন্ত মুখোপাধ্যায়, শ্যামল মিত্র প্রমুখের নাম উল্লেখ করা যেতে পারে। তবে সেই সময়টা থেকে যদি আমাদের একজন পুর্নাঙ্গ সঙ্গীত স্রষ্টা বেছে নিতে হয়, অবধারিত রূপে তিনি হবেন শ্রদ্ধেয় সলিল চৌধুরী।

এই সময়টাতে আরও কিছু প্রতিভাবান সঙ্গীত স্রষ্টা ছিলেন। তারা অনেকেই নানা কারনে পাদ-প্রদীপের আলোয় আসতে পারেন নি। এই মুহুর্তে হিমাংশু দত্ত আর জটিলেশ্বর মুখোপাধ্যায়ের কথা মনে পড়ছে।

জটিল বাবুর গানের সাথে আমার প্রথম পরিচয় কলেজ বেলায়। তার লেখা ও সুর করা গান ' বঁধুয়া আমার চোখে জল এনেছে হায়, বিনা কারনে ' আমাকে রীতিমত স্তম্ভিত করে দিয়েছিল। যেমন গানের কথা, তেমনি চমৎকার সুরঃ

" বঁধুয়া আমার চোখে জল এনেছে হায়
বিনা কারনে
নীলাকাশ থেকে একি বাজ হেনেছে হায়
বিনা কারনে............

আমি তো খুঁজি কারন
মন আমার করে বারন
বলে, কেন এমন মরন
বিনা কারনে?
আমি বাদী, আমি বিবাদী
কোথা উধাও অপরাধী
কেন সেই রূপের আগুন
বুকে জ্বেলে আছি বেঁচে হায়
বিনা কারনে............"

এই গানটি নিশ্চয়ি প্রায় সকলেরই শোনা।

যাই হোক আমি খোঁজ খবর করে বের করলাম জটিল বাবুর ঠিকুজী। তার একটু 'অ-নিয়মিত' নাম আর তার কথা সুরের যাদু আমাকে এক উদ্গ্রীব শ্রোতায় পরিনত করেছিল। আমি হন্যে হয়ে খুঁজছিলাম তার গান। দেখা গেল, খুব কমই পাওয়া যাচ্ছে। একে তো খুব বেশি লোক তার নাম তেমন জানেনা, তার উপর কোন গান তিনি লিখেছেন, সুর করেছেন সেইটা বের করা বেশ দুরুহ (ঐ একই কারনে)।

এরই মাঝে একদিন শুনতে পেলাম আরেক অসাধারন গানঃ

" আমি ফুলকে যেদিন ধরে বেঁধে আমার সাজি ভরেছি
আমি সেদিন থেকেই জেতা বাজী হেরেছি
আমি ঝড়কে যেদিন সেধে সেধে আমার মাঝি করেছি
আমি সেদিন থেকেই জেতা বাজী হেরেছি ||

মিথ্যে ফাগুন সাজিয়ে
আমি কোকিল বঁধু কে কাছে ডাকি
তাই নিজের চোখে জল এনে
সে আমায় দিয়েছে ফাঁকি

নাগের মাথায় যে মণি মানায়
তাকে ছিড়ে এনেছি
মণি যে সবারে সাজে না
মণিকে ম্লান দেখে জেনেছি
এখন অন্ধ নাগের বিষে বিষে
দেহ- মন-প্রান ভরেছি

আমি সেদিন থেকেই জেতা বাজী হেরেছি"

কি অসাধারন কথা, আর কি অসাধারন সুর!!!
তার উপর গানটা গেয়েছিলেন অজয় চক্রবর্ত্তী। কাজেই বুঝতে পারছেন, এক্কেবারে Deadly combination !!!

জটিল বাবুর বি-শা-ল ভক্ত হয়ে উঠলাম। আমার প্রচুর পরিশ্রম মাঠে মারা গেল না। আমি অনেক খুঁজে পেতে তার আরো কিছু গুপ্তধন উদ্ধার করলাম। প্রতিটি গানে জটিল বাবু নিজকে ছাড়িয়ে যেতে চেয়েছেন---কথায়,সুরে,ভাবে।

আপনারা যারা তাঁর গান শোনেননি, আমার বিনীত অনুরোধ-----দয়া করে এক্ষুনী শুনে ফেলার ব্যবস্থা করে ফেলুন। আমি নীচে দুইটা গানের লিঙ্ক দিচ্ছি।

আপনাদের ভালো লাগলে, আমারো ভাল লাগবে।

১) আমি ফুলকে যেদিন

২) ভালবাসার দেশ


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গানে আমি সুরের টানেই থাকি বেশি... সুরের নানামুখি খেলাই ভালো লাগে বেশি।
বেঁধে দেওয়া কথার চেয়ে আমার সুরের ভেলায় ভেসে নিজস্ব কথা সাজাতেই ভালো লাগে বেশি।

এটাকে কিভাবে বোঝাই? ধরা যাক একটা পুস্তক পাঠ করলাম... নায়িকাকে সাজালাম কল্পনায়... সেই কল্পনার নায়িকার কোনও ত্রুটি নাই। কিন্তু তাকে সিনেমাতে রূপ দেন... মনিকা বেলু্চ্চি অভিনয় করলেও মনে হবে হইছে... কিন্তু আমার কল্পনার মতো তো না...

বোঝাতে পারলাম না বোধহয়... যা হোক...

