লেখক-পাঠক মিথস্ক্রিয়াচিত্র

অরূপ এর ছবি
লিখেছেন অরূপ (তারিখ: মঙ্গল, ০৮/০৭/২০০৮ - ১০:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

লেখালেখির মিথস্ক্রিয়াচিত্র বানিয়ে ছিলাম সচলের জন্মের ক'মাস পরে। অনেকদিন পর আবার চালালাম আমার হিসেবনিকাশ!!!

চলুন দেখি কার সাথে কার কেমন ইন্টারঅ্যাকশন!

আপনার থেকে যে যতো দূরে সে ততো কম আপনার লেখায় মন্তব্য করেন। যে যতো বেশী ঝাপসা তার লেখায় আপনি ততো কম মন্তব্য করেন।

global $user;
if ( ($user->uid>0) && ($user->uid!=365))
{
echo "আপনার মিথস্ক্রিয়াচিত্র দেখুন এখানে ক্লিক করে";
}
else { echo "লগইন না করলে দেখা যাবে না কিছুই!";}
?>

মুখচেনাদের মিথস্ক্রিয়াচিত্র


হিমু

হাসান মোরশেদ

ইশতিয়াক রউফ

এস এম মাহবুব মোর্শেদ

এনকিদু

খেকশিয়াল

তীরন্দাজ

ধুসর গোধূলি

নজমুল আলবাব

নুরুজ্জামান মানিক

পলাশ দত্ত

পান্থ রহমান রেজা

ফারুক ওয়াসিফ

বিপ্লব রহমান

সুবিনয় মুস্তফী

স্নিগ্ধা

স্পর্শ

স্বপ্নাহত

তানবীরা

আলমগীর

অভিজিৎ

কীর্তিনাশা

দুর্দান্ত

নজরুল ইসলাম

প্রকৃতিপ্রেমিক

মাহবুব লীলেন


মন্তব্য

এনকিদু এর ছবি

ছোট ছোট বৃত্ত গুলোতে নাম লাগিয়ে দেয়া যায় না ? তাহলে আরো ভাল হ্ত ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রাফি এর ছবি

নিজেরে বেকুব মনে হইতেছে; কিছুই বুঝতেছি না। কিছু ছোট, কিছু মাঝারি আর একটা বড় বৃত্ত দেখলাম।
---------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রণদীপম বসু এর ছবি

আহ, দারুণ !
আমার মিথষ্ক্রিয়য়া দেখলাম। কোন জটিলতা নেই। একেবারে ফকফকা। যেদিকেই তাকাই, একেবারে আমার আমার মনে হয় ! মনে হচ্ছে কোন ভূমিদস্যুর চোখ এদিকটায় এখনো পড়েনি। নইলে কি আর এমন ফাঁকা পড়ে থাকে !
হা হা হা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ইশতিয়াক রউফ এর ছবি

এজেন্টদের নাম ও নম্বরের একটা লিস্ট দেওয়া যায় না? এখন তো এটা 'গেট স্মার্ট' এর মত হয়ে গেছে। এই লিস্ট দেখে বুঝলাম 'এজেন্ট ৩' হলেন হিমু ভাই। ভাল হত নামগুলো দেওয়া থাকলে, অথবা সচলত্বপ্রাপ্তির একটা ক্রম দেওয়া থাকলে।

জনগণের স্বার্থে জানিয়ে রাখছি, অধম হল সচল#১৫২।

এই টুলটা প্রথম দিকে দেখেছিলাম। মজার খুব। মিস করছিলাম।

শ্যাজা এর ছবি

তারপরেও বোঝা গেলো না:(

অফটপিক; অরূপে এত সময় পায় কেমনে??!!!


