শিউলি

দেবোত্তম দাশ এর ছবি
লিখেছেন দেবোত্তম দাশ (তারিখ: রবি, ২১/০৯/২০০৮ - ৯:২৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি জন্মাবার বারো বছর পরে এই পৃথিবীর আলো দেখা, আমারই আদর করে নাম দেওয়া “শিউলি” আমার ছোটো বোন। ভাবুক আমি ভীষন কল্পনা বিলাসি, প্রজাপতি থেকে শুরু করে, ফুল, পাখী, গাছ, কল্পনার পাহাড় বা সমুদ্রে সবেতেই আমার অবাধ বিচরণ।

এতো বছর পর ঘর আলো করে আসা শিউলি যেনো সবার কাছেই এক নূতন খেলনা, ধাড়ী হয়ে যাওয়া আমি'র প্রয়োজন মনে হয় সবার কাছে ফুরিয়ে গেছে। ।

একটু বড়ো হওয়া ছোট্ট শিউলি পাগলের মত ভালোবাসে আমায়, যেখানেই যাই পিছু নেয়, গলা জড়িয়ে “আমায় নিয়ে চ না দিদি”, ফেলতে পারি না ওর তোতলানো কথা।

ষ্টাফ কোয়ার্টার্স এর তিনতলার ছাঁদের উপর দিয়ে ঊড়ে যাওয়া সদ্য ফোটা শিমুল তুলো ছুটে ছুটে ধরার যে কি অনাবিল আনন্দ তা এককথায় প্রকাশ করা আমার পক্ষে দুঃসাধ্য।

আমার দেখাদেখি শিউলিও ছাদের এমাথা ওমাথা দৌড়ায় তুলোর টানে। অবুঝ শিউলি এদিক ওদিক ছুটে তুলো এনে জড়ো করে আর জড়ো করা তুলো আবারো ঊড়ে যায়, শিউলি তবুও আবার ছোটে, আবার ...... বারবার। লাফিয়ে লাফিয়ে ছাদের নিচু পাঁচিলে উঠে আর নামে। এ যেনো হেরেও না হেরে যাওয়ার খেলা।

চোয়াল শক্ত আমি, পায়ে পায়ে এগিয়ে যাই, ছাদের পাঁচিলে দাঁড়িয়ে হাসতে হাসতে শিমুল তুলো ধরতে থাকা শিউলির দিকে। একটাই আলতো ধাক্কা, তারপর বেহুঁশের মত একতলার ঘরে পালিয়ে আসা।

গারদহীন পাগলা গারদে বন্দী আমি আজো আমি ভাবি, অমাবশ্যার কালোঘন অন্ধকার আমার শরীরে আর পূর্নিমার পূর্ণ আভাস শিউলির চাঁদপনা মুখে ছিল বলেই কি আমি সেদিন ...... !!!


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চৌদ্দ পনের বছরের বাচ্চা তার ছোট বোনকে ছাদ থেকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছে? একটু বেশী হয়ে গেল না?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

দেবোত্তম দাশ এর ছবি

চৌদ্দ পনের বছরের ভাবালু বাচ্চারা হটাৎ ভুল করে বসতেই পারে।
প্রশ্ন হচ্ছে ধাক্কা দিয়ে ফেলে দেয়া টা কি আদৌ পরিকল্পনা মাফিক ছিল কি না? আমার মনে হয় না। ওটা হটাৎ করে আবেগে নেওয়া একটা ভূল সিদ্ধান্ত । মনে হয় আবেগের বশে ভুল করার বয়স বোধহয় ওটাই, যার মাশুল সে সারা জীবন ধরে দিচ্ছে, ব্যতিক্রম তো হতেই পারে, হয় বোধহয়।

দেখা যাক অন্য পাঠকদের কি প্রতিক্রিয়া ?
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

পরিবর্তনশীল এর ছবি

চোয়াল শক্ত আমি, পায়ে পায়ে এগিয়ে যাই, ছাদের পাঁচিলে দাঁড়িয়ে হাসতে হাসতে শিমুল তুলো ধরতে থাকা শিউলির দিকে। একটাই আলতো ধাক্কা, তারপর বেহুঁশের মত একতলার ঘরে পালিয়ে আসা।

বর্ণনাটাই একটু এমন লাগতেছে যেন ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নেওয়া। তবে তেমন একটা সমস্যা নাই। পৃথিবীতে কত অদ্ভূত জিনিসই তো ঘটতে পারে।

যাই হোক আপনার লেখা পড়তে ভালো লাগে। এই গল্পে সবচে ভালো লাগছে শিউলি'র বলা একমাত্র সংলাপটা।

চলুক
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দেবোত্তম দাশ এর ছবি

ভালো লাগায় ভালো লাগল।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

পলাশ দত্ত এর ছবি

লেখা দিনদিন ছোটো হয়ে যাচ্ছে ক্যানে?!

