মানুষের নীতিমালা: পাদ্রীর গল্প

অনার্য সঙ্গীত এর ছবি
লিখেছেন অনার্য সঙ্গীত (তারিখ: শুক্র, ০৬/১১/২০০৯ - ৭:৫৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জনাব মোল্লা ভাই অথবা আঁতেল ভাই,

মানতে না চাইলে না মানুন। কিন্তু দয়া করে বাংলা সিনেমার ডায়ালগ দিয়ে মানুষের মহত্ব জাহির করতে আইসেন না। প্রাচীনকালে মানুষ আগুন সম্পর্কে জানতনা। আগুনের অপার রহস্যময়তা'র জন্য তখন তাই আগুনকে পূজা'ও করা হয়েছে। আর এখন 'পুলাপানের' পকেট খুঁজলেই আগুনের বাক্স পাওয়া যায়। মহান অগ্নি দেবতাকে বাক্সে ভরে পকেটে নিয়ে ঘোরাঘুরি! তার 'ইয়ে' দিয়ে কান চুলকানো! এসব কথা বলে আপনি আজ আর চিল্লাপাল্লা করতে আসেন না। আপনি বুঝে গেছেন চিল্লাপাল্লা করে সুবিধাও করতে পারবেন না। অথচ টাইম মেশিনে হাজার তিনেক বছর পেছনে যেতে পারলেই দেখা যেতে পারে আমাদের প্রাগৈতিহাসিক দাদা সম্পর্কীয় কেউ নেংটি পরে অগ্নিদেবতার ফুলশয্যায় চোদ্দ বছরের কিশোরী উঠিয়ে দিয়ে জ্যান্ত পুড়িয়ে মারছেন।

মানুষ সম্পর্কেও আপনি জানেননা দেখে তাকে আকাশে তুলে দিয়ে উদ্বাহু নৃত্য (আচ্ছা এই নাচটা আসলে কেমনে নাচে!) করবেন সেটা গ্রহনযোগ্য নয়। মানুষ হিসেবের বাইরে নয়। তাকে খুব চুলচেরা হিসেব করা যায়। বলতে চাইছি আসলে মানুষের নীতিমালার কথা। যে নীতিমালায় মানুষ চলে সেটি'র অনেকখানিই আমরা বুঝে ফেলেছি। সবটুকু বুঝে ফেললেই অযথা টেনশনের দিন শেষ। তখন আপনার সদ্যবিবাহিতা স্ত্রীর নীতিমালার একটা কপি পড়েই আপনি জেনে যেতে পারবেন আপনার 'অক্ষমতায়' বিরক্ত হয়ে প্রতিবেশীর তার সঙ্গে ভেগে যাওয়ার সম্ভাবনা কতটুকু!

মানুষের নীতিমালার ব্যপারটি বোঝাতে গেলে অনেক পেছনের কাহিনী দিয়ে শুরু করতে হবে। সবার আগে পাদ্রীর গল্প বলি। পাদ্রীর নাম গ্রেগর জোহান মেন্ডেল। তিনি ১৮২২ সালে জন্ম নিলেন চেকোস্লোভাকিয়ায় (চেক রিপাবলিক)। তারপর পড়াশোনা করলেন পদার্থ বিজ্ঞানে, হইলেন পাদ্রী আর গবেষনা করলেন জীববিজ্ঞানে। ইয়ের একটা সীমা থাকে!

মাঝে মধ্যে আমার খুব দুঃখ হয় যখন মনে হয় আমাদের এলাকায় আপেল গাছ হইলে আমার দাদার বাপ চাচাদের কারো নিশ্চয়ই 'নিউটন' হওয়ার ব্যপক সম্ভাবনা ছিল। সময় মতো মাথায় একটি আপেল পড়লেই কেল্লা ফতে হয়ে যেতো! কিন্তু মেন্ডেলের কাহিনী মনে পড়লেই আবার আপেল গাছ না থাকার দুঃখটা নিজের পূর্বপুরুষের উপর আমার অভিমানে পরিণত হয়! আরে, এই পাদ্রীও তো মটরশুঁটি লাগাতো আপনারাও তো লাগাতেন। পাদ্রী লাগাতো কোথায় পিচকা বাগানে। আপনারা লাগাতেন মাঠকে মাঠ। হায়! মটরগাছ দেইখা জেনেটিক্সের একটা সুত্রও কি আপনারা দিতে পারতেন না!

