আরশাদ রহমান এর ব্লগ

একুশ

আরশাদ রহমান এর ছবি
লিখেছেন আরশাদ রহমান (তারিখ: শুক্র, ২২/০২/২০১৩ - ১:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একুশ আমার রক্তস্নাত বর্ণমালা
দু:সময়ে দু:সাহসী যোদ্ধা বানায়।
একুশ আসে সমর সাজে
ঘুণে ধরা সমাজটাকে বিদায় জানায়।
একুশ প্রাণে আশার আলো
অত্যাচারের প্রতিবাদে কঠিন ভাষা।
দেশের লাগি ভাষার লাগি
বজ্র কঠিন শপথ নিয়ে সর্বনাশা।
একুশ ফাগুন রাঙা হয়ে
জনগণের অধিকারে আস্থা জানায়।
একুশ জরা জীর্ণতাকে ছুড়ে ফেলে
তরুন প্রাণে দিন বদলের বার্তা শোনায়।
একুশ শেখায় বাঁচতে হলে
বাঁচার মতই বাঁচতে হবে।


আমাদের মুজিব

আরশাদ রহমান এর ছবি
লিখেছেন আরশাদ রহমান (তারিখ: বুধ, ১৫/০৮/২০১২ - ৯:৫২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মুজিব নামে যে খোকাটি টুঙ্গিপাড়ায় জন্মে ছিল
কিশোর বয়স থেকেই তার দেশপ্রেমটা মর্মে ছিল
দেশকে ভালোবাসা তার সদাই সকল কর্মে ছিল
মোদের হয়ে চাবুক সম পাক শাসকের চর্মে ছিল
বৈষম্যহীন আচরণটা সদাই সকল ধর্মে ছিল
অগ্নিবীণা কন্ঠে তার আর গীতাঞ্জলি মর্মে ছিল॥

বাংলাদেশের রাজনীতিতে মুজিব যখন যুক্ত হল
স্বাধীনতার ভিত্তিটাও অনেক খানি পোক্ত হল
অসংখ্য বার কারাবরণ এবং কারামুক্ত হল


আমার কৈফিয়ত

আরশাদ রহমান এর ছবি
লিখেছেন আরশাদ রহমান (তারিখ: শুক্র, ১১/১২/২০০৯ - ১০:৩৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজ সকালে ঠিক করেছি আমার কৈফিয়ত মার্কা একটা পোস্ট যে করেই হোক লিখবো। আসলে অনেক দিন ধরেই ভাবছি যেকোনো ভাবেই হোক আমাকে সময় করতেই হবে কিন্তু কোনো ভাবেই সময় করে উঠতে পারছিলামনা। ব্লগে আমার আনাগুনা এমনিতেই সীমিত ছিল কিন্ত বছর দুয়েক আগে থেকে মনে হচ্ছে আমার মত ব্যাস্ত আর কেউ নেই! ব্লগে আমার শুরু জুবায়ের ভাইয়ের অনুপ্রেরণায়। আমাদের যখন আড্ডা হতো, যখন বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার ঝর উঠতো তখন...


আমার বাংলাদেশ

আরশাদ রহমান এর ছবি
লিখেছেন আরশাদ রহমান (তারিখ: বিষ্যুদ, ২১/০২/২০০৮ - ৮:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

পরবাসী মনটা আমার
ছুটে যায় আমার স্বপ্নের সোনার বাংলায়।
কোন ভেদাভেদ নাই সেখানে
ধর্মের প্রতি নাই বিদ্বেষ নাই ধর্মের নামে ভন্ডামী,
ধর্ম সেখানে শান্তি আপন বিশ্বাসে।

মানুষের বংলা সে........
হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান কিংবা মুসলমানের ন...