গান দুটি আগে শোনা... তারপরও বহুদিন পরে শোনার অজুহাতে ধন্যবাদ... ইস্নিপ্সটাতে দক্ষতা বাড়াইলে দেখি অনেক ফায়দা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

একেবারে 'ফকফকা' রকমের বোঝানো দিয়েছেন।

'নিতান্ত সরল অর্থ, অতি পরিষ্কার
বহু পুরাতন ভাব, নব আবিষ্কার'

নুশেরা তাজরীন এর ছবি

এমন লেখা বার বার চাই, আরো অনেক বেশী চাই।

অনিকেত এর ছবি

ধন্যবাদ, নুশেরা ............

ইশতিয়াক রউফ এর ছবি

বিশেষ মনোযোগ দিয়ে পড়ি আপনার গানালোচনা। আরো আসুক।

অনিকেত এর ছবি

ধন্যবাদ ইশতিয়াক

মুশফিকা মুমু এর ছবি

আপনার লেখাটি খুব ভালো লাগল হাসি

বঁধুয়া আমার চোখে জল এনেছে হায়, বিনা কারনে

আমার অসম্ভব প্রিয় একটা গান এটা দেঁতো হাসি
তবে সেই সময়টা থেকে যদি আমাদের একজন পুর্নাঙ্গ সঙ্গীত স্রষ্টা বেছে নিতে হয়, অবধারিত রূপে তিনি হবেন শ্রদ্ধেয় সলিল চৌধুরী।

আমিও একমত।
আর সংগীত শিল্পীদের মাঝে মান্নাদের কথা বললেন না যে মন খারাপ
--------------------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍--@

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অনিকেত এর ছবি

মুমু, আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

সত্যি, এইটা বেশ ভুল হয়ে গেছে। মান্না দে'র কথা উল্লেখ করা উচিত ছিল। ষাট-সত্তুর দশক পেরিয়ে আজো মান্না দে আগের মতই সজীব, প্রানময়,গানময়।

লেখা ভালো লেগেছে শুনে আমারো খুব ভালো লাগল। তবে গান গুলো কেমন লেগেছে সেইটা জানলে খুশি হতাম।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍বঁধুয়া আমার চোখে জল এনেছে হায়
বিনা কারনে

কী চেনা একটা গান! অথচ ভুলতেই বসেছিলাম আরেকটু হলে! অজস্র ধন্যবাদ মনে করিয়ে দেয়ার জন্য। লিংক পেলে ধন্যবাদ বেড়ে যাবে সত্তুর গুণ হাসি

"তোমার সঙ্গে দেখা না হলে"-ও শুনেছি আগে বারকয়েক।

"আমি ফুলকে যেদিন" চমত্কার গান।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অনিকেত এর ছবি

সংসারী ভাই,

'ফুলকে যেদিন' ভাল লেগেছে শুনে আমারো খুব ভালো লাগল।

আর এই হল আপনার ফরমায়েশ করা গান

এবার ধন্যবাদ দিন (গুনে গুনে সত্তুর বার)

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍প্রথমে দিয়েছিলাম অজস্র ধন্যবাদ। এখন এর সত্তুর গুণ! খাইসে!

তবে সত্তুর গুণ দেবো না। দেবো সাতাশ গুণ হাসি । কারণ লিংকটি মূল গানটির নয়, কাভার ভার্সনের।

তবু গান বলে কথা!

ভালো কথা। আমার এই লেখাটি দেখতে পারেন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুহম্মদ জুবায়ের এর ছবি

ভয়ে ভয়ে একটা কথা বলি। 'বঁধুয়া আমার চোখে জল এনেছে' গানটি, আমার যতোদূর মনে পড়ছে, সুকুমার মিত্রর গাওয়া। তবে শতভাগ নিশ্চিত হতে পারছি না। একটু খোঁজ করে জানাবেন? আর গানের যে লিংক দিয়েছেন সেটা শ্রীকান্ত আচার্যর গাওয়া, আমার খুব একটা পছন্দ হয় না।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

অনিকেত এর ছবি

জুবায়ের ভাই,

আমি খোঁজ করছিলাম আপনার প্রশ্নের ব্যাপারে।
প্রথম দফাতে তেমন কিছুই পাইনি। এদিকে বেশ খানিকটা কাজের চাপে আছি। মোট কথা হল, আমি কোনো কিছু খুঁজে পেলে আপনাকে সাথে সাথেই জানাব।

অনিন্দিতা এর ছবি

পুলক (দত্ত ?) এর মত গীতিকার।

খুব সম্ভবত পুলক বন্দ্যোপাধ্যায়।

অনিকেত এর ছবি

ধন্যবাদ অনিন্দিতা

উনি পুলক বন্দোপাধ্যায়-ই।

আবারো ধন্যবাদ !!!

শেহাব এর ছবি

ভাই এত ভাল লিখেন কি করে?

অনিকেত এর ছবি

ভাই রে, কেন লজ্জা দিচ্ছেন?

যাই হোক, আপনার সদয় মন্তব্যের জন্য একরাশ শুভেচ্ছা।

ভালো থাকুন, আর ভাল ভাল গান শুনুন।

s-s এর ছবি

আজ নয় গুন গুন গুঞ্জন প্রেমের - এই গানটি পুরুষ কন্ঠে কোথায় পেতে পারি?

======================
জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍আছে নাকি এই গানটি পুরুষকণ্ঠে? শুনিনি তো কখনও! কার গাওয়া?

আপনি এক সময় নারীকণ্ঠে "গোধূলি গগনে মেঘে" গানটির লিংক দেবেন বা গানটি আপলোড করবেন বলেছিলেন!

ভুলি নাই, ভুলবো না হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

s-s এর ছবি

ভুলিনি, ভুললাম না।

Powered by eSnips.com

জীবন জীবন্ত হোক, তুচ্ছ অমরতা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍অজস্র ধন্যবাদ। অবসান হলো দীর্ঘ প্রতীক্ষার হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।