যাকগা, তো হল কি, গির্জার বাগানে পাদ্রী মহাশয় লাগালেন মটরশুঁটি। আজাইরাভাবে লাগালেন না। হিসাব করে লাগালেন। যে মটরশুঁটি হলো সেটার বীজই আবার লাগালেন। সেটার বীজ দিয়ে আবার। তারপর আবার। এভাবে লাগাতে থাকলেন আর প্রতিবার মটরশুঁটি ফললেই কি কি জানি নোট নিতে থাকলেন। কেউ কেউ নিশ্চয়ই সেসময় ভেবেছিল, পাদ্রী পাগল হয়ে গেছে। মটরশুঁটি লাগানো আর থামবেনা এই পাদ্রীর। কিন্তু থামলো অবশেষে। থামলো মানে বন্ধ হয়ে গেল তা নয়। থামলো মানে উনি কেবল মটরশুঁটি লাগিয়ে লাগিয়ে ঘাড় গুঁজে নোট নেয়া বন্ধ করে তার পাগল হওয়ার কারণটা মানুষকে বুঝিয়ে বললেন। বললেন 'মানুষের নীতিমালার' কথা।

কেউ ভাববেন না যে পাদ্রী 'মানুষের নীতিমালা" লেখার কথা প্রথম বলেন। আসলে উনি নীতিমালার উপস্থিতির কথা বলেন। সেটির গঠন গাঠন হিসেব করে সেটি পড়তে শেখার কথা বলেন। আর সবশেষে নীতিমালা যে ভাষায় লেখা হয়েছে সেটির মর্মোদ্ধার করে সেটি বোঝার কথা বলেন। যাতে "অনেক কিছু" হয়। তো পাদ্রী প্রথম যে নীতি'টির কথা বললেন সেটি নীতিমালা গঠনের নীতি অ্যাঁ মন খারাপ

- "দৈহিক গঠনের ধরণ ক্ষুদ্র কণার মতো উত্তরাধিকারসুত্রে পাওয়া যায়" (physical traits are inherited as “particles”)। তার মানে হচ্ছে, আপনি উত্তরাধিকার সুত্রে নিজের শরীরে 'ক্ষুদ্র ক্ষুদ্র কণা' নিয়ে আসছেন যে কণাগুলোই নির্ধারণ করবে আপনার দৈহিক গঠন কেমন হবে।

এই প্রথম আমরা জানলাম পূর্বপুরুষের সঙ্গে দৈহিক গঠনের মিল বা অমিলের ব্যপারটা আন্দাজে বা অলৌকিক কারো ইশারায় হয়না (সরি মোল্লা ভাই এবং আঁতেল ভাই)। এইটার কোন একটা নীতিমালা আছে। সেই নীতিগুলোকেই পাদ্রী বলেছিলেন, particle বা 'ক্ষুদ্র কণা'। পাদ্রী তখনো ক্রোমোজম (chromosome) এবং ডিএনএ'র (DNA) কথা জানেননা। তখনো এসব আবিষ্কৃত হয়নি। অথচ তিনি ক্ষুদ্র কণা বলে আসলে এই দুটোরই বর্ণনা দিলেন। চেহারা আর শারীরিক গঠনের কথা না জানলেও পরিষ্কার বলে দিলেন চরিত্রের কথা। (পাদ্রী, আপনার প্রতিভার কথা ভাবলে আমার বিস্ময় কাটেনা। এই সুযোগে তাই আপনাকে আমার সব শ্রদ্ধাসহ প্রণতি।)

