হরমোন চিন্তা ৩ : স্যাম্পল স্পেস কোন ব্যপার না

এনকিদু এর ছবি
লিখেছেন এনকিদু (তারিখ: সোম, ০৬/০৪/২০০৯ - ২:১৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বইমেলায় সেদিন সম্ভবত ছিল জায়গীরনামার মোড়ক উন্মোচন । অনুষ্ঠান তখনো শুরু করিনি, আমরা বেশ কয়েকজন সচল বসেছিলাম নজরুল মঞ্চের কিনারে । মঞ্চে তখন অন্য কারো বইয়ের মোড়ক উন্মোচন চলছিল, ওদের অনুষ্ঠান শেষ হলেই আমরা শুরু করব । শান্ত শিষ্ট হয়ে বসে অপেক্ষা করা তো আবার আমাদের স্বভাব বিরুদ্ধ, আমরা ব্যপক আড্ডা জুড়ে দিলাম । আমি যেখানে বসেছিলাম, তার থেকে একটু দূরেই মঞ্চে উঠার সিঁড়ি । সেখানে আগে থেকেই কয়েকটি ছেলে (গুনি নাই) এবং তিনটি মেয়ে বসে গল্প গুজব করছিল । তিনজনেই ঊদ্ভিন্ন যৌবনা । কাকে কত নাম্বার দেয়া যেতে পারে চিন্তা ভাবনা করে তারপর আমি উঠে দাঁড়ালাম । এখানে আর বসে থেকে কাজ নেই । তিনজনকেই পঞ্চাশীর বেশি দিয়েছি, একজনকে আবার সত্তর । সত্তর দিয়েছিলাম যাকে, সেই মেয়েটির মাথা একটা স্কার্ফে ঢাকা ছিল । বেশিক্ষণ এখানে বসলে বেশি দেখতে পাব আর বেশি দেখতে পারলেই নাম্বার কমতে থাকবে । একসময় সবাই বিশ ত্রিশ হয়ে যাবে । এই ঘটনা আজকে ঘটুক চাচ্ছিনা । আমি আড্ডার ফাঁকে ফাঁকে সবার ছবি তুলতে শুরু করলাম । ছবি তুলতে তুলতেই খেয়াল করলাম সমবয়সী আরেক সচলও ঊদ্ভিন্ন যৌবনাদেরকে পর্যবেক্ষণ করছে ।
আমি বললাম, "দোস্ত, হুজুর মেয়েটাকে আমি সত্তর দিয়েছি । তোর বিচারে কি মনে হয় ?"

" স্যাম্পল স্পেস খুব কম, চুলও তো দেখতে পাচ্ছিনা । কেমনে নাম্বারিং করুম ? "

তাকে আরো সময় নিয়ে গভীর ভাবে পর্যবেক্ষণের পরামর্শ দিয়ে আমি ছবি তোলায় ফেরত গেলাম । একটু পর সে নিজেই এসে বলে, " হুজুর মেয়েটা আসলেই সুন্দর আছে রে । চিন্তা করে দেখলাম স্যাম্পল স্পেস কোন ব্যপার না । "

কতোপকথনে এর পরের অংশে অপর দুই ঊদ্ভিন্ন যৌবনা সম্পর্কে তার মূল্যায়ন এবং আমার মূল্যায়নের পর্যালোচনা । যদিও ছাপার যোগ্য ভাষাতেই হয়েছিল আমাদের কথোপকথন, সেই বিষয়তা গৌন বলে আপাতত আর কথা বাড়াচ্ছি না ।

স্যাম্পল স্পেস সম্পর্কিত তত্ত্বটি গতকাল নতুন করে অনুধাবন করলাম । আগে ধারনা ছিল তত্ত্বটি একমুখী । মানে আমি (বা আমার মত যারা) ঊদ্ভিন্ন যৌবনাদের কে যখন পর্যবেক্ষণ করে, তখন তত্ত্বটি খাটে । আমাকেও যে পর্যবেক্ষণ করা যেতে পারে - সেই ধারনাই আমার ছিলনা, টের পেলাম কালকে ।

গত কয়েকদিন ধরে খুব কাজের চাপে আছি । এই শনিবারেও অফিসে যেতে হয়েছিল । বিকালের দিকে অফিস থেকে যখন ফিরে আসছি, একটা এসএমএস পেলাম । এসএমএস টা পড়ার পর আমি ভাল রকম ঝাঁকি খেলাম, আরেকটু হলেই রিক্সা থেকে পড়ে যেতাম । ঝাঁকি খাওয়ার কারন হল একটা বিশেষন পদ, গুনে গুনে সাত বার আমাকে বিশেষায়িত করা হয়েছে সেই শব্দটি ব্যবাহার করে । আমাকে বিভিন্ন বিশেষণে বিশেষায়িত করার পুরোধা হলেন আমার মা । খুশি হলে "গুড বয়" থেকে শুরু করে মেজাজ খারাপ থাকলে "বানর" এবং "শয়তানের বাচ্চা" পর্যন্ত অনেক রকম বিশেষণ তিনি ব্যবহার করেছেন এপর্যন্ত । কিন্তু তিনিও কোনদিন এই শব্দটি ব্যবহার করেননি । শব্দটি হল lovely ।

