পারমিতার একদিন : সম্পর্ক এবং আশ্রয়হীনতার ছবি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
লিখেছেন আনোয়ার সাদাত শিমুল (তারিখ: বিষ্যুদ, ১৮/০৬/২০০৯ - ৯:৩৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

--একই ঘর এবং সংসারে বাস করেও মানুষ দিন শেষে নিঃসঙ্গ হয়ে যায়। যখন আয়নায় মুখোমুখি তাকিয়ে কেবল নিজের সঙ্গেই কথা বলা লাগে। মনে হয় – এর বাইরেও অন্য কোথাও সঙ্গোপন টানাপড়েন রয়ে গেছে। অঞ্জন দত্তের গানে যেমন, ‘চারটে দেয়াল মানে নয়তো ঘর, নিজের ঘরে অনেক মানুষ পর’। তেমন করেই, নিজের ঘরে পর হয়ে ওঠা মানুষগুলো তাই ক্রমশঃ আশ্রয় খোঁজে অন্য কোথাও।

শারীরিক প্রতিবন্ধী মেয়ে, মেল শভিনিস্ট স্বামী কিংবা মাতাল সন্তান নিয়ে পারমিতার শাশুড়ী যেমন আশ্রয় খোঁজে, আরো অতীত – আরো গোপন অথচ ভালোবাসার মানুষটির কাছে। জীবনের পৌঁণিক প্রান্তে এসে সিদ্ধান্ত নেয়া যায় না, তাই প্রশ্নহীন উত্তরহীন থাকে সম্পর্কের ধরণ। নিজের এই ব্যক্তিগত দূর্বলতাই হয়তো শাশুড়ীকে বৌয়ের কাছাকাছি নিয়ে আসে, অথবা দুজনেরই শারীরিক প্রতিবন্ধী সন্তানের কারণে কোথাও মিল খুঁজে পায় দুজনে। কিন্তু, নিজের ঘরে পর হয়ে যাওয়া দুজন আসলেই কি সমান্তরাল জীবনে চলতে পারে? কিংবা চললেই বা কতোটুকু? ‘পারমিতার একদিন’ দেখতে গিয়ে এ প্রশ্নই বারবার জেগে উঠেছে। উত্তর জানার চেষ্টা ছিলো - পারমিতার স্মৃতিমন্থনে।

একটি শোকের বাড়িতে পারমিতার আগমন, চারপাশের জটিল মানুষের ফিসফাস, হুট করে অতীত এবং আবার বর্তমান; এভাবেই ছবি এগিয়েছে। সরলরৈখিকভাবে ভাবলে – তেমন চমকের কিছু নেই। কিন্তু, অতীত বর্তমানের মিশ্রণে দর্শককে অপেক্ষা করতে হয়েছে, কখনো দীর্ঘশ্বাসে – কখনো আশায়। পারমিতার দ্বিতীয় জীবনে পা রাখার পেছনের ঘটনা জানার আগ্রহই ছিলো অপেক্ষার মূল বিন্দু। প্রথম জীবনের সঙ্গে সম্পর্কছিন্নের গল্প প্রলম্বিত হয়নি, জটিলতার ছিলো অনেক কিছু – থাকতেও পারতো। কিন্তু, সম্পর্কের সুতোয় টান পড়ে যাওয়া মানুষগুলো একে অন্যকে আর ধরে রাখতে পারে না। খটকা যা লেগেছে তা ঐ দ্বিতীয় জীবনের সম্পর্ক নির্মাণের দ্রুততা। দর্শক হিসেবে মনে হয় – এ পরিচালক কিংবা কাহিনীকারের তাড়াহুড়া। অবশ্য না জেনেও ক্ষতি হয়নি খুব বেশি। গৃহবধু পারুর চেয়ে বিজ্ঞাপনী সংস্থার পারমিতা অনেক বেশি প্রত্যাশিতই মনে হয়।

নামের সঙ্গে মিল রেখেই মূল কাহিনী একদিনের, কিংবা কয়েক ঘন্টার। ক্ষণে ক্ষণে অতীত-বর্তমানের দৃশ্যপট। শেষ ভাগে – পারমিতা এবং মনুকাকা যখন ঐ বাড়ির গেট পেরিয়ে এলো, তখন মনে হয়- এ দুজনের কখনো আর এখানে আসা হবে না। পারষ্পরিক আশ্রয়হীনতার যে সম্পর্ক ছিলো তারও সমাপ্তি হলো। কিন্তু জীবনের গল্পের সমাপ্তি কি হয়? মন হয় - ‘বিপুল তরঙ্গরে...’ গানের মতো করেই পারমিতা ও বাকী মানুষগুলো হয়তো নতুনভাবে আশ্রয় খুঁজবে অন্য কোথাও...।


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

পারমিতার এই একদিনই যখন প্রতিদিন হয়ে ওঠে, তখন আর পড়ে থাকার কী বাকি থাকে ? আশা, না দীর্ঘশ্বাস ? এই প্রশ্নগুলোকেই প্রশ্নের সম্মুখীন করতে করতে এবং করতে করতে আমরাও একদিন প্রতিদিন হয়ে যাই....!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আসলেই...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেখেছি ছবিটা।
মন খারাপ হয়। মানুষের জীবনে জটিলতা কেন যে এতো বেশি...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কঠিন প্রশ্ন...