কাজের কথায় আসি। এর অনেক পরে, কোন একটা 'পরবর্তীতে' আমরা জানলাম আরো অনেক কিছু। এই নীতিমালা কেবল দৈহিক গঠন নয় আচরণের ক্ষেত্রেও প্রযোজ্য। নীতিমালা অনুযায়ীই সব হয়। এর বাইরে যাওয়ার উপায় নেই। ভবিষ্যতের অমোঘ বিধান যদি নিয়তি হয় তবে সব সময়ের অমোঘ বিধান এই নীতিমালা। এই নীতিমালার নাম ক্রোমোজম (chromosome)। কেবল মানুষের নয় সব প্রাণিই নিয়ন্ত্রিত হয় নিজ নিজ এরকম অমোঘ নীতিমালার বিধানে।

এখন প্রশ্ন হচ্ছে, পাদ্রী আসলে মটরশুঁটির মধ্যে কী দেখেছিল যার ফলে সে একবারে মড়মড় করে মানুষের টনক ধরে ঝাঁকি দেয়ার সাহস পেল!

পাদ্রী আসলে অনেকগুলো ভিন্ন চরিত্রের মটরশুঁটি গাছ নিয়ে গবেষনাটি চালিয়েছিল। যেমন, হলুদ দানা, সবুজ দানা, মসৃন দানা, অমসৃন দানা লম্বা গাছ, ছোট গাছ ইত্যাদি। পাদ্রী যখন একটা হলুদ দানার গাছ আর একটা সবুজ দানার গাছের মধ্যে সংকর করলেন তখন দেখলেন পরবর্তী প্রজন্মের (১ম প্রজন্ম) মধ্যে সবগুলোর দানাই সবুজ, কোন হলুদ দানা নেই। তিনি আবার এই পরবর্তী প্রজন্মেরই দুটি গাছের মধ্যে সংকর করে (১ম প্রজন্ম X ১ম প্রজন্ম) দেখলেন তাদের বংশধরদের চারটির মধ্যে তিনটির দানা সবুজ বাকি একটির দানা হলুদ। আমার বাগানে এরকম হলে আমি নিশ্চয়ই কোনটা আগে খাব আর কোনটা পরে খাব সেই হিসেব করতাম। বোকা পাদ্রী করল অন্য হিসাব। অন্য সেই হিসাব জানতে হলে প্রথমে এই ছবি দেখুন (ছবি পেস্টাইতে পারিনা দেখে আগের কোন লেখাতেই ছবি দিতে পারিনি। এখন চেষ্টা করে পারব কি না তা বুঝতেছিনা!)

পাদ্রীর পরীক্ষা (১) (ক্লিক করলে বড় করে দেখাবে)

প্রথম ছবিতে যে ঘটনা ঘটেছে এইটা দেখে পাদ্রী পড়ে ফেললেন প্রাণিদের নীতিমালার দুইটা নীতি।

প্রথমটা "দমন নীতি", "'মিশ্রিত প্রজন্মের' একটা 'এলিল' আরেকটাকে দমিত করতে পারে।" (In a heterozygote, one allele may conceal the presence of another)