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

শ্যাজা এর ছবি

ঠিক! সক্কলেরেই কেমন জানি ঝাপসা দেখায় মন খারাপ


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

মুজিব মেহদী এর ছবি

অরূপ ভাই কী তেলেসমাতি করলেন কিছুই দেখবার পারলাম না।
আমার যা ইসপিরিট আইজকা! নড়ে তো চড়ে না।
দেরিতে দেকতে অইব আরকি।

................................................................
দৌড়ের উফরে আছি

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুমন সুপান্থ এর ছবি

আমার অবস্থা সহ-সচল রাফি'র মতো । কিন্তু অমিল - রাফি বেকুব হয়েছেন আর সুমন সুপান্থ মহাবেকুব !!!!
---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

আরিফ জেবতিক এর ছবি

একটা সূর্যের মতো দেখলাম ।
মনে হচ্ছে মাঝখানের বৃত্তটা আমি , পাশের বিন্দুগুলোর নাম দেখাচ্ছে না , তাই কার সাথে বেশি খাতির আর কার সাথে নেই , সেটা বুঝতে পারছি না ।

-----------------------------
কালের ইতিহাসের পাতা
সবাইকে কি দেন বিধাতা?
আমি লিখি সত্য যা তা,
রাজার ভয়ে গীত ভনি না।

রেনেট এর ছবি

লগইন করে ও কিছুই দেখতে পারলাম না মন খারাপ
এটা দেখতে হলে কম্পিউটারে বিশেষ কোন এপ্লিকেশন থাকতে হবে?
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

রায়হান আবীর এর ছবি

কেউ আমাকে একটু সাহায্য করেন। অপেরা usb 9.27 ব্যবহার করছি। এইটাতে প্লাগইন কন্টেন্ট দেখার জন্য ফ্ল্যাশ ইন্সটল করা লাগে না। (মানে আগে কখনও সসম্যা হয় নাই)। কিন্তু আজকে দেখতে পারছি না। ফ্ল্যাশ ইন্সটল দিয়েও কাজ হচ্ছে না। পিলিয

----------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

মাহবুব লীলেন এর ছবি

দূরে থাকলে কী আর কাছে থাকলে কী
ঝাপসা হলে কী আর ফকফকা হলে কী

এইগুলা মুখস্থ করতে করতে যখন গ্রাফে যাই তখন দেখি ভুলে গেছি কোনটা কী
তারপর আবার ফিরে এসে আবারও মুখস্থ করে যখন ফিরে যাই তখন দেখি মাঝখানের গোল্লাটা ছাড়া সবগুলাই ঝাপসা
আর ব্লগারের নিজের নাম ছাড়া কোনোটাই তার গোল্লার কাছাকাছি নাই

সব দূরে দূরে আর ঝাপসা ঝাপসা....

০২
থাক দরকার নাই
ভালো বললে বলছেন। ধন্যবাদ দিলাম না
খারাপ বললেও বলছেন। মাইন করলাম না

খালি ঝাপসা মাপতে মাপতে কিছু চোখের ব্যথা হইল
আর দূরত্ব মাপতে মাপতে ঘুমের বারোটা বাজলো

অমিত আহমেদ এর ছবি
হিমু এর ছবি

অরূপ, উপস্থাপনটা অন্যভাবে করা যায় নাকি?

একটা সাধারণ কার্টেজিয়ান গ্রাফে রাখা যায় তথ্যগুলি। এক্স-অ্যাক্সিসে থাকবে আমার পোস্টে করা সদস্যের কমেন্টের সংখ্যা, আর ওয়াই অ্যাক্সিসে থাকবে সদস্যের পোস্টে আমার করা কমেন্টের সংখ্যা। এতে করে গ্রাফের যতো ওপরে ডান কোণায় যাওয়া যাবে, তত বেশি মিথষ্ক্রিয়া প্রমাণিত হবে। মন্তব্যের সংখ্যা যেহেতু হাজার ছাড়িয়ে গেছে, সর্বোচ্চ মন্তব্য সংখ্যা দিয়ে ভাগ করে স্কেলটাকে নরমালাইজ করা যায়, পার ইউনিট সিস্টেমের মতো। আর মার্কার এর লেবেলিং দরকার।