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

দেবোত্তম দাশ এর ছবি

মন থেকে শুরু করে পরিবার, কাপড়-চোপড়, পৃথিবীতে সবকিছুই তো ছোট হয়ে যাচ্ছে, তাই না ?

মজা করলাম পলাশদা, কেমন আছেন আপনারা? আমি আসলে সংসারী মানুষ কি না, কামকাজ করতে করতেই সময় চলে যায় আর তাছাড়া বাংলা লিখতেও আমার প্রচুর সময় লাগে।

লিখি তো হাবিজাবি, লেখা বড় না হলে একদিকে ভালো, পাঠকরা ভূলভাল লেখা পড়া থেকে তাড়াতাড়ি নিস্তার পাবেন

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিক, পৃথিবীতে কত অজানা কারণেই না কত কিছু ঘটে! সবকিছু কি আর যুক্তি দিয়ে ব্যাখ্যা করা যায়?

চতুর্থ প্যারা'তেই কেন যেন মনে হচ্ছিল এমন কিছু ঘটবে! আশংকাটা পরে সত্য প্রমাণিত হল। খারাপও লাগল (যদিও নিছক গল্প এটা। গল্পই তো, না?)

আপনি এইবার একটা মন ভাল করা লেখা লেখেন তো! হাসি
___________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

দেবোত্তম দাশ এর ছবি

গল্প তো বটেই।
রোজ লিখতে বসে ভাবি আজ আর মনখারাপ করা লেখা নয়, চেষ্টও করি, পারি না, পৃথিবীতে মন ভালো করা কত কিছুই না আছে, দেখি আবার চেষ্টা করে।
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

রানা মেহের এর ছবি

ঠিকই বলেছেন।
পৃথিবীতে অনেক অদ্ভুত ঘটনা ঘটে।
একটা কিশোরী তার ছোটবোনকে ধাক্কা দিয়ে ফেলতে পারে।
"এতো বছর পর ঘর আলো করে আসা শিউলি যেনো সবার কাছেই এক নূতন খেলনা, ধাড়ী হয়ে যাওয়া আমি'র প্রয়োজন মনে হয় সবার কাছে ফুরিয়ে গেছে।"
কারণটা ঈর্ষা হয়তো।

কিন্তু দেবোত্তম, গল্পে জিনিসটা ঠিকঠাক আনা হয়নি।
সম্ভবত শিউলির সরলতা গুরুত্ব দিতে গিয়ে
দিদি ঠিকঠাক উঠে আসেননি।

'গারদহীন পাগলা গারদ' কথাটা এতো বিশদৃস লাগছে।

সুন্দর প্লট। তবে গল্প ভালো লাগেনি

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

দেবোত্তম দাশ এর ছবি

প্লটটা ভালো লাগার জন্যও ধন্যবাদ জানাই আপনাকে।
আপনি ঠিক বলেছেন, কারন টা ঈর্ষাই, গায়ের রং সেটাকে বোধহয় আরো বেশী ইন্ধন যুগিয়েছে। সেটা শেষ প্যারায় বলার চেষ্টা করেছি।

অমাবশ্যার কালোঘন অন্ধকার আমার শরীরে আর পূর্নিমার পূর্ণ আভাস শিউলির চাঁদপনা মুখে ছিল বলেই কি আমি সেদিন ......

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

তানবীরা এর ছবি

দাদা মন খারাপ করলাম। গল্পইতো লিখছেন, কিছু মধুর লিখেন না। আমার ছোটবোনকে আমি এতোটাই ভালোবাসি যে, কল্পনা করতেও কারো জন্য শিহরিয়ে উঠি।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

দেবোত্তম দাশ এর ছবি

মন খারাপ করা লেখার জন্য দুঃখিত দিদি, আমরা সবাই আমাদের ভাই বোনেদের ভালোবাসি, তবু বোধহয় !!! গল্পইতো এটা, মন খারাপ করো না, ভালো থেকো, তোমার আর ছোট বোনের জন্য অনেক অনেক শুভেছা ।

------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

বজলুর রহমান এর ছবি

'কলম' নামে এধরণের একটা গল্প পড়েছিলাম, সাম্প্রতিক কালে, সচলায়তনে না সামহোয়্যার ইনে, মনে পড়ছে না। সহকর্মীর সাফল্যে ঈর্ষা, এবং এক সুযোগে বাসের নিচে ঠেলে ফেলার কাহিনী।
সমরেশ বসুর 'বিবর' বা হুমায়ুনের 'যখন গিয়েছে ডুবে পঞ্চমীর চাঁদ' - এসব গল্পের কথাও চলে আসে।

লেখা ভালো হলেও এসব কাহিনী আমাকে পীড়িত করে।

দেবোত্তম দাশ এর ছবি

বজলুর ভাই, মন খারাপ করা লেখার জন্য খারাপ লাগছে
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।