চিল্লায়েন না। বুঝাইতেছি হাসি

আপনার যে কোন বৈশিষ্ঠ প্রকাশের জন্য যে নীতির ফাইল দেঁতো হাসি থাকে সেখানে এক সঙ্গে থাকে দুইটা নীতি। নীতিমালা অবশ্য একটা হইলেও হয়। কিন্তু দুইটা থাকারও দরকার আছে। নাহলে মানুষে আর রহস্য থাকবে না। সুন্দরীরাও সব রহস্যহীন হয়ে যাবে। এই ব্যাখ্যা পরে দেয়া যাবে। আগে দুইটা নীতির ব্যাখ্যা দেই। মটরশুঁটির (যে কোন প্রাণির ক্ষেত্রেই প্রযোজ্য) রং নির্ধারনের জন্য যে নীতিমালা আছে সেখানে আসলে একটা ফাইলে আছে দুইটা নীতি। একটাতে লেখা "রং হইতে হইবে সবুজ"। আরেকটিতে লেখা, "রং হইতে হইবে হলুদ"। এই নীতি দুটি সে পেয়েছে তার দুই মাতৃ/পিতৃ পুর্বপুরুষের কাছে থকে। যেহেতু দুই পূর্বজের কাছ থেকেই নীতি নিতে হয় তাই একটি নীতি নেয়ার উপায় থাকেনা। দুজনের কাছ থেকে দুটি নিয়ে একটি "রং বিষয়ক নীতি"র ফাইল বানিয়ে দুটিই একসঙ্গে রাখতে হয়। এই ফাইলের নীতিদুটির একটিকে আরেকটির এলিল (allele) বলে।

এবার বুঝাই মিশ্রিত প্রজন্ম (heterozygote) কাকে বলে। যার কোন একটি বৈশিষ্ঠের নীতির একটি ফাইলে দুই রকমের দুটি নীতি থাকে, তাকে বলে মিশ্রিত প্রজন্ম। আমরা বলি "প্রজন্ম ১" (F 1 generation)। মাতৃপ্রজন্মের (P generation) কোন বৈশিষ্ঠের জন্যেও নীতির ফাইল থাকে। তবে সেখানে দুইটা নীতিতেই লেখা থাকে একই কথা। মানে রংয়ের ক্ষেত্রে ধরেন একজনের দুটি নীতিতেই লেখা "রং সবুজ হইবে" আরেকজনের দুটি নীতিতেই লেখা "রং হলুদ হইবে"। এইদুইজনের নীতি থেকে একটি একটি করে ফটোকপি নিয়েই তৈরি হয় মিশ্রিত প্রজন্ম (প্রজন্ম ১) এর নীতির ফাইল।

এখন ব্যাখ্যা করি পাদ্রীর পুরো কথাটাকে। পাদ্রী বলছে, মিশ্রিত প্রজন্মের একটা এলিল আরেকটাকে দমিত করতে পারে। মানে জলবৎ তরলং। মিশ্রিত প্রজন্মের নীতি'র যে একটা ফাইলে দুইটা দুই রকমের নীতি ছিল তার একটা আরেকটারে চাপা দিতে পারে। যেখানে দুইটা নীতির একটাতে বলা হইছে "রং হইবে সবুজ" আরেকটাতে বলা হইছে "রং হইবে হলুদ" সেখানে শুধু একটা নীতি মেনেই রং নির্ধারিত হবে। দুইটাই মানা হবে না। এইটা আবার নির্ভর করে নীতি'র ক্ষমতার (আক্ষরিক অর্থে নয়) উপর। মটরশুঁটিতে সবুজ রংয়ের জন্য যে নীতি তার ক্ষমতা হলুদের চাইতে বেশি বলে সবুজ আর হলুদ এক সঙ্গে থাকলে প্রকাশিত হবে শুধু সবুজ রং। সবুজের নীতি দমন করবে হলুদের নীতিকে। এটাই দমন নীতি।

মেলা প্রশ্ন জাগছে নিশ্চয়ই,

তাইলে প্রথম প্রজন্মের চারটার মধ্যে একটা যে হলুদ হইল?
তিনটা সবুজ আর একটা হলুদ চারা দেইখাই সে এতাবড় কথা কেমনে কইল?
নীতিমালায় কোন ফন্টে লেখা হয়?
সেইডা পড়ে কেমনে?
যদি প্যাঁচাল লাগে?
'হ্যানো' হইলে কি হয়?
'ত্যানো' হইলে?