আর তাছাড়া সাধারনত খুব সুন্দরী ঊদ্ভিন্ন যৌবনা মেয়েদেরকে বিশাষায়িত করতেই ঐ শব্দটি ব্যবহার করে তাদের শুভাকাংক্ষীরা । যাদের মেয়েবন্ধু নেই, তাদের সাধারনত বেশ কয়েকজন বন্ধু মেয়ে থাকে । আমার মেয়েবন্ধুও নেই, বন্ধু মেয়েও নেই । কয়েকজন পরিচিত বন্ধুস্থানীয় মেয়ে আছেন বটে, কিন্তু তাদেরকেও ঠিক মেয়ে বলে ভাবিনা । সবাইকেই বন্ধু বলে মনে হয় । আগে থেকেই সন্দেহ ছিল আমি কি নিজেও তাহলে মেয়ে নাকি । সেই এসএমএস টা আমার সন্দেহে নতুন করে উস্কে দিল । যদি তর্কের খাতিরে ধরেই নিই আমি মেয়ে, তারপরেও কথা থেকে যায় । ঐ বিশেষণের যোগ্য মেয়ে হতে হলে আমাকে অনেক কাঠ খড় পোড়াতে হবে ।

পরে চিন্তা করে দেখলাম, হরমোন তাড়িত ও প্রেম পাগল ছেলেরাই সাধারনত মেয়েদের সাথে "বন্ধুত্ব" করার জন্য এরকম এসএমএস করে থাকে । হতে পারে কোন ছেলে ভুল করে আমাকে এসএমএস করে বসে আছে । তাই আমি আর খুব একটা গা করলাম না । হে হে করে নিজের সাথে একটু হেসে মোবাইলটা পকেটে রেখে দিলাম ।

ঘন্টাখানেক পর, কেউ কল করল । নম্বরটা দেখি যেখান এসএমএস এসেছিল সেই নম্বর । কল রিসিভ করলাম । সুমিষ্ট নারী কণ্ঠ জিজ্ঞেস করল এসএমএস এর জবাব কৈ ? আমি কিছুক্ষণ আমতা আমতা করে তারপর জিজ্ঞেস করলাম তিনিই কি কিছুক্ষণ আগে আমাকে একটা রোমান্টিক এসএমএস করেছিলেন কিনা । এইটার উত্তর অবশ্য প্রথমেই বুঝতে পেরেছি "হ্যাঁ" হবে, কিন্তু আমার মাথার চাকা গুলো সেই সময় ঘোরা বন্ধ করে দিয়েছিল । তাই উত্তর জানা প্রশ্নই করে বসলাম নিজের অজান্তে । যাহোক, অন্যপাশ থেকে হ্যাঁ-বোধক উত্তর আসল যখন ততক্ষণে আমার মাথার চাকা আবার ঘুরতে শুরু করেছে । জিজ্ঞেস করলাম আমাকে lovely বিশেষণে বিশেষায়িত করা হল কেন । জবাবে যা বললেন, তাতে বুঝলাম আমাকেও পর্যবেক্ষণ করা হয়েছে এবং স্যাম্পল স্পেস আসলেই কোন ব্যাপার না ।

পুনশ্চ : যিনি আমাকে বিশেষায়িত করেছেন তার বাসায় একটা সচলাড্ডা হবে অচিরেই । সবাই প্রস্তুত থাকুন ।


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সেই আড্ডায় আমার প্রবেশাধিকার আছে? চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

যিনি এসএমএস করেছিলেন তারে জিগান চোখ টিপি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

পান্থ রহমান রেজা এর ছবি

একদা রাইয়ান কামাল নামে এক সচল আক্ষেপ করেছিল, সচলে তাঁর বয়সী কোনো সচলা নেই বলে। আজ দেখছি রাইয়ান কামালের সেই আক্ষেপটা দূর হয়ে যাচ্ছে। কারণ, পর্যবেক্ষণ করে এমন সচলাও যে আছে সচলায়তনে, এনকিদু'র পোস্ট তার প্রমাণ। চোখ টিপি

@ এনকিদু, যাক তোমার হিল্লে হচ্ছে জেনে ভালো লাগলো। দেঁতো হাসি

এনকিদু এর ছবি

প্রথমত, যিনি এসএমএস করেছিলেন তিনি সমবয়সী নন, সচলা নন, অতিথিও না । তবে এক সচলের রুমমেট । আমাকে ঝাঁকি মেরে রিক্সা থেকে ফেলে দেয়াই আসলে তার লক্ষ্য ছিল ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