দ্রোহী এর ছবি

দেজা ভু!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কই থাকেন?

মূলত পাঠক এর ছবি

এই ছবিটা তৈরির সময় অপর্ণা সেনের একটা ইন্টারভিউতে পড়েছিলাম, প্রোডিউসার পাওয়ার জন্য ওঁকে অবধি প্রচুর দৌড়োদৌড়ি করতে হয়েছিলো, আর শেষ পর্যন্ত যিনি রাজি হয়েছিলেন তাঁর শর্ত ছিলো যে অপর্ণা সেনকে অভিনয় করতে হবে ছবিতে। অভিনয় তিনি মন্দ করেন নি, কিন্তু পান-চিবোনো বুড়ি শাশুড়ি মার্কা রোলে ওঁকে আমি ঠিক পছন্দ করতে পারি না। রজতাভকেও এখানেই প্রথম দেখি, আহা কী অভিনয় করেছিলেন! ঋতুপর্ণাও চমৎকার।

সোহিনীর লিপে জয়শ্রী দাশগুপ্তের রবীন্দ্রসঙ্গীতটা অনবদ্য ছিলো।

আপনার থেকে আরও রিভিউ চাই।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আপনি তো অনেক দামী দামী তথ্য দিলেন!
অজ্ঞতা ও আলস্যের জন্য ওসব লেখায় আনিনি ঃ)
থ্যাংক্স!

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

রজতাভ দত্তের পেটের দায়ে করা ছবিগুলো বাদ দিলে উনি কিন্তু বেশ ভালো অভিনেতা।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মূলত পাঠক এর ছবি

চন্দ্রিলের (চন্দ্রবিন্দু গ্রুপের) তৈরি "Y2K অথবা প্রেম আসিতেছে ক্রমে"তে রজতাভকে না দেখলে মিস করেছেন একটা দারুণ জিনিস। ছোটো ছবি, আধ ঘন্টার, ইউটিউবে পেয়ে যাবেন।

দময়ন্তী এর ছবি

এই এই! ওটা "প্রেম' নয় সেক্স' ৷ Y২K অথবা সেক্স ক্রমেই আসিতেছে৷
চিত্রনাট্য পড়তে চাইলে জানাবেন৷ হাসি

-------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

Y2K দেখতে গিয়ে প্রথমে যেটা সমস্যা হচ্ছিলো তা হলো - সংলাপগুলো বুঝতে পারছিলাম না। পরে চিত্রনাট্য পড়ে বুঝলাম। কিন্তু, ছবিটা আসলে কী বলতে চাইলো সেটাই ধরতে পারিনি। প্রথমবার না, দ্বিতীয়বারও না। ক্ষুদ্র দর্শকের সীমাবদ্ধতা, হয়তো চলচ্চিত্র বোধন কর্মশালা না করে বোঝা যাবে না। হাসি
মূলতঃ পাঠক কিংবা দমুদি কি রিভিউ দিবেন? অথবা রিভিউয়ের কোনো লিংক?

চন্দ্রিলের 'প্রেম' লেখাটি অবশ্য বেশ...। আজ বিকেলেই এক সচলকে লিংক দিয়েছিলাম।

মূলত পাঠক এর ছবি

এইটা আম্মো বুঝি নাই কী বলতে চাইছে। তবে ফাইজলামিটা দারুণ লেগেছিলো।

আর সেক্স ও প্রেমকে গুলিয়ে ফেলার মতো ক্লাসিক কপিবুক গণ্ডগোল কী করে করলাম সেইটা ভাবতেছি!

