প্রথম ম্যাচে হতাশ করেছে ব্রাজিল ও আর্জেন্টিনা

দিগন্ত এর ছবি
লিখেছেন দিগন্ত (তারিখ: বিষ্যুদ, ১৭/০৬/২০১০ - ২:১২অপরাহ্ন)
ক্যাটেগরি:

বলতে না বলতে সব দেশই একটা করে ম্যাচ খেলে ফেলল। একটা আপাত অঘটনও ঘটে গেল, সুইজারল্যান্ড হারিয়ে দিল স্পেনকে। ফিফা র‌্যাঙ্কিং এ স্পেন দুই নম্বরে, যেখানে সুইজারল্যান্ড চব্বিশে। কিন্তু সুইসরা সেই হিসাবটা করেই নেমেছিল। একটা সুযোগ থেকেই গোল করে দিয়েছে, পরেও একটা প্রতি-আক্রমণে বল বারে লেগে ফিরেছে।

উপমহাদেশের প্রায় সবাই হয় ব্রাজিল নাহয় আর্জেন্টিনার সমর্থক। তাই স্পেনের হারে তারা অবাক হলেও কারো দুঃখের কারণ হয়নি। কিন্তু আর্জেন্টিনা আর ব্রাজিল যে খেলা দেখিয়েছে তা কি কারও পছন্দ হল? আমার তো হয়নি। প্রথমে বলেই দেওয়া ভাল দুই দলই জিতেছে একরকম কপালজোরে। কি ভাবে? বিশদ লিখলাম ...

auto

auto

আর্জেন্টিনার একমাত্র গোলটা এসেছে কর্ণারে গ্যাবি হাইঞ্জের হেড থেকে। আমি গোলটা দেখে একটু অবাকই হয়েছিলাম, নাইজেরিয়া কর্ণারে এতটা জায়গা কেন ছেড়ে রেখেছিল - দেখে নিতে পারেন গোলের ভিডিওটাতে - হেইঞ্জে একরকম বিনা চ্যালেঞ্জে হেড থেকে গোল করে গেছেন। কিন্তু সম্প্রতি ফিফা রেফারী কমিটি এই গোলটার জন্য রেফারীর কড়া সমালোচনা করেছে। জার্মান রেফারীকে হয়ত প্রথম রাউণ্ডের পরে আর খেলা পরিচালনার দায়িত্ব নাও দেওয়া হতে পারে। কি করেছেন তিনি? হেইঞ্জে যখন হেডটা করেন তখন আর্জেন্টিনার ওয়াল্টার স্যামুয়েল প্রতিপক্ষ ডিফেন্ডার ওবাইসিকে জড়িয়ে আটকে রেখেছেন। তার ফলেই হাইঞ্জে বিনা বাধায় হেড করে গেছেন। রেফারী সঠিক সিদ্ধান্ত নিলে নাইজেরিয়ার অনুকূলে ফ্রিকিক হবার কথা। পাশের দুটো ছবি দেখুন।

auto

auto

এ তো গেল আর্জেন্টিনার কথা। আর্জেন্টিনা গোল করেছে ছ'মিনিটের মাথায়। প্রথমে গোল না পেলে পরের দিকে ঠিকই গোল করে ফেলত এরকম দাবী রাখাই যায়। কিন্তু ব্রাজিলের গোলটা এসেছে সম্পূর্ণ গোলকিপারের দোষে। আমি দেখেই মাথায় হাত দিয়েছিলাম। অনেক কাল আগে যখন আমি নিজে গোলকিপার খেলতাম স্কুলে, আমাদের কোচ (টিচার) বুঝিয়েছিলেন প্রতিপক্ষের প্লেয়ার উইং দিয়ে উঠে এলে গোলকিপারকে প্রথম পোস্ট (বা কাছের পোস্ট) কভার করতে হয়। প্রথম পোস্ট দিয়ে গোল খেলে দোষ সম্পূর্ণ গোলকিপারের। সেই ভুলটাই বিশ্বকাপে করে বসল উত্তর কোরিয়ার গোলকিপার। তাছাড়া মাইকন এর আগেও প্রথম পোস্ট দিয়ে গোল করেছে - আমেরিকার বিরুদ্ধে কনফেডারেশন কাপে (যদিও সেটা ডিফ্লেকশন নিয়েছিল), তাই বাড়তি সতর্কতা নেওয়া উচিত ছিল মাইকনের বিরুদ্ধে। গোলটা না হলে? ব্রাজিলকে রুখে দিয়ে এশিয়ার মুখ উজ্জ্বল করে ফেলত উত্তর কোরিয়া, এশিয়ার তিন দেশের কেউ প্রথম ম্যাচ হারেনি - এই রেকর্ড এই প্রথম হত। আবার পাশের দুটো ছবি দেখুন।

বিশ্বকাপ এখানেই শেষ নয়, সুতরাং আশা রাখব পরের খেলাগুলোয় এরা ভুলত্রুটি শুধরে নেবে।

আর কয়েক ঘন্টা পরেই আর্জেন্টিনা খেলতে নামছে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে। কোরিয়া সংঘবদ্ধ দল, যদিও প্রতিভা বা স্কিলে আর্জেন্টিনা অনেক এগিয়ে। তবে দ্রুতগতির স্ট্রাইকারদের বিরুদ্ধে আর্জেন্টিনার চিরাচরিত দুর্বলতা আছে। কোরিয়ান স্ট্রাইকাররা তার সুযোগ নিতে পারে। তবে মোটের ওপর আর্জেন্টিনার ম্যাচটা জেতার সম্ভাবনা যথেষ্ট বেশী। মারাদোনার সাথে দক্ষিণ কোরিয়ার কোচের পুরোনো সম্পর্ক আছে। ছিয়াশির বিশ্বকাপে কোরিয়া বনাম আর্জেন্টিনা ম্যাচে উনি মারাদোনাকে অসংখ্য ফাউল করেছিলেন - মারাদোনা পরে বলেছিলেন ম্যাচটায় ফুটবল হয়নি, তায়কোন্ডো হয়েছে। সেই স্মৃতি আবার জাগিয়ে তোলা হয়েছে।

ব্রাজিলের প্রতিপক্ষ আইভরি কোস্ট তাদের প্রথম প্রতিপক্ষ পর্তুগালের সাথে ভাল খেলেঈ ড্র করেছে। উত্তর কোরিয়ার মত তারাও ডিফেন্স করে ব্রাজিলকে আটকে দিতে পারে। আর আক্রমণভাগে কালু বা দ্রোগবার মত স্ট্রাইকার থাকায় প্রতি-আক্রমণে গোলও পেয়ে যেতে পারে। প্রথম ম্যাচের তুলনায় যথেষ্ট ভাল না খেললে তাই এই ম্যাচ বের করা ব্রাজিলের পক্ষে শক্তই হবে। খেলা দেখুন - ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকেরা - পরের খেলা শেষ হলে আবার লিখব।


মন্তব্য

সুহান রিজওয়ান এর ছবি

আর্জেন্টিনার এবং মেসির ঐ ম্যাচে আরো গোল না পাওয়াটা কেবল দুর্ভাগ্য। ... তবে রেফারিং এর ভুল তো হতেই পারে- এটা খুব দুর্লভ কিছু না। আর্জেন্টিনা বেটার টিম হিসেবেই জিতেছে...

মাইকনের গোলটা হয়তো কীপারের দোষেই হয়েছে, (কেউ আবার ফ্লুক বলছে- কেউ দোষ দিচ্ছে জাবুলানি'র...) তবে ওটা না হলেও ব্রাজিল গোল পেয়ে জেতোই। সেকেন্ড-হাফে ওরা মরিয়া হয়ে খেলছিলো...

হতাশ করেছে স্পেন। আজকাল আসলে দূর্বল দলগুলো শক্তিশালী প্রতিপক্ষের সাথে ছয় থেকে আটজন খেলোয়াড় দিয়ে ডিফেন্স করে; ব্রাজিল এরকম বাঁধাটা পেরিয়ে গেলেও স্পেন কেনো জানি পারলো না...

_________________________________________

সেরিওজা

দিগন্ত এর ছবি

নাইজেরিয়া বা উত্তর কোরিয়ার তুলনায় সুইজারল্যান্ড অনেক ভাল দল। তাদের অধিকাংশ প্লেয়ারই ইউরোপের ভাল লিগে খেলে। তাই স্পেন পারেনি ...

ব্রাজিল গোল হয়ত পেতো, পেয়েওছে কিন্তু খেয়েওছে।

আর্জেন্টিনাও অনেকগুলো সুযোগ বানিয়েছিল দ্বিতীয় গোলের জন্য, কিন্তু গোলকিপারকে টপকাতে পারেনি।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

মুস্তাফিজ এর ছবি

ফিফা রেফারী কমিটি এই গোলটার জন্য রেফারীর কড়া সমালোচনা করেছে।
হাসি

...........................
Every Picture Tells a Story

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

মেইকন অবশ্য এইরকম অ্যাঙ্গেল থেকে গোল দিতে অভ্যস্ত।

২.৪৮মিনিটের গোলটি দেখলে বুঝবেন।
আর এইভাবে গোল করাটা অনেকটা ব্রাজিলিয়ান ট্রাডিশন।
গোল ডট কমের
এই নিয়ে প্রতিবেদন
---------------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

রেশনুভা এর ছবি

সূক্ষ্মাতিসূক্ষ্ম বিশ্লেষণ। ভালো লাগলো পড়ে।
তবে কর্ণারের সময় টেনে ধরে রাখাটা প্রায় কমন, নয় কী? কিছু কিছু ঘটনা হয়ত রেফারীরা ইচ্ছে করেই এড়িয়ে যান।
আর আমার ধারণা হেইঞ্জ এর গোলটা আর্জেন্টিনার সেট-পিস প্রাকটিস সেশনেরই ফল।
মাইকনের শটটা কিন্তু অতীব জটিল ছিল।

দিগন্ত এর ছবি

তবে কর্ণারের সময় টেনে ধরে রাখাটা প্রায় কমন, নয় কী?

- এই বিশ্বকাপ থেকে এটা বন্ধ হবার কথা। হয়েওছে অনেকটা। এবং নিয়মিত হিসাবে খেলা থামাতে ও ফাউল দিতে নির্দেশ দেওয়া আছে রেফারিদের। এম্নিতেই ১২ গজ দূর থেকে হেডে গোল করা শক্তম ফ্রি-হেডার না পেলে হেইঞ্জের পক্ষে গোলটা করা শক্ত হত।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

ফিফার কিছু কিছু ঘাউরামি খুব বিরক্ত লাগে; খেলা শেষ হওয়ার পর ভিডিও রিপ্লে দেখে সিদ্ধান্ত বদলাইতে সমস্যা কোথায়? গোল যদি বাতিল নাও করে, অন্তত ফাউলগুলির জন্য প্লেয়ারদের পেনালাইজ করলেও তো প্লেয়াররা খানিকটা সাবধান হবে ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আর্জেন্টিনা ব্রাজিল একদমই হতাশ করে নাই, ঠিক যেমন ভাবসিলাম তেমন খেলছে দেঁতো হাসি

হতাশ করছে স্পেন ... এত এত এটাকিং প্লেয়ার থাকার পরেও কেন গোল হওয়ার মত একটা চান্সও বানাইতে পারলো না এইটাই দুঃখজনক ... খুব আশা করে ছিলাম এইবার স্পেন দেখায়ে দিবে সবাইকে কেমনে এটাকিং খেলেও জিতা যায় মন খারাপ
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

রেশনুভা এর ছবি

স্পেনের যে স্ট্রাইকার মেসি নাই।
আর্জেন্টিনার গেমমেকার মেসি আছে ... দেঁতো হাসি

সাঈদ আহমেদ এর ছবি

আর্জেন্টিনা ....... একদমই হতাশ করে নাই, ঠিক যেমন ভাবসিলাম তেমন খেলছে

তাহলে আজ নিশ্চই হতাশ হয়েছেন কোরিয়ার সাথে আর্জেন্টিনার খেলা দেখে.... হাসি
-----------
"সে এক পাথর আছে কেবলি লাবণ্য ধরে"

-----------
চর্যাপদ

অমিত এর ছবি

"খুব আশা করে ছিলাম এইবার স্পেন দেখায়ে দিবে সবাইকে কেমনে এটাকিং খেলেও জিতা যায় "

কি আর করা। স্পেন তো দেখাইতে পারতেসে না, এক বাক্স টিস্যু নিয়ে আর্জেন্টিনারটাই দেখেন খাইছে

সাইফ তাহসিন এর ছবি

আজকের খেলায় ২টা জিনিষ আবারো উপলব্ধি করলাম, বিখাউজ ডিফেন্স কারে কয় আর্জেন্টিনারে দেইখা, আর ম্যাচমেকার কারে কয়, মেসির খেলা দেইখা। আমার মনে হয় এই গ্রুপ থিকা আর্জেন্টিনা আর দক্ষিন কোরিয়া যাবে পরের রাউন্ডে। নাইজেরিয়া আর কোরিয়ার খেলায় আমি কোরিয়াকে সাপোর্ট করব ডানে -বায়ে না তাকায়

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ইশতিয়াক রউফ এর ছবি

মাইকনের গোল নিয়ে রুড গুলিত দারুণ একটা অ্যানালিসিস দিয়েছিলো, শুনেছেন নিশ্চয়ই। আমার কাছে সেটা খুবই যৌক্তিক মনে হয়, যে-কারণে আমি গোলকিপারকে দোষ দেই কম। অ্যাঙ্গেল যখন কমে আসে, তখন ক্রস হবে ধরেই গোলকিপার একটু সময় বাঁচাতে চেয়েছিলো। এই ইন্সটিক্টই কিন্তু গোল বাঁচাতে সাহায্য করে, বিশেষ করে ব্রাজিলের মতো শক্ত প্রতিপক্ষের বিরুদ্ধে।

দিগন্ত এর ছবি

আমি তো গুলিটের বক্তব্যের ভিডিও দিয়েছি। গুলিটও স্বীকার করেছে এটা গোলকিপারের দোষ বটে।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

ইশতিয়াক রউফ এর ছবি

লিংক খেয়াল করি নাই। আমার কাছে প্রথম দর্শনে মনে হয়েছিল যেন গুলিত একটু দোনোমনা ছিলো এই ব্যাপারে। সে যাক, গুলিতের অ্যানালিসিস শুনেন? আমার দারুণ লাগে! এই প্লেয়ারটার প্রতি মুগ্ধতা বেড়েই চলেছে আমার।

দিগন্ত এর ছবি

১০০% একমত। আমি শুধু শুনি না, ভিডিওগুলো কালেক্ট করে একত্র করে রাখি।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

স্বাধীন এর ছবি

আর্জেন্টিনার ডিফেন্স দেখে বড়ই হতাশ। এই ডিফেন্স নিয়ে বড় দলের সাথে, নক-আউট পর্বে খবর আছে। প্রথমেই এক গোল খেয়ে গেলে বিপদে পরে যাবে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রথম ম্যাচে অনেক সময়ই ঠিক খেলাটা বের হয় না। আস্তে ধীরে ঠিক হয়ে যায়। দেখা যাক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত এর ছবি

ছবিতে দেখা যাচ্ছে হাইন্জের পিছনে আরও দুইজন ছিল।উনাদের মধ্যে কি কেউ হাইন্জকে মার্ক করতে পারলেন না, না কি উনারা একটু বিশ্রাম নিচ্ছিলেন? ওবাইসি মনে হয় ছিল ওয়াল্টার স্যামুয়েলের মার্কার।সেক্ষেত্রে স্যামুয়েল ওবাইসিকে না ধরে নিজে ডন বৈঠক দেয়া শুরু করলেও মনে হয় না এই গোল ওবাইসি আটকাতে পারত।

দিগন্ত এর ছবি

আপনার যুক্তিগুলো সব সঠিক হলেও ফাউল ... জাপটে ধরে রাখার জন্য অবশ্যই ...


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

ধুসর গোধূলি এর ছবি

- আর্জেন্টিনা আজকে কোরিয়ারে বাগে পেয়ে অনেক হাদুমপাদুম করে গেলো! খালি জার্মানির লগে পড়ুক না, বুঝাইবো নে। লোটা হাতে কেমনে দৌড়াইতে হয়!

ব্রাজিল সবসময়ই শুরু করে ম্যাদামার্কা খেলা দিয়ে। এইবারও তার ব্যতিক্রম হয় নাই। আগের ব্রাজিলিয়ান ছন্দ না থাকলেও আশা করছি ব্রাজিলের আসল হাদুমপাদুম দেখা যাবে দ্বিতীয় রাউন্ড থেকে।

স্পেনের আসলে ব্যাড লাক। বল নিয়ে বারে ঢুকে যাবার মতো প্লেয়ার আছে অনেক, কিন্তু তাদেরকে বলটা রসগোল্লার মতো বানিয়ে দেয়ার কেউ নাই। টু্র্নামেন্ট থেকে স্পেন ছিটকে পড়লে কেবল এই কারণেই পড়বে।

নর্থ কোরিয়ার ব্যাপারে আমি বড় চিন্তায় আছি। কখন জানি তাদের প্রেসিডেন্ট হুমকি দিয়ে বসে, "নর্থ কোরিয়া চ্যাম্পিয়ন না হৈলে জোহানেসবার্গ উড়িয়ে দেয়া হবে!"
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দিগন্ত এর ছবি

মেক্সিকো হারিয়ে দিল ফ্রান্সকে। তার মানে, এই গ্রুপের শেষ খেলায় উরুগুয়ে আর মেক্সিকো ০-০ ড্র করলে দুই দলই উঠবে। ০-০ দ্র অর্থাৎ মেক্সিকো বনাম আর্জেন্টিনা দ্বিতীয় রাউন্ড। হাসি

২০০৬ এর দ্বিতীয় রাউণ্ডের হাইলাইটস ভিডিওটা দিয়ে দিচ্ছি -


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।