উদাহরণ দিচ্ছি।

  • ধরা যাক জনৈক সচল হিজবিজবিজ ও জনৈকা সচলা রামভজনের গিন্নীর তথ্য এই মূহুর্তে হাতের কাছে আছে। হিজবিজবিজ আমার ব্লগে কমেন্ট করেছেন ২,০০০, আমি তাঁর ব্লগে কমেন্ট করেছি ১,০০০। রামভজনের গিন্নী আমার ব্লগে কমেন্ট করেছেন ৫০০, আমি তাঁর ব্লগে কমেন্ট করেছি ৪০০। এখন আমরা ২,০০০ দিয়ে ভাগ করে স্কেলটাকে নরমালাইজ করি। হিজবিজবিজের স্থানাঙ্ক সেক্ষেত্রে হবে (১, ০.৫) আর রামভজনের গিন্নীরটা হবে (০.২৫, ০.২)। এক্ষেত্রে হিজবিজবিজের সাথেই আমার মিথষ্ক্রিয়া বেশি বলে দেখা যাবে।

  • তবে মিথষ্ক্রিয়াকে যদি আমরা কোয়ান্টিটি দিয়ে বায়াস করতে না চাই, তাহলে স্কেলকেও প্রত্যেকবার আলাদাভাবে নরমালাইজ করতে হবে, অর্থাৎ রামভজনের গিন্নীর তথ্যকে আমরা ৫০০ দিয়ে ভাগ করবো, এবং তাঁর স্থানাঙ্ক তখন দাঁড়াবে (১, ০.৮)। তখন আবার তাঁর সঙ্গে আমার মিথষ্ক্রিয়া হিজবিজবিজের তুলনায় বেশি বলে দেখা যাবে।

যদি নৈকট্য বোঝাতে হয়, তাহলে আরেক কাজ করা যায়। স্কেলটাকে ইনভার্স করা যেতে পারে। ১০,০০০ বা এমন কোন সংখ্যাকে মন্তব্যের সংখ্যা দিয়ে ভাগ করলেই যার সাথে যত বেশি মিথষ্ক্রিয়া, সে ততো কাছে চলে আসবে।

এক্ষেত্রে উদাহরণ দিচ্ছি। হিজবিজের স্থানাঙ্ক এ ব্যবস্থায় হবে (৫, ১০), আর রামভজনের গিন্নীর স্থানাঙ্ক হবে (২০, ২৫)।

কার্তেজিয়ান উপস্থাপনে সমস্যা একটাই, একটু গাদাগাদি হয়ে যেতে পারে, সেক্ষেত্রে ফ্যাক্টরটাকে বাড়িয়ে একটু ফাঁক বার করা যেতে পারে।

হাতে সময় পেলে গুঁতিয়ে দেখিস, এমন কিছু করা যায় কি না।


হাঁটুপানির জলদস্যু

দ্রোহী এর ছবি

হিজিবিজি হিজিবিজিতো আমাদের ছাগুরাম; কিন্তু রামভজনের গিন্নী কে?


কি মাঝি? ডরাইলা?

সুমন সুপান্থ এর ছবি

রামভজন রে চিনেন নাই !!
বলি, রামভজন রে চিনেন নাই এখনো !!!!
উনি চেয়ারম্যান সাহেবের নিকট দোস্ত !
আর আমি বলি, আমার এমন কোন দোস্ত কি আছেন, যিনি বলে দিবেন, এই গ্রাফ দেখিবো ক্যামনে ? এই নিয়ে ৫ বার ট্রাই ক'রলাম, হইলো না ! ব্যাটা হাসান মোরশেদ রে ফোন করলাম ৩ বার , যদি সে কইতে পারে !
কোত্থাও কেউ নাই ! কিচ্ছু নাই !!
---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

গৌতম এর ছবি

ধুগো-দা রামভজনকে চিনে না!
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সৌরভ এর ছবি

আমি নই, এটা বলতে পারি।


আবার লিখবো হয়তো কোন দিন

জাহিদ হোসেন এর ছবি

নামগুলো পড়তে পারলাম না। ফন্টের সমস্যা নাকি?
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

হাসান মোরশেদ এর ছবি

অগ্নিশৃগাল( ফায়ারফক্স) দিয়ে তো ভালোই দেখলাম ।
-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মুশফিকা মুমু এর ছবি

নামগুলোতো কিছুই পড়তে পারলাম না মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পলাশ দত্ত এর ছবি

মিথষ্ক্রিয়া দেখে কিছু বুঝতে পারতেছি না। একটু ব্যাখ্যা কি পাওয়া যাবে?

