আ লুসার লাইক মি......

ধ্রুব হাসান এর ছবি
লিখেছেন ধ্রুব হাসান (তারিখ: রবি, ২০/০৪/২০০৮ - ৬:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আ লুসার লাইক মি....: Francis Berry, Postmodern Self-Portrait, Lucky

আ লুসার লাইক ইউ হেভ নাথিং এলস্‌ ইন দেয়ার লাইভস্‌ আদার দেন্‌ ফাকিং এরাউন্ড......তোমার মতো নর্দমার কীটরা বেচেঁ থাকারি কোন অধিকার রাখেনা...তোমার যেন একটা ভয়ঙ্কর মৃত্যু হয়......তোমার আত্মাতো কবেই মরে পচেঁ গলে...গন্ধ ছড়াচ্ছে...এখন গন্ধ ছড়ানো ছাড়ো...

.....জীবনে সফলতার জন্য তোমার মতো করে কখনো ইচ্ছে জাগেনি রোজা মানতের, এমন কি কোন সংস্কার-কুসংস্কার কোনটাতেই আমার ভরসা ছিলোনা কোন কাল! তোমার মতো আত্মাবাদী বিজ্ঞানী না হয়েও আমি ইশ্বর বিরোধী নই, ফলে আত্মার পচনের তত্বই অসাড় আমার জীবনে; যেমন অসাড় লাগে ইশ্বরবাদী/আত্বাবাদী মনোগামী ভালোবাসা। আজ হঠাত এদ্দিন পর মনে পড়ে তোমার একসময়কার তুখোড় বামপন্থী ও মুক্তিযোদ্ধা বাবার কথা......মনে পড়ে তার তাবিজবাদী হয়ে উঠার ইতিহাস...মনে পড়ে আমার শৈশবের আইডল এক নেতার হঠাত টুপিওয়ালা হয়ে উঠার কাহিনী......মনে পড়ে আমার আপাত নিরপেক্ষ শিক্ষকদের নিরবিচ্ছিন্ন লবিং-এর এক্রোবেটিক দৌড়, নিজের পুত্র/কন্যাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পোষ্টে নিয়োগদানের জন্য!......না, দু’একবার চেষ্টা করেও এদের কাউকেই শ্রদ্ধা করতে শিখিনি; শিখিনি রক্তের আর শিশ্নের সম্পর্ক থাকলেই শ্রদ্ধায় নত করতে মস্তক! এভাবে শেখা হইনি অনেক কিছুই...মনোগামীতার মনোলগ ডায়ালগ ও আচরণবিধি!

“তোমার যেন একটা ভয়ঙ্কর মৃত্যু হয়”......তোমার অভিশম্পাতের ধরনটা দারুন! কোরানে এক সূরায় (‘তাব্বাত ইয়াদা আবি লাহাবিউ ও তাব্বা...’দিয়ে যে সূরার শুরু...নাম ভুলে গেছি) আল্লাহ্‌ আবু লাহাব কে অভিশাপ দিচ্ছিলো এই বলে যে, “আবু লাহাবের দুই হাত ধ্বংস হয়ে যাক, তার দুই চোখ.........”......একেবারে আল্লাহ্‌পাকের ডায়ালগের মতো হয়েছে তোমার ডায়ালগ! কৈশোরে নামাজে দাড়িঁয়ে এই সূরা শোনামাত্র আমার ব্যাপক হাসি পেত, আজো তোমার অভিশম্পাত পড়ে অনেক্ষক হাসলাম......আবু লাহাব, তুমি কোথায় আমার ভাই?......হা হা হা হা...কিন্তু তবুও কেন জানি তোমার মেসেজটা খোলার আগে, আজো বুকের ভেতর একিভাবে কি করে যেন সেই পুরোনো চিকন ব্যাথাটা ফিরে আসলো......আমি পুরোনো অভ্যেসবশত টয়লেট খুজঁছিলাম......আহা কি আশ্চর্য প্রেম!!


মন্তব্য

ক্যামেলিয়া আলম এর ছবি

একি প্রেমের গল্প? আমি বুঝলাম না-------- তবে সাবলীল লেখা------ভাল লাগল বেশ
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

ধ্রুব হাসান এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ আর না বোঝার জন্য দুঃখিত। না এইটা প্রেমের গল্প নয় (বলিও নি তা), প্রেমহীন একধরনের প্রতিক্রিয়াশীলতা......তা যেভাবেই বোঝেন আরকি!

সুলতানা পারভীন শিমুল এর ছবি

মাথার ওপর দিয়ে গেলো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধ্রুব হাসান এর ছবি

জানিনা আপনি হালকা পাতলা গড়নের কিনা তা না হলে একবার লম্ফ দিয়ে ধরতে চেষ্টা করতে বলতাম...হা হা হা...ধন্যবাদ

জিফরান খালেদ এর ছবি

আহা কি আশ্চর্য প্রেম!!

হাহাহা!

মজাই লাগল আপনার প্রতিক্রিয়াশীল কবিতা! হাহাহা!

ধ্রুব হাসান এর ছবি

কথা কম বলা উচিত তোমার......

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আহা, প্রেম কী আশ্চর্য !

সৌরভ এর ছবি

প্রতিক্রিয়াশীল!


আবার লিখবো হয়তো কোন দিন

ধ্রুব হাসান এর ছবি

পুরোনো বন্ধুটাও দিলে দিলো চিম্‌টি আর আপনারাও সবাই মিলে কাটেন ফোড়ন...আহা দুনিয়া থেকে সমবেদনা কি উঠে গেল!......ধন্যবাদ সৌরভ সাহেব।

ধুসর গোধূলি এর ছবি
ধ্রুব হাসান এর ছবি

বিক্রিয়াহীন
......আপনি না আমি? থাঙ্কু ভাইজান...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।