টিউটোরিয়াল: ইন্টারনেট হোক উন্মুক্ত — পর্ব ১

দ্রোহী এর ছবি
লিখেছেন দ্রোহী (তারিখ: বুধ, ০২/০৬/২০১০ - ২:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

এ বছরের সবচেয়ে সাড়া জাগানো আবিষ্কার কোনটি? বুদ্ধিমান পাঠকেরা যদি সম্প্রতি আবিষ্কৃত কৃত্রিম কোষের কথা ভেবে থাকেন তাহলে শুনুন যে আপনার ভেবে নেয়া উত্তরটি সঠিক নয়।

প্রকৃতপক্ষে এ বছরের সবচাইতে গুরুত্বপূর্ণ আবিষ্কারটি হচ্ছে, ফেসবুকে কুরুচিপূর্ণ ও বিতর্কিত পেজসমূহে আপত্তি জানানোর জন্য “রিপোর্ট অ্যাবিউজ” বাটনটি।

সচল সাঈদ আহমেদ ও ডেইলিস্টারের সুবাদে আপনারা ইতিমধ্যেই জেনে গেছেন যে বিটিয়ার্ছি ও দেশবরেণ্য ২৬ জন ইনফরমেশন টেকনোলজি বিশেষজ্ঞের নিরলস পরিশ্রম ও ঐকান্তিক প্রচেষ্টার ফসল এই আবিষ্কার!

ফেসবুকে অ্যাবিউজ বাটনের আবিষ্কারের খবর ছড়িয়ে পড়া মাত্র দেশ জুড়ে আনন্দের বন্যা বয়ে যায়। লাখ লাখ মানুষ বিটিয়ার্ছি ও দেশবরেণ্য আইটি বিশেষজ্ঞদের নামে জয়ধ্বনি দিতে দিতে রাজপথে নেমে আসে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়া ও রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান জাতির উদ্দেশ্যে প্রেরিত বার্তায় বলেছেন, ফেসবুকে অ্যাবিউজ বাটনের আবিষ্কার আইটি বিশ্বে বাঙালি জাতির শ্রেষ্ঠত্ব আরেকবার প্রমাণ করলো। এ আবিষ্কারের মাধ্যমে বাংলাদেশ তার চুরি হয়ে যাওয়া ভাবমূর্তির কয়েকটি ভাঙা টুকরা পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে বলে সুশীলসমাজের প্রতিনিধিগণ মত প্রকাশ করেছেন।

শেষ খবরে জানা গেছে বিটিয়ার্ছি ও দেশবরেণ্য আইটি বিশেষজ্ঞগণ অ্যাবিউজ বাটনের আবিষ্কারের আনন্দে কীভাবে ফেসবুক ব্লক করা হয়েছিল তা ভুলে গেছেন। তাঁরা প্রাণপণে চেষ্টা চালিয়ে যাচ্ছেন ফেসবুক পুনরায় উন্মুক্ত করে দিতে। তবে এ কাজে কবে নাগাদ পুরোপুরি সফলকাম হবেন তা নিশ্চিতভাবে জানাতে পারেননি বিশেষজ্ঞদের কেউ।

ইত্যবসরে ফেসবুক সহ অন্যান্য ব্লকড সাইটগুলোতে বিচরণ করতে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করতে পারেন:

Tor: Anonymity Online

কম্পুকানাদের জন্য সবচাইতে সহজ সমাধান Tor। Tor কীভাবে কাজ করে তা নিচের লিংক গুলো থেকে বিশদভাবে জানতে পারবেন।

Tor এর বেশ কয়েকটি ধরণ বিনামূল্যে ডাউনলোডের জন্য দেয়া আছে Tor প্রজেক্টের নিজস্ব সাইটে। কম্পুকানাদের জন্য উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ব্যবহার উপযোগী Tor Browser Bundle ডাউনলোড করা সবচেয়ে সুবিধাজনক। কেউ যদি নিজের পছন্দের ব্রাউজারে Tor ব্যবহার করতে চান তাহলে Installation Bundle for Windows ডাউনলোড করা উত্তম। এছাড়াও অ্যাপল ওসএক্স ভার্সন এবং লিনাক্স/বিএসডি/ইউনিক্স সোর্সকোড ডাউনলোড করার সুযোগ রয়েছে Tor প্রজেক্টের সাইটে।

ডাউনলোড লিংক:

