আসিতেছেঃ LHC কি এবং কেন? অথবা, কেন আমার ঘুম হারাম হয়েছে?

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: মঙ্গল, ০৯/০৯/২০০৮ - ৩:৪৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

হা ভাই

আসিতেছে,
সুইজারল্যান্ড থেকে রুপালী পর্দায়
পারমানবিক এ্যাকশন ছবি

LHC: The Large Hadron Collider

(তর্কে বিতর্কে ভরপুর)

আপনারা সপরিবারে আমন্ত্রিত।

-------------------------------------------------------------
প্রথম পর্ব

বহুদিন এমন উত্তেজনার মুহুর্ত্ত আসেনি বিজ্ঞানীদের কাছে।
বহুদিন এমন উত্তেজনার মুহুর্ত্ত আসে নি সাধারন মানুষের কাছে।
বহুদিন পর বিজ্ঞানী আর অ-বিজ্ঞানীরা একসাথে নিঃশ্বাস বন্ধ করে অপেক্ষায় আছে।

কার অপেক্ষায়?

যার অপেক্ষায় পদার্থবিজ্ঞানীদের কাটছে নিদ্রাহীন প্রহর---সে ঘটনার নাম LHC (Large hadron collider).

মোটামুটি যারা পদার্থবিজ্ঞানের একেবারে হালের খবর রাখেন---তারা জানেন যে এই বিশেষ Particle Accelerator শুধু যে বিজ্ঞানীদের চিত্ত-বৈকল্যের কারন হয়েছে, তা নয়। এই বস্তুটি ঝড় তুলেছে আমার আপনার মত সাধারন মানুষের মনেও।
অবশ্য ভিন্ন ভিন্ন কারনে।

আগামী ১০ সেপ্টেম্বর হতে যাচ্ছে এর আনুষ্ঠানিক উদবোধন।

সেই সমাগত প্রায় মাহেন্দ্রক্ষনের কিছু পুর্বে আমি আপনাদের কাছে নিয়ে আসছি কিছু খবর।

কয়েকটি পর্বে ভাগ হয়ে লেখাটি আসছে। ছোট ছোট করে দিচ্ছি যাতে করেঃ

---এক) আপনাদের পড়তে যেন সুবিধা হয়, লম্বা লেখাগুলো মাঝে মাঝেই বিরক্তিকর/ ক্লান্তিকর হয়ে দাঁড়ায়।

--- দুই) ছোট লেখা হলে আপনারা information গুলো process করার জন্য বেশ খানিকটা সময় পাবেন। অনেকের কাছে হয়ত এই ব্যাপার গুলো নতুন। কাজেই 'রয়ে-সয়ে' আস্বাদন করাটাই শ্রেয়।

আপাতত এইটা প্রথম পর্ব।

আশা করছি আজ রাতের মধ্যে দ্বিতীয় পর্বের দেখা পেয়ে যাবেন।

সবার কাছে আমন্ত্রন রইল আমার সাথে বিজ্ঞানের এই চমকপ্রদ অঘটন-ঘটন-পটিয়সী যন্ত্রের সাথে পরিচিত
হবার লাইনে দাড়ানোর জন্য।


মন্তব্য

দুর্দান্ত এর ছবি

শুনলাম এই কলাইডারটা চালাইলে নাকি কেয়ামতও হইতার্তারে? কথা কি সত্য?

দেবোত্তম দাশ এর ছবি

আমার জানামতে হবার সম্ভাবনা খুবই অল্প। নাই বললে চলে
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

আলমগীর এর ছবি

এটা দিয়ে কী হয়?

atithi tulip এর ছবি

eTaa atom smasher. bheeshhaN gatibeg sampanna proton/neutron der mukhomukhi dhaakkaa khaaiye taapamaatraa trillion e tole,takhan sei uchchashakti theke particle/antiparticle pair toiree haya,eder gatipatha dekhe dekhe aar energy mepe mepe bojhaa Jaay hadron der madhye quark gulo aachhe kemanabhaabe,interact kibhaabe karachhe,gauge particle gulo kibhaabe ki karachhe.
Higgs boson khu`nje paaoyaa Jaabe bale aashaa dichchhen LHC er enaaraa. Higgs boson halo kinaa Jaar janya sab particle mass paay.

হিমু এর ছবি

কন্ট্রোল + অল্ট + পি চাপলে আপনি ফোনেটিক লেআউটে লিখতে পারবেন। ইউনিজয়ে (খানিকটা বিজয় লেআউটের মতো) অভ্যস্ত হয়ে থাকলে কন্ট্রোল + অল্ট + ইউ চাপতে পারেন।


হাঁটুপানির জলদস্যু

অনিকেত এর ছবি

হায় হায়, আমার পুরাটাই পন্ডশ্রম করে দিলেন।

এখন আমি কি নিয়া লিখব??

আলমগীর এর ছবি

ওকে, একটা ছবি পেলাম।

ইউটিউব ভিডিও:

অনিকেত এর ছবি

ধন্যবাদ, বাদশা আলমগীর।

atithi tulip এর ছবি

দা রু ণ। চমতকার! আমি লিখবো।
thank you.

atithi tulip এর ছবি

খুব ভালো লাগছে আলোচনা। লেখাটা দারুণ। পরের পর্বের অপেক্ষায় আছি।

অনিকেত এর ছবি

আপনি তো রে ভাই, উপরে সার-কথা বলে দিয়ে আমাকে বিপদে ফেলেছেন।

যাই হোক, কতা যখন দিছি, কতা আমি রাখব---মোচলমানের এক কতা-----হু হু হু----

লেখা ভাল লেগেছে শুনে আমারো ভাল লাগল।

কীর্তিনাশা এর ছবি

তাড়াতাড়ি ছাড়েন অনিকেত দা !!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সবুজ বাঘ এর ছবি

ভূমিকা দেইকা তো মুনে হয় না, তুই কুনো ছুটো লেকা দিবি।

রেজওয়ান এর ছবি
অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস

অতন্দ্র প্রহরী এর ছবি

কেন যে লেখাটা নজর এড়িয়ে গেল বুঝলাম না। আপনার বড় লেখা ছোট পর্বে ভাগ করে দেবার ব্যাপারটা আসলেই আমার কাছে যুক্তিসঙ্গত মনে হয়েছে। মানে, আমি অন্তত এভাবে পড়তেই সাচ্ছন্দ্য বোধ করি হাসি
_________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।