বলব, বলব, অবশ্যই বলব। তবে ধুগো'দা আর হিম্ভাই কোথায় চা খাইতে যায় আমি জেনে ফেলছি। সেইখান দিয়ে একটা চক্কর দিয়ে এসে তারপর। পাশে গিয়ে চা খাইতে বসলে নিশ্চয়ই ওনারা চক্ষুলজ্জার খাতিরে চায়ের দাম না দিয়ে পারবেনা! আর তাছাড়া যুধিষ্ঠির'দা ও সেদিন আমাকে চায়ের বিরতি নিয়ে নিয়ে লিখতে বললেন। হে হে দেঁতো হাসি

[জেনেটিক্সের (genetics) কঠিন সব তত্ত্ব লিখব বলে শুরু করেছি। প্রথম দুয়েকটি পর্বে যা-ই বলি তা বিজ্ঞানের ছাত্র মাত্রই জানেন। তারপরও এইকথাগুলো না বলে আরো কঠিন কথায় যাওয়া যেত না। এখানে অনেক বিজ্ঞান লেখক আছেন যাদের নখের যোগ্যও আমি না। জেনেটিক্সের মতো এমন ভারি একটি বিষয় নিয়ে তাদের সামনে লিখতে কিছুটা হলেও সংকোচ হচ্ছিল। তারপরও তাঁদের মহানুভবতায় আস্থা আছে বলে শুরু করলাম। সব ভুলের জন্য আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি আর কষ্টকরে আমাকে শুধরে দেবার অনুরোধ করছি।

যে ছবিটা দিয়েছি সেটা আরো বড় দেখা যায় এমনভাবে দিতে চেয়েছিলাম, কিন্তু নিয়ম জানিনা! কষ্টকরে আলাদা উইন্ডোতে নিয়ে দেখতে হবে। হাসি

'মানুষের নীতিমালা' না দিয়ে, শিরোনাম 'প্রাণিদের নীতিমালা' দেয়া উচিত ছিল। কারণ এই নীতিমালা সব প্রাণির ক্ষেত্রেই প্রযোজ্য। তারপরও আমার এই শিরোনামটাই দিতে ইচ্ছে হল। লেখকের নিশ্চয়ই অল্প একটু আধটু যা ইচ্ছা তাই করার অধিকার থাকে! হাসি ]


মন্তব্য

দ্রোহী এর ছবি

দারুণ লেখা।

অনার্য সঙ্গীত এর ছবি

ধন্যবাদ হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অনিকেত এর ছবি

খুবই ভাল লাগল,বস।

একটা প্রশ্নঃ ক্রোমজম কে নীতিমালা বলা হবে? নাকি জেনোম (Genome) কে?
উইকিতে দেখলাম লিখেছেঃ the genome is the entirety of an organism's hereditary information। কাজেই সে অর্থে সম্পুর্ণ নীতিমালা বলতে যদি কিছু বুঝায় সেটা তো জেনোমেরই হওয়া উচিত, নাকি?

অনার্য সঙ্গীত এর ছবি

ধন্যবাদ হাসি । আপনার কমেন্ট পড়ে ভালো লাগলো। আমার কেন জানি মাঝে মাঝে মনে হয় পাঠকেরা আমার লেখার প্রথম দু'চার লাইন পড়েই ভেগে যান হাসি

- আপনি ঠিকই বলেছেন। কিন্তু জিনোমকে নীতিমালা বলে পাদ্রীর কর্মকান্ড এবং তার ব্যাখ্যা দেয়াটা আমার কাছে কঠিন লাগতেছিল। এজন্য একটুখানি বিকৃতি সহ্য করেই লিখেছি। (এই বিকৃতিটুকু অবশ্য খুব অনুন্নত জীবদের ক্ষেত্রে প্রযোজ্য)।

