শারমিন আর বৃষ্টিভেজা জেরি

দেবোত্তম দাশ এর ছবি
লিখেছেন দেবোত্তম দাশ (তারিখ: সোম, ০১/০৯/২০০৮ - ৭:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


পাপা, দেখো দেখো বেচারা কি ঠকঠক করে কাঁপছে, বৃষ্টিতে একদম ভিজে জবজব হয়ে গেছে যে। আমি ওকে ভেতরে নিয়ে আসি প্লিজ ?
না সোনামণি, ওকে এখন ভেতরে আনতে হবে না।
কিন্তু পাপা, এই ঠাণ্ডায় ওর যে জ্বর হয়ে যাবে। তারপর ওর নিমোনিয়াও হয়ে যেতে পারে,
আমার অনুমতি ছাড়াই নেংটি ইদুঁরটা আমাদের ড্রয়িংরুমে জায়গা পেয়ে গেলো।
টিশুপেপারের ছোট্ট একটা বিছানাও হয়ে গেলো। ফ্যান হিটারটা যে কি করে কোথেকে যোগাড় হলো জানা নেই।
পাপা দেখো, জেরি-টা আমার দিকে কিভাবে পিটপিট করে তাকাছে ?
বৃষ্টির দিনে গল্পের বই, চা আর ভেসে আসা রবীন্দ্রসংগীত “ঝর ঝর বাদরো মুখর দিনে” ভালোই লাগছিলো, আর ভালো লাগছিলো আট বছরের ছোট্ট শারমিনের কাণ্ডকারখানা ।
বিস্কুটের গুঁড়ো যখন জেরি ঠোকরাতে লাগলো, তখন হাসি চেপে রাখা সত্যি সত্যি দায় হলো।

পাপা পাপা, রোদ ওঠে গেছে, চলো জেরি কে বাইরে রেখে আসি, ও ওর বাড়ী চলে যাবে, জেরির মা নিশ্চয় চিন্তা করছে!!
ছোট্ট শারমিনের চিৎকারে মনো্যোগ নষ্ট হলো।
মুখ তুলে তাকিয়ে দেখি শারমিন জেরিকে হাতের তালূতে নিয়ে ওর বাড়ী পৌছে দিতে প্রস্তুত।

কিন্তু আমি আমার আট বছরের ছোট্ট মেয়েকে কি করে বোঝাই যে আমরা ওদের বাড়ীগুলো অনেক আগেই ধংস করে ফেলেছি।
নিষ্পাপ ছোট্ট মেয়েকে তাই বোঝানোর চেষ্টা করি, জেরিটা তো এখোনো অনেক ছোটো, তাই ও ওর বাড়ী চেনে ফিরে যেতে পারবে না। থাক না কিছুদিন তোমার সাথে, একটু বডো নাহয় হোক, তারপর পথ চিনে একা একা বাড়ী চলে যেতে পারবে।
কিন্তু পাপা, জেরির মা চিন্তা করবে না ? চিন্তিন্ত সুর শারমিনের গলায়।
ধুর বোকা, জেরির মা কি জানে না, যে জেরি তোমার সাথে আছে ? তুমি এতো বোকা কেনো মা ?

ছোট্ট শারমিন একটু লজ্জা পেলো বটে আমি কিন্তু মুখ লুকানোর যায়গা পেলাম না ।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

'পৃথিবীটা পাখী,গাছ,মানুষ সবার...'
-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

দেবোত্তম দাশ এর ছবি

ঠিক বলেছেন আপনি
এটা আমার জ়ীবনের একটি সত্যি ঘটনা, গল্পের সুবিধার জন্য একটু গুছিয়ে লিখলাম মাত্র
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

মুশফিকা মুমু এর ছবি

আহা! মন খারাপ আমরা সব দখল করে ফেলছি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

দেবোত্তম দাশ এর ছবি

তাও জোর করে, অন্যকে তাড়িয়ে । আমরা কি পৃথিবীর ব্যালেন্স নষ্ট করে ফেলছি ?
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

মুশফিকা মুমু এর ছবি

পৃথিবীর ব্যালেন্স তো অবশ্যই নষ্ট করে ফেলছি। দুঃখযনক যে এভাবেই চলতে থাকবে পৃথিবীটা শেষ না হয়ে যাওয়া পর্যন্ত, যখন আর কিছুই নষ্ট করার থাকবেনা মন খারাপ
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

হাসান মোরশেদ এর ছবি

‘Only when the last tree has withered, and the last fish caught, and the last river been poisoned, will we realise we cannot eat money.’


Cree proverb

-------------------------------------
"শিয়রের কাছে কেনো এতো নীল জল? "

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

পান্থ রহমান রেজা এর ছবি

কবে যে আমরা বাচ্চাদের মতো করে ভাবতে শিখবো!

রাফি এর ছবি

কবে যে....???

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতিথি লেখক এর ছবি

অবৈধভাবে জায়গা দখল করেছে বলে এরকম কিছু জেরি'র ঘর ভেঙ্গে তাদের পথে বের করে দেওয়া হয়েছে...
আমার অনুভূতি হয়তো ভোতা হয়ে গেছে...ওদের জন্য একটুও কষ্ট হয় নি...

ভিভিয়ান

দেবোত্তম দাশ এর ছবি

আমার অনুভূতিগুলোও কি দিন দিন ভোঁতা হয়ে যাছে না ?
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

তিথীডোর এর ছবি

চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।