বিদায়বেলার ব্লগ

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ২৫/০৬/২০০৮ - ১২:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী এক মাস পর আমার বুয়েট জীবনের শেষ টার্মের ক্লাস শুরু হবে।
২০০৪ সালের বসন্তের একেবারে শেষভাগে অনেক স্বপ্নময়তায় শুরু হয়েছিল আমাদের পথচলা; আমরা মানে বিবর্তন’০৩। এতদিন পর ঠিক এই লগ্নটূকুতে দাঁড়িয়ে সবার কেমন লাগছে জানি না, তবে এটূকূ টের পাচ্ছি আমার কষ্ট হচ্ছে। আমি জানি এ বেদনাবোধটূকূ আজ়কের সময়ের গহীনে হাহাকার জাগানো কোন যুগান্তরী উপলব্ধি নয়, নয় কোন যৌক্তিক মনের বৈধ অনুভব। চার বছরের কোর্স পাচ বছরে শেষ করেও বুয়েট ছেড়ে যাওয়ার এই আফসোস কোন কাজের কথা নয়; অনেকটা আহাম্মকীও বটে তা আমিও মানি।তবু ইদানীং একটা ছবি সারাক্ষণ আমার মাথায় ঘুরপাক খায়, একটা স্বপ্ন হারিয়ে যাবার ছবি;নিউরনে কয়েক ন্যানো সেকেন্ডের মাঝে ফিকে থেকে ফিকেতর হয়ে যাওয়া স্বপ্নাবয়ব আমাকে অস্থির করে রাখে। আমি জানি মানুষ শূধু চেষ্টাই করতে পারে; কিন্তু কিছু কিছু মানুষ চেষ্টাটাকে সাধনার পর্যায়ে নিয়ে যায়, আমি বোধহয় সে দলের নই; হতে পারি নি।
এখনও হলের সামনের লনটূকূতে আছড়ে পড়া বিকেলের রোদটুকূ আমার সারাদিনের ক্ষতগুলোতে স্নেহের পরশ বুলিয়ে দেয়, সেশনালের পর ক্যাফেতে বসে card খেলার লোভটুকু আমি এখনো ছাড়তে পারিনি ,ফিস্টের রাতে হলের ডাইনিং এ পেশীশক্তির প্রদর্শন আমাকে এখনও বিরক্ত করতে পারে নি, তবু আমাকে বুয়েট ছাড়তে হবে! আগামী বছর ঠিক এই সময়ে এখানে আমি হব অনাহুত অতিথি। ইচ্ছে করলেই প্রিয় কোন কবিতার বই কোলে নিয়ে আমার বেডে আধশোয়া হয়ে আকাশ পাতাল ভাবতে পারব না, টিভি রুমে প্রিয় দলের বিজয় উল্লাসে দ্বিধাহীন মেতে উঠা আর হয়তো হয়ে উঠবে না কখনও।
বুয়েট আমাকে কী দিয়েছে সে হিসেব নিকেশে আমি যাব না; শুধু এইটুকু বলতে পারি সে আমার কাছ থেকে রেখে দিচ্ছে আমার অনেক কিছু; উচ্ছল আর উদ্দাম যৌবনের পাচঁটা বছরতো এখানেই রেখে যাচ্ছি , সবাই রেখে যায়; সবাইকেই রেখে যেতে হয়।

রাফি


মন্তব্য

অচেনা কেউ এর ছবি

রাফি ভাই তুমি দেখি সবজান্তাদের ব্যাচের, তোমরা আবার বন্ধুও নাকি ভাবছি !!!
ভাল লিখছ রাফি ভাই, নতুন নতুন লেখা দিতে থাকো।
তোমার জন্য শুভকামনা।

অতিথি লেখক এর ছবি

"অচেনা কেউ" বলছে "সবজান্তা"র কথা ............।

ধাধায় পড়ে গেলাম দেখছি। আছেন নাকি কোন ভাই ইনাদের পরিচয় দিবেন?
মন্তব্যের জন্য ধন্যবাদ...।

রাফি

পরিবর্তনশীল এর ছবি

সবাই রেখে যায়; সবাইকেই রেখে যেতে হয়।

এটাই সবচে বড় কথা। নির্মম কথা। আর সত্য কথা।

---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতিথি লেখক এর ছবি

এটাই সবচে বড় কথা। নির্মম কথা। আর সত্য কথা।

নির্মম বিশেষণটা ্যে এত নিষ্ঠুর তা আগে এত ভাল করে বুঝিনি।
তো পরিবর্তনশীল তোমার ট্রেডমার্কসুলভ নতুন লেখা চাই।।
খুব ব্যস্ত নাকি?

রাফি

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

রাফি
অনুভুতির খেইল ভালো লাগলো।

উদ্ধৃতি
সবাই রেখে যায়; সবাইকেই রেখে যেতে হয়।

-রাখতেই হবে। ঝোলা খালি না করে গেলে আগামীর দান কিছু পুরতে হবে না ঝোলাতে? তাই শূন্য ঝোলা নিয়ে বুয়েট ছাড়ুন। একদিন খালি হাতে গিয়ে মার্কশীট অথবা সার্ঠিফিকেট নিয়ে আসবেন।

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

অতিথি লেখক এর ছবি

ঝোলা খালি না করে গেলে আগামীর দান কিছু পুরতে হবে না ঝোলাতে?

এই কথাটাই একমাত্র সান্তনা। পড়া এবং মন্তব্য এর জন্য আপনাকে ধন্যবাদ।

রাফি

রায়হান আবীর এর ছবি

আহেম!!
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

অতিথি লেখক এর ছবি

কি লিখব বুঝতে পারছি না...বিদায়ের অনুভূতিগুলো আমার কয়েকটা ব্লগেই পূর্বে এসেছে...এই অনুভূতিটা একদম অন্যরকম। এক বড়ভাই আমাকে বলেছিলেন, সিজন চেঞ্জে যেমন জ্বর আসে; বুয়েট থেকে বের হওয়ার ক্রান্তিলগ্নটাও ঠিক তেমনি...

রিজভী

--------------------------------
কেউ যাহা জানে নাই- কোনো এক বাণী-
আমি বহে আনি;

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।