Archive - সেপ 14, 2012

ফাও তর্কের চক্করে আমাদের বাম রাজনীতি

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ১৪/০৯/২০১২ - ৮:৫০অপরাহ্ন)
ক্যাটেগরি:

ফেসবুকে আমি বেশ কিছু প্রগতিশীল আর মুক্তমনা তরুণকে সাবস্ক্রাইব করি। বিভিন্ন বিষয়ে তাদের উক্তি এবং মন্তব্য আমাকে উদ্দীপ্ত করে। বাম ধারায় বিশ্বাসী এই যুবকদের মন্তব্যে ব্যাপক লাইক এবং শেয়ার পরে, আমি নিজেও দেই। কিন্তু বিপত্তিটা ঘটে যখন তারা মাওবাদ আর কমিউনিজম সম্পর্কে পোষ্ট গুলো দেন। হতাশ হয়ে দেখি, আমাদের প্রগতিশীলদের শ্রেণী মুক্তির ধারনা এখনো কৈশোরের রোমান্টিকতার স্টেজ পার হয়নি।


রাজ্য লোপাটঃ টেস্ট কেস জৈন্তাপুর

হাসান মোরশেদ এর ছবি
লিখেছেন হাসান মোরশেদ (তারিখ: শুক্র, ১৪/০৯/২০১২ - ১:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify]
তামাবিল, জাফলং গিয়েছেন নিশ্চয়ই। লালাখাল, ভোলাগঞ্জ ও হয়তো কেউ কেউ বেড়াতে এসেছেন কিংবা রাতারগুল, পাংথুমাই, লোভাছড়া। সবমিলিয়ে এক সাথে উত্তর সিলেট। কিন্তু একটু যদি পিছনে যেতে পারি আমরা- মেঘালয় পাহাড়ের নীচের এই পুরো অঞ্চল আদতে সিলেটের অংশই ছিলোনা, অংশ ছিলোনা বৃহত্তর বাংলার কিংবা আসামের। বরং এই অঞ্চল ছিলো এক আলাদা স্বাধীন রাজ্য।
যারা জানেন তারা জানেন, যারা জানেন না তারা জেনে নিতে পারেন সিলেট শহর থেকে জাফলং এর দিকে যেতে ক্যান্টনমেন্ট পেরুনোর পর থেকেই বর্তমানের জৈন্তাপুর উপজেলা এবং তার সাথে গোয়াইনঘাট, কানাইঘাট, কোম্পানীগঞ্জ এই চারউপজেলার সমগ্র এলাকা নিয়ে অতীতে এক স্বাধীন রাজ্য ছিলো। অতীত বলতে হাজার বছর আগে ও না, মাত্র ১৭৭ বছর আগে পর্যন্ত। এই সেদিন মাত্র ১৮৩৫ সালে ইংরেজ হ্যারি সাহেব ছাতকের চুনাপাথর কলকাতা পর্যন্ত নির্বিঘ্নে নিয়ে যাবার প্রয়োজনে পিয়াইন নদীর দখল নিতে গিয়ে তাদের কুখ্যাত ঠকবাজিতে জৈন্তিয়া রাজ্যের দখল নেন।


তোমার কাছে যাওয়া

ফকির লালন এর ছবি
লিখেছেন ফকির লালন (তারিখ: শুক্র, ১৪/০৯/২০১২ - ১:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অবিনাশী যে আগুনে পুড়েছে সভ্যতা
আমিতো চেয়েছি তাতে পুড়ে খাঁক হতে প্রথম,
চেয়েছি অনাবাদী সব বুকে
বুনে দিতে শেষ ফাগুনের ভালোবাসা সব
চেয়েছি নদী হয়ে বয়ে যেতে
যতসব ঊষর খরচোখে
চেয়েছি পূনর্বার ফিরে আসার আগে
চিনে যেতে কোন সে গন্তব্য আমাদের।

আমিতো ভেবেছি সূর্যমুখী সব বুকে গেঁথে নিলে
তোমার ফেরার পথে ভেসে ওঠে শিউলীর কার্পেট
ভেবেছি শেষ বিকেলের রেনুয় স্নান হলে
ধুঁয়ে যায় হৃদয়ে পালিত সহস্র বাসী পাপ,