আমি একটা মিনি ব্লাক হোল বানাতে চাই-১! ভুল করে ফেললে কেউ বকবেন না প্লিজ!

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ১৩/০১/২০০৮ - ১১:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার নাম: রনি রক
নিক: নিঃসঙ্গতার সঙ্গী
মেইল:

আসলে ব্লাক হোলের কনসেপ্ট সম্পর্কে কনফিডেন্টলি প্রেডিকশন করা একটু ঝামেলার ব্যাপার, তবে অসম্ভব নয়। আসলে অদৃশ্যমান বস্তু সম্পর্কে যেটা দরকার খুব শক্তিশালী, আত্ববিশ্বাসী কল্পনা শক্তি যেটা বাস্তবতার কাছে নিয়ে যাবে মানুষের ধারনাকে। ইদানিং একটা হৈ চৈ শোনা যাচ্ছে পদার্থবিদদের মধ্যে। একটু চোখ কান খোলা রাখেন, তারা হয়তো জানেন সার্ন ল্যাব এ এরকমই কিছু একটা চলছে। সত্যি বলতে কি আমি নিজেও একটু এক্সাইটেড!
তাই দুধের স্বাদ আমি ঘোলে মিটাবো বলে আমি চিন্তা করলাম, আমি হয়তো কখনোই ওখানে যেতে পারবো না, তাহলে আমি নিজেই কেন চেস্টা করি না কেন এমন কিছু সম্পর্কে জানা আমাকে ভার্চুয়ালি এর কাছাকাছি পৌছে দেবে, হোক না সেটা কাগজ কলমে!

তবে এর জন্য যে জ্ঞান দরকার সেটা আমাকে জানতে হবে। তাই যা জানি তাই শেয়ার করি:

আদি ঘনত্বের তারতম্য

বিগ ব্যাং হয়েছিলো ১৫০০ বছর আগে, মতান্তরে ১৮০০ বছর আগে। তবে ধরে নিলাম ১৫০০ বছর আগে। তখন এই মহাবিশ্ব মনে হয় প্লাজমার ভিড়ে থলথলে ছিলো। স্হিতিস্হাপকের মত অনেকটা তবে এর ধর্ম পুরোপুরি সেটার সাথে যায় না কারন সেখানে সান্দ্রতার ব্যাপার সেপার আছে।এই থলথলে অবস্হার যদি আমরা ঘনত্বের হিসাব করি তাহলে দেখা যাবে সর্বক্ষেত্রে এই ঘনত্বের তারতম্য ছিলো। তবে এখানে যেটা হতে পারে সেটা হলো কোয়ান্টাম এফেক্টের কারনে যেস্হানে এই প্লাজমার ঘনত্ব বেশী ছিলো সেখানে অতিরিক্ত ঘনত্বের কারনে এগুলো কলাপস করে মিনি ব্লাহোলের সৃস্টি করতে পারে। তবে এখানে যেটা জানা দরকার এ ধরনের ব্লাক হোলের সার্ভাইভিং বা স্টাবিলিটি টাইম পিরিয়ড খুবই কম!

কসমিক রে সংঘর্ষ

কসমিক রে সাধারনত কিছু শক্তিশালী পার্টিক্যাল গুচ্ছ যার বেশীরভাগ অংশই ফোটন দ্বারা তৈরী যখন মহাবিশ্ব থেকে পৃথিবীর বায়ূমন্ডলে প্রবেশ করে। এর উৎপত্তি সূর্য থেকেও হতে পারে। এই শক্তিশালী রশ্মি যখন বায়ুমন্ডলে প্রবেশ করে তখন স্বল্প সময়ের জন্য মিনি ব্লাক হোলের সৃস্টি হতে পারে।তবে এগুলো ধ্বংস হবার সময় বৃস্টির মতো রেডিয়েশনের সৃস্টি করে যার সেকেন্ডারী পার্টিক্যাল গুলো ভূমিতে নিক্ষিপ্ত হয়!