পান্থ রহমান রেজা এর ছবি

সচলে সার্চ মাইরা দ্যাখো, তাঁর একখানা পোস্ট আছে। চোখ টিপি

স্পর্শ এর ছবি

ঐ তুমি আসলেই ছেলে তো? এতদিন সহকর্মী ছিলে। একবারও তো সন্দেহ হয়নাই। চিন্তিত
না জেনেই এক উদ্ভিন্ন যৌবনা মিস হয়েই গেলো মনে হয়। মন খারাপ


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

এনকিদু এর ছবি

খবদ্দাররররর ! দূরে দূরে থাকেন । রেগে টং


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

এনকিদু এর ছবি

আপনার রুচি তো মারাত্নক খারাপ । আমাকে ঊদ্ভিন্ন যৌবনা মনে করে কি কি সব চিন্তা করা শুরু করে দিয়েছেন । ওয়াক থু । আমি তো ভুলেও নিজেকে নিয়ে কিছু চিন্তা করিনা ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নজমুল আলবাব এর ছবি
গৌতম এর ছবি

ভাবতেসি কী কমু! আড্ডায় প্রবেশাধিকার চাই। নইলে রক্ষা নাই।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

তারেক এর ছবি

তুই তো টেঁসে গেলিরে দোস্ত! ফি আমানিল্লাহ
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

এনকিদু এর ছবি

না, অল্পের জন্য বেঁচে গেলাম । রিক্সা থেকে পড়তে পড়তেও পড়ি নাই ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

লুৎফুল আরেফীন এর ছবি

জোস্ হাসি
___________________________
বাংলাদেশ আমার বাংলাদেশ

এনকিদু এর ছবি

হে হে দেঁতো হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

স্নিগ্ধা এর ছবি

ফোনটা কি নইজ্যা নূপুরকে দিয়ে করাইসিলো ?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি আবার কী করলাম? অ্যাঁ
এনকিদু কি এতক্ষন নূপুরের কথা কইছে নাকি? রেগে টং
এক্ষনি তিনটা দাম্পত্য কলহ হয়া যাইবো তাইলে... এনকদু... ঠিক কইরা ক ব্যাটা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

আমি ব্লগ পোস্ট করার আগে আপনাকে ফোন করে বললাম আপনি ভুলে গেছেন ?

আচ্ছা ভালই হয়েছে । এসব নিয়ে সময় নষ্ট করার দরকার নাই । আপনি বরং সচলাড্ডার ব্যবস্থা করেন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতন্দ্র প্রহরী এর ছবি

চরম অবজার্ভেশন! চলুক
আমারও তাই ধারণা। খাইছে

এনকিদু এর ছবি

ফোনটা কি নইজ্যা নূপুরকে দিয়ে করাইসিলো ?

ফোন নয় এসএমএস ।

আমিও প্রথমে ভেবেছিলাম নজু ভাই করিয়েছে নুপুর ভাবিকে দিয়ে । পরে শুনি কারো পরামর্শ বা প্রভাবে না, নুপুর ভাবি স্বতস্ফূর্ত ভাবেই এই কাজ করেছেন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

স্পিড ডেটিং-এর পরে এই অবস্থা? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

এনকিদু এর ছবি

হ, স্পিড খাইয়া ফাস্ট হইছে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রায়হান আবীর এর ছবি

" স্যাম্পল স্পেস খুব কম, চুলও তো দেখতে পাচ্ছিনা । কেমনে নাম্বারিং করুম ? "

হো হো হো

হা হা হা। তবে আপনার কথাই সত্যি। স্যাম্পল স্পেস কোন ব্যাপার না চোখ টিপি

এনকিদু এর ছবি

এইটা তো আমার কথা না । ঐযে সমবয়সী সচল, তার কথা । নামটা তোমরা জান । এখানে নাম বললাম না কারন আছে । এই ব্লগ অনেকেই পড়ে জানই ত।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতন্দ্র প্রহরী এর ছবি

কদু ভাই, লেখাটা 'লাভলী' হইসে চোখ টিপি

তবে আপনারে যে মেয়ে মনে করবে, তার চোখ পুরাই খারাপ খাইছে

রায়হান আবীর এর ছবি

তবে আপনারে যে মেয়ে মনে করবে, তার চোখ পুরাই খারাপ খাইছে

গড়াগড়ি দিয়া হাসি

এনকিদু এর ছবি

ধন্যবাদ ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রণদীপম বসু এর ছবি

ওরে সব্বোনাশ...! বুইড়া পোলাপানগুলা আবার ছোকড়া হইয়া যাইতেছে দেখছি !! নিশ্চয়ই দাঁড়ি রাখার ফজিলত !!!

আহা, দাঁড়িঅলা ছেলেটার লাভলি খেতাব অর্জনে বড়ই আমোদ পাইলাম.....

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

এনকিদু এর ছবি

দাঁড়ি ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।