- জিনোমকে নীতিমালা বললে এতোকাল শুনে আসা ২৩ জোড়া ক্রোমোজমের জায়গায় জিনোমকে বসিয়ে ব্যাখ্যা করতে হতো। ক্রোমোজমের জোড়া বেঁধে থাকার বিষয়টিও আমি জিনোমের ক্ষেত্রে ওভাবে আনতে পারতামনা। আবার ক্রোমোজম জোড়া বেধে থাকে সেটা না বললে পাদ্রীর সুত্র ব্যাখ্যা করা যায় না। পুরো ব্যপারটা বোঝানো হয়তো তখন আমার স্বল্প জ্ঞানে সম্ভব হতোনা। এজন্যই জিনোম বা DNA না লিখে স্থুলভাবে ক্রোমোজমই লিখেছি। ক্রোমোজমের বাইরে নীতিমালা থাকার যে ব্যতিক্রমগুলো আছে সেগুলো যথাসময়ে উল্লেখ করার আশা রাখি।

আরেকটা ব্যপার, পাদ্রীর পরিক্ষাগুলোর ব্যাখ্যা কিন্তু সবসময় ক্রোমোজম দিয়েই দেয়া হয়। এক্সট্রা ক্রোমোজোমাল জিন বা ডিএনএ (extra-chromosomal genes or DNA) কিন্তু পাদ্রীর নীতি মেনে চলেনা। একটু সময় দিলেই আমার স্বল্প জ্ঞানে যতটুকু সম্ভব ব্যাখ্যা করব আশাকরি। হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

ভুতুম এর ছবি

চ্রম লাগ্লো। দ্রুত পরের পর্ব আশা করছি।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

অনার্য সঙ্গীত এর ছবি

ধন্যবাদ হাসি
আমিও পরের পর্ব দ্রুত লেখার আশায় আছি হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

মামুন হক এর ছবি

মটরদানা আমি বড়ৈ ভালু পাই হাসি
লেখা বরাবরের মতোই দুর্ধর্ষ হয়েছে।

অনার্য সঙ্গীত এর ছবি

আমিও মটরদানা দারুণ পুশন্ড করি ভাই হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

মূলত পাঠক এর ছবি

পুরা পাঙ্খা টাইপ!

অনার্য সঙ্গীত এর ছবি

কবে যে আপনার মতো 'সেন্ট্রাল এয়ারকন্ডিশন' টাইপ লেখা লিখতে পারব মন খারাপ
(কোন বানানগুলো ভুল করছি তা কিন্তু অনেকদিন বুঝতে পারছিনা মন খারাপ )
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাফি এর ছবি

উত্তম জাঝা!
আপনার প্রতিটা লেখাই অসাধারণ ভাই। অঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅঅসাধারন

অনার্য সঙ্গীত এর ছবি

ধন্যবাদ x ‍‍∞
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

জুয়েইরিযাহ মউ এর ছবি

যখন জীববিজ্ঞানের বই থেকে পাদ্রী প্রদত্ত নিয়মনীতি মুখস্থ করতাম তখন একটা প্রশ্ন প্রায়ই উঁকি দিত মনে,
"সবুজের নীতি দমন করবে হলুদের নীতিকে।"
এক্ষেত্রে হলুদের নীতিকে কেন সবুজের নীতি দমন করবে, উল্টোটা হবেনা কেন?
উত্তর পেতাম- কারণ প্রকট বৈশিষ্ট্যই প্রকাশিত হয়।
কিন্তু প্রকট আর প্রচ্ছন্ন বৈশিষ্ট্য কি করে নির্ধারিত হয়? কেন হলুদ প্রকট বৈশিষ্ট্য হল না?
"নীতি'র ক্ষমতা" বিষয়টিতে বোধহয় এই প্রশ্নের উত্তর বিস্তারিতভাবে খুঁজে পাবো পরবর্তী পর্বে।
চায়ের বিরতি শেষ হওয়ার অপেক্ষায়.....

-------------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

অনার্য সঙ্গীত এর ছবি

আমি কিন্তু জেনেটিক্সের ছাত্র নই। জেনেটিক্সে যে তিনটে মেজর কোর্স ছিল সেগুলো আর বাইরের একটু-আধটু পড়াশোনার জোরে লেখক হবার চেষ্টা চালাচ্ছি। তবুও আপনার প্রশ্নের জবাব দেয়ার চেষ্টা করব।
( অফ দা টপিক: আপনার নাটকের শো হলে জানাতে ভুলবেন না হাসি )
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

ভ্রম এর ছবি

কঠিন লেখা!