সুমন চৌধুরী এর ছবি

গুল্লি একটা ছবি। চিত্রনাট্য একদম বাহুল্যবর্জিত মনে হইছে। মারাত্মক সব সংলাপ।
ভগবান নিশ্চিতভাবেই আছেন এবং তিনি নিশ্চিতভাবেই একজন তিলেখচ্চর এইটা একটা ক্লাসিক ডায়লগ।

এইখানে আছে



অজ্ঞাতবাস

সুমন চৌধুরী এর ছবি

খানিক এঞ্জিও ঝোঁক বাদ দিলে ছবিটা ভালোই লাগছিল।



অজ্ঞাতবাস

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ঐ জায়গাটাই ব্রিক্ত লাগতেছিল ঃ)

ফারুক হাসান এর ছবি

দেখতে হবে।

সাইফ এর ছবি

ছবিটি ভালো লেগেছিল চলুক

তানবীরা এর ছবি

দেখবো।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রানা মেহের এর ছবি

সৌমিত্রের কাজ অপূর্ব হয়েছিল?
এতো ভালো লাগে এইলোকটাকে
ঋতুপর্ণাকে ভালো লগেনি কেন যেন। ন্যাকা ন্যাকা।
অথচ কারেক্টারটা স্ট্রং ছিল অনেক
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

পর্ব -১ দিলাম।
বাকী সব ইউট্যুবেই পাবেন-

s-s এর ছবি

আমার খুবই প্রিয় ছবি। এতবার দেখেছি যে বলার মত নয়। বিশেষতঃ মানসিক প্রতিবন্ধী মেয়েটির গাওয়া হৃদয় আমার প্রকাশ হলো গানটি খুব ভালো লাগে, মেয়েটি চমৎকার অভিনয়ও করেছিলো। অপর্ণা সেন তো অপর্ণা সেনই। অনবদ্য। আমি তাঁর অনেক কাজেরই মুগ্ধ দর্শক। এটিতে তাঁর বয়স্ক চরিত্রের সাথে সমাপ্তিতে তাঁর অভিনয়ের একটি ডকুফিকশন একই সাথে দেখেছিলাম। ধন্যবাদ আপনাকে এটি নিয়ে লেখার জন্য।

দময়ন্তী এর ছবি

রিভিউখানা বেশ লাগল৷
---------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

ফারহানা এর ছবি

ফারহানা সিমলা
ছবিটার নাম কি?????

ফারহানা সিমলা

শফিকুল [অতিথি] এর ছবি

মনে মনে মানুষ খুব একা॥

শফিকুল,sfk505@yahoo.com

ফারহানা এর ছবি

ফারহানা সিমলা

"একই ঘর এবং সংসারে বাস করেও মানুষ দিন শেষে নিঃসঙ্গ হয়ে যায়।"
ঠিকই বলেছেন। এবং এই নিঃসংগতা নিয়েও আমারা ভালো থাকার অভিনয় করে চলি নিরন্তর।

ফারহানা সিমলা

শিক্ষানবিস এর ছবি

ডিরেক্টর অপর্ণা সেনের এই একটা ছবিই দেখেছি। ভাল লেগেছিল। রিভিউটাও ভাল লাগল।

সুমন চৌধুরী এর ছবি

৩৬ চৌরঙ্গী লেন দেখতে পারেন।



অজ্ঞাতবাস

সাইফুল আকবর খান এর ছবি

'পরমা'ও খারাপ না। হাসি
কয়েক ভাষায় হৈছে।

আর, 'মি. এন্ড মিসেস আয়ার' সম্পর্কে বললাম না, কারণ আমার নিজেরই ওইটা শুরুর আধাঘণ্টা'র পরে আর দেখা হৈছিল না।
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৌরভ এর ছবি

স্যার, কত দিন আগে দেখতে বলেছিলাম। এতো দিন পরে দেখলেন।


আবার লিখবো হয়তো কোন দিন

সাইফুল আকবর খান এর ছবি

হুম, দেখেছিলাম বহু আগেই। ভালো লেগেছিল।
রিভিউও বেশ ভালো লাগলো শিমুল। হাসি
আর, সিন্সিয়ারলি আস্কিং- 'পৌঁণিক' শব্দটার মানে কী?
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

‘বিপুল তরঙ্গরে...’ গানটা থাকলে আমারে একটু দিয়েন।

রিভিউ ফাটাফাটি। এইটা আমার খুব প্রিয় একটা সিনেমা। একাধিকবার দেখা। প্লাস, আমি আবার অপর্ণার চরম ভক্ত।

পরিবর্তনশীল এর ছবি

একসময় শুধু অপর্ণা সেনের অভিমানী মুখ দেখার জন্য ছবি দেখছি।
পরে একদিন জানলাম এই নারী- যে কিনা আমার সবসময়কার কাল্পনিক প্রেমিকা- সে নাকি সিনেমা বানায়।
পারমিতার একদিন দেখলাম- আর দেখে মুগ্ধ হলাম।

রিভিউ ভালো লাগছে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

 Sohan এর ছবি

এন্ডিংটা আসলেই চমৎকার ও অপ্রত্যাশিত ছিল। ছোট্টএকটি ঘটনা, 'প্রণাম করা' অথচ একটা নির্দেশ করে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।