পার্টিক্যাল একসিলারেটর

একটা এলএইচসি কলাইডারে দুইটা পার্টিক্যালকে প্রচুর গতিতে সংঘর্ষ বাধিয়ে দিলেই ব্লাক হোলের সৃস্টি হতে পারে যেটা সার্ন ল্যাবে করতে যাচ্ছে।

তাহলে বোঝা যাচ্ছে একটা মিনি ব্লাক হোল বানানো বেশ ঝামেলার ব্যাপার যেখানে আমাকে হিট রেডিয়েশন, এনভায়রেনম্যান্ট সব কিছুই আমাকে কানসার্নে রাখতে হবে। আচ্ছা স্পাইডার ম্যান ছবিতে কি এরকম কিছুই দেখিয়েছিলো?


মন্তব্য

গৌতম এর ছবি

বিগ ব্যাং হয়েছিলো ১৫০০ বছর আগে, মতান্তরে ১৮০০ বছর আগে। তবে ধরে নিলাম ১৫০০ বছর আগে।

প্লিজ চেক ইট। অ্যান্ড গো অ্যাহেড।

..................................................
ছিদ্র খুঁজে বেড়াই, বন্ধ করার আশায়

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অতিথি লেখক এর ছবি

বস, ছোটবেলায় আব্দুল্লাহ আল মুতীর এক লেখায় পড়েছিলাম, যে কিছু কিছু দূরবর্তী নক্ষত্রের অস্তিত্ব পাওয়া যায় যার আলোর স্পেকট্রাম হিসেব করলে ১৮০০ কোটি বছর আগে। আর আমি তার ঐ কথা অনুসারে লিখতে গিয়ে তার বয়স ইসলাম ধর্মের নব্যুয়তের বয়সের সমান ধরে ফেলি! এখন অতিথি ইউজার হয়ে কিভাবে ঠিক করি সেটা বুঝতে পারছি না। আসলে ওখানে কোটি হিসাব করতে হবে।

ধন্যবাদ আপনাকে!

দিগন্ত এর ছবি

বিগ ব্যাং হয়েছিল ১৫ বিলিয়ন বছর আগে।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

অতিথি লেখক এর ছবি

ভাই ভুল হয়ে গেছে। স্লিপ অফ টাইপিং। তারপর ঠিক করেছিলাম সম্পাদনায় গিয়ে কিন্তু আজও দেখি কাজ হয় নি!

তবে ধন্যবাদ

রনি রক!

লুৎফুল আরেফীন এর ছবি

আরোও ভালো ভালো অনেক রেফারেন্স পাবেন। একটু ঘাটাঘাটি করলেই। ভুলটা হঠাতই হয়েছে বুঝতে পারছি। হাসি

ফিজিক্স আমার প্রিয় বিষয়। তাই নাক গলালাম। এগুলো নিয়ে একসময় প্রচুর পড়াশুনা করতে হয়েছে।

কেউ সহজ বাংলায় গল্পের মতোন করে লিখলে আসলে ফিজিক্সের চেয়ে মজার গল্প কমই পাওয়া যাবে!

উদ্যোগের জন্য সাধুবাদ।

অতিথি লেখক এর ছবি

ভাই, রেভারেন্স খোজা আমার জন্য একটু অসম্ভব, কারন আমি হলাম ছাপোষা মানুষ। শক্তি আর মাথা বেচে চলি। এর বাইরে যা সময় পাই স্মৃতি হাতড়ে বের করি এটা এভাবে হবে আর তাই নিয়ে সি আপনাদের সাথে আখাপ করতে। ভুল হলে অবশ্যই ধরিয়ে দেবেন, অনুরোধ থাকলো। আর আপনারা জানা মতে কোনো রেফারেন্স থাকলে একটু শেয়ার করবেন, তবে আমার পকেটের অবস্হা খুব খারাপ তাই একটু ফ্রীতে দিলে উপকার হয়!

ধন্যবাদ আপনাকেও

রনি রক!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।