অনার্য সঙ্গীত এর ছবি

অনেক ধন্যবাদ হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাফি এর ছবি

আমার অচলত্বের একটাই আপসোস আপনেরে ৫তারা দাগাইতে পারিনা

অনার্য সঙ্গীত এর ছবি

আমি এইটাই চাই। সচল হইলে আপনি আর আমাকে পাঁচটার বেশি তারা দিতে পারবেন না। হাসি (আচ্ছা আপনি গতদিন আমাকে আকাশের সব তারা দিয়ে দিয়েছিলেন, এখন দেয়ার জন্য তারা পাচ্ছেন কোথায়! দেঁতো হাসি )
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাফি এর ছবি

খুউব খেয়াল কইরা, তারা কিন্তু দেই না। বিনি মাগনা যেগুলা ছিল, ওইগুলা তো আকাশ থেকেই প্যাকেজ বাইন্ধা দিয়া দিসি, তাই এখন সচল হয়ে প্রোপ্রাইটারি তারাগুলা দিবার মঞ্চায় গুরু গুরু

মাহবুব লীলেন এর ছবি

আপনার নাম দেখে তো আপনাকে আমি গানেওয়ালা ভাবতাম
এখনতো দেখি বিজ্ঞানেওয়ালা

অনার্য সঙ্গীত এর ছবি

হে হে...লীলেন্দা, লেখাটাই বরং ভালো বলেন, আমার গান আরো অসহ্য। এমনকি আমি নিজেও গাইতে ইচ্ছে হলে কানে তুলো দিয়ে নেই দেঁতো হাসি । আমি গান আপলোড করার চেষ্টা করলে সচলের সার্ভার ধ্বসে পড়বে দেঁতো হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নীল ভ্রমর [অতিথি] এর ছবি

লিখাটা খুব খুব অসাধারন হয়েছে। বিজ্ঞানের এই পরিচিত বিষয়গুলা অনেক সোজা লাগছে।

এস এস সি-র পর যদি এমন লিখা পরতে পারতাম, তাইলে biology না নিয়া statistics নিতাম না।

অনার্য সঙ্গীত এর ছবি

ধন্যবাদ
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

দুর্দান্ত! চালিয়ে যাও। অনেক আগে পড়া প্রগতির "কেন আমি বাবার মত?" বইটার কথা মনে হল। স্বীকৃতি পাবার ক্ষেত্রে পাদ্রীমশায়কে যে মরার পর ২৩ বৎসর অপেক্ষা করতে হয়েছে সেই কষ্টটুকুর কথা ফুটনোটে বলে দিও।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অনার্য সঙ্গীত এর ছবি

পাদ্রীরে তাড়াতাড়ি ছাড়ার ইচ্ছা নাই পান্ডব দা। সবকথাই বলার আশা রাখি হাসি
পড়েছেন এজন্য ধন্যবাদ
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নাশতারান এর ছবি

অদ্ভূত !!!

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

yeasirarafat এর ছবি

আপনার লেখায় কিছু কমেন্ট করার মত আমার জ্ঞান নেই , তবে আপনি খুব সহজ ভাবে জটিল তত্ত তুলে ধরেছেন । খুব ভালো লাগলো । আর পাদ্রীর পরীক্ষায় আরেক টি জিনিশ আমি লক্ষ করলাম । একই জমিতে একই ফসল বারবার চাষ করলে জমির ক্ষমতা কমে ফসল ভালো হয়না । এরুপ ভাবে আদি মানুষদের চেয়ে বর্তমান মানুষ একটু দুর্বল । কিন্তু তার পরিক্ষার বিশেষ ফলে এখন হাইব্রিড জাতের জ্ঞান সম্পন্ন মানুষ ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।