নিবন্ধ সংখ্যার বিচারে বিশ্বের ২৫৫টি ভাষার উইকিপিডিয়ার মধ্যে বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষার স্থান ৩৭তম এবং উপমহাদেশে ৩য়

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ০৬/০৪/২০০৮ - ৩:৩৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশের একটি প্রান্তিক জনগোষ্ঠির ভাষা উইকিপিডিয়ার ২৫৫টি ভাষার মধ্যে ৪৭তম স্থান লাভ করেছে। ভাষাটির নাম বিষ্ণুপ্রিয়া মণিপুরী। বাংলাদেশের সিলেট, মৌলবীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ জেলার বিভিন স্থানের প্রায় ৬০,০০০ আদিবাসি বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষায় কথা বলে থাকে। বাংলাদেশ ছাড়াও ভারতের উত্তরপুর্বাঞ্চলের আসাম, ত্রিপুরা ও মণিপুরে এবং বার্মায় বিষ্ণুপ্রিয়া মণিপুরী জাতির লোক বাস করে।

বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষাকে ইন্দো-এরিয়ান সাবফেমিলির বেঙ্গলি-আসামিজ গ্রুপভূক্ত করা হয় এবং ভাষাটি মৈতৈ, নাগা ও কুকিভাষা দ্বারা প্রভাবিত। সমৃদ্ধ প্রাচীন ও আধুনিক সাহিত্যের পাশাপাশি বিষ্ণুপ্রিয়া মণিপুরীদের রয়েছে সুদীর্ঘ ভাষা সংগ্রামের ইতিহাস। মাতৃভাষায় শিক্ষার দাবীতে বরাক উপত্যকায় ১৯৯৬ সনের ১৬ মার্চ পুলিশের গুলিতে শহীদ হোন বিশ্বের প্রথম আদিবাসী এবং নারী ভাষা শহীদ সুদেষ্ণা সিংহ। পরবর্তীকালে ২০০৬ সনে ভারতের সুপ্রীম কোর্ট এক যুগান্তকারী রায়ের মাধ্যমে ‘বিষ্ণুপ্রিয়া মণিপুরী’ ভাষাকে সাংবিধানিক স্বীকৃতি দেয়।

নিবন্ধ সংখ্যার বিচারে বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকিপিডিয়া এখন বিশ্বের ২৫৫টি ভাষার মধ্যে ৪৭তম । উইকিপিডিয়ায় এই ভাষার নিবন্ধসংখ্যা এপর্যন্ত ২৩,২৭৩ টি । ভারতীয় উপমহাদেশে কেবল তেলেগু ভাষারই বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষায় চেয়ে বেশি নিবন্ধ রয়েছে।

১৭,১৮১টি নিবন্ধ নিয়ে ৫৭তম স্থানে রয়েছে বাংলা ভাষা

দেখুন: উইকিপিডিয়ায় বিভিন্ন ভাষার পরিসংখ্যান

-------------------------------------------------------------------
কুঙ্গ থাঙ
ই-মেইল:


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

নিবন্ধ সংখ্যার বিচারে বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকিপিডিয়া এখন বিশ্বের ২৫৫টি ভাষার মধ্যে ৪৭তম । উইকিপিডিয়ায় এই ভাষার নিবন্ধসংখ্যা এপর্যন্ত ২৩,২৭৩ টি । ভারতীয় উপমহাদেশে কেবল তেলেগু ভাষারই বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষায় চেয়ে বেশি নিবন্ধ রয়েছে।

অতিথি লেখক এর ছবি

পড়তে হবে "কেবল তেলেগু এবং নেপাল ভাষারই" ... চোখে পড়েছিল কিন্তু এডিট করার সুযোগ ছিলনা।
অতিথি লেখক হিসাবে পোস্টানোর এই সমস্যা! কবে যে সদস্য করবে?

কুঙ্গ থাঙ

দিগন্ত এর ছবি

তেলেগু ভাষায় বেশী থাকার কারণ প্রচুর তেলেগু ছেলে আমেরিকায় থাকে আর তারা নিজের ভাষায় কথা বলতে বা লিখতে খুব ভালবাসে ... বাঙালীরা তো ইংরেজীতেই কথা বলে দেখি এখানে!!
---------------------------------
হাতি ঘোড়া গেল তল, মশা বলে কত জল।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

শিক্ষানবিস এর ছবি

প্রথম যখন বাংলা উইকিপিডিয়াতে লেখা শুরু করি তখনই বিষ্ণুপ্রিয়া মণিপুরীর অগ্রযাত্রা চোখে পড়েছিলো। চমৎকার কাজ করেছেন এই ভাষার উইকিপিডিয়াচারীরা। সবচেয়ে ভাল লেগেছে সেখানে বট (উইকি প্রোগ্রাম) এর সফল প্রয়োগ দেখে। দেখলাম বট দিয়ে ইংরেজি উইকি থেকে অনুবাদের মাধ্যমে প্রায় দুই আড়াই হাজার বাইটের নিবন্ধ তৈরী করে ফেলা সম্ভব হয়েছে।
bpy উইকির জন্য শুভকামনা রইল।

অতিথি লেখক এর ছবি

সমস্যা হচ্ছে সবাই বট প্রোগ্রাম দিয়ে ১/২ লাইনের পেজ বানিয়ে
নিবন্ধসংখ্যা বাড়াচ্ছে , ইংরেজী উইকি বাদে সবগুলারর একদশা। এতে করে কোয়ালিটি বদলে কোয়ান্টিটি বেশী হয়ে যাচ্ছে। সেজন্য আমরা bpy উইকিতে বটের কাজ খুব কমিয়ে দিয়েছি। এখন প্রায় ৪০/৫০ জন লেখক মুল ইংরেজী থেকে অনুবাদের কাজ করছেন।

কুঙ্গ থাঙ

অদৃশ্য ভগবান এর ছবি

নিবন্ধ সংখ্যাটা খুব একটা বড় বিষয় নয় । বিষয়টা হচ্ছে নিবন্ধগুলিতে কতটা করে কনটেন্ট আছে সেটা । আর বট দিয়ে অনুবাদ করলে সেগুলি নিষ্প্রান লাগে ।
আর আমার মনে হয় আঞ্চলিক ভাষার উইকিতে আঞ্চলিক বিষয়গুলিকে অগ্রাধিকার দেওয়া উচিত । ইংরেজি থেকে অনুবাদের পাশাপাশি যাতে আঞ্চলিক বিষয়গুলিনিয়েও নতুন নিবন্ধ লেখা হয় সেদিকেও নজর দেওয়া উচিত ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।