Tor: ডাউনলোড ও ব্যবহারবিধি

সহজতম পদ্ধতি: কম্পুকানাদের জন্য

কম্পুকানারা Tor Browser Bundle ডাউনলোড করে নিন। ফাইলটির আকার ১৫.২ মেগাবাইট। ধীরগতির ইন্টারনেটে বেশ খানিকটা সময় লাগবে তাতে।

ডাউনলোড শেষ হবার পর ফাইলটিকে (tor-browser-1.3.6_en-US.exe) ডাবল ক্লিক করে রান করান।








পছন্দসই স্থানে এক্সট্র্যাক্ট (Extract এর বাংলা প্রতিশব্দ কী?) করুন।







Start Tor Browser ফাইলটি চালু করুন। Vidalia Control Panel নামে একটা উইন্ডো খুলবে।



















অপেক্ষা করুন। Tor নেটওয়ার্কে সংযুক্ত হবার পর সবুজ বারটি বদলে একটি সবজেটে পেঁয়াজের ছবি আসবে এবং “Connected to the Tor network”! মেসেজটি দেখাবে। Tor নেটওয়ার্কে সংযুক্ত হবার পর স্বয়ংক্রিয় ভাবে ফায়ারফক্স খুলবে এবং সেখানে লেখা থাকবে Congratulations! You are using Tor.

এবার মনের আনন্দে ব্রাউজ করতে থাকুন যা খুশি তাই। যেহেতু ইন্সটলেশনের ঝামেলা নেই তাই ফোল্ডারটি কপি করে নিন ইউএসবি ড্রাইভে এবং যখন খুশি যেখানে খুশি ব্যবহার করুন।

পছন্দের ব্রাউজারে Tor ব্যবহার পদ্ধতি

আপনার কম্পিউটারে যদি আগে থেকেই ফায়ারফক্স ব্রাউজার ইন্সটল করা থাকে তাহলে এই পদ্ধতিটি সুবিধাজনক।

প্রথমে Tor Project সাইট থেকে Tor Bundle টি ডাউনলোড করে নিন। তারপর ফাইলটি ইন্সটল করে নিন। ইন্সটলেশন সম্পন্ন হওয়ার পর সফটঅয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে রান করবে এবং আপনি Vidalia Control Panel দেখতে পাবেন।



















অপেক্ষা করুন। Tor নেটওয়ার্কে সংযুক্ত হবার পর সবুজ দাগটির বদলে একটি সবজেটে পেঁয়াজের ছবি আসবে এবং “Connected to the Tor network”! মেসেজটি দেখাবে।

এবার ফায়ারফক্স চালু করুন। দেখবেন ফায়ারফক্স Torbutton নামের একটি এক্সটেনশন ইন্সটল করার অনুমতি চাইছে। অনুমতি দিন। এক্সটেনশনটি ইন্সটল হয়ে যাবার পর ব্রাউজার বন্ধ করে পূনরায় চালু করুন। ব্রাউজার চালু হবার পর খেয়াল করলে দেখবেন ব্রাউজারের নিচের দিকের ডান কোনায় সবুজ কালিতে Tor Enabled লেখা রয়েছে। এখন আপনার ব্রাউজার Tor নেটওয়ার্ক ব্যবহার করছে।

কোন সাইট সরাসরি ব্রা্উজ করতে চাইলে Tor Enabled লেখাটিতে একবার ক্লিক করুন। দেখবেন Tor Disable হয়ে গেছে।

ইন্টারনেট এক্সপ্লোরারে Tor ব্যবহার পদ্ধতি

ইন্টারনেট এক্সপ্লোরারে Tor ব্যবহার করতে চাইলে সামান্য কষ্ট করতে হবে। প্রথমেই টাস্কবারে দেখে নিন Vidalia Control Panel চালু আছে কি না। যদি চালু না থাকে তাহলে Start Menu থেকে All Programs হয়ে Vidalia Bundle খুঁজে বের করে Vidalia চালু করুন। খেয়াল করলে দেখবেন স্ট্যাটাসবারে সবুজ একটি পেঁয়াজের আইকন যুক্ত হয়েছে।

এবার ইন্টারনেট এক্সপ্লোরার চালু করে Tools মেনু থেকে Internet Options এ যান। একটি নতুন উইণ্ডো খুলবে। লক্ষ্য করলে দেখবেন উইণ্ডোর একেবারে উপরের দিকে General, Security, Privacy সহ আরো কিছু ট্যাব আছে।