একুশের শপথ

আরশাদ রহমান এর ছবি
লিখেছেন আরশাদ রহমান (তারিখ: বুধ, ২০/০২/২০০৮ - ৭:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

ভাষার লাগি দেশের লাগি জীবন দিলো যারা
মুক্ত স্বাধীন বাংলাদেশ চেয়েছিলো তাঁরা।
আজকের এই বাংলাদেশে পেলাম সেটা কই
শোষক শ্রেণীরর যাতাকলে পিষ্ঠ মোরা হই।
কেউবা দেখ পায়না খেতে অনাহারে মরে
অন্য দিকে চুরির টাকায় কেউবা পাহার গড়ে!
সংস্ক...


কোরবানি

আরশাদ রহমান এর ছবি
লিখেছেন আরশাদ রহমান (তারিখ: বিষ্যুদ, ২০/১২/২০০৭ - ১০:২১অপরাহ্ন)
ক্যাটেগরি:

কোরবানিটা এবার কিসে গরু নাকি খাসী?
গরুই বিশাল গরুই শ্রেয় আহলাদে হাসি।
জবাই হবে অনেক ছাগল অনেক অনেক গরু
হজ্বের লাগি কেউবা আবার পারি দিব মরু।
খোদা বোধহয় ভাবেরে হায় মানুষ গুলো একি
খোদা প্রেমের নমুনাটা আসল নাকি মেকি?
কোরবানিতে পাল...


বীরাঙ্গনার প্রতিচ্ছবি ভেসে উঠে

আরশাদ রহমান এর ছবি
লিখেছেন আরশাদ রহমান (তারিখ: মঙ্গল, ০৪/১২/২০০৭ - ২:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ঘুম আসেনা।
আমার ভিতরে যে আমি মাঝে মাঝে খুব যন্ত্রনা করে
সেই কবেকার কথা, মনে হয় সবি যেন ভুইলা গেছি
আসলে বেশির ভাগ সময় মনেই হয়না ঐ সব কথা
কবেকার কথা মনে কইরা কি লাভ সবাই বলে।
বলে পুরানা কাসুন্দি ঘাটাইয়া কি লাভ?
আমিও যেন আর সবার মতই হ...


রাজাকার মুক্ত বাংলা

আরশাদ রহমান এর ছবি
লিখেছেন আরশাদ রহমান (তারিখ: রবি, ১১/১১/২০০৭ - ৯:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

রাজাকার ছিলো আগে আজো আছে রাজাকার
শাস্তির কি বিধান হয় আজ সাজা কার?
বাংলার স্বাধীনতা চেয়েছিলো রুখতে
কোটি প্রাণ ভুগেছিলো আজো হায় ভুগছে।
ধর্ষিতা মা-বোনের হাহাকার কান্না
কি কথা কয়ে গেছে ভুলে যেনো যাননা।
শাস্তি তাহাদের পেতে হবে নি...


যুদ্ধাপরাধী রাজাকার

আরশাদ রহমান এর ছবি
লিখেছেন আরশাদ রহমান (তারিখ: শনি, ০৩/১১/২০০৭ - ৮:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

হায়রে অভাগা দেশ
স্বাধীন বাংলায় যুদ্ধাপরাধীর দেখি আজ একি বেশ।
কোথায় তাহারা থাকিবে লুকায়ে আলোহীন কোন কূপে
অথচ তাহারা গলাবাজি করে রাজনীতিকের রূপে।
বৃটিশ বেনিয়া সাতচল্লিশে দেশ ছাড়িবার পর
ধর্মের লাগি বাঙালি বাধিল পাকিস্তানে ঘর...


আমাদের ভাষা আমাদের সংস্কৃতি - শেষ পর্ব

আরশাদ রহমান এর ছবি
লিখেছেন আরশাদ রহমান (তারিখ: বিষ্যুদ, ১১/১০/২০০৭ - ১১:২৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

একবার প্রবাসে কোন এক অনুষ্ঠানে পশ্চিম বাংলার এক শিল্পী বলেছিলেন বাংলাদেশের বাঙালিদের গর্ব একুশ যেদিন তাঁরা ভাষার জন্য জীবন দিতেও দ্বিধাবোধ করেনি। বলেছিলেন হিন্দির আগ্রাসনে সেই ভাষার অস্তিত্ব আজ হুমকির মুখে এবং আমাদের এই প্...