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমিও তো ক্লিয়ারই দেখলাম সব... এবং দেখলাম যে একমাত্র ধূগোদাই আমার অতীব নিকটজন...
নাহ্... তার জন্য এইবার একটা শালী বন্দোবস্ত কইরা দিতেই হইবো চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি ছেলেদের বুকে যাই না... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রেনেট এর ছবি

গ্রাফটা দেখতে পেলাম এবার, কিন্তু নাম না। সবার নাম ও নাম্বার এর একটা লিস্ট থাকলে ভালো হত।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

কীর্তিনাশা এর ছবি

আমার সূর্যটা খুব খোলতাই হইছে। দেখে ভালো লাগলো। ধন্যবাদ অরূপ ভাই।
-----------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রায়হান আবীর এর ছবি

পঁচা অগ্নি শেয়াল ইন্সটল করতেই হলো শেষ মেষ। এবার গ্রাফ দেখতে পাচ্ছি। কিন্তু নাম দেখা যাচ্ছে না। খালি বৃত্ত...নাম নাই। মন খারাপ
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

রেনেট এর ছবি

অবশেষে আমি দেখতে পাচ্ছি...রায়হান ভাই, আমি ও আপনার মত প্রথম কিছুই দেখি নাই (ইন্টারনেট এক্সপ্লোরার), তারপর খালি গ্রাফ দেখছি, নাম দেখি নাই (ফায়ারফক্স---পুরানো ভার্সন), আর এখন সব দেখতে পাইতেছি (ফায়ার ফক্স---লেটেস্ট ভার্সন)। আপনি চেক কইরা দেখেন আপনার ফায়ারফক্সের ভার্সন কি...দরকার পরলে নতুন ভার্সন ইন্সটল করেন...দেখেন দেখতে পারেন কিনা এরপর...
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

শ্যাজা এর ছবি

রেনেটকে ধন্যবাদ।

পরামর্শ মতন ফায়ারফক্স লেটেষ্ট ভার্সান ইনষ্টল করাতে ও‌ই হুইলটা নাম-দুরত্ব সব দেখাইয়া দিল! শুধু তাই না ফায়ারফক্সের এই ভার্সানটা তো দারুন!

আবারও ধন্যবাদ।


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

রায়হান আবীর এর ছবি

হ...আমিও দেখতে পাইলাম। tnqu

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

বিপ্রতীপ এর ছবি

দেখলাম...আমার সবচেয়ে কাছের মানুষ দেখি পরিবর্তনশীল, শামীম ভাই আর রাগিব ভাই হাসি
যা দৌড়ের উপরে আছি তাতে অন্যের চার্টে ঝাপসা হতে হতে ভ্যানিশ হয়ে যাওয়ার চান্স আছে মন খারাপ

ফারুক হাসান এর ছবি

আমারটা পারফেক্ট রিকশার চাক্কার মতন লাগছে।
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

অমিত আহমেদ এর ছবি

হে হে! আমারটাও।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

এনকিদু এর ছবি

সবচেয়ে ভাল আকারের গ্রাফ হিমু ভাইয়ের । সবাই তার 'কাছের মানুষ' । হিমু ভাই চাইলে এই সুযোগে ইলেকশনে দাঁড়িয়ে যেতে পারে ন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ধুসর গোধূলি এর ছবি

- সচলায়তন ইউনিয়ন পরিষদে হিমু মোটারাম বিপুল কণ্ঠভোটে চেয়ারম্যান নির্বাচিত হৈয়াছে (মজলিশে সুরা কর্তৃক নিয়োজিত), এইটা কি এখনো নয়া খবর? চিন্তিত

তিন সদস্য বিশিষ্ট মজলিশে সুরার নাম জিজ্ঞেস করবেন না কেউ। শ্যামবালক আর বিষণ্ণ বালকের কড়া নিষেধ আছে এতে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

মজলিশে সুরার পারফরম্যান্স ভালো না। মজলিশে সাকি আর মজলিশে শালিহ (মানে যাদের নিয়ে শলাহ হয় আর কি) খুলতে হবে।


হাঁটুপানির জলদস্যু

দ্রোহী এর ছবি

মজলিশে দুলাভাইয়ের কী হবে?


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।