কেউ বোঝে না …

নাশতারান এর ছবি
লিখেছেন নাশতারান (তারিখ: মঙ্গল, ২২/১২/২০০৯ - ১২:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি বিদ্রোহী রণক্লান্ত।
খুব ভালো হতো
কেউ অন্তত
যদি এই কথাটুকু জানত।

আমি বিপ্লব পুষি পাঁজরে।
তোমরা গাধা
জীবন বাঁধা
কুমড়ো-পটল-গাজরে।

আমি সংগ্রামী এক সৈনিক।
ঠিক কোনভাবে
দিন বদলাবে
তাই বসে ভাবি দৈনিক।

আমি চিৎকার করি সজোরে।
কন্ঠার হাড়
ভেঙে চুরমার
পড়ে না কি তা নজরে?

আমি জ্বালব আগুন যজ্ঞে।
দেবীর আশায়
দিন কেটে যায়
বুঝবে তা কোন অজ্ঞে?

আমি হবো না তবুও ক্ষান্ত।
খুব ভালো হতো
কেউ অন্তত
শুধু এইটুকু যদি জানত।


মন্তব্য

তিথীডোর এর ছবি

বাহ্ !!

--------------------------------------------------
"সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ইশতিয়াক রউফ এর ছবি

খুবই ভালো লাগলো। বেশ, বেশ ভালো। মনে হচ্ছে যেন টুক করে শেষ হয়ে গেল। আরেকটু লম্বা হতো যদি!

নাশতারান এর ছবি

এ কথা আরেকজন বলেছেন। আপনি বলার পর মনে হচ্ছে আরেকটু লম্বা করা যেতো আসলেই। হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

আশরাফ মাহমুদ এর ছবি

ভালো লাগে নি! মূলত, এই কারণে যে নজরুলের বক্তব্যগুলোকেই আপনি ছড়া আকারে লিখেছেন। নিজের বক্তব্য বিশেষ কিছু নেই।
----------------------------------------
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
----------------------------------------
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

নাশতারান এর ছবি

আরেকবার পড়ে দেখুন। নজরুলের কবিরার একটি লাইন ছাড়া এখানে আর কোন অবদান তাঁর নেই। বক্তব্য সম্পূর্ণ বিপরীত।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

মূলত পাঠক এর ছবি

ভালো লাগলো বেশ।

কয়েকটা জায়গায় ছন্দের সামান্য সমস্যা আছে, একটু যদি বলি তাহলে কি কিছু মনে করবেন?

আমি বিদ্রোহী রণক্লান্ত ।
খুব ভালো হতো
কেউ অন্তত
যদি এইটুকু জানতো ।

আমি বিপ্লব পুষি পাঁজরে ।
তোমরা তো গাধা
জীবনটা বাঁধা
কুমড়ো-পটল-গাজরে ।

আমি সংগ্রামী এক সৈনিক ।
ঠিক কোনভাবে
দিন বদলাবে
তাই বসে ভাবি দৈনিক ।

আমি চিৎকার করি সজোরে ।
কন্ঠার হাড়
ভেঙ্গে চুরমার
পড়ে না কি তাহা নজরে?
অথবা
পড়ে না তোমার নজরে?

আমি জ্বালব আগুন যজ্ঞে ।
দেবীর আশায়
দিন কেটে যায়
বুঝবে তা কোন অজ্ঞে?

আমি হবোনা তবুও ক্ষান্ত ।
খুব ভালো হতো
কেউ অন্তত
এইটুকু যদি জানতো ।

মাত্রা মেলাতে গিয়ে ভাবের হেরফের হলো না এই আশা করি।

নাশতারান এর ছবি

আমি চিৎকার করি সজোরে ।
কন্ঠার হাড়
ভেঙ্গে চুরমার
পড়ে না তোমার নজরে?

এটা বেশি ভালো। আপনাকে ধন্যবাদ।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

মণিকা রশিদ এর ছবি

ভালো লেগেছে।
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

নাশতারান এর ছবি

ধন্যবাদ। হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

রানা মেহের এর ছবি

আরে
ভীষণ মজারতো
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নাশতারান এর ছবি

মজা পেয়েছেন জেনে ভালো লাগলো। হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মজা লাগলো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাশতারান এর ছবি

দেঁতো হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ফাহিম হাসান এর ছবি

এই লেখাটা এখনো প্রাসঙ্গিক।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আসলেই প্রাসঙ্গিক।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।