Connections ট্যাবটিতে ক্লিক করুন। নিচের দিকে ডান কোনায় দেখবেন Lan Settings (আপনি যদি টেলিফোনের মাধ্যমে ডায়াল আপ ইন্টারনেট ব্যবহার করেন তাহলে লিস্ট থেকে আপনার কানেকশনটি সিলেক্ট করে ডান দিকের Settings এ ক্লিক করুন।)

Lan Settings উইন্ডো খোলার পর Use a proxy server for your lan (these settings will not apply to dial–up or VPN connections)এর বাম দিকের বক্সটিতে ক্লিক করে টিক চিহ্ন দিন। এবার ডানদিকের Advanced বাটনটিতে ক্লিক করুন।

নতুন উইন্ডোতে নিচের তথ্য গুলো যোগ করে Ok চাপুন।




















এবার মনের সুখে ব্রাউজ করতে থাকুন।

আগামী পর্বগুলোতে Http Proxy, Virtual Private Networking, web–based CGI, PhProxy, Glype ইত্যাদির ব্যবহার পদ্ধতি, কোথা থেকে প্রক্সিগুলো জোগাড় করবেন, কীভাবে ব্যবহারোপযোগী প্রক্সি খুঁজে বের করবেন ইত্যাদি আলোচনা করার ইচ্ছা পোষণ করছি।


মন্তব্য

সিয়াম এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি
এই পোস্ট দেখলে আমাদের আইটি বিষে-ষজ্ঞরা নড়েচড়ে বসবেন। নড়া চড়ার ঠ্যালায় চেয়ার ভেঙ্গে পড়েও যেতে পারেন।
চালিয়ে যান। হাসি

হাসিব এর ছবি

হ । বুইজ্জা ইন্ডিয়া থিকা পিয়াজ আমদানি নিষিদ্ধ করার সুপারিশ করতে পারে ।

দৃশা এর ছবি

আবিষ্কারটা কিন্তু আসলেই চমেৎকার। এই আবিষ্কারের মহিমা দেইখা আমি বল পাইছি মনে মনে এই ভাইবা যে বিটিআরসিতে আমারও সুযোগ আছে। সুঁই হইয়া ঢুকপো, ফার হইয়া বাইর হপো... এনশাল্লাহহ।

দৃশা

অনিন্দ্য রহমান এর ছবি

tor দিয়ে ঢুকে লিঙ্কটা ফেসবুকে শেয়ার করলাম হাসি
_________________________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সবজান্তা এর ছবি

আমি সাঈদ ভাইয়ের পোস্টেও বলেছিলাম, এখানেও একটু সংকোচের সাথেই বলছি-

বিটিআরসিকে ব্যংগ বিদ্রুপ ঠিকাছে, কিন্তু যারা সেই বিশেষজ্ঞ দলে ছিলেন, তাঁদের আসলেই কোন দোষ নেই। তাঁরা প্রায় কেউই (যেহেতু একদম সবার নামই জানি না) জব্বার কাগুর মতো "বিশেষজ্ঞ" না। তাঁরা নিজেদের ফিল্ডে অর্থাৎ নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর কিংবা সিটিও হিসেবে যথেষ্ট যোগ্যতার পরিচয় দিয়েই উঠেছেন। তাঁরা সেই মিটিং এ গিয়েছিলেন বিটিআরসির জরুরী তলবে, এবং যথারীতি জানিয়েছেন ফেসবুক বন্ধের কোন আলটিমেট উপায় নেই। বাংলাদেশের টেলিযোগাযোগ ব্যবস্থায় বিটিআরসির দাপট কতোটা, এটা যাঁরা খোঁজ রাখেন না, তাঁরা চিন্তাও করতে পারবেন না। তাই সেই মিটিং এ সবাই উপস্থিত থাকতেই বাধ্য ছিলো।

পেশাগতভাবে আমি নিজেও বাংলাদেশের টেলিযোগাযোগ সেক্টরেই কাজ করি- তাই আমি অন্তত এটুকু জোর দিয়ে বলতে পারি, বিশেষজ্ঞ দলের অনেকেরই টেকনিক্যাল নলেজ (যাদের চিনি আর কি) ঈর্ষণীয় পর্যায়ের। এই বিদ্রুপটুকু তাই বিটিআরসি র প্রাপ্য হলেও, এঁদের নয়।


অলমিতি বিস্তারেণ

সাঈদ আহমেদ এর ছবি

মনে হয় আমার পোস্টের ঈষৎ পরিবর্তন দেখেছেন। তবে আমার ধারনা, এইসব আইটি বিশেষজ্ঞ বিটিআরসি-র উপর বিরক্ত হয়েই হোক অথবা অন্য যে কোন কারনেই হোক না কেন, তেমন কোন সমাধানের পথে হাটেননি (কেউ একজন ঐ পোস্টে লিখেছেন, বসকে ধুনফুন বোঝানোর কথা)।
তা না হলে, তিন দিন পর "এ্যাবিউজ বাটন" সমাধান? এতো একেবারে সমাধানের এ্যাবিউজ!
-----------
"সে এক পাথর আছে কেবলি লাবণ্য ধরে"

-----------
চর্যাপদ

সবজান্তা এর ছবি

আসলে বিরক্ত বা ধুনফুন বোঝানোর কিছু নেই। টেকনিক্যালি আসলেই বন্ধ করা সম্ভব না। আপনি হয়তো জানেন, ইন্টারনেট সেন্সরশিপের জন্য সবচেয়ে কুখ্যাত হচ্ছে চীন। তারা আক্ষরিক অর্থেই কোটি কোটি টাকা ব্যয় করে সুরক্ষিত একটা ইন্টারনেট ব্যবস্থা গড়ে তুলেছে যা গ্রেট ফায়ারওয়াল নামে পরিচিত। সেই গ্রেট ফায়ারওয়াল পর্যন্ত অভেদ্য কিছু না। একে ফাঁকি দিয়েও মানুষ নিষিদ্ধ সাইটে ঢুকে যাচ্ছে। সেখানে তো বাংলাদেশ শিশু !

নিচেই বলেছি, এখানেও বলি। আমার বিবেচনায় সমাধান হিসেবে অ্যাবিউজ বাটন মন্দ কী ! যদি অ্যাবিউজ রিপোর্ট পেয়ে ফেসবুক কনটেন্ট সরিয়ে দেয়, তাহলে তো ভালোই। তাঁরা অন্তত বিটিআরসিকে সত্যিকারের প্রসেস দেখিয়ে এসেছে। আমি আসলেই এতে বিদ্রুপের কিছু দেখছি না !


অলমিতি বিস্তারেণ

স্পর্শ এর ছবি

যত বড় জিনিয়াসই হোক। একটা সিদ্ধান্ত নেওয়ার প্রসেসে কারো নাম জড়িয়ে গেলে 'দে হ্যাভটূ স্পিক আপ'। নাইলে এই বিদ্রুপ তাদের প্রাপ্য হয়ে যায়।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সবজান্তা এর ছবি

যতো সহজে কথাটা বললেন, বাস্তবতা কিন্তু তেমন না। জানি না আপনি বাংলাদেশের টেলিকমিউনিকেশন সেক্টরের সম্পর্কে কতোটা জানেন- তবে আমি এটুকু বলতে পারি, বিটিআরসি র কাছে সবার টিকি বাঁধা। সরকারের বানানো স্ট্রাকচারটাই এমন- কোন এক সকালে উঠে যদি বিটিআরসি ঘোষণা দেয় যে অমুক আই এস পি বন্ধ, তাহলে কারোরই আসলে খুব বেশি কিছু করার নেই। কারো ঘাড়েই একটার বেশি মাথা নেই যে, বিটিআরসির সাথে কড়া তর্কাতর্কিতে যাবে। তাঁদেরকে শুধু ডাকা হয়েছিলো, এমন কোন উপায় আছে কিনা যার মাধ্যমে ফেসবুক পুরোপুরি বন্ধ করা সম্ভব কিনা- যতোদূর জানি তাঁরা সবাই বলেছেন যে অসম্ভব। আর বিটিআরসি তো রিপোর্ট বাটনটার কথা জানতোই না। পত্রিকাতে পড়ে যা বুঝলাম- এই বিশেষজ্ঞের দলই বলেছে, এইভাবে মেইল না করে রিপোর্ট বাটন ব্যবহার করতে। তাঁদের এই বুদ্ধিটুকু তো আমার কাছে কাজের এবং সুবুদ্ধিই মনে হচ্ছে। এই রিপোর্ট বাটন যদি কেউ না চিনে, তাকে যদি চিনিয়ে দেওয়া হয়, এতে বিদ্রুপের কী আছে ?

আর আপনি ছোট্ট একটা জিনিস ভুল বলেছেন- বন্ধ করার প্রসেসে কিন্তু এঁদের নাম জড়িয়ে নেই। বন্ধ বিটিআরসি নিজের সিদ্ধান্তে করেছে- কারো সাথে আলোচনা করে নেয়। বিশেষজ্ঞ মহলকে শুধু ডাকা হয়েছিলো কীভাবে পুরো বন্ধ করা যায় কিংবা আদৌ করা যায় কিনা, তা জানার জন্য। এর বাইরে এদের মতামতের কোন দাম নেই।

আর আরেকটা কথা, তাঁদের মধ্যে সবাই চুপ ছিলেন তা কিন্তু না। আমি অন্তত কোন পত্রিকাতেই এদের কারো মতামত পড়ি নি, শুধু বিডিকমের সুমন ভাইয়ের ছাড়া। যতোদূর জানি উনি বোধহয় মিটিং- এও ছিলেন। উনি কিন্তু পত্রিকাতেও জানিয়েছেন যে এই সিদ্ধান্ত ভুল।

একটা সুবিধাজনক পরিস্থিতিতে থেকে আমরা হয়তো অনেককেই বিদ্রুপ করতে পারি- কিন্তু সব পরিস্থিতি বোধহয় আমরা আন্দাজ করতে পারি না।


অলমিতি বিস্তারেণ

গৌতম এর ছবি

একটা সুবিধাজনক পরিস্থিতিতে থেকে আমরা হয়তো অনেককেই বিদ্রুপ করতে পারি- কিন্তু সব পরিস্থিতি বোধহয় আমরা আন্দাজ করতে পারি না।
সেটাই।

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

দুর্দান্ত এর ছবি

চলুক

অতিথি লেখক এর ছবি

লেখার প্রথম অংশ পড়ে এত মজা পাইলাম যে সেই মজার মোজেজা ভাষায় প্রকাশ করতে পারবো না ....দেঁতো হাসি
কিন্তু যত নিচের অংশে নামি .....কি যে হইলো আর বুঝায়ে বলতে পারবো না .....ওঁয়া ওঁয়া

সামনে বসে কেউ দেখায় না দিলে এই কাজ করা আমার একার পক্ষে সম্ভব
না:(( মন খারাপ(

যা হউক, অন্যের তো কাজে লাগবে
কথা রাখার জন্যে ধইন্যা ......ভাইয়া চোখ টিপি

সাবরিনা সুলতানা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

'কিন্তু যত নিচের অংশে নামি .....কি যে হইলো আর বুঝায়ে বলতে পারবো না'
...আসেন ভইন। একসাথে কান্দি... মন খারাপ
পারি না ক্যান - লোকজন খালি ঝাড়ি দিয়াই খালাস।
আরে সামনে বসে কেউ দেখায় না দিলে এই কাজগুলা একা একা করা কেমনে সম্ভব, সেইটা বুঝতে হবে না? ইয়ে, মানে...

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনের কোনো ধারণা আছে আমি কী পরিমাণ কম্পুকানা? এই তরিকাতেও পারুম না। কেউ যতক্ষণ আমারে এইসব কইরা না দিয়া যাইতেছে ততদিন ফেসবুকদর্শন হবে না আমার মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসিব এর ছবি

রাহাখরচ দিলে আমি আইসা কৈরা দিমুয়ানে ।

অতিথি লেখক এর ছবি

অথবা আমাকে ফোন দেন, আমি শিখায়ে দিচ্ছি।
(অথবা নুপূরাপুকে ধরেন)! খাইছে

যাযাবর ব্যাকপ্যাকার
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাড়ান ফোন্দিতাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

অতীব যুগোপযোগী পোস্ট। ধন্যবাদ দ্রোহীদা। আমি প্রক্সি দিয়ে ফেসবুকে ঢুকে শেয়ার করে দিচ্ছি।

যাযাবর ব্যাকপ্যাকার
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

তাহসিন আহমেদ গালিব এর ছবি

চিরকালীন রোগমুক্তির বড়ি পাইয়া দারুণ সুখ লাভ করিলাম।

থ্যাংকু দ্রোহী ভাই!

সুহান রিজওয়ান এর ছবি

মেম্বোরোস্তাদ, সবকিসুই ঠিক মত করলাম- কিন্ত টর এনাবল অবস্থায় নেটের গতি-দা স্পিড এমন কইম্যা গ্যালো; যে "বা..." বইল্যা আবার নিজের ব্রাঊজারেই ফিরোতাইলাম...

_________________________________________

সেরিওজা

আলমগীর এর ছবি

মেম্বর সাব
মশকরা করেন ঠিক আছে। তবে সরকার যদি কোন কিছু নিষিদ্ধ ঘোষণা করে (সেটার সাথে একমত হই আর না হই) সুনাগরিক হিসাবে করণীয় হচ্ছে সেটাকে সম্মান করা।

ফেসকবুক ব্যান আমি সাপোর্ট করি না, কিন্তু আপনি জানেন নেটে বহু উপাদান আছে যেগুলো আমাদের মতো দেশে ব্যান থাকা ভাল। ফেসবুক ব্যান করলেও বিজ্ঞপ্তি দিয়া অবশ্য নিষিদ্ধ করে নাই।

হাসিব এর ছবি

আমাদের ভাগ্য ভালো যে দেশে সুনাগরিকের সংখ্যা খুব বেশী না । এই সংখ্যাটা বেশী হলে ঐ ব্রিটিশদের কলোনী হিসেবেই থাকতে হতো এতোদিন ।

আলমগীর এর ছবি

ব্রিটিশরা গণতান্ত্রিকভাবে নির্বাচিত শাসক ছিলো এটা এতদিন জানতাম না। দেশ আর কলোনির পার্থক্যও জানতাম না, ধন্যবাদ।

হাসিব এর ছবি

আমি তো বলি নাই ব্রিটিশরা গণতান্ত্রিকভাবে নির্বাচিত শাসক ছিলো ! কলোনীয়াল রেজিমেও একটা সরকার আমাদের ছিলো এবং সেই সরকারই আমাদের বিধিবিধান করতো । ঐ বিধিবিধান এখনও আমরা মেনে চলি । ঘটনা হলো সব কিছুতে একটা ডায়ালেক্ট জারি রাখতে হয় । নাহলে আগানো যায় না ।

অনার্য সঙ্গীত এর ছবি

খ্যাক খ্যাক খ্যাক গড়াগড়ি দিয়া হাসি

(অফটপিক: গত কয়েকদিনে মেম্বর্বায়ের দুই দুইটা পুস্ট অ্যাঁ । কেয়ামতের লক্ষণ মনে হইতাছে ইয়ে, মানে... )
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অতিথি লেখক এর ছবি

জটিললল...

জলপাখি

অতিথি লেখক এর ছবি

আপনাকে ধন্যবাদ। কিন্তু আপনার এ TOR খুব যামেলা। এর ছেয়ে সহজ সমধান আমার কাছ থেকে জেনে নিন নিছে পডুন-

এখন শুনুন facebook কিভাবে খুলবেন নিছের ওয়েব সাইট থেকে at first software

টা download করুন।তারপর unzip করুন।এটি portable tai install করা

লাগবেনা।এরপর আপনার browser অনুয়ায়ি setting থেকে extention install

করুন।এরপর hide ip din bangldesh ছাডা other country থেকে।এরপর hide

complete হলে আপনার browser e facebook address din and enjoy korun ১০০% gureented.

আপনি আমার এ কথা অন্যদের কে ও জানান।আপনি jodi কুন problem e পডে থাকেন তাহলে আমাকে জানান আমার নাম্বার 01721173461.

web site টিকানা হলঃDOWNLOAD

download and enjoy facebook.

সাইফ শহীদ এর ছবি

'টেকি' লেখা যে এতোটা 'হিউমারাস' হতে পারে তা জানা ছিল না। ধন্যবাদ দ্রোহী এতটা আনন্দ দেবার জন্যে।

ফেসবুক বন্ধের আর একটা বুদ্ধি ছিল - জানিনা কেউ ইতি মধ্যে সাজেস্ট করেছে কিনা। এতে সরকারের বহু টাকা বেচে যাবে। হাজার হাজার কোটি টাকা খরচ করে নতুন পাওয়ার স্টেশন বানাবার চাইতে - লোড শেডিং আর একটু বাড়িয়ে দিলেই হবে। প্রতিদিন ২৭ ঘন্টা (সেফটি মার্জিন ৩ ঘন্টা) লোড শেডিং করতে পারলে সহজে আর কেউ ফেসবুকের 'ফেস' দেখতে পারবে না।

'ডিজিটাল' মানে তো '০' আর '১' - থাকুক না কিছু দিন দেশটা শূন্যে। এভাবেই তো অর্ধেক পথ এগিয়ে গেল ডিজিটাল বাংলাদেশ।

সাইফ শহিদ

http://www.saifshahid.com

সাইফ শহীদ

তাসনীম এর ছবি

হা হা হা...

দারুন...লেখাটার টাইটেল হওয়া উচিত ছিল..."ডিজিটাল বাংলাদেশ-১: ছোটদের প্রক্সি সার্ভার"।

++++++++++++++
ভাষা হোক উন্মুক্ত

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সুজন চৌধুরী এর ছবি

হেহেহেহ ! জোস হৈছে। আমি এডির কিচ্ছু জানি না , তয় দারুণ মজা পাইছি! পরের পোস্টাটা দ্যান জলদি.... নাইলে কিন্তু মাঝি ডর দেখামু!


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

মঈনুল ইসলাম [অতিথি] এর ছবি

বিষ্যুদ ভাইয়ের সমাধানখানাতে বিশেষজ্ঞের অভিমত পাইলাম না বলে গেলাম না। কেননা সাথে কয়টা ট্রোযান তিনি পাঠাবেন, সেখানে সেটা উল্লেখ করা নাই। Tor-এর কাহিনীখানা কতখানি নিরাপদ। আই মীন, র‌্যাবের কম্পুকানারা যদি ট্রেস করে ঘরে এসে হাজির হয়ে বলে তুমি জঙ্গী? তাহা হইলে উপায় থাকিবে না...।

তাই Tor ব্যবহারে নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে একটু যদি আলোকপাত করিতেন, র‌্যাবকে নিরাপদ রাখিয়া, নিজেও নিরাপদ থাকিতাম।
নয়ন
_________________________
অন্তহীন এ পথের শেষে
আছে কী যে লুকিয়ে বসে
দেখতে আমি চাই...

গৌতম এর ছবি

এই প্রশ্নগুলোর জবাব কি কেউ দিবেন না?

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সিদ্ধার্থ [অতিথি] এর ছবি

আরও সহজ সমাধান ঃ
http://www.ultrareach.com/ এই ঠিকানা তে যান
ফ্রী ডাউনলোড অপশন এ ক্লিক করুন > ফাইল ডাউনলোড হলে
windows explorer দিয়ে মনের সুখ মেটানো সম্ভব।

_সিদ্ধার্থ_

____________

এসো গাধা, পানি ঘোলা করে, খাই ।

রিম সাবরিনা এর ছবি

আমি একজন বিশিষ্ট কম্পুকানা। শুধু কানা না, বোবা কালাও বটে। সেই সাথে মানসিক প্রতিবন্ধকতাও থাকতে পারে। আপনার সহজ লেখাটাও আমার নিরেট মস্তিষ্কে ঢুকছে না। কেউ করে না দিলে আমার আর এই পাকিস্তানের মোড়কে মোড়ানো ডিজিটাল বাংলাদেশে বসে ফেসবুকে ঢোকা হচ্ছে না। কেমন দুঃখ দুঃখ লাগছে...

সেপাই [অতিথি] এর ছবি

একজেক্টলি কোন জায়গা থেকে বুঝেন নাই তা না বললে কিন্তু ধারণা হয় একদমই বুঝার চেষ্টা করেন নি! এখানে মাত্র তিনটা কাজ আছে,
১. ডাউনলোড করা
২. ডাউনলোডের পর এক্সাক্ট করা।
৩. এক্সাক্ট করার পর Start Tor Browser বাটনে (পেয়াজের আইকন) ক্লিক করা।
আপনি কোথায় আটকে গেছেন তা জানালে, অন্যরা সাহায্য করতে পারবে বলে আশা করি হাসি

সিয়াম এর ছবি

আগে শুধু টরের সম্পর্কে জানতাম। ফেসবুক বন্ধ হবার পরে ঘাটাঘাটি করে বিভিন্ন পদ্ধতি শিখে গেলাম। সরকারকে এজন্য ধন্যবাদ না দিয়ে পারছি না।

ফেসবুক গুরু [অতিথি] এর ছবি

একটা টিউন আমিও দিছিলাম। দেখেন তো বিস্তারিত পারছি কিনা?

http://techtunes.com.bd/internet/tune-id/26180/

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।