নিজামীকে গ্রেফতার করা হয়েছে (সাময়িক পোস্ট)

বিপ্রতীপ এর ছবি
লিখেছেন বিপ্রতীপ (তারিখ: রবি, ১৮/০৫/২০০৮ - ১১:২৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

কদিন ধরেই একটু পরে পরে ঢুঁ মারি বিডিনিউজে। নাহ...নিজামী গ্রেফতার হয় না...অবশেষে এখন খবরে ব্রেকিং নিউজ দেখলাম। যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীকে গেটকো মামলায় কিছুক্ষণ আগে গ্রেফতার করা হয়েছে।

বিডি নিউজে একটু আগে আপডেট করা হয়েছে নিউজটা। ওখানে লগইন ছাড়া বিস্তারিত পড়া যায় না বলে খবরটা এখানে দিলাম।

ঢাকা মে ১৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম) - গ্যাটকো মামলার পরোয়ানাভুক্ত আসামি জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীকে গ্রেপ্তার করা হয়েছে। রোববার রাত ১১টার দিকে পুলিশ নিজামীকে মগবাজারের বাড়ি থেকে গ্রেপ্তার করে গাড়িতে তোলে। এ সময় বাড়ির সামনে কয়েক শ' জামায়াত-শিবির কর্মী রাস্তায় জড়ো হয়ে স্লোগান দিচ্ছিল।

রাজধানীর মগবাজারের ওয়্যারলেস গেট এলাকায় নিজামীর বাড়ির সামনে থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক লিটন হায়দার জানান, রাত পৌনে ১০টায় রমনা জোনের উপকমিশনার আতিকুল ইসলামের নেতৃত্বে পুলিশের একটি দল ওই বাড়ির সামনে অবস্থান নেয়। রাত ১০টার দিকে নিজামীর বাড়িতে ঢুকে পড়ে তারা।

প্রায় একই সময়ে এলিফ্যান্ট রোডে এম কে আনোয়ারের বাড়িতে অভিযান চালায় পুলিশের আরেকটি দল। তবে সাবেক এ মন্ত্রীকে বাসায় পাওয়া যায়নি বলে জানান রমনা জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার হামিদা পারভীন।

সাবেক জোট সরকারের মন্ত্রী এম কে আনোয়ার, এম শামসুল ইসলাম ও মতিউর রহমান নিজামী রোববার গ্যাটকো দুর্নীতি মামলায় আগাম জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করলেও তাদের জামিন দেয়নি আদালত।

হাইকোর্ট নিজামীর জামিন আবেদন খারিজ করে দিলে তিনি এই আদেশের বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে আপিল বিভাগের চেম্বার জজের কাছে আবেদন করেন। আগামী ২০ মে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হবে।

এদিকে হাইকোর্ট নিজামীকে জামিন না দেওয়ায় এম কে আনোয়ার ও এম শামসুল ইসলাম তাদের আবেদন ফিরিয়ে নেন। পরে শামসুল ইসলাম আত্মসমর্পণ করলে আদালতের আদেশে তাকে কারাগারে পাঠানো হয়।

একই মামলার আরেক আসামি সাবেক মন্ত্রী আবদুল মান্নান ভূঁইয়াও রোববার আত্মসমর্পণ করেন। তাকেও কারাগারে পাঠানো হয়েছে।

দুর্নীতির মাধ্যমে চট্টগ্রাম বন্দর ও কমলাপুরের কন্টেইনার ডিপো পরিচালনার দায়িত্ব গ্লোবাল অ্যগ্রো ট্রেড কোম্পানিকে (গ্যাটকো) দেওয়ার অভিযোগে গত বছর ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশন তেজগাঁও থানায় এ মামলা দায়ের করে।

কমিশন গত ১৩ মে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকো ও মতিউর রহমান নিজামীসহ ২৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয়।

১৫ মে মহানগর সিনিয়র বিশেষ জজ আদালতের বিচারক মো. আজিজুল হক গ্যাটকো দুর্নীতি মামলায় সাবেক মন্ত্রী এম সাইফুর রহমান, আবদুল মান্নান ভূঁইয়া, মতিউর রহমান নিজামী, এম কে আনোয়ার, এম শামসুল ইসলাম ও আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ ১২ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ও তাদের সম্পত্তি জব্দের আদেশ দেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এলএইচ/জেকে/এসএনডি/এমএইচবি/২২১৭ ঘ.


মন্তব্য

অনিকেত এর ছবি

আহা, আহা, আহা

প্রশাসনের ৩০ বছরের কোষ্ঠ-কাঠিন্য শেষ পর্যন্ত কাটল!
সেই নব্বই এর দশকে একবার এই রকম অভূতপূর্ব আনন্দ পেয়েছিলাম---যখন গোলাম (আযম) কে ধরে জেলে পোরা হয়েছিল। এখনো মনে আছে, গোলাম জেল গেটে গিয়ে বলছিল যে সে ছোট দরজা দিয়ে ভেতরে ঢুকবে না। কারন তাতে তার মাথা নিচু করে ঢুকতে হয়। তার জন্য জেলের বড় গেটটা খুলতে হবে। পুলিশ তখন পেদিয়ে তাকে ঐ ছোট গেট দিয়েই জেলে ঢুকিয়েছিল।

এই রকম আনন্দের দিন যে কেন ঘন ঘন আসে না!

সবজান্তা এর ছবি

আহ্‌ হা !

আমি এসেছিলাম সবার আগে পোস্টাইতে, তার আগেই দেখি বাজিমাত !

বাট হু কেয়ারস ! আজকে পনের কোটি বাঙ্গালীর জন্য বড্ড সুখের দিন। সিডর, চাল, কাঁচামরিচ আর সংস্কারের ফাঁক গলে সবচেয়ে বড় খবর, যার প্রত্যাশায় আমরা দিন গুনেছি, সে দিন আজ এসেছে !

পরে কি হবে জানি না, অন্তত একবার হলেও তো হাতকড়া লেগেছে !

ইচ্ছে হচ্ছে সামনে যেয়ে চিৎকার করে বলি, "তুই রাজাকার"


অলমিতি বিস্তারেণ

পরিবর্তনশীল এর ছবি

মইত্যা রাজাকার। মরুক।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

থার্ড আই এর ছবি

আমিও পোষ্টাইতে আইসা দেখি পোস্ট আইস্যা গেছে..... বিপ্রতীপকে আমার পক্ষ থেকে টাটকা খবরের জন্য জাঝা
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

হিমু এর ছবি

এইসব শুয়ারের বাচ্চা আবার বেরিয়ে যাবে পিছলিয়ে, বেরিয়ে আবার দুই আঙুল উঁচিয়ে ধরবে তাদের পাকিবাবাদের খেদমতে। ধিক কর্তৃপক্ষকে যে একটা খুনী রাজাকারকে রাষ্ট্রদ্রোহের অপরাধে গ্রেফতার করতে পারে না, তাকে সম্মানজনক দুর্নীতির মামলায় ভেতরে ঢোকায়।

জাস্টিস ডিলেইড, জাস্টিস ডিনাইড। আর কত ডিনায়াল দেখতে হবে?

মাদারফাকার।


হাঁটুপানির জলদস্যু

অনিন্দিতা এর ছবি

বাঙালির জীবনে যত ঝড় ঝঞ্ঝা ই আসুক না কেন হঠাৎ আলোর ঝলকানির মতো এমন ঘটনা ও ঘটে।
বার বার ফিরে আসুক এমন দিন।
এই বার ব্যাটাকে রিমান্ডে নিয়ে দুর্নীতির সাথে রাজাকারগিরির জন্য কঠিন স্বীকারোক্তি আদায় করা হোক। আর বার বার সেটা ব্রেকিং নিউজে প্রচার করা হোক। এমন সুযোগ বার বার আসবে না।

মাহবুব লীলেন এর ছবি

কিন্তু রাজাকারকে কেন দুর্নীতি মামলায় গ্রেফতার করা হবে
তাকে গ্রেফতার এবং বিচার করা উচিত রাজাকারগিরির জন্যই

অনিন্দিতা এর ছবি


কিন্তু রাজাকারকে কেন দুর্নীতি মামলায় গ্রেফতার করা হবে
তাকে গ্রেফতার এবং বিচার করা উচিত রাজাকারগিরির জন্যই

প্রথমেই কি এত সাহস করতে পারে? তবে এটা অনেক আগেই দরকার ছিল।

বিপ্রতীপ এর ছবি

এইসব শুয়ারের বাচ্চা আবার বেরিয়ে যাবে পিছলিয়ে, বেরিয়ে আবার দুই আঙুল উঁচিয়ে ধরবে তাদের পাকিবাবাদের খেদমতে।

আমারও তাই মনে হয়...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
বিপ্রতীপ ব্লগ | ফেসবুক | আমাদের প্রযুক্তি

অতিথি লেখক এর ছবি

যে কারনেই হোক অন্তত গ্রেফতার তো হয়েছে এটাই কম কি ?
eru

-------------------------------------------------
pause 4 Exam

দুর্দান্ত এর ছবি

বানিজ্য মন্ত্রনালয়ের কয়েকজন আমলার কাছে শুনেছি, মতি নাকি তাঁদের দেখা সবচাইতে যোগ্য আর নীতিবান মন্ত্রী।

অতিথি লেখক এর ছবি

বিজ্ঞ আদালত কি রিমান্ড মঞ্জুর করেছেন ?

ধুসর গোধূলি এর ছবি

- লীলেন ভাইয়ের কথাটা আমারো। বাঙালী আজ খোশমেজাজে আছে, এই খোশ মেজাজের কারণেই হিমু'র আশংকা সত্যি হবার তীব্র একটা 'চান্স' থেকে যায়।

মইত্যা রাজাকার গ্রেফতার হবে মুক্তিযুদ্ধের সময় এদেশের বিরোধীতা করার হীন কারণে। আমাদের সুনিশ্চিত বিজয় অর্জিত হবে সেদিন যখন গোআ, মইত্যা, মুজাহিদ্যা, কামারু সহ পাকিপশ্চাৎপ্রসূত বেজন্মারা চৌদ্দশিকের ভেতরে আমরণ ঘানি টানবে, তখন। তার আগে আমাদের কীসের আনন্দ উদযাপন?

হারামির বাচ্চারা তো এখনো বাইরেই রয়ে গেছে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

শিক্ষানবিস এর ছবি

যুদ্ধাপরাধীদের বিচার না হলে বাংলাদেশে কখনও স্থিতিশীলতা আসবে না। রাজনৈতিক দ্বন্দ্ব আরও বাড়বে। আর যুদ্ধাপরাধীদের বিচার করতে না পারলে আমরা পরবর্তী পদক্ষেপওও যেতে পারবো না।

২৫শে মার্চের গণহত্যা এবং বুদ্ধিজীবী হত্যার জন্য পাকিস্তান কর্তৃপক্ষের জবাবদিহি করতে হবে। এটা করানোই হওয়া উচিত পরবর্তী পদক্ষেপ। কারণ গণহত্যা একটা অপরাধ, এর সাথে যুদ্ধে মৃত্যুর কোন সম্পর্ক নেই।

গণহত্যার মূল হোতারা আর বেশীদিন বেঁচে থাকবে না। অচিরেই যুদ্ধাপরাধীদের বিচার করার পর তাদের কাছে জবাবদিহি চাইতে হবে। এই আটক হওয়াটা সেক্ষেত্রে একটা সুযোগ।

অতিথি লেখক এর ছবি

বাঙলাদেশের প্রাণ যে কৃষক, মজুর, কামার, কুমার, জেলে, তাঁতী তাদের পুলিশে ছুঁলে আঠারো ঘা। সার চাইলে কৃষককে জেলে নিয়ে অত্যাচার করে। তাদের জন্য আগাম জামিনের ব্যবস্থা করতে কোন আইনজীবি এগিয়ে আসে না। কিন্তু দেশের খুনি, চোর জোচ্চোরদের জন্য আইনি সহায়তার অভাব নাই। আফসোস। জেলে নিলে কৃষকের সাথে সাথে তাদের বংশেরও মস্তক অবনত হয়। ঘর বিরাণ হয়। সন্তানদের না খেয়ে থাকতে হয়। কারণ তারা মানুষ। কিন্তু রাজনীতিবিদেরা তো মানুষ না। ফেরেশতা! তাদের এখন দাম আরো বেড়ে যাবে। শীঘ্রই হয়তো তারা জেল থেকে বের হবে (এমনকি যদি দণ্ডপ্রাপ্তও হয়) এবং গলায় ফুলের মালা নিয়ে ঘুরবে। বিপ্লবী নেতা হয়ে উঠবে। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের কারণে লিজেন্ড হবে। মানুষ জানবে আহা এমন ফেরেশতাদের হয়রানি করলো; ধিক দেশের সরকারকে!!!!!!!!!
রাজাকারদের যুদ্ধাপরাধের জন্য বিচার হওয়া দেশের জন্য খুবই দরকার। এই সরকার উদ্যোগ নিয়ে আইনের পরিবর্তনসহ তাদের বিচারের প্রক্রিয়া শুরু করা উচিত। এখনও পর্যন্ত তারা কোন উদ্যোগ নিচ্ছে না। এটা দুঃখজনক।

জিজ্ঞাসু

হাসান মোরশেদ এর ছবি

আজ ঈদ,মদীনার ঘরে ঘরে আনন্দ
----x----
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

আলমগীর এর ছবি

ইস, তার পশ্চাতদেশে পদচালনা করতে আগ্রহী একটা পুলিশও যদি থাকত!

অতিথি লেখক এর ছবি

ক্যাসিনো রয়েল এ বন্ডকে বিচিত্র সব টর্চারে টর্চারিত হতে দেখেছিলাম। পুলিশ কি সেটা দেখেছে?

অতিথি লেখক এর ছবি

দারুণ খবর বিপ্র!!

তবে আমার প্রতিক্রিয়া হিমু ভাই এর মতই!

---
স্পর্শ

অতিথি লেখক এর ছবি

আলমগীর লিখেছেন:
ইস, তার পশ্চাতদেশে পদচালনা করতে আগ্রহী একটা পুলিশও যদি থাকত!

চলেন আমরা অনারারি পুলিশের চাকরি করা শুরু করি । পুলিশে চাকরির ফর্ম কই পাওয়া যায় কেউ জানেন ভাই ? জানলে অধমকে একটু আলোকিত করেন ।

- এনকিদু

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।