অমিত আহমেদের সাথে বিরিয়ানী সন্ধ্যা (সূচনা পর্ব)

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
লিখেছেন আনোয়ার সাদাত শিমুল (তারিখ: বিষ্যুদ, ১৬/১০/২০০৮ - ১২:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শহরের যে প্রান্তে আমি থাকি অমিত আহমেদ সেদিকে সচরাচর আসে না।
সে-ই কবে প্রথম আলো - আনন্দবাজারে ইলিশ মাছের ঘ্রাণ পেয়ে অমিত ড্যানফোর্থে আসলো। ইলিশ কিনে ব্যাগে ভরে মেট্রো ধরলো। মাঝ পথে কোন এক আন্টিকে দেখে চিন্তার ভারসাম্যে টান পড়লো; সে গল্প পড়লাম আরিজোনা থেকে ছাপা পত্রিকায়। এসবই অনেক আগের কথা।

এবার টরন্টো এসে অমিতকে ফোন দিলাম, টাইম মিলাও - দেখা করি।
আমার ইচ্ছে ছিলো, ছুটির দিন ধরে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অমিতের সাথে আড্ডা দেবো। ভারী এবং হাল্কা উভয় রকম খাবার খাবো। নানান বিষয়ে গল্প হবে। কিন্তু অমিতের টাইম মিলে না।
সময় যা-ও মিলে, অমিত কেবল সন্ধ্যার পরের কথা বলে। বড়ো জোর পড়ন্ত বিকেল পর্যন্ত আগায়। একবার এমনও বললো যে রাত নয়টা থেকে আড্ডা শুরু করতে।

কী আর করা?
নানান দিন তারিখ শেষে সময় ঠিক হলো।
পরের বুধবার বিকেল ৫টা ৩৫ এ দেখা হবে, ফাইনাল।
_

চেনা অচেনা সব শহরে আমি রাস্তা হারাই, এ আবার নতুন কী?
হাতে মোবাইল ফোন নেই, তাই কাগজে অমিতের ফোন নম্বর লিখে স্টেশনে অপেক্ষা করি।
অমিত আসে না।
৫টা ৩৫ পেরিয়ে পঞ্চাশ হয়।
পকেটের আধুলি পাবলিক ফোনে ফেলে ট্রাই করে যাচ্ছি। সংযোগ সম্ভব না।
রিডায়াল করি। আবার। আবার। এবং আবার। উত্তর একই, সংযোগ সম্ভব না।
রিসিভার রাখি না। কারণ, পয়সা ফেরত নেই। আমার পকেটেও আধুলি নেই।
স্টার বাটন টিপে টিপে তাই রিডায়াল করি। শেষে ভেসে আসে অমিতের গলা, 'হ্যাঁ, এসে গেছি। ২ মিনিট।'

অমিত এলো।
এসে হাত মিলিয়ে কোলাকুলি করলো।
তার আগে দূর থেকে হয়তো হাতও নাড়লো। আমি সেসব কিছুই দেখিনি।
কারণ, এ এক অন্য অমিত।
বই মেলায় সফেদ পাঞ্জাবীতে বাহারী চুলের যে অমিতকে দেখেছিলাম, এ অমিত সে অমিত নয়।
চুল ছোটো, পোশাক বেশে পাল্টেছে, তবে শুকিয়ে গেছে আরও বেশি।
প্রাথমিক তব্ধাবস্থা কাটিয়ে জিজ্ঞেস করলাম, 'এরকম শুকিয়ে গেছো কেনো?'
অমিত একটু গম্ভীর হয়ে বললো, 'কই নাতো? এরকমই হয়, রোজার মাসে একটু শুকিয়ে যাই।'
আমি বললাম, 'ওহ, আচ্ছা।'
এবার অমিত জিজ্ঞেস করে, 'শিমুল, তুমি রোজা রাখো না?'

...(চলবে)

____

আগামী পর্বে থাকবেঃ
সচিত্র বিরিয়ানী-বুরহানী-কফি, পূর্ণমুঠি-বোরখা পরা সেই মেয়েটি-বিলম্বিত বাসর-ফুটন্ত গোলাপ, প্রেম-বন্ধুত্ব-বিয়েশাদি নিয়ে জীবন ঘনিষ্ঠ আলাপ, এবং একটি তব্ধা খাওয়া ই-মেইল।


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

আমি তো জানতাম, রমজান এলে মানুষগুলো কী চমৎকারভাবে ফুলে উঠে। পরিচিতজন সবারই ভুড়িটা আধহাত খানেক এগিয়ে কিসের সাথে যেনো ধাক্কা খেতে চায়।
তাই শিমুল, রমজানে কেউ শুকিয়ে গেলে অজ্ঞাত অন্য কোন কার্য-কারণ খুঁজতে হবে।

প্রথম পর্ব কিন্তু বিরিয়ানি আসার আগেই শেষ। শিরোনামে আপত্তি হতাশ করার জন্য।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আশা করছি আগামী পর্বে হতাশা কেটে যাবে। নাও কাটতে পারে।

আইসক্রিমওলা প্লাস্টিকের যে স্যাম্পল হাতে রেখে কাস্টোমারের তৃষ্ণা জাগায়, আসল আইসক্রীম অতো বড়ো হয় না। হাসি

পরিবর্তনশীল এর ছবি

আবার ঝুলায়া রাখার চেষ্টা। বিচার চাই।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

আরিফ জেবতিক এর ছবি

জমেনি । অপেক্ষায় ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রিক্যাপটা ভালো হইছে...
পরের পর্ব কবে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

গেছে। আমার ঘুম-টুম সব গেছে। লেখার শুরু দেখেই বোঝা যাচ্ছে "গোপন" বলতে কোনো শব্দ শিমুলের অভিধানে নাই। এই অভাগার কথা চিন্তা করে একটু সামালকে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

শিমুল,
চালাও তোমার কলম-ঘোড়া।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রাফি এর ছবি

আগামী পর্বে থাকবেঃ
সচিত্র বিরিয়ানী-বুরহানী-কফি, পূর্ণমুঠি-বোরখা পরা সেই মেয়েটি-বিলম্বিত বাসর-ফুটন্ত গোলাপ, প্রেম-বন্ধুত্ব-বিয়েশাদি নিয়ে জীবন ঘনিষ্ঠ আলাপ, এবং একটি তব্ধা খাওয়া ই-মেইল।

অপেক্ষায় আছি...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

কীর্তিনাশা এর ছবি

আর কত জন আমাদের এমন অপেক্ষায় রাখবেন ? ত্যাক্ত বিরক্ত হইয়া গেলাম। একটা ভালো জিনিস শুরু কইরা সবাই খালি 'চলবে'র মুলা ঝুলায়। তারপর আর কোন পাত্তা থাকে না।

অপেক্ষা রে অপেক্ষা !! অপেক্ষার ইয়ে রে আমি ..................
রেগে টং
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আলমগীর এর ছবি

ভালো ভালো লেখকরা ঝুলায়া দাও নীতি নিলো কেন?
পরের পর্ব ছাড়েন, বিরিয়ানী পোড়া ধরে যাচ্ছে।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মজাদার আগামী পর্বের অপেক্ষায়...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুমন চৌধুরী এর ছবি

ইস্ সিরে...সবই দেখি পরের পর্বে....



অজ্ঞাতবাস

অমিত আহমেদ এর ছবি

হ ভাই।
আপ্নে সব বুইঝা ফালাইসেন।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি
অমিত আহমেদ এর ছবি

হ ভাই। আপ্নে কইবেন ক্যান। কইলাম তো আমি।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি

- তাইলে এইবার কন, আপনে শুকায়া গেসেন ক্যান?
মজলিশে শুরার একজন সদস্য হিসাবে আমি মহাটেনশনে আছি, তাইলেতো মওলানাও (কানাডীয় পরিস্থিতিতে) শুকায়া যাবে! চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অমিত আহমেদ এর ছবি

টরন্টোতে মিলা আস্তেছে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি

- মিলার লোভ দেখায়া লাভ নাই ভাইসাব। আমি ভালো হৈয়া যাইতাছি। এইসব বেদাতি কাজকারবার দেখি না। আসেন সত্য ও সুন্দরের পথে। আল্লাহ্ আপনারে হেদায়েত দিন।
আমিন
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অমিত আহমেদ এর ছবি

আপনি ভাবছেন আমি মিলার সাথে ইটিশপিটিশ করবো? নাউজুবিল্লাহ! আমার ইচ্ছা তারেও সত্য ও সুন্দরের পথে আনা। এই নাদান বান্দা আপনাদের দোয়াপ্রার্থী।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

অমিত, তোমাকে বুঝতে হবে। জম্মানের লুকদের মিলা পাত্তাই দেয় না। তাই ঐদিকে যায়ও না।
আর আমাদের জন্য মিলার টান দেখো...
কতো ঘন ঘন চলে আসে। চোখ টিপি

অমিত আহমেদ এর ছবি

লাখ কথার এক কথা কৈছো শিমুল। লাখ কথার এক কথা।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

ধুসর গোধূলি এর ছবি

- কয়দিন আগে যে আইসা হিমুর লগে নেচেকুদে গেলো সেইটার কী হইবো? আমার দোস্ত একটু লাজুক প্রকৃতির বলে কিছু বলে নাই। কিন্তু ঘটনাতো আরও ঘটছে! ওগুলা কমুনা, শরীয়তে মানা আছে।

টার্পর ধরেন, মুমতাজ। সেদিন আইসা হিমুর লগে ডুয়েট করলো না? আমার মাটির গাছে লাউ ধইরাছে... আমার দোস্ত কিঞ্চিৎ লজ্জাবতী দেইখা, নাইলে ফটুক-ফাটুক দিয়া প্রমাণ করাইয়া দিতাম। আর হুনেন, এগুলা জেনুইন ফটুক। ফুটোশপ আর লেন্সে পানিপুনি লাগাইয়া তোলা না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অমিত আহমেদ এর ছবি

সেদিন আমারে হিমু ভাই কয়, মিলা দিয়া... এহেম... চিংড়ি দিয়া লাউ খাইতে বড় মজা।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

অতন্দ্র প্রহরী এর ছবি

পরের পর্বের অপেক্ষায়.....
____________
বোকা মানুষ মন খারাপ

কনফুসিয়াস এর ছবি

কারণ, এ এক অন্য অমিত।

হা হা , কেমন জানি, এ এক নতুন সাবান- মনে হইলো!
পরের পর্ব কই, জলদি ছাড়েন! হাসি

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অছ্যুৎ বলাই এর ছবি

গুড স্টার্ট। পরের পর্ব চাই। মনে হচ্ছে, অনেক কেলেঙ্কারীর খবর বেরিয়ে আসবে। চোখ টিপি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এ্যাঁ, এ দেখি শুরু হতে না হতেই শেষ হয়ে গেল!

ধুসর গোধূলি এর ছবি

- ব্যাপার্না বস। মান্থলী সোপ, আইতে দেরীই হইবো। একমাস খাড়ায়া ধ্যান করা ছাড়া আর তো কোনো কম্ম দেখিনে বাবু।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সচলে ছবি আপলোডের সিস্টেম ডিটেইলস স্টেপ বাই স্টেপ জানান, আমার জিমেইলে। ১ ঘন্টার মধ্যে পোস্ট আসবে। কারণ, ছবি না দিলে আপ্নিই বলবেন চাপা মারতেছি।

(বিঃদ্রঃ - ছবি আপ্লোড সিস্টেম আগে নিজে টেস্ট করে নিয়েন)

ধুসর গোধূলি এর ছবি
আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আপনার তদবিরের জন্য ধন্যবাদ। টেকি বড়ভাই হেল্প করেছেন।

১ ঘন্টার আগেই ২য় পর্ব দিলাম। ওয়াদা নিয়ে আর যদি আমারে কোনোদিন কিছু বলছেন তো...

ধুসর গোধূলি এর ছবি

- আমি আবার কারে কবে কী কইলাম? চিন্তিত

নাইকা শোনালি বান্দরের মেজর সাব সিনেমার একটা গান আছে না? ওয়াদা কিয়া তো নিভানা, ওয়াদা কিয়া তো নিভানা...
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ইউ টিউবের লিংক দেন, চেয়ারম্যান সাব। এই দেশে স্পীড ভালো।

কালকে আপনার মাধুরী ডিক্সিটের 'সাজন' সিনেমার গান গুলা চোখ ভরে দেখছি। আহা , এক সময় ঐগান গুলার জন্য দেওয়ানা ছিলাম ।

ধুসর গোধূলি এর ছবি

- আমি সেদিন দিল দেইখা আবারো দিওয়ানা হইলাম। যতোক্ষণ দেখছি ততোক্ষণই নেনেরে চৌদ্দ গোষ্ঠী তুইলা গালাগালি করছি।
হালায় মামদোর পো একটা! মন খারাপ

গানের লাগিয়া য়্যুট্যুবে সার্চান। এইখানে দিলে ধরা খায়া যামু। কারণ অধিকাংশ গানের বেলাতেই আমার সুর মনে থাকে, লিরিক্স ঘটনাক্রমে চইলা আসে। আসলটা